নোবিপ্রবিতে ‘ছায়া জাতিসংঘ’ শুরু ২১ মার্চ

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) চারদিনব্যাপী ‘ছায়া জাতিসংঘ সম্মেলন’ শুরু হবে ২১ মার্চ। চলবে ২৪ মার্চ পর্যন্ত।

বিশ্ববিদ্যালয়ের ‘ছায়া জাতিসংঘ সংস্থার’ অধীনে তৃতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে উক্ত ছায়া জাতিসংঘ সম্মেলন।

এর আগে ২০১৭ ও ২০১৮ সালে অনুষ্ঠিত হয় ছায়া জাতিসংঘ সম্মেলন। যেখানে সারাদেশ থেকে বিপুল সংখ্যক প্রতিনিধি অংশগ্রহণ করেন। এরই ধারাবাহিকতায় এবছরও আয়োজন করা হচ্ছে উক্ত সম্মেলন।

আয়োজকরা জানান, ছায়া জাতিসংঘ একটি সহশিক্ষা কার্যক্রম যাতে শিক্ষার্থীরা জাতিসংঘ এবং জাতিসংঘের আদলে সাজানো কমিটিগুলোতে বিভিন্ন দেশের প্রতিনিধি হিসেবে অংশগ্রহণ করে থাকেন। জাতিসংঘের আদলে ছায়া সম্মেলনে বৈশ্বিক সমস্যা নিয়ে আলোচনা করা হয়। আর কিভাবে সমস্যাগুলোর সমাধান সম্ভব সে বিষয়টি সম্পর্কেও জানা যায় এই সম্মেলন থেকে।

তারা আরও জানায়, শিক্ষার্থীরা এর মাধ্যমে কূটনীতি,আন্তর্জাতিক রাজনৈতিক অঙ্গন, জাতিসংঘ ইত্যাদি বিষয়ে ধারণা লাভ করে থাকে। তাছাড়া এর মাধ্যমে আত্মোন্নয়নমূলক বিভিন্ন গুণাবলি যেমন,গঠনমূলক চিন্তাধারা, সৃজনশীলতা, নেতৃত্ব, সংকটপূর্ণ মুহূর্তে সিদ্ধান্ত গ্রহণ, সাবলীল বাচনভঙ্গি, দলগতভাবে কাজ করা, সুস্থ বিতর্ক চর্চা ইত্যাদি বিষয়ে দক্ষতা অর্জন করে থাকে।

নোবিপ্রবির উপাচার্য প্রফেসর ড.এম ওয়াহিদুজ্জামান বলেন, নোবিপ্রবির শিক্ষার্থীদের এ ধরণের উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসার দাবিদার। পাঠ্য বইয়ের পাশাপাশি কূটনৈতিক ও আন্তর্জাতিক বিষয়ে সম্যক জ্ঞান থাকা অবশ্যম্ভাবী। ব্যক্তিগতভাবে আমার পক্ষ থেকে এ উদ্যোগ সব সময় সমর্থন পেয়ে এসেছে এবং ভবিষ্যতেও পাবে। এই সম্মেলনের সাফল্য ও সমৃদ্ধি কামনা করছি।

 

টাইমস/এইচইউ

Share this news on: