ঘুরে দাঁড়িয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়: শিক্ষামন্ত্রী

নানা প্রতিকূলতা ও নেতিবাচক ভাবমূর্তি কাটিয়ে ওঠে জাতীয় বিশ্ববিদ্যালয় ঘুরে দাঁড়িয়েছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। শনিবার রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সেরা কলেজগুলোর পুরস্কার প্রদান এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষামন্ত্রী বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ে চালু করা র‍্যাঙ্কিং ব্যবস্থা কলেজগুলোর মধ্যে ইতিবাচক ও সুস্থ প্রতিযোগিতার পরিবেশ তৈরি করবে। পাশাপাশি শিক্ষার গুণগত মান বৃদ্ধিতেও সহায়তা করবে।

শিক্ষামন্ত্রী বলেন, সরকার শিক্ষাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে বাংলাদেশকে মুক্তিযুদ্ধের চেতনায় একটি অসাম্প্রদায়িক, বিজ্ঞান ও প্রযুক্তিনির্ভর রাষ্ট্র হিসেবে গড়ে তুলতে কাজ করে যাচ্ছে। সে লক্ষ্য অর্জনে আমাদের সকলকে আত্মনিয়োগ করতে হবে। স্ব স্ব জায়গা থেকে দেশ গঠনে সবাইকে অবদান রাখতে হবে।

দীপু মনি আরো বলেন, নোটবই বা হ্যান্ডনোটের পরিবর্তে শিক্ষার্থীদের হাতে মৌলিক বই দিতে হবে। শিক্ষকদেরও মৌলিক বই পড়ানোর সামর্থ্য বাড়াতে হবে। এ নিয়ে বিষয়ভিত্তিক মৌলিক বই রচনার জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের নেওয়া একটি প্রকল্পের কথা জানান তিনি।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর হারুন-অর-রশিদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের জ্যেষ্ঠ সচিব সোহরাব হোসাইন, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য মশিউর রহমান প্রমুখ।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৮৫৭টি অনার্স কলেজের মধ্যে পাঁচটি সেরা কলেজসহ মোট ৮৯টি কলেজকে সম্মাননা, বই কেনার জন্য চেক ও ক্রেস্ট প্রদান করা হয়।

২০১৭ সালে জাতীয় পর্যায়ে সেরা পাঁচটি কলেজ হচ্ছে, রাজশাহী কলেজ, সরকারি বজ্রমোহন কলেজ, সরকারি আজিজুল হক কলেজ, সরকারি এডওয়ার্ড কলেজ এবং কারমাইকেল কলেজ। সেরা সরকারি কলেজ হিসেবে রাজশাহী কলেজ ও সেরা বেসরকারি কলেজ হিসেবে ঢাকা কমার্স কলেজ পুরস্কার পেয়েছে। আর সেরা মহিলা কলেজের পুরস্কার পেয়েছে রাজধানীর লালমাটিয়া মহিলা কলেজ।

 

 

ঢাকাটাইমস/এসআই

 

Share this news on: