ভোটারদের পছন্দের প্রার্থীই বিজয়ী হবে: সিইসি

উপজেলা পরিষদের নির্বাচনে ভোটাররা যোগ্য প্রার্থীকেই ভোট দিবে এবং তাদের পছন্দের প্রার্থীই বিজয়ী হবে বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা।

বুধবার রাজধানীর ইটিআই ভবনে পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে রিটার্নিং কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তাদের ‘প্রশিক্ষকদের প্রশিক্ষণ’ উদ্বোধনকালে এ কথা বলেন তিনি।

সিইসি বলেন, মানুষ ভোট দেবে। ভোটারদের পছন্দের প্রার্থী বিজয়ী হবে। প্রার্থী কোন দলের, কোন ধর্মের, কোন বর্ণের, সেটা দেখার দায়িত্ব আমাদের নয়। অনেকে বলেন, নির্বাচনের প্রার্থী মেট্রিকের নিচে, তারা দেখতে ভালো না। এটাতো কোনো কথা না। ভোটার যাকে যোগ্য মনে করবে, তিনিই হবেন তাদের নির্বাচিত প্রার্থী।

১০ মার্চে প্রথম ধাপে ৮৭ উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে অতিরিক্ত জেলা প্রশাসক, জেলা নির্বাচন কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা নির্বাচন কর্মকর্তারা ভোট পরিচালনার দায়িত্বে থাকছেন।

কর্মকর্তাদের উদ্দেশ করে সিইসি বলেন, এজেন্টদের নিয়ে সব সময় আপনাদের বিব্রতকর অবস্থায় পড়তে হয়। নির্বাচনে প্রার্থীরা যাতে ভোটকেন্দ্রে এজেন্ট দেন সে জন্য তাদের উৎসাহিত করবেন। তবে এজেন্ট থাকা এবং যাওয়ার দায়িত্ব তো আপনারা নিতে পারেন না। সেটা প্রার্থীর বিষয়। প্রার্থীদের উৎসাহিত করবেন, যাতে তারা এজেন্ট দেন। এজেন্টরা যাতে সেখানে নিরাপদে নির্ভয়ে থাকতে পারেন, এটা দেখবেন।

নির্বাচনের আগে-পরে ও ভোটের দিন যাতে কোনো সহিংসতার ঘটনা না ঘটে সেদিকেও লক্ষ্য রাখতে নির্দেশ দেন সিইসি।

অনিয়মের বিরুদ্ধে সতর্ক করে সিইসি কে এম নূরুল হুদা বলেন, যদি কখনও কোনো জায়গায় কোনো প্রার্থী, দল বা কেউ অতিরিক্ত নিষ্প্রয়োজনীয় আইন ব্যত্যয়কারী ঘটনা সৃষ্টি করে বা নির্বাচন রিটার্নিং অফিসারের নিয়ন্ত্রণের বহির্ভূত হয়ে যাবে- এমন কিছু হলে পুরো উপজেলা পরিষদ নির্বাচন বন্ধ হবে। কিন্তু নির্বাচনে কোনো রকম অনিয়মের সাথে আপস করা যাবে না।

ভোটারদের কোথাও ভয়ভীতি দেখানোর অভিযোগ পেলে তা খতিয়ে দেখার নির্দেশ দেন তিনি।

কে এম নূরুল হুদা বলেন, বলা হয়ে থাকে যে ভোটারদের ভোট দিতে আসতে দেওয়া হয় না। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের এ বিষয়টি ভালোভাবে বুঝিয়ে দেবেন। কোনও কোনও জায়গায় ভয়ভীতি দেখানো হয় বা হতে পারে। সেগুলো ভালোভাবে নজরদারিতে রাখতে হবে। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের এসব জায়গায় বাড়তি সতর্কতায় থাকতে বলবেন, যাতে ভোটাররা নির্ভয়ে, বিনা বাধায় ভোটকেন্দ্রে গিয়ে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারেন।’

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইসি সচিব হেলালুদ্দীন আহমেদ, নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, কবিতা খানম, শাহাদাত হোসেন চৌধুরী প্রমুখ।

 

টাইমস/এএস/এইচইউ

Share this news on: