• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ২২ মে ২০১৯, ৮ জ্যৈষ্ঠ ১৪২৬

টাঙ্গাইলে ৩১ প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

টাঙ্গাইলে ৩১ প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক১৪ মার্চ ২০১৯, ০১:১১পিএম, ঢাকা-বাংলাদেশ।

দানবীর রনদা প্রসাদ সাহা স্মারক স্বর্ণপদক প্রদান অনুষ্ঠানে যোগ দিতে টাঙ্গাইলের মির্জাপুরে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে পৌঁছে মির্জাপুরের তিনটি উন্নয়ন কাজসহ জেলার ৩১টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিফলক উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী।

এর আগে বৃহস্পতিবার বেলা ১১টার দিকে মির্জাপুর হেলিপ্যাডে অবতরণ করে শেখ হাসিনাকে বহনকারী বিমান বাহিনীর হেলিকপ্টার। এ সময় জেলা পুলিশ প্রধানমন্ত্রীকে গার্ড অব অনার প্রদান করে। ছোট বোন শেখ রেহানাও তার সঙ্গে রয়েছেন।

কুমুদিনী কমপ্লেক্স প্রাঙ্গণে পৌঁছেই প্রধানমন্ত্রী ফলক উন্মোচনের মাধ্যমে বিভিন্ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপনের আনুষ্ঠানিকতা সারেন।

পরে ১১টা ২৮ মিনিটে প্রধানমন্ত্রী ভারতেশ্বরী হোমস মাঠের অনুষ্ঠান মঞ্চে আসেন। সেখানে তিনি হোমসের ছাত্রীদের সঙ্গে জাতীয় সঙ্গীত পরিবেশনে যোগ দেন এবং ছাত্রীদের মনোজ্ঞ ডিসপ্লে দেখেন।

কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্ট অব বেঙ্গল (বিডি) আয়োজিত প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে রণদা প্রসাদ সাহা স্মারক স্বর্ণপদক দেবেন প্রধানমন্ত্রী। এছাড়া কুমুদিনী হাসপাতাল ও ভারতেশ্বরী হোমস পরিদর্শন করবেন তিনি।

এর আগে মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে ট্রাস্টের পরিচালক ভাষা সৈনিক প্রতিভা মুৎসুদ্দি জানান, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ও হোসেন শহীদ সোহরাওয়ার্দী (মরণোত্তর) এবং জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম ও শিল্পী শাহাবুদ্দিন আহমেদ ২০১৯ সালের রণদা প্রসাদ স্মারক স্বর্ণপদক পাচ্ছেন।

যেসব প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন

ধেরুয়া রেলওয়ে ওভারপাস; ৩৩/১১ কেভি গ্রিড সাবস্টশেন; রাবনা বাইপাস; ৩৩/১১ কেভি ইনডোর উপকেন্দ্র; ইন্দ্রবলেতা, পোড়াবাড়ী, বাসাইল, দেলদুয়ার, নাগরপুর উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন, সখিপুর উপজেলা কমপ্লেক্সের প্রশাসনিক ভবন সম্প্রসারণ ও হলরুম উদ্বোধন, কালীহাতী (ধুনাইল)-সয়ার হাট উদ্বোধন; মির্জাপুর উপজেলা কমপ্লেক্সের সম্প্রসারিত ভবন উদ্বোধন, টাঙ্গাইল প্রেস ক্লাবের বঙ্গবন্ধু ভিআইপি অডিটোরিয়ামের উদ্বোধন, মির্জাপুর উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স উদ্বোধন এবং উপজেলা প্রাণিসম্পদ উন্নয়ন কেন্দ্রের উদ্বোধন।

কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্টের ভারতেশ্বরী হোমস মাল্টিপারপাস হল এবং ইনস্টিটিউট অব পোস্ট গ্র্যাজুয়েট নার্সিং কমপ্লেক্স, এলেঙ্গা-জামালপুর জাতীয় মহাসড়ক (এন-৪) প্রশস্তকরণ প্রকল্প (টাঙ্গাইল অংশ), এলেঙ্গা-ভূঞাপুর-চরগাবসারা সড়কে ১০টি ক্ষতিগ্রস্ত সেতু ও একটি কালভার্ট পুনর্নির্মাণ এবং আঞ্চলিক মহাসড়কের উন্নয়ন প্রকল্পের ভিত্তি স্থাপন, টাঙ্গাইল-দেলদুয়ার জেলা মহাসড়ক, করটিয়া (ভাতকুড়া)-বাসাইল জেলা সড়ক এবং পাকুল্লা-দেলদুয়ার-এলাসিন অংশের প্রশস্তকরণ প্রকল্প, কালীহাতি উপজেলা কমপ্লেক্সের প্রশাসনকি ভবন সম্প্রসারণ ও হলরুম নির্মাণ, করটিয়াপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় নির্মাণ, বাতেন বাহিনী মুক্তিযুদ্ধ যাদুঘর, রসুলপুর ইউনিয়ন ভূমি অফিস, লোকেরপাড়া ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ প্রকল্প।

এছাড়া দেলদুয়ার উপজেলায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কার্যালয় নির্মাণ, জেলা সদর মডেল মসজিদ নির্মাণ, টাঙ্গাইল সদর উপজেলা মডেল মসজিদ নির্মাণ, বাসাইল উপজেলা মডেল মসজিদ নির্মাণ, টাঙ্গাইল সদর উপজেলা ভূমি অফিস নির্মাণ, সখিপুর উপজেলা ভূমি অফিস নির্মাণ, মধুপুর উপজেলা ভূমি অফিস নির্মাণ, মির্জাপুর উপজেলা ভূমি অফিস নির্মাণ এবং টাঙ্গাইল সার্কিট হাউজের নতুন ভবন নির্মাণ কাজের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, উপমহাদেশের প্রখ্যাত দানবীর, মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, নারী শিক্ষা ও নারী জাগরণের অগ্রপথিক দানবীর রণদা প্রসাদ সাহা। তার জন্ম টাঙ্গাইলের মির্জাপুরে। আজীবন আর্ত মানবতার সেবায় কাজ করেছেন তিনি। টাঙ্গাইলসহ দেশের বিভিন্ন এলাকায় প্রতিষ্ঠা করেছেন একাধিক শিক্ষা প্রতিষ্ঠানসহ দাতব্য চিকিৎসালয়। মহান মুক্তিযুদ্ধেও রয়েছে তার গুরুত্বপূর্ণ ভূমিকা। মুক্তিযুদ্ধের সময় দেশীয় রাজাকারদের সহায়তায় পাকিস্তানি হানাদাররা তাকে অপহরণ করে নির্মমভাবে হত্যা করে লাশ গুম করে।

 

টাইমস/এইচইউ

রূপপুর প্রকল্পের বেতন-ভাতা নিয়ে যা বলল মন্ত্রণালয়   

রূপপুর প্রকল্পের বেতন-ভাতা নিয়ে যা বলল মন্ত্রণালয়  

পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা সম্পর্কে প্রকাশিত সংবাদের বিষয়ে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় ব্যাখ্যা দিয়েছে। মন্ত্রণালয়ের দাবি, প্রকল্প ও এনপিসিবিএল-এর কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা সম্পর্কে প্রকাশিত সংবাদ অনুমান নির্ভর ও কাল্পনিক তথ্য সম্বলিত।

রেলমন্ত্রীর একান্ত সচিবের নামে টিকিট ব্লক!

রেলমন্ত্রীর একান্ত সচিবের নামে টিকিট ব্লক!

মন্ত্রীর একান্ত সচিব আতিকুর রহমান তার অফিস কক্ষের বাইরে লিখে রেখেছেন, ‘এখানে টিকিটের সুপারিশ করা হয় না।’ এমনকি স্ত্রীর অনুরোধেও টিকিটের সুপারিশ করেননি তিনি এমন খবর গণমাধ্যমে প্রকাশ পেয়েছে। আর তার নামেই কি না কমলাপুর রেলস্টেশনে পঞ্চগড়ের টিকিট ব্লক রাখা হয়েছে।

‘বালিশ কাণ্ডে’ রূপপুর প্রকল্পের নির্বাহী প্রকৌশলী প্রত্যাহার

‘বালিশ কাণ্ডে’ রূপপুর প্রকল্পের নির্বাহী প্রকৌশলী প্রত্যাহার

পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের কর্মকর্তা-কর্মচারীদের বসবাসের জন্য নির্মিত গ্রিন সিটিতে আসবাবপত্র ও অন্যান্য জিনিসপত্র ক্রয়ে লাগামছাড়া দুর্নীতির ঘটনায় নির্বাহী প্রকৌশলী মাসুদুল আলমকে প্রত্যাহার করা হয়েছে। গণপূর্ত বিভাগের প্রধান প্রকৌশলী মো. শাহাদাৎ হোসেন বুধবার বিষয়টি নিশ্চিত করেছেন। এছাড়া এ বিষয়ে তদন্তে গত রোববার দুটি কমিটি গঠন করেছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়।

বিনোদন

শ্রোতাদের জন্য আঁখির ‘তোমারই কারণে’

শ্রোতাদের জন্য আঁখির ‘তোমারই কারণে’

আঁখি আলমগীর। বিভিন্ন সময় বিদেশের কনসার্ট ও স্টেজ গান নিয়ে ব্যস্ত থাকলেও ঈদে নিজের শ্রোতা দর্শকদের মন ভাঙেন না তিনি। তাই তো ঈদ আসলে ভক্তদের জন্য নতুন গান নিয়ে হাজির হন এই শিল্পী। তারই ধারাবাহিকতায় এবারের ঈদ উপলক্ষে আঁখি এরই মধ্যে কণ্ঠ দিয়েছেন একটি গানে। এর শিরোনাম ‘তোমারই কারণে’। অনুরূপ আইচের লেখায় এর সুর করেছেন ফাজবীর তাজ তন্ময়। সঙ্গীতায়োজন করেছেন শাহরিয়ার রাফাত।

খেলাধুলা

শীর্ষস্থান নিয়েই বিশ্বকাপে খেলতে যাচ্ছেন সাকিব   

শীর্ষস্থান নিয়েই বিশ্বকাপে খেলতে যাচ্ছেন সাকিব  

বিশ্বসেরা অলরাউন্ডার হিসেবেই বিশ্বকাপে খেলতে যাচ্ছেন সাকিব আল হাসান। পাকিস্তানের রশিদ খানকে হটিয়ে ওয়ানডেতে অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে আবারও শীর্ষে উঠে আসা সাকিব অনেক আগে থেকেই বাংলাদেশের ইতিহাসে সেরা ক্রিকেটার।

জাতীয়

গ্রিনলাইন কর্তৃপক্ষের আচরণে ক্ষুব্ধ হাইকোর্ট

গ্রিনলাইন কর্তৃপক্ষের আচরণে ক্ষুব্ধ হাইকোর্ট

গ্রিনলাইন পরিবহনের বাসের ধাক্কায় পা হারানো  প্রাইভেটকার চালক রাসেল সরকারকে নির্ধারিত সময়ের মধ্যে ক্ষতিপূরণের অর্থ পরিশোধে তালবাহানা করায় ক্ষোভ প্রকাশ করেছে হাইকোর্ট। গত বছরের ২৮ এপ্রিল যাত্রাবাড়ীর মেয়র হানিফ ফ্লাইওভারে গ্রিনলাইন পরিবহনের একটি বাস চাপা দেয় প্রাইভেটকার চালক রাসেল সরকারকে। তাকে বাঁচাতে একটি পা কেটে ফেলতে বাধ্য হন চিকিৎসকরা।

বিজ্ঞান ও প্রযুক্তি

এবার হুয়াওয়ের সাথে চুক্তি বাতিল করল যুক্তরাজ্য   

এবার হুয়াওয়ের সাথে চুক্তি বাতিল করল যুক্তরাজ্য  

যুক্তরাষ্ট্রের পর এবার যুক্তরাজ্যের কাছ থেকেই নতুন খড়গ নেমে এলো চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের ওপর। যুক্তরাজ্যের সর্ববৃহৎ মাইক্রোচিপ ডিজাইন প্রতিষ্ঠান এআরএম হুয়াওয়ের সঙ্গে সংশ্লিষ্ট সব ধরনের কাজ বন্ধ করে দিয়েছে।

জাতীয়

তিন বছরে সুন্দরবনে বাঘ বেড়েছে ৮ শতাংশ

তিন বছরে সুন্দরবনে বাঘ বেড়েছে ৮ শতাংশ

গত তিন বছরে সুন্দরবনে ৮ শতাংশ রয়েল বেঙ্গল টাইগার বা বাঘ বেড়েছে। বুধবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে বন ভবনে সুন্দরবনের বাঘ জরিপের ফল প্রকাশ অনুষ্ঠানে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাবউদ্দিন এ তথ্য জানান।

ভ্রমণ

কালের সাক্ষী ঈশ্বরগঞ্জের আঠারবাড়ী জমিদার বাড়ি

কালের সাক্ষী ঈশ্বরগঞ্জের আঠারবাড়ী জমিদার বাড়ি

সাহিত্য সংস্কৃতি ও শিল্পকলায় সমৃদ্ধ ঐতিহ্যের অধিকারী ময়মনসিংহের কীর্তি সর্বজনবিদিত। মোমেনশাহীর নতুন ইতিহাস, ময়মনসিংহের জীবন ও জীবিকা, মৈমনসিংহ গীতিকা, গেজেটিয়ার ময়মনসিংহ ইত্যাদি গ্রন্থে ময়মনসিংহের সংস্কৃতি চেতনার প্রতিফলন ঘটেছে। এই ময়মনসিংহ জেলার ঈশ্বরগঞ্জ উপজেলার অন্যতম একটি জনপদের নাম আঠারবাড়ী। এখানে কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিবিড়রিত আঠারবাড়ী জমিদার বাড়ি। যেটি আঠারবাড়ী রাজবাড়ি নামেও পরিচিত।