সিলেটে রাস্তা সম্প্রসারণে কোটি টাকার জমি ছাড়

জনস্বার্থে রাস্তা সম্প্রসারণ কাজের জন্য এক কোটি টাকা মূল্যের জমি ছেড়ে দিয়েছেন প্রয়াত স্পিকার হুমায়ুন রশিদ চৌধুরীর পরিবার।

রোববার সিলেট নগরীর শাহজালাল (রহ.)-এর দরগাহ গেট থেকে আম্বরখানা পর্যন্ত রাস্তা সম্প্রসারণ কাজ শুরু করেছে সিলেট সিটি কর্পোরেশন। এ সময় সিটি মেয়র আরিফুল হক চৌধুরী প্রয়াত স্পিকার হুমায়ুন রশিদ চৌধুরীর পরিবারের কাছে রাস্তা বর্ধিত করতে জমি ছেড়ে দিতে বললে তারা এতে সাড়া দিয়ে এককোটি টাকা মূল্যের জমি ছেড়ে দেয়।

সিটি কর্পোরেশনের জনসংযোগ দফতর থেকে জানানো হয়েছে, রোববার সকালে প্রয়াত স্পিকার হুমায়ুন রশিদ চৌধুরীর বাড়ি রশিদ মঞ্জিলে গিয়ে তার ভাতিজা ইমরান রশিদ চৌধুরীর কাছে জনস্বার্থে রাস্তা সম্প্রসারণ করার জন্য জমি ছেড়ে দেওয়ার প্রস্তাব করার প্রেক্ষিতে তিনি বাড়ির ৫ ফুট করে ১১০ ফুট জমি ছেড়ে দিতে সম্মত হন। এর ফলে সুনামগঞ্জ সড়ক, তামাবিল মহাসড়ক, বিমানবন্দর সড়কসহ নগরের কেন্দ্রস্থলের অন্যান্য সড়ক আম্বরখানা মোড়ের সঙ্গে সংযুক্ত হয়েছে।

এ সময় সিটি মেয়র আরিফুল হক চৌধুরী ছাড়াও উপস্থিত ছিলেন সিটি কর্পোরেশনের স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর সৈয়দ তৌফিকুল হাদী, প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমান, উপ-সহকারী প্রকৌশলী মো. তানভীর আহমদসহ স্থানীয় বিশিষ্টজনেরা।

মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, মূল্যবান জমি ছেড়ে দেওয়ায় তাদের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ। তাদের প্রতি সিলেটের সর্বস্তরের মানুষের শ্রদ্ধা ও ভালোবাসা রয়েছে। বাড়ির যে জমি তারা ছাড় দিয়েছেন, তা এককথায় অমূল্য। জনস্বার্থে তারা মূল্যবান জমি ছেড়ে দিয়ে অনন্য এক দৃষ্টান্ত স্থাপন করলেন। এভাবে নগরবাসীর সহযোগিতায় অচিরেই সিলেট হবে একটি আধুনিক ও তিলোত্তমা নগরী।

উল্লেখ্য, এর আগে নগরের ধোপাদীঘির পূর্বপার এলাকায় অবস্থিত সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের পরিবারের বাড়ি ‘হাফিজ কমপ্লেক্স’ প্রায় এক কোটি টাকার জমি মেয়রের আহ্বানে ছাড় দেওয়ায় সেখানেও সড়ক বর্ধিত করার কাজ শুরু হয়েছে।

প্রয়াত স্পিকার হুমায়ুন রশিদ চৌধুরী একজন খ্যাতনামা কূটনীতিবিদ ছিলেন। তিনি ২০০১ সালে সংসদের স্পিকারের দায়িত্ব, ১৯৮৬ সালে জাতিসংঘের সাধারণ পরিষদের ৪১ তম অধিবেশনে সভাপতির দায়িত্ব পালন করেন। এ ছাড়াও তিনি সিলেট-১ (মহানগর-সদর) আসন থেকে তিনবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। ২০০১ সালের ১০ জুলাই তিনি মৃত্যুবরণ করেন।

 

টাইমস/এসআর/এইচইউ

Share this news on:

সর্বশেষ

img
দূষণের কারণে বছরে পৌনে ৩ লাখ বাংলাদেশির মৃত্যু Mar 28, 2024
img
আইএমএফের হিসাবে দেশের রিজার্ভ এখন কত, জানালো বাংলাদেশ ব্যাংক Mar 28, 2024
img
প্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত Mar 28, 2024
img
বিশ্বে প্রতিদিন ১০০ কোটি টন খাবার নষ্ট হয় : জাতিসংঘ Mar 28, 2024
img
জাহাজসহ জিম্মি নাবিকদের উদ্ধারে সরকার অনেক দূর এগিয়েছে : পররাষ্ট্রমন্ত্রী Mar 28, 2024
img
ঢাবির কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ফল প্রকাশ, ৮৯.৯৩ শতাংশ ফেল Mar 28, 2024
img
একনেকে ৮ হাজার ৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন Mar 28, 2024
img
রাজসিক সংবর্ধনায় দায়িত্ব নিলেন বিএসএমএমইউ'র নতুন উপাচার্য Mar 28, 2024
img
রোদে পোড়া ত্বকের যত্নে হলুদের ঘরোয়া প্যাক Mar 28, 2024
img
শহরের চেয়ে গ্রামে বিয়ে-তালাক বেশি Mar 28, 2024