• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬
সরেজমিনে ডিএসসিসি ওয়ার্ড নং- ১

ভিআইপি ওয়ার্ডে যত দুর্ভোগ

ভিআইপি ওয়ার্ডে যত দুর্ভোগ

খলিলুর রহমান স্টালিন, জ্যেষ্ঠ প্রতিবেদক১৪ ফেব্রুয়ারি ২০১৯, ০৩:২৪পিএম, ঢাকা-বাংলাদেশ।

ভিআইপি এলাকা হিসেবে পরিচিত ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের এক নম্বর ওয়ার্ড। কিন্তু ওই ওয়ার্ডে জলাবদ্ধতা, গ্যাস-পানি সমস্যা, ময়লা-আবর্জনায় দুর্গন্ধসহ নানা সমস্যায় ভোগান্তির শিকার হচ্ছেন বাসিন্দারা।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের এক নম্বর ওয়ার্ড ঘুরে এবং স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলে এমন তথ্য জানা গেছে।

সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, রাজধানীর খিলগাঁও এলাকায় ‘এ’ ব্লক ও ‘সি’ ব্লক নিয়ে এক নম্বর ওয়ার্ড গঠন করা হয়েছে। ওই ওয়ার্ডে রয়েছে আঞ্চলিক কার্যালয় জোন-৪, আনসার ও ভিডিপি সদর দফতর, ডেসার আঞ্চলিক কার্যালয় জোন-৪, খিলগাঁও থানা, খিলগাঁও টেলিফোন ভবন ও খিলগাঁও পুলিশ ফাঁড়ি। এছাড়াও ওই ওয়ার্ডে বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান ও একটি খেলার মাঠ রয়েছেন। এই ওয়ার্ডের পূর্ব দিকে গোড়ান, পশ্চিমে মালিবাগ, উত্তরে তালতলা চৌধুরীপাড়া এবং দক্ষিণে বাসাবো এলাকা অবস্থিত।

সম্প্রতি খিলগাঁওয়ের ওই ওয়ার্ড ঘুরে দেখা গেছে, এলাকার অধিকাংশ রাস্তাঘাট সরু বা চাপা। এ কারণে প্রায়ই লেগে থাকে যানজট। এছাড়াও ফুটপাতগুলো দখল করে ব্যবসা করছে হকাররা। এমনকি যত্র-তত্র ময়লা আবর্জনা ফেলে রাখায় এলাকায় দুর্গন্ধ ছড়াচ্ছে।

খিলগাঁও সরকারি উচ্চ বিদ্যালয় অ্যান্ড কলেজের সামনে রয়েছে ময়লার স্তুপ। আর ওই ময়লার স্তুপের পাশ দিয়ে স্কুল-কলেজের শিক্ষার্থীরা যাতায়াত করছেন। সেখান থেকে দুর্গন্ধ পুরো এলাকায় ছড়িয়ে পড়ে বলে জানিয়েছেন স্থানীয়রা।

স্থানীয় বাসিন্দা আবুল হোসেন বাংলাদেশ টাইমসকে বলেন, স্কুলের সামনে গাছে নিচে প্রতিদিন ময়লা-আবর্জনা স্তুপ করে রাখা হয়। রাতে সেখান থেকে সিটি করপোরেশেনর পরিচ্ছন্নকর্মীরা সেগুলো নিয়ে যায়। নির্ধারিত স্থান না থাকায় এলাকাবাসী সেখানে ময়লা-আবর্জনা ফেলে রাখে বলেও জানান তিনি।

স্কুলের শিক্ষার্থীরা জানান, স্কুলের সামনে ময়লা-আবর্জনা ফেলায় পুরো এলাকায় দুর্গন্ধ ছড়িয়ে পড়ে। বিশেষ করে স্কুলে প্রবেশের সময় ও স্কুল ছুটির পর ময়লা স্তুপের পাশ দিয়ে যাতায়াত করতে হয়। এ সময় দুর্গন্ধের কারণে তাদের দুর্ভোগে পড়তে হয়।

শুধু ময়লা ও আবর্জনা নয়, বৃষ্টির দিনে এলাকায় জলাবদ্ধতা দেখা দেয় বলে জানিয়েছেন আখলিমা বেগম নামের এক বাসিন্দা। তিনি বাংলাদেশ টাইমসকে বলেন, ওয়ার্ডের খিলগাঁও মডেল স্কুলের পাশেই জোড়পুকুর খেলার মাঠ। এলাকার একমাত্র মাঠটি সামান্য বৃষ্টির পানিতেই তলিয়ে যায়।

সরেজমিন জোড়পুকুর খেলার মাঠে গিয়ে দেখা গেছে কয়েকজন যুবক খেলাধুলা করছে। তাদের সঙ্গে আলাপ করে জানা গেছে, বর্ষা মৌসুমে তারা মাঠে খেলাধুলা করতে পারেন না।

