অচলায়তন ভেদ করে নারী এখন সফল : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ধর্ম ও সামাজিকতার অজুহাতে অচলায়তন ভেদ করে নারীরা এখন সবক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। অধিকার আদায়ের নারীদের যোগ্যতা অর্জন করতে হবে।

সোমবার (৮ মার্চ) সকালে শিশু একাডেমিতে আয়োজিত আন্তর্জাতিক নারী দিবসের অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যুক্ত হন প্রধানমন্ত্রী।

‘করোনাকালে নারী নেতৃত্ব, গড়বে নতুন সমতার বিশ্ব’ প্রতিপাদ্যে আয়োজিত অনুষ্ঠানে এ বছর নারীর উন্নয়নে বিশেষ অবদানের জন্য পাঁচ ক্যাটাগরিতে ৫ সংগ্রামী নারীকে জয়িতা পদক দেয়া হয়েছে। প্রধানমন্ত্রী সংগ্রামী ৫ নারীর হাতে পদক তুলে দেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, ধর্ম ও সামাজিকতার অচলায়তন ভেঙে নারী আজ সব খানে প্রতিষ্ঠিত। এই অগ্রযাত্রার শুরু আওয়ামী লীগের আমলেই। মেয়েদের এমন শিক্ষায় শিক্ষিত করে তুলতে হবে, যাতে তারা ভবিষ্যৎ জীবনে আদর্শ গৃহিণী, জননী ও নারী হিসেবে প্রতিষ্ঠিত হতে পারে। জাতীয় সংসদে স্পিকার, সংসদ নেতা, উপনেতা, বিরোধী নেতা সব নারী। এভাবে রাজনীতিসহ বাংলাদেশের সর্বক্ষেত্রে নারীরা এগিয়ে আসছে। এটিই নারীর বড় সফলতা।

তিনি আরও বলেন, বাংলাদেশ নারী-পুরুষের সম্মিলিত প্রচেষ্টায় উন্নয়নের পথে এগিয়ে চলেছে। লিঙ্গ সমতা ও নারীর ক্ষমতায়নে বাংলাদেশ এখন বিশ্বে রোল মডেল। আমরা উন্নয়নশীল দেশ হিসেবে স্বীকৃতি পেয়েছি। নারী-পুরুষ সকলে মিলে প্রিয় দেশকে এগিয়ে নিয়ে যাব। এটাই আমাদের স্বপ্ন।

 

টাইমস/এসএন

Share this news on: