• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২৫ মে ২০১৯, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬

যেভাবে জাহাজ যাবে ঢাকা  থেকে কলকাতা

যেভাবে জাহাজ যাবে ঢাকা  থেকে কলকাতা

সেন্ট্রাল ডেস্ক১৫ মার্চ ২০১৯, ০২:১২পিএম, ঢাকা-বাংলাদেশ।

বিমান, ট্রেনে বা বাসে চড়ে ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় আসা-যাওয়ার ব্যবস্থা ছিল আগে থেকেই। তবে  নৌপথে সাধারণ যাত্রীদের বাংলাদেশ থেকে কলকাতায় যাওয়ার ব্যবস্থা ছিল না। এবার সেই বাধা দূর হতে যাচ্ছে। ২৯ মার্চ পরীক্ষামূলকভাবে ঢাকা-কলকাতা-ঢাকা রুটে চালু হতে যাচ্ছে নৌযান যাত্রীসেবা। এদিন রাতে ঢাকা ছাড়বে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশনের জাহাজ এমভি মধুমতি। একইভাবে কলকাতা নৌবন্দর থেকে বাংলাদেশের দিকে রওনা হবে ভারতীয় একটি নৌযান।

বুধবার বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশনের (বিআইডব্লিউটিসি) এক বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

যেভাবে যাবে জাহাজ

বিআইডব্লিউটিসি’র উপমহাব্যবস্থাপক(বাণিজ্য/যাত্রী) শাহ মো. খালেদ নেওয়াজ বাংলাদেশ টাইমসকে এই বিষয়ে বিস্তারিত তথ্য জানান।

তিনি বলেন, বাংলাদেশ-ভারত নৌ প্রটোকল চুক্তির আওতায় ২৯ মার্চ পরীক্ষামূলকভাবে জাহাজটি কলকাতা যাচ্ছে। ইতোমধ্যে অনেক ভ্রমণপ্রত্যাশী নিবন্ধন করেছেন। ভিসাসহ প্রয়োজনীয় সব কাগজপত্র জমা দিয়েছেন। তাদের কাগজপত্র যাচাই-বাছাই চলছে। সবকিছু ঠিকঠাক থাকলে তাদের কাছে টিকেট বিক্রি করা হবে।

যাত্রীদের ইমিগ্রেশন প্রক্রিয়া সম্পর্কে তিনি বলেন, স্থল ও আকাশ পথে যেভাবে ইমিগ্রেশন প্রক্রিয়া সম্পন্ন হয়, ঠিক একইভাবে নৌপথেও ইমিগ্রেশন প্রক্রিয়া সম্পন্ন  করা হবে। এ ক্ষেত্রে যাত্রীরা কোনো ভোগান্তির শিকার হবে না।

খালেদ নেওয়াজ আরো বলেন, সরকার এই রুটে বাণিজ্যিকভাবে জাহাজ চলাচলের প্রাথমিক একটি পরিকল্পনা গ্রহণ করেছে। সরকার ছাড়াও অনেক বেসরকারি প্রতিষ্ঠান এ রুটে জাহাজ পরিচালনার জন্য আগ্রহ প্রকাশ করেছে। ইতোমধ্যে বেসরকারি দুটি প্রতিষ্ঠানও এ রুটে জাহাজ পরিচালনা করার অনুমতি চেয়ে আবেদন করেছে।

এমভি মধুমতি আগে ঢাকা-বরিশাল-ঢাকা রুটে চলাচল করত। এখন এটি ঢাকা-কলকাতা-ঢাকা রুটে চলাচল করবে।

এতে যাত্রীদের কোনো দুর্ভোগ হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, এমভি মধুমতি ছাড়াও এ রুটে আরও জাহাজ রয়েছে। তাই যাত্রীরা ভোগান্তির  শিকার হবে বলে মনে হয় না। তাছাড়া দুটি নতুন জাহাজ তৈরি করার জন্য চুক্তি হয়েছে। জাহাজ দুটির নির্মাণ কাজ শেষ হলে এ রুটের জাহাজের ঘাটতি পূরণ হবে।

ঢাকা-কলকাতা ভাড়ার তালিকা

১. কেবিন ফ্যামিলি স্যুট(দুজন) ১৫ হাজার টাকা

২. প্রথম শ্রেণি(যাত্রীপ্রতি) ৫ হাজার টাকা

৩. ডিলাক্স শ্রেণি(দুজন) ১০ হাজার টাকা

৪. ইকোনমি চেয়ার(যাত্রীপ্রতি) ৮ হাজার টাকা

৫. সুলভ শ্রেণি বা ডেক(যাত্রীপ্রতি) ১৫০০ টাকা

খাবারের ব্যবস্থা

জাহাজে প্রাতরাশ, মধ্যাহ্নভোজ, বিকালের নাশতা, রাতের খাবারের ব্যবস্থা থাকবে। তবে এসব খাবার যাত্রীদের কিনে খেতে হবে। এ ছাড়া ভিসাও যাত্রীদের নিজেদের উদ্যোগে নিতে হবে। ভিসায় কোন পথে যাত্রীরা যাবেন এবং কলকাতা হয়ে ফেরত আসবেন সে বিষয় উল্লেখ থাকতে হবে।

রওয়ানার সময়

জাহাজটি ২৯ মার্চ রাত ৯টায় নারায়ণগঞ্জের পাগলা মেরিএন্ডারসন ভিআইপি জেটি থেকে ছাড়বে। এতে ৩০ জন নাবিক, ১ জন পাইলট ও ১০ জন ক্যাটারার থাকবেন।

যাত্রাসূচী অনুযায়ী ঢাকা থেকে ২৯ মার্চ রাত নয়টায় ছাড়ার পর এমভি মধুমতি বরিশাল পৌঁছাবে ৩০ মার্চ ভোর ৫টায়। তিন ঘণ্টা যাত্রা বিরতির পর বরিশাল থেকে ছেড়ে যাবে সকাল ৮টায়। সেখান থেকে বাগেরহাটের মোংলায় কিছু সময় থামবে জাহাজটি। বাগেরহাট থেকে সুন্দরবনে ভেতরে যাবে এটি। একই দিনে সুন্দরবন ঘুরে মধুমতি জাহাজটি খুলনার কয়রার আন্টিহারার দিকে যাবে। সেখানে ইমিগ্রেশনের যাবতীয় কাজ শেষ করে সাতক্ষীরার শ্যামনগর দিয়ে পশ্চিমবঙ্গের হলদিয়ায় যাবে। পরে হলদিয়া বন্দর থেকে ছেড়ে সরাসরি কলকাতায় পৌঁছাবে ৩১ মার্চ রোববার দুপুর ১২টার দিকে। রোববার কলকাতায় থেকে পরদিন ১ এপ্রিল ঢাকার উদ্দেশে রওনা দেবে এমভি মধুমতি।

এমভি মধুমতি সম্পর্কে তথ্য

২০১৫ সালে জাহাজটি প্রায় ২৭ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয়। দ্বিতলবিশিষ্ট জাহাজটির যাত্রী ধারণক্ষমতা ৭৫০ জন। দৈর্ঘ্য ৭৫.৫০ মিটার এবং প্রস্থ ১২.৫০ মিটার।

জাহাজটিতে ভিআইপি ফ্যামিলি স্যুট ৪টি  (গোলাপ, শাপলা, টিউলিপ, পদ্ম)। প্রথম শ্রেণির সিঙ্গেল ফ্যামিলি স্যুট (ডাবল বেডের কাপড়) ১৮টি, প্রথম শ্রেণির সিঙ্গেল কেবিন ৪টি। প্রথম শ্রেণির ডাবল কেবিন ৩৪টি এবং দ্বিতীয় শ্রেণির চেয়ার সিট ৪২টি। ডেকে প্রায় ৫৫০ যাত্রীর স্থান সংকুলান হবে। জাহাজটি জাপানি শক্তিশালী দুই ইঞ্জিন বিশিষ্ট। এটি নির্মাণ করেছে বাংলাদেশের জাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠান ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড এবং নকশা করেছেন মঈনুল ইসলাম।

 

 

টাইমস/এমএএইচ/এসআই

পুলিশের পিটুনিতে একজনের মৃত্যুর অভিযোগ

পুলিশের পিটুনিতে একজনের মৃত্যুর অভিযোগ

টাঙ্গাইলের গোপালপুরে তাসের আড্ডায় পুলিশি অভিযান চলাকালে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। নিহত আব্দুল হাকিম (৫০) উপজেলার ঝাওয়াইল গ্রামের আবুল কাশেমের ছেলে। স্থানীয়দের অভিযোগ পুলিশের পিটুনিতে হাকিমের মৃত্যু হয়েছে। তবে পুলিশ মারধরের কথা স্বীকার করেনি। গোপালপুর থানার ওসি হাসান আল মামুন জানান, শুক্রবার বিকেলে ঝাওয়াইল টেকটিক্যাল কলেজ মাঠে তাসের আড্ডায় পুলিশ এই অভিযান চালায়।

কংগ্রেস এবারও বিরোধী দলের মর্যাদাও হারাল

কংগ্রেস এবারও বিরোধী দলের মর্যাদাও হারাল

বিজেপির এই নিরঙ্কুশ জয়ে একদিকে যেমন নরেন্দ্র মোদি ফের ভারতের ক্ষমতায় বসতে চলেছেন, অন্যদিকে ফের সংসদে বিরোধী দলের মর্যাদা ধরে রাখতে ব্যর্থ হলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। নির্বাচনে কংগ্রেস নেতৃত্বাধীন জোট ইউপিএ পেয়েছে ৯৩টি আসন। আর অন্যান্য দল পেয়েছে ১০০টি।

ফ্রান্সে বোমা হামলায় আহত ১৩

ফ্রান্সে বোমা হামলায় আহত ১৩

ফ্রান্সের তৃতীয় বৃহত্তম শহর লিয়নের একটি ব্যস্ততম সড়কে পার্সেল বোমা হামলায় কমপক্ষে ১৩ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে ৮ বছরের এক শিশু রয়েছে। শুক্রবার স্থানীয় সময় বিকেল সাড়ে ৫টা ৪০ মিনিটের দিকে ভিক্টর হুগো ও রিউ সালা সড়কে এ বিস্ফোরণ ঘটে। খবর বিবিসি। খবরে বলা হয়, স্থানীয় মেয়র ডেনিস ব্রোলিকিয়ার বলেন, এ হামলা খুব বেশি প্রভাব ফেলতে পারেনি।

উক্তি প্রতিদিন

“প্রমাণের অনুপস্থিতি, অনুপস্থিতির প্রমাণ নয়”

“প্রমাণের অনুপস্থিতি, অনুপস্থিতির প্রমাণ নয়”

কার্ল এডওয়ার্ড সেগান ১৯৩৪ সালের ৯ নভেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের ব্রুকলিনে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন বিখ্যাত মার্কিন জ্যোতির্বিজ্ঞানী, জ্যোতিঃপদার্থবিজ্ঞানী, বিজ্ঞান লেখক, গবেষক, শিক্ষক, উপস্থাপক এবং মার্কিন মহাকাশ প্রকল্পসমূহের পুরোধা ব্যক্তিত্ব। সেগান বিজ্ঞান প্রচারক ও বিজ্ঞান জনপ্রিয়কারক হিসেবে বিশেষভাবে পরিচিত। বিজ্ঞানবিষয়ক টিভি সিরিজ ‌‘কসমস: অ্য পারসোনাল ভয়েজ’ পরিচালনা ও উপস্থাপনা করে তিনি বিশ্বজোড়ে খ্যাতি লাভ করেন।

অর্থনীতি

সিলেটে তিন দিনব্যাপী ঈদ ফেস্টিভ্যাল

সিলেটে তিন দিনব্যাপী ঈদ ফেস্টিভ্যাল

সিটে নগরীতে শুরু হচ্ছে তিন দিনব্যাপী ফিজা এন্ড কোং গ্র্যান্ড সিলেট ঈদ ফেস্টিভ্যাল-২০১৯। শনিবার নগরীর খান’স প্যালেস কনভেনশন হলে এ ফেস্টিভ্যাল শুরু হবে। চলবে ২৭ মে পর্যন্ত। শপিং ফেস্ট চলবে দুপুর থেকে সেহরি পর্যন্ত এবং ফুড ফেস্ট চলবে ইফতার থেকে সেহরি পর্যন্ত। তিনদিন ব্যাপী ঈদ ফেস্টিভ্যালের আয়োজক সিলেটে সেটআপ এক্সপার্ট ইভেন্ট ম্যানেজমেন্ট। এতে সকলের প্রবেশ উন্মুক্ত।

জাতীয়

চট্টগ্রাম কলেজে শেখ হাসিনা ছাত্রীনিবাস উদ্বোধন

চট্টগ্রাম কলেজে শেখ হাসিনা ছাত্রীনিবাস উদ্বোধন

চট্টগ্রাম কলেজে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে নির্মিত একশ আসন বিশিষ্ট ছাত্রীনিবাস উদ্বোধন করা হয়েছে। শুক্রবার বিকেলে জননেত্রী শেখ হাসিনা ছাত্রীনিবাস উদ্বোধন করেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। এ সময় কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. আবুল হাসানসহ শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

রাজনীতি

‘খালেদা জিয়াকে মেরা ফেলার মতো নিষ্ঠুর কাজ সরকার করবে না’

‘খালেদা জিয়াকে মেরা ফেলার মতো নিষ্ঠুর কাজ সরকার করবে না’

বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়াকে বিনা চিকিৎসায় মেরে ফেলার মতো অমানবিক ও নিষ্ঠুর কাজ শেখ হাসিনার সরকার করবে না বলে দাবি করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে শুক্রবার দুপুরে দলের সম্পাদকমণ্ডলীর সভা শেষে সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের এই কথা বলেন।

আন্তর্জাতিক

কান্নাজড়িত কণ্ঠে পদত্যাগের ঘোষণা দিলেন টেরিজা

কান্নাজড়িত কণ্ঠে পদত্যাগের ঘোষণা দিলেন টেরিজা

আগামী ৭ জুন পদত্যাগ করতে যাচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে। ব্রেক্সিট অর্থাৎ ব্রিটেনের ইউরোপিয়ান ইউনিয়ন ত্যাগের ব্যাপারে তার নতুন পরিকল্পনা মন্ত্রিসভায় ও পার্লামেন্টে অনুমোদিত হবে না এটা স্পষ্ট হবার পরই তিনি এই পদত্যাগের ঘোষণা দিলেন।

উক্তি প্রতিদিন

খ্যাতির শীর্ষে থাকলে পদবির দরকার নেই

খ্যাতির শীর্ষে থাকলে পদবির দরকার নেই

বিশিষ্ট ভারতীয় বাঙালি সাহিত্যিক, অনুবাদক, রসায়নবিদ ও অভিধান প্রণেতা রাজশেখর বসু ১৮৮০ সালের ১৬ মার্চ বর্ধমান জেলার বামুনপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি পরশুরাম ছদ্মনামে ব্যঙ্গ কৌতুক রচনার জন্য স্মরণীয় হয়ে আছেন। ছদ্মনামে গল্প রচনা ছাড়াও তিনি স্বনামে কালিদাসের মেঘদূত, বাল্মীকি রামায়ণ (সারানুবাদ), কৃষ্ণদ্বৈপায়ন বেদব্যাসকৃত মহাভারত (সারানুবাদ), কৃষ্ণকলি, হনুমানের স্বপ্ন, চলন্তিকা, গড্ডলিকা ইত্যাদি গ্রন্থ রচনা করেন।