করিম উদ্দিন নামের আরেক বাসিন্দা জানান, ওয়ার্ডের ড্রেনগুলো পরিষ্কার করা হয় না। তাই অল্প বৃষ্টি হলেই পুরো এলাকায় জলাবদ্ধতা দেখা দেয়। এছাড়াও এলাকায় সুয়ারেজ লাইনগুলো খোলা রাখা হয়। তাই বৃষ্টি হলেও ওই সুয়ারেজের লাইন দিয়ে ময়লা পানি উপচে উঠে যায়। এ সময় ময়লা পানির দুর্গন্ধে পথচারীদের নাক-মুখ বন্ধ করেই ওই জায়গায় যাতায়াত করতে হয়।

আখলিমা বেগম নামের নারী বাসিন্দা জানান, এলাকায় ময়লা-আর্বজনা ও ড্রেন অপরিষ্কার থাকার কারণে মশার উপদ্রব অনেক বেশি। অনেক সময় দিনের বেলাও মশার কয়েল ব্যবহার করতে হয় বলে জানান তিনি।

এদিকে ভিআইপি এলাকা হিসেবে পরিচিত ওই ওয়ার্ডে মাদক বিক্রেতা ও সেবনকারীদের আনাগুনাও রয়েছে বলে জানিয়েছেন স্থানীয়রা। এছাড়াও ওয়ার্ডে নেই কোনো পাবলিক টয়লেট। তাই স্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি ও বেসরকারি অফিসের টয়লেটই পথের লোকজনের একমাত্র ভরসা। এছাড়া যেখানে সেখানে প্রস্রাব-পায়খানা করায় পরিবেশ নষ্ট হচ্ছে বলেও অভিযোগ করেছেন স্থানীয়রা।

ওয়ার্ডের সমস্যাগুলোর ব্যাপারে জানতে চাইলে কাউন্সিলর ওয়াহিদুল হাসান মিল্টন বাংলাদেশ টাইমসকে বলেন, ওয়ার্ডবাসীকে সঙ্গে নিয়েই সমস্যাগুলো সমাধানের চেষ্টা করা হচ্ছে। ইতোমধ্যে অনেক সমস্যা সমাধান হয়েছে। বাকি সমস্যাগুলো খুব দ্রুত সমাধান করা হবে।

 

টাইমস/ কেআরএস/এইচইউ

নারীর প্রতি সহিংসতা ইতিহাসের সব রেকর্ড ছাড়িয়েছে: রিজভী

নারীর প্রতি সহিংসতা ইতিহাসের সব রেকর্ড ছাড়িয়েছে: রিজভী

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, ফেনীর সোনাগাজীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে নিপীড়ন চালিয়ে তার মুখ বন্ধ করতে গায়ে আগুন দিয়ে বর্বর কায়দায় হত্যার ঘটনায় সেখানকার আওয়ামী লীগের মিডনাইট এমপি, আওয়ামী লীগের স্থানীয় সভাপতি থেকে শুরু করে বড় বড় নেতারা জড়িত। তাদের সাথে সহযোগিতা করেছে এসপি থেকে থানার ওসি পর্যন্ত। ফলে তাদের এমপি-নেতা ও পুলিশ প্রশাসনকে জনরোষ থেকে বাঁচানোর জন্য ঘটনা ধামাচাপা দেয়ার চেষ্টা করছে সরকার।

মুন্সীগঞ্জে যুবলীগ নেতা শাহীন হত্যায় ৭ জনের যাবজ্জীবন

মুন্সীগঞ্জে যুবলীগ নেতা শাহীন হত্যায় ৭ জনের যাবজ্জীবন

মুন্সীগঞ্জের শ্রীনগরের যুবলীগ নেতা মো. শাহীনকে পাঁচ বছর আগে গুলি ও কুপিয়ে হত্যা করা হয়। আর সেই হত্যা মামলায় মঙ্গলবার সাতজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত। ঢাকার তিন নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক মো. মনির কামাল এ রায় দেন। তবে সাত আসামির মধ্যে একজন ছাড়া সবাই পলাতক।

শ্রীলঙ্কায় নিহতের সংখ্যা বেড়ে তিন শতাধিক, আটক ৪০

শ্রীলঙ্কায় নিহতের সংখ্যা বেড়ে তিন শতাধিক, আটক ৪০

শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলার ঘটনায় নিহতের সংখ্যা তিন শতাধিক ছাড়িয়েছে। নিহতের সংখ্যা বেড়ে ৩১০-এ পৌঁছেছে। শ্রীলংকা পুলিশের মুখপাত্র রুয়ান গানাসেকারা মঙ্গলবার এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছেন। খবর এএফপি। পুলিশের মুখপাত্র রুয়ান গানাসেকারা এক বিবৃতিতে বলেছেন, হামলায় প্রায় ৫০০ জন আহত হয়েছেন। সোমবার রাতে চিকিৎসাধীন অবস্থায় হামলায় আহত বেশ কয়েকজন মারা যান।

জাতীয়

পদ্মা সেতুর ১৬৫০ মিটার দৃশ্যমান

পদ্মা সেতুর ১৬৫০ মিটার দৃশ্যমান

শরীয়তপুর জাজিরার নাওডোবা প্রান্তে পদ্মা সেতুর একাদশ স্প্যান বসানো হয়েছে। মঙ্গলবার সকালে সেতুর ৩৩ ও ৩৪ নম্বর পিলারের ওপর স্প্যানটি বসানো হয়। এর মাধ্যমে দৃশ্যমান হলো সেতুর ১ হাজার ৬৫০ মিটার। পদ্মা সেতু প্রকল্পের উপ-সহকারী প্রকৌশলী হুমায়ূন কবির বিষয়টি নিশ্চিত করেছেন।

বিনোদন

বিজেপিতে যোগ দিলেন সানি দেওল

বিজেপিতে যোগ দিলেন সানি দেওল

ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টি(বিজেপি)-তে যোগ দিলেন বলিউড অভিনেতা সানি দেওল। শুক্রবার দিল্লিতে বিজেপির সভাপতি অমিত শাহের সঙ্গে সাক্ষাৎ করেন সানি। তখন থেকেই তার বিজেপিতে যোগ দেয়া নিয়ে জল্পনা চলছিল। এরপর মঙ্গলবার দুপুরে দিল্লিতে তাকে দলে স্বাগত জানান কেন্দ্রীয়মন্ত্রী নির্মলা সীতারমণ এবং পীযূষ গয়াল।

আইন আদালত

যুদ্ধাপরাধ: নেত্রকোণার দুই আসামির রায় বুধবার

যুদ্ধাপরাধ: নেত্রকোণার দুই আসামির রায় বুধবার

একাত্তরের যুদ্ধাপরাধের মামলায় নেত্রকোনার হেদায়েত উল্লাহ ও সোহরাব ফকিরের বিরুদ্ধে বুধবার মামলার রায় ঘোষণা করবেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। মঙ্গলবার বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল রায়ের জন্য এই দিন ধার্য করেন। প্রসিকিউটর তাপস কান্তি বল এ তথ্য জানিয়েছেন।

জাতীয়

নীলক্ষেত মোড়ে বিক্ষোভ করছে সাত কলেজের শিক্ষার্থীরা

নীলক্ষেত মোড়ে বিক্ষোভ করছে সাত কলেজের শিক্ষার্থীরা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা সেশনজট কমানো, ফল দ্রুত প্রকাশের দাবিসহ পাঁচ দফা দাবিতে রাজধানীর নীলক্ষেত মোড়ে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন। ব্যস্ততম এই সড়কে শিক্ষার্থীদের অবস্থানের কারণে ওই এলাকায় যান চলাচল ব্যাহত হচ্ছে।

জাতীয়

চট্টগ্রামে ‘বন্দুকযুদ্ধে’ হত্যা মামলার আসামি নিহত

চট্টগ্রামে ‘বন্দুকযুদ্ধে’ হত্যা মামলার আসামি নিহত

চট্টগ্রামে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ জাবেদ নামের একজন নিহত হয়েছেন। সোমবার রাত ১২টার দিকে নগরীর ডবলমুরিং থানার জাম্বুরি মাঠের পাশে এ ঘটনা ঘটে। ঘটনাস্থল থেকে কয়েকটি অস্ত্র ও গুলি উদ্ধার করেছে পুলিশ। পুলিশের দাবি, জাবেদ ‘গণপিটুনিতে’ আওয়ামী লীগ নেতা মহিউদ্দিন সোহেল ‘নিহত হওয়ার’ ঘটনায় দায়ের হওয়া মামলার অন্যতম আসামি।

বিনোদন

মাহির নতুন ইচ্ছা...

মাহির নতুন ইচ্ছা...

চিত্রনায়িকা মাহিয়া মাহি। একসময় বাংলা চলচ্চিত্রের বিভিন্ন সিনেমায় ব্যস্ত সময় পার করলেও এখন পুরোদমে সংসার নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন তিনি। আগে তাকে কেন্দ্র করে অনেক জনপ্রিয় সিনেমা নির্মিত হলেও বিয়ে করে চলচ্চিত্র থেকে নিজেকে অনেকটা গুটিয়ে নিয়েছেন এই নায়িকা।