• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২৫ মে ২০১৯, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬

বিত্তশালীরা এগিয়ে আসলে সমাজে কষ্ট থাকবে না: প্রধানমন্ত্রী

বিত্তশালীরা এগিয়ে আসলে সমাজে কষ্ট থাকবে না: প্রধানমন্ত্রী

সেন্ট্রাল ডেস্ক১৪ মার্চ ২০১৯, ০৫:৪০পিএম, ঢাকা-বাংলাদেশ।

দানবীর রণদা প্রসাদ সাহা’র দৃষ্টান্ত অনুসরণ করে আর্তমানবতার সেবায় এগিয়ে আসার জন্য আমাদের দেশের বিত্তশালীদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, ‘রণদা প্রসাদ সাহা আমাদের দেশের নারী শিক্ষার প্রসার ঘটানো থেকে শুরু করে মানবতার সেবার যে দৃষ্টান্ত স্থাপন করে গেছেন সেই দৃষ্টান্ত অনুসরণ করার আমাদের দেশে অনেক বিত্তশালী আছেন, তারাও করতে পারে। তাহলে আমাদের দেশের মানুষের আর কোনো কষ্ট থাকবে না।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার দুপুরে কমুমুদিনী ট্রাষ্ট কমপ্লেক্সে দানবীর রণদা প্রসাদ সাহা স্মারক স্বর্ণপদক অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এ কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানা অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী বলেন, দানবীর রণদা প্রসাদ সাহা ব্যাপকভাবে মানুষের জন্য কাজ করেছিলেন, তিনি বিধবাদের জন্য কাজ করেছিলেন তিনি শুধু মানুষের সেবা করার জন্য এবং মানুষকে মানুষের মত বেঁচে থাকার সুযোগ করে দেবার জন্য বিরাট এক কর্মযজ্ঞ গড়ে তুলেছিলেন।

প্রধানমন্ত্রী বলেন, রণদা প্রসাদ দরিদ্র পরিবারে জন্মগ্রহণ করা স্বত্বেও পরিশ্রম ও বুদ্ধিমত্তায় তিনি বাংলার অন্যতম ধনী হিসেবে পরিণত হয়েছিলেন। অর্থ-বিত্তের মালিক হওয়ার পরও তিনি ভোগ-বিলাসে ডুবে যাননি। বরং অর্জিত অর্থ মানবকল্যাণে ব্যয় করেছেন।

নারী শিক্ষার প্রসারে রণদা প্রসাদের ভূমিকা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, তিনি একে একে ভারতেশ্বরী হোমস, কুমুদিনী কলেজ এবং পিতার নামে দেবেন্দ্র কলেজ প্রতিষ্ঠা করেন এবং দেশের বহু শিক্ষা প্রতিষ্ঠানকে তিনি আর্থিক সহায়তা দিয়েছেন।

তিনি বলেন, কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্টের পরবর্তী প্রজন্ম প্রতিষ্ঠাতার মানবিক প্রয়াস- প্রান্তিক অসহায় জনপদে স্বাস্থ্যসেবা প্রদান ও নারী শিক্ষা প্রসারে নিজেদের নিবেদিত রেখেছেন। ট্রাস্টের সেবা কর্মযজ্ঞে যুক্ত হয়েছে কুমুদিনী উইমেন্স মেডিকেল কলেজ, কুমুদিনী নার্সিং স্কুল ও কলেজ এবং রণদা প্রসাদ সাহা বিশ্ববিদ্যালয়। অনগ্রসর মানুষের কল্যাণের জন্য প্রতিষ্ঠিত হয়েছে কুমুদিনী ট্রেড ট্রেনিং ইনস্টিটিউট।

কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্ট অব বেঙ্গল (বিডি) ৮৬ বছর কার্যকাল পূর্তি উপলক্ষে চারজন বিশিষ্ট ব্যক্তিত্বকে এ বছরের দানবীর রণদা প্রসাদ সাহা স্বর্ণপদকে ভূষিত করা হয়। তারা হচ্ছেন- গণতন্ত্রের মানসপুত্র এবং কিংবদন্তীতূল্য রাজনৈতিক নেতা ও তদানিন্তন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী হোসেইন শহীদ সোহরাওয়ার্দী (মরণোত্তর), জাতীয় কবি কাজী নজরুল ইসলাম (মরণোত্তর), ১৯৫২ সালের ভাষা সৈনিক ও জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম ও প্রখ্যাত চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ।

সোহরাওয়ার্দীর পক্ষে শেখ রেহানা এবং জাতীয় কবির পক্ষে কবির নাতনি খিলখিল কাজী প্রধানমন্ত্রীর কাছ থেকে স্বর্ণপদক গ্রহণ করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ট্রাষ্টের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক রাজিব প্রসাদ সাহা। অনুষ্ঠানে বক্তৃতা করেন ট্রাষ্টের পরিচালক ও ভাষা সৈনিক প্রতিভা মুৎসুদ্দি এবং পরিচালক শ্রীমতি সাহা। স্বাগত বক্তৃতা করেন স্থানীয় সংসদ সদস্য একাব্বর হোসেন।

এরআগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিমান বাহিনীর হেলিকপ্টারে চড়ে দিনব্যাপী টাঙ্গাইল সফরে মির্জাপুর হেলিপ্যাডে পৌঁছলে জেলা পুলিশ প্রধানমন্ত্রীকে গার্ড অব অনার প্রদান করে।

পরে প্রধানমন্ত্রী কুমুদিনী কমপ্লেক্স থেকে ফলক উন্মোচনের মাধ্যমে জেলার ৩১টি প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন এবং দানবীর রণদা প্রসাদ সাহা স্বর্ণপদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন।

আরপি সাহা নামে পরিচিত রণদা প্রসাদ সাহা ছিলেন একজন প্রখ্যাত ব্যবসায়ী ও জনহিতৈষী ব্যক্তিত্ব। তিনি তার সব সম্পদ দেশ ও মানুষের জন্য দান করেছেন। ভারতেশ্বরী হোমস, কুমুদিনী উইমেনস মেডিকেল কলেজ, কুমুদিনী হাসপাতাল, রণদা প্রসাদ সাহা বিশ্ববিদ্যালয়, কুমুদিনী নাসিং স্কুল ও কলেজ, টাঙ্গাইল কুমুদিনী গার্লস কলেজ, মির্জাপুর ডিগ্রী কলেজ, মির্জাপুর এস কে পাইলট বয়েজ এন্ড গার্লস হাইস্কুল, মানিকগঞ্জ দেবেন্দ্র কলেজের মতো অনেক প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেছেন আরপি সাহা।

১৯৭১ সালের ৭ মে পাকিস্তানী সেনাবাহিনী আরপি সাহা ও তার একমাত্র ছেলে ভবানী প্রসাদ সাহাকে তাদের বাড়ি থেকে তুলে নিয়ে নির্মমভাবে হত্যা করে। কুমুদিনী পরিবার এই মহান দানবীরের নামে ২০১৫ সালে রণদা প্রসাদ সাহা স্বর্ণপদক প্রবর্তন করে।

অনুষ্ঠানে কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক, শিক্ষামন্ত্রী দীপু মনি, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ প্রতিমন্ত্রী মুরাদ হাসান, সংসদ সদস্যগণ, প্রধানমন্ত্রীর সচিবগণসহ অন্যান্য গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

 

 

টাইমস/এসআই

পুলিশের পিটুনিতে একজনের মৃত্যুর অভিযোগ

পুলিশের পিটুনিতে একজনের মৃত্যুর অভিযোগ

টাঙ্গাইলের গোপালপুরে তাসের আড্ডায় পুলিশি অভিযান চলাকালে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। নিহত আব্দুল হাকিম (৫০) উপজেলার ঝাওয়াইল গ্রামের আবুল কাশেমের ছেলে। স্থানীয়দের অভিযোগ পুলিশের পিটুনিতে হাকিমের মৃত্যু হয়েছে। তবে পুলিশ মারধরের কথা স্বীকার করেনি। গোপালপুর থানার ওসি হাসান আল মামুন জানান, শুক্রবার বিকেলে ঝাওয়াইল টেকটিক্যাল কলেজ মাঠে তাসের আড্ডায় পুলিশ এই অভিযান চালায়।

কংগ্রেস এবারও বিরোধী দলের মর্যাদাও হারাল

কংগ্রেস এবারও বিরোধী দলের মর্যাদাও হারাল

বিজেপির এই নিরঙ্কুশ জয়ে একদিকে যেমন নরেন্দ্র মোদি ফের ভারতের ক্ষমতায় বসতে চলেছেন, অন্যদিকে ফের সংসদে বিরোধী দলের মর্যাদা ধরে রাখতে ব্যর্থ হলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। নির্বাচনে কংগ্রেস নেতৃত্বাধীন জোট ইউপিএ পেয়েছে ৯৩টি আসন। আর অন্যান্য দল পেয়েছে ১০০টি।

ফ্রান্সে বোমা হামলায় আহত ১৩

ফ্রান্সে বোমা হামলায় আহত ১৩

ফ্রান্সের তৃতীয় বৃহত্তম শহর লিয়নের একটি ব্যস্ততম সড়কে পার্সেল বোমা হামলায় কমপক্ষে ১৩ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে ৮ বছরের এক শিশু রয়েছে। শুক্রবার স্থানীয় সময় বিকেল সাড়ে ৫টা ৪০ মিনিটের দিকে ভিক্টর হুগো ও রিউ সালা সড়কে এ বিস্ফোরণ ঘটে। খবর বিবিসি। খবরে বলা হয়, স্থানীয় মেয়র ডেনিস ব্রোলিকিয়ার বলেন, এ হামলা খুব বেশি প্রভাব ফেলতে পারেনি।

উক্তি প্রতিদিন

“প্রমাণের অনুপস্থিতি, অনুপস্থিতির প্রমাণ নয়”

“প্রমাণের অনুপস্থিতি, অনুপস্থিতির প্রমাণ নয়”

কার্ল এডওয়ার্ড সেগান ১৯৩৪ সালের ৯ নভেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের ব্রুকলিনে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন বিখ্যাত মার্কিন জ্যোতির্বিজ্ঞানী, জ্যোতিঃপদার্থবিজ্ঞানী, বিজ্ঞান লেখক, গবেষক, শিক্ষক, উপস্থাপক এবং মার্কিন মহাকাশ প্রকল্পসমূহের পুরোধা ব্যক্তিত্ব। সেগান বিজ্ঞান প্রচারক ও বিজ্ঞান জনপ্রিয়কারক হিসেবে বিশেষভাবে পরিচিত। বিজ্ঞানবিষয়ক টিভি সিরিজ ‌‘কসমস: অ্য পারসোনাল ভয়েজ’ পরিচালনা ও উপস্থাপনা করে তিনি বিশ্বজোড়ে খ্যাতি লাভ করেন।

অর্থনীতি

সিলেটে তিন দিনব্যাপী ঈদ ফেস্টিভ্যাল

সিলেটে তিন দিনব্যাপী ঈদ ফেস্টিভ্যাল

সিটে নগরীতে শুরু হচ্ছে তিন দিনব্যাপী ফিজা এন্ড কোং গ্র্যান্ড সিলেট ঈদ ফেস্টিভ্যাল-২০১৯। শনিবার নগরীর খান’স প্যালেস কনভেনশন হলে এ ফেস্টিভ্যাল শুরু হবে। চলবে ২৭ মে পর্যন্ত। শপিং ফেস্ট চলবে দুপুর থেকে সেহরি পর্যন্ত এবং ফুড ফেস্ট চলবে ইফতার থেকে সেহরি পর্যন্ত। তিনদিন ব্যাপী ঈদ ফেস্টিভ্যালের আয়োজক সিলেটে সেটআপ এক্সপার্ট ইভেন্ট ম্যানেজমেন্ট। এতে সকলের প্রবেশ উন্মুক্ত।

জাতীয়

চট্টগ্রাম কলেজে শেখ হাসিনা ছাত্রীনিবাস উদ্বোধন

চট্টগ্রাম কলেজে শেখ হাসিনা ছাত্রীনিবাস উদ্বোধন

চট্টগ্রাম কলেজে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে নির্মিত একশ আসন বিশিষ্ট ছাত্রীনিবাস উদ্বোধন করা হয়েছে। শুক্রবার বিকেলে জননেত্রী শেখ হাসিনা ছাত্রীনিবাস উদ্বোধন করেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। এ সময় কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. আবুল হাসানসহ শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

রাজনীতি

‘খালেদা জিয়াকে মেরা ফেলার মতো নিষ্ঠুর কাজ সরকার করবে না’

‘খালেদা জিয়াকে মেরা ফেলার মতো নিষ্ঠুর কাজ সরকার করবে না’

বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়াকে বিনা চিকিৎসায় মেরে ফেলার মতো অমানবিক ও নিষ্ঠুর কাজ শেখ হাসিনার সরকার করবে না বলে দাবি করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে শুক্রবার দুপুরে দলের সম্পাদকমণ্ডলীর সভা শেষে সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের এই কথা বলেন।

আন্তর্জাতিক

কান্নাজড়িত কণ্ঠে পদত্যাগের ঘোষণা দিলেন টেরিজা

কান্নাজড়িত কণ্ঠে পদত্যাগের ঘোষণা দিলেন টেরিজা

আগামী ৭ জুন পদত্যাগ করতে যাচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে। ব্রেক্সিট অর্থাৎ ব্রিটেনের ইউরোপিয়ান ইউনিয়ন ত্যাগের ব্যাপারে তার নতুন পরিকল্পনা মন্ত্রিসভায় ও পার্লামেন্টে অনুমোদিত হবে না এটা স্পষ্ট হবার পরই তিনি এই পদত্যাগের ঘোষণা দিলেন।

উক্তি প্রতিদিন

খ্যাতির শীর্ষে থাকলে পদবির দরকার নেই

খ্যাতির শীর্ষে থাকলে পদবির দরকার নেই

বিশিষ্ট ভারতীয় বাঙালি সাহিত্যিক, অনুবাদক, রসায়নবিদ ও অভিধান প্রণেতা রাজশেখর বসু ১৮৮০ সালের ১৬ মার্চ বর্ধমান জেলার বামুনপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি পরশুরাম ছদ্মনামে ব্যঙ্গ কৌতুক রচনার জন্য স্মরণীয় হয়ে আছেন। ছদ্মনামে গল্প রচনা ছাড়াও তিনি স্বনামে কালিদাসের মেঘদূত, বাল্মীকি রামায়ণ (সারানুবাদ), কৃষ্ণদ্বৈপায়ন বেদব্যাসকৃত মহাভারত (সারানুবাদ), কৃষ্ণকলি, হনুমানের স্বপ্ন, চলন্তিকা, গড্ডলিকা ইত্যাদি গ্রন্থ রচনা করেন।