• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬

পঞ্চগড়ে আহমদিয়া সম্প্রদায়ের জলসায় হামলা-ভাংচুর

পঞ্চগড়ে আহমদিয়া সম্প্রদায়ের জলসায় হামলা-ভাংচুর

নিজস্ব প্রতিবেদক১৩ ফেব্রুয়ারি ২০১৯, ১১:০৫এএম, ঢাকা-বাংলাদেশ।

পঞ্চগড়ে আহমদিয়া মুসলিম জামাতের পূর্বঘোষিত বার্ষিক সালানা জলসাকে কেন্দ্র করে জেলা শহর ও আশপাশ এলাকা ব্যাপক হামলা-ভাংচুরের ঘটনা ঘটেছে। মঙ্গলবার রাত ৯টা থেকে সোয়া ১১টা পর্যন্ত এ ঘটনা ঘটে।

বিক্ষুব্ধ জনতা শহরে ও জেলা শহরের আহমদনগরে তাণ্ডব চালায়। তারা আহমদনগরে আহমদিয়া মুসলিম জামাতের লোকজনদের বাড়িঘর ও দোকানপাটে ভাঙচুর, অগ্নিসংযোগসহ গ্রামবাসীর ওপর হামলা চালায়।

পুলিশ জানিয়েছে, বিগত কয়েক দিনের উত্তেজনার প্রেক্ষাপটে জেলা প্রশাসন জলসার অনুমতি বাতিল করলেও মঙ্গলবার রাতে শহরের আহমদনগর এলাকার আহমদিয়াদের বাড়িঘর ও দোকানপাটে হামলা চালানো হয়।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বিক্ষুব্ধ জনতার ওপর পুলিশ রাবার বুলেট ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করে। এতে পুলিশসহ উভয়পক্ষের কমপক্ষে অর্ধশত আহত হন। হামলা-সংঘর্ষে আহতদের মধ্যে অন্তত ২১ জনকে পঞ্চগড় সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। গুরুতর আহতদের রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়।

পুলিশ জানায়, ঘটনার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। মঙ্গলবার রাত দিবাগত সাড়ে ১১টা থেকে পরিস্থিতি শান্ত রয়েছে। শহরে ও আহমদনগর এলাকায় পুলিশ ও বিজিবি মোতায়েন করা হয়েছে।

ঘটনার পর রংপুর বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার আবদুল্লাহ সাজ্জাদ, জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন, পুলিশ সুপার মো. গিয়াসউদ্দিন আহমদসহ আইন-শৃঙ্খলাবাহিনীর উর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেন এবং পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে চিকিৎসাধীন আহতদের দেখতে যান।

বর্তমানে জেলা শহরসহ ওই এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে।

এর আগে আহমদিয়া মুসলিম জামাত ২২ থেকে ২৪ ফেব্রুয়ারি আহমদ নগর এলাকায় তিন দিনের বার্ষিক সালানা জলসা আয়োজনের ঘোষণা দিয়েছিল। কিন্তু ওই জলসা বন্ধের দাবিতে খতমে নবুওয়ত সংরক্ষণ পরিষদ, ঈমান আকিদা রক্ষা কমিটি, ইসলামী যুব সমাজ ও স্থানীয় তৌহিদি জনতার ব্যানারে বিভিন্ন ধর্মভিত্তিক সংগঠন ফেব্রুয়ারির শুরু থেকেই আন্দোলনে নামে।

হেফাজতে ইসলামের আমির আল্লামা শাহ আহমদ শফীও এক বিবৃতিতে ওই আন্দোলনের সঙ্গে একাত্মতা ঘোষণা করে আহমদিয়া জলসা বন্ধের দাবি তোলেন।

এই প্রেক্ষাপটে পঞ্চগড়ের স্থানীয় প্রশাসন সমঝোতার চেষ্টায় দুই পক্ষের নেতাদের নিয়ে কয়েক দফা বৈঠক করে। এরপর মঙ্গলবার সন্ধ্যায় আন্দোলনকারী নেতাদের সঙ্গে জেলা প্রশাসনের এক বৈঠকে জলসার সিদ্ধান্ত বাতিলের কথা জানানো হয়। তারপর রাতে হামলার এই ঘটনা ঘটে।

 

টাইমস/এইচইউ

নারীর প্রতি সহিংসতা ইতিহাসের সব রেকর্ড ছাড়িয়েছে: রিজভী

নারীর প্রতি সহিংসতা ইতিহাসের সব রেকর্ড ছাড়িয়েছে: রিজভী

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, ফেনীর সোনাগাজীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে নিপীড়ন চালিয়ে তার মুখ বন্ধ করতে গায়ে আগুন দিয়ে বর্বর কায়দায় হত্যার ঘটনায় সেখানকার আওয়ামী লীগের মিডনাইট এমপি, আওয়ামী লীগের স্থানীয় সভাপতি থেকে শুরু করে বড় বড় নেতারা জড়িত। তাদের সাথে সহযোগিতা করেছে এসপি থেকে থানার ওসি পর্যন্ত। ফলে তাদের এমপি-নেতা ও পুলিশ প্রশাসনকে জনরোষ থেকে বাঁচানোর জন্য ঘটনা ধামাচাপা দেয়ার চেষ্টা করছে সরকার।

মুন্সীগঞ্জে যুবলীগ নেতা শাহীন হত্যায় ৭ জনের যাবজ্জীবন

মুন্সীগঞ্জে যুবলীগ নেতা শাহীন হত্যায় ৭ জনের যাবজ্জীবন

মুন্সীগঞ্জের শ্রীনগরের যুবলীগ নেতা মো. শাহীনকে পাঁচ বছর আগে গুলি ও কুপিয়ে হত্যা করা হয়। আর সেই হত্যা মামলায় মঙ্গলবার সাতজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত। ঢাকার তিন নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক মো. মনির কামাল এ রায় দেন। তবে সাত আসামির মধ্যে একজন ছাড়া সবাই পলাতক।

শ্রীলঙ্কায় নিহতের সংখ্যা বেড়ে তিন শতাধিক, আটক ৪০

শ্রীলঙ্কায় নিহতের সংখ্যা বেড়ে তিন শতাধিক, আটক ৪০

শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলার ঘটনায় নিহতের সংখ্যা তিন শতাধিক ছাড়িয়েছে। নিহতের সংখ্যা বেড়ে ৩১০-এ পৌঁছেছে। শ্রীলংকা পুলিশের মুখপাত্র রুয়ান গানাসেকারা মঙ্গলবার এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছেন। খবর এএফপি। পুলিশের মুখপাত্র রুয়ান গানাসেকারা এক বিবৃতিতে বলেছেন, হামলায় প্রায় ৫০০ জন আহত হয়েছেন। সোমবার রাতে চিকিৎসাধীন অবস্থায় হামলায় আহত বেশ কয়েকজন মারা যান।

জাতীয়

পদ্মা সেতুর ১৬৫০ মিটার দৃশ্যমান

পদ্মা সেতুর ১৬৫০ মিটার দৃশ্যমান

শরীয়তপুর জাজিরার নাওডোবা প্রান্তে পদ্মা সেতুর একাদশ স্প্যান বসানো হয়েছে। মঙ্গলবার সকালে সেতুর ৩৩ ও ৩৪ নম্বর পিলারের ওপর স্প্যানটি বসানো হয়। এর মাধ্যমে দৃশ্যমান হলো সেতুর ১ হাজার ৬৫০ মিটার। পদ্মা সেতু প্রকল্পের উপ-সহকারী প্রকৌশলী হুমায়ূন কবির বিষয়টি নিশ্চিত করেছেন।

বিনোদন

বিজেপিতে যোগ দিলেন সানি দেওল

বিজেপিতে যোগ দিলেন সানি দেওল

ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টি(বিজেপি)-তে যোগ দিলেন বলিউড অভিনেতা সানি দেওল। শুক্রবার দিল্লিতে বিজেপির সভাপতি অমিত শাহের সঙ্গে সাক্ষাৎ করেন সানি। তখন থেকেই তার বিজেপিতে যোগ দেয়া নিয়ে জল্পনা চলছিল। এরপর মঙ্গলবার দুপুরে দিল্লিতে তাকে দলে স্বাগত জানান কেন্দ্রীয়মন্ত্রী নির্মলা সীতারমণ এবং পীযূষ গয়াল।

আইন আদালত

যুদ্ধাপরাধ: নেত্রকোণার দুই আসামির রায় বুধবার

যুদ্ধাপরাধ: নেত্রকোণার দুই আসামির রায় বুধবার

একাত্তরের যুদ্ধাপরাধের মামলায় নেত্রকোনার হেদায়েত উল্লাহ ও সোহরাব ফকিরের বিরুদ্ধে বুধবার মামলার রায় ঘোষণা করবেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। মঙ্গলবার বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল রায়ের জন্য এই দিন ধার্য করেন। প্রসিকিউটর তাপস কান্তি বল এ তথ্য জানিয়েছেন।

জাতীয়

নীলক্ষেত মোড়ে বিক্ষোভ করছে সাত কলেজের শিক্ষার্থীরা

নীলক্ষেত মোড়ে বিক্ষোভ করছে সাত কলেজের শিক্ষার্থীরা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা সেশনজট কমানো, ফল দ্রুত প্রকাশের দাবিসহ পাঁচ দফা দাবিতে রাজধানীর নীলক্ষেত মোড়ে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন। ব্যস্ততম এই সড়কে শিক্ষার্থীদের অবস্থানের কারণে ওই এলাকায় যান চলাচল ব্যাহত হচ্ছে।

জাতীয়

চট্টগ্রামে ‘বন্দুকযুদ্ধে’ হত্যা মামলার আসামি নিহত

চট্টগ্রামে ‘বন্দুকযুদ্ধে’ হত্যা মামলার আসামি নিহত

চট্টগ্রামে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ জাবেদ নামের একজন নিহত হয়েছেন। সোমবার রাত ১২টার দিকে নগরীর ডবলমুরিং থানার জাম্বুরি মাঠের পাশে এ ঘটনা ঘটে। ঘটনাস্থল থেকে কয়েকটি অস্ত্র ও গুলি উদ্ধার করেছে পুলিশ। পুলিশের দাবি, জাবেদ ‘গণপিটুনিতে’ আওয়ামী লীগ নেতা মহিউদ্দিন সোহেল ‘নিহত হওয়ার’ ঘটনায় দায়ের হওয়া মামলার অন্যতম আসামি।

বিনোদন

মাহির নতুন ইচ্ছা...

মাহির নতুন ইচ্ছা...

চিত্রনায়িকা মাহিয়া মাহি। একসময় বাংলা চলচ্চিত্রের বিভিন্ন সিনেমায় ব্যস্ত সময় পার করলেও এখন পুরোদমে সংসার নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন তিনি। আগে তাকে কেন্দ্র করে অনেক জনপ্রিয় সিনেমা নির্মিত হলেও বিয়ে করে চলচ্চিত্র থেকে নিজেকে অনেকটা গুটিয়ে নিয়েছেন এই নায়িকা।