দেশের অধিকাংশ নদ-নদীর পানি বাড়ছে

সারাদেশে বৃষ্টিপাত বাড়ায় অধিকাংশ নদ-নদীর পানি বাড়ছে। তিস্তার পানি আবারও বিপদসীমার কাছাকাছি। আগামী দুইদিন অব্যাহত বৃষ্টির কারণে আরও পানি বাড়তে পারে।

বুধবার পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, পানি আরও দুদিন বাড়তে পারে। বিভিন্ন নদ-নদীর পর্যবেক্ষণাধীন ১০১টি পয়েন্টের মধ্যে একদিনের ব্যবধানে ৬৩টিতে পানি সমতলে বেড়েছে। কমেছে ৩৪টি পয়েন্টের পানি। অপরিবর্তিত আছে তিনটি।

তবে এর আগেই আবহাওয়া অফিস দীর্ঘমেয়াদী পূর্বাভাসে জানিয়েছিল, চলতি মাসে দেশের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলে হঠাৎ স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতি হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে আরও বলা হয়েছে, বৃহস্পতিবার পর্যন্ত দেশের উত্তর-পূর্বাঞ্চল, দক্ষিণ-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন ভারতের আসাম, মেঘালয় ও ত্রিপুরা প্রদেশে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস আছে। এই সময়ে আপার মেঘনা ও দক্ষিণ-পূর্বাঞ্চলীয় অববাহিকার প্রধান নদ-নদীর পানি সমতল সময়বিশেষে দ্রুত বৃদ্ধি পেতে পারে। জুন মাসে প্রায় প্রতিবছরই ছোট-বড় বন্যা হয়। এ সময় আসাম, মেঘালয়, ত্রিপুরায় ভারী থেকে অতিভারী বর্ষণ হলে বন্যা শঙ্কা বেড়ে যায়।

পাউবোর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া জানান, ব্রহ্মপুত্র-যমুনা ও পদ্মা নদ-নদীর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে, যা আগামী বৃহস্পতিবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে। গঙ্গা নদীর পানি সমতল হ্রাস পাচ্ছে, যা আগামী তিনদিন পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

 

টাইমস/এসজে

Share this news on: