নির্বাচন পেছানোর সুযোগ নেই: ইসি সচিব

একাদশ জাতীয় সংসদ নির্বাচন আগামী ৩০ ডিসেম্বরেই অনুষ্ঠিত হবে বলে জানিয়ে দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

কমিশনের সচিব হেলালুদ্দীন আহমদ বৃহস্পতিবার সাংবাদিকদের বলেন, ‘নির্বাচনের তারিখ পেছানোর কোনো সুযোগ নেই। কেননা, বিভিন্ন দিক বিবেচনা করে বলা যায় যে, সেই দাবি অযৌক্তিক বা বাস্তবসম্মত নয়।’

এর আগে কমিশনের সঙ্গে বৈঠকে বিরোধীদলের জোট জাতীয় ঐক্যফ্রন্ট আগামী সংসদ নির্বাচন তিন সপ্তাহ পিছিয়ে দেওয়ার দাবি জানায়।

ইসি সচিব বলেন, নির্বাচনের পর ফলাফলের গেজেট প্রকাশ, উপ-নির্বাচন অনুষ্ঠানের মতো সাংবিধানিক কিছু বিষয় রয়েছে। এছাড়া বিশ্ব ইজতেমা হবে জানুয়ারিতে। সেখানে মোতায়েন থাকবে লক্ষাধিক আইনশৃঙ্খলা বাহিনী। তাই ৩০ ডিসেম্বরের পরে নির্বাচন পেছানো যুক্তিযুক্ত বা বাস্তবসম্মত নয়।

তিনি বলেন, নির্বাচন কমিশন একটি স্বাধীন ও সাংবিধানিক প্রতিষ্ঠান। আমার বিদেশি পর্যবেক্ষকদের নির্বাচনে স্বাগত জানাই।

দলগুলোর জোটগত অংশগ্রহণের বিষয়ে তিনি বলেন, বিএনপি, আওয়ামী লীগ ও জাতীয় ঐক্যফ্রন্ট ইতোমধ্যে কাদের সঙ্গে জোট করে নির্বাচন করবে তা জানিয়েছে। এক্ষেত্রে আইনে যেভাবে আছে, সেভাবে তারা প্রতীক পাবে। আর অনিবন্ধিত দল যেগুলো আছে, তাদের যে দল প্রতীক দেবে সে অনুযায়ী ভোটে অংশ নেবে।

সেনা মোতায়েনের বিষয়ে হেলালুদ্দীন আহমদ বলেন, আমরা সহকারী রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছি, সেনাবাহিনী ভোটের ১০ দিন আগে কিংবা দু’দিন আগে মোতায়েন করা হবে। তবে সেনাবাহিনী কখন, কীভাবে মোতায়েন হবে, সে সিদ্ধান্ত এখনো হয়নি। পরে জানানো হবে।

প্রসঙ্গত, আগামী ৩০ ডিসেম্বর ভোট অনুষ্ঠিত হচ্ছে। মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৮ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই ২ ডিসেম্বর। আর প্রার্থিতা প্রত্যাহার ৯ ডিসেম্বর।

 

 

 

 

Share this news on: