• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২৫ মে ২০১৯, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬

সড়ক দখল করে ট্রাকস্ট্যান্ড, যানজটে স্থবির পুরান ঢাকার ধোলাইখাল

সড়ক দখল করে ট্রাকস্ট্যান্ড, যানজটে স্থবির পুরান ঢাকার ধোলাইখাল

তানভীর রায়হান১৫ মার্চ ২০১৯, ০৭:৫২পিএম, ঢাকা-বাংলাদেশ।

পুরান ঢাকার ধোলাইখালে সড়ক দখল করে গড়ে উঠেছে অবৈধ পিকআপ ও ট্রাকস্ট্যান্ড। আর ফুটপাত দখল করে বসানো হয়েছে পুরনো লোহা-লক্কর, টায়ার-টিউব এবং ভাঙারির দোকান। ফলে সড়কটি তার আসল চেহারাই হারিয়ে ফেলেছে।

অধিকাংশ জায়গা দখল হয়ে যাওয়ায় মূল সড়কটি অনেক সরু হয়ে গেছে। এ কারণে সারাক্ষণই এই সড়কে তীব্র যানজট লেগে থাকে।

সরেজমিনে দেখা গেছে,ধোলাইখালের দুই লেনের এই সড়কটির এক পাশের ২৫ ফিটের মধ্যে সাত ফিট জুড়েই পিকআপ ও ট্রাক রাখা হয়েছে। সড়কের উভয়পাশের ফুটপাতের অংশও দখল করে বিভিন্ন দোকানপাট খোলা হয়েছে।

বানিয়ানগর পঞ্চায়েত কমিটি ফটক এলাকা থেকে লালমোহন সাহা স্ট্রিটের মার্কেট পর্যন্ত সড়কের দক্ষিণ পাশে প্রায় ৫০টি ট্রাক ও ২৫টি পিকআপ রাখা। আর দয়াগঞ্জ নতুন সড়কের মাথা থেকে ওনারিন্দা সড়কে আছে আরও প্রায় ২০টি ট্রাক। এতে এ সড়কের প্রায় তিন ভাগের এক ভাগই দখল হয়ে গেছে।

এছাড়া ধোলাইখাল মূল ট্রাকস্ট্যান্ডের ভেতর আছে প্রায় দেড়শ ট্রাক ও পিকআপ। এসব মালবাহী যান কিছুক্ষণ পরপরই স্ট্যান্ড থেকে যাতায়াত করছে। এতে বাহাদুর শাহ পার্ক থেকে দয়াগঞ্জ সড়কে যাতায়াতে তীব্র যানজট সৃষ্টি হচ্ছে।

রাজধানীর এ এলাকাটিকে কেন্দ্র করে গড়ে উঠেছে বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠান ও প্রধান পাইকারি মার্কেট। ব্যস্ততম এই সড়কে ঘণ্টার পর ঘণ্টা যানজট আটকে থাকায় অতিষ্ট পথচারী,ব্যবসায়ী ও স্থানীয় বাসিন্দারা।

এদিকে ধোলাইখাল এলাকায় যানজট নিরসনে ট্রাকস্ট্যান্ডটি একাধিকবার উচ্ছেদের চেষ্টা করেও ব্যর্থ হয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

জানা গেছে, ২০১৫ সালে সিটি করপোরেশন এ সড়কের ফুটপাত থেকে ট্রাকস্ট্যান্ড উচ্ছেদ করে। তবে শ্রমিকদের বাধা পেয়ে ডিএসসিসি অবৈধভাবে গড়ে ওঠা ধোলাইখালের মূল পিকআপ ও ট্রাকস্ট্যান্ডটি উচ্ছেদ করতে ব্যর্থ হয়।

ডিএসসিসি সূত্রে জানা গেছে, ধোলাইখালে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রায় পাঁচ একর জমি দখল করে সেখানে ট্রাক ও পিকআপ রাখা হয়েছে। এসব যানবাহনের মালিকরা ডিএসসিসি থেকে কোনো ধরনের লিখিত অনুমতি নেয়নি।

সূত্র আরও জানায়, স্বাধীনতা যুদ্ধের পর থেকে ধোলাইখালে সিটি করপোরেশনের ওই জমিতে ট্রাক ও পিকআপ রাখা শুরু হয়। পর্যায়ক্রমে ট্রাক ও পিকআপের সংখ্যা বাড়তে থাকে।

পরে ১৯৯৮ সালের দিকে এই স্ট্যান্ড উচ্ছেদ করে একটি পাঁচ তলা শরীরচর্চা কেন্দ্র ও গ্রন্থাগার নির্মাণের দরপত্র চূড়ান্ত করে ডিএসসিসি। কিন্তু পরিবহন মালিক ও শ্রমিকদের বাধার কারণে সব প্রচেষ্টা ব্যর্থ হয়। এরপর থেকে এখানেই গড়ে উঠেছে অবৈধ এ স্ট্যান্ড।

ডিএসসিসির ৪২ নম্বর ওয়ার্ডে অবস্থিত এই ট্রাকস্ট্যান্ডটি এখন এলাকাবাসীর ‘গলারকাটা’ হয়ে দাঁড়িয়েছে। স্ট্যান্ডটি উচ্ছেদ করে কবে যানজট সমস্যার সমাধান হবে সেই অপেক্ষায় আছেন এলাকাবাসী। যদিও এখনো পর্যন্ত স্থায়ী কোনো সমাধানের আশ্বাস তারা পাননি।

স্থানীয় বাসিন্দা আসাদুল ইসলাম অভিযোগ করে বাংলাদেশ টাইমস’কে বলেন, সড়কে ট্রাক ও পিকআপ রাখায় ফুটপাত ও সড়কের বেশিরভাগ জায়গা দখল হয়ে যায়। যে কারণে সকাল থেকে রাত পর্যন্ত ধোলাইখাল সড়ক ও ইংলিশ রোডে যানজট লেগে থাকে। এতে বাহাদুর শাহ পার্ক এলাকা থেকে যাত্রাবাড়ী যেতে চার থেকে পাঁচ গুণ বেশি সময় ব্যয় হয়।

ডিএসসিসির ৪২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মোহাম্মদ সেলিম বলেন, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠান থাকায় যাতায়াতে এ সড়কটি খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু ট্রাক স্ট্যান্ডের কারণে ধোলাইখালে নিত্যদিন যানজট লেগে থাকে। এতে করে এলাকাবাসী চরম ভোগান্তির শিকার হচ্ছেন।

ডিএসসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা খালিদ আহমেদ বাংলাদেশ টাইমস’কে বলেন, ধোলাইখাল এলাকার সড়ক ও ফুটপাতের অবৈধ দখলের বিষয়টি আমরা অবগত আছি। তবে লোকবলের অভাবের কারণে দখল ঠেকানো যাচ্ছে না।

ঢাকা ট্রাক-মিনিট্রাক ট্যাংকলরি ও কাভার্ডভ্যান মালিক সমিতির কার্যকরী সভাপতি মাসুদ রানা বাংলাদেশ টাইমস’কে বলেন, দিন দিন গাড়ির সংখ্যা বৃদ্ধি আর স্ট্যান্ডের ভেতরে পর্যাপ্ত জায়গা না থাকায় কিছু ট্রাক ও মিনিট্রাক সড়কের পাশে পার্ক করা হয়।

‘তবে আমরা চাই এখান থেকে উঠে যেতে। কিন্তু আমাদের জন্য সিটি করপোরেশন কোনো একটি জায়গা ঠিক করে রেখেছে। তবে দয়াগঞ্জ সুইপার কলোনির পাশের জায়গাটি বরাদ্দ করা হলে দ্রুতই এখান থেকে চলে যাব।’

 

টাইমস/টিআর/জেডটি

পুলিশের পিটুনিতে একজনের মৃত্যুর অভিযোগ

পুলিশের পিটুনিতে একজনের মৃত্যুর অভিযোগ

টাঙ্গাইলের গোপালপুরে তাসের আড্ডায় পুলিশি অভিযান চলাকালে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। নিহত আব্দুল হাকিম (৫০) উপজেলার ঝাওয়াইল গ্রামের আবুল কাশেমের ছেলে। স্থানীয়দের অভিযোগ পুলিশের পিটুনিতে হাকিমের মৃত্যু হয়েছে। তবে পুলিশ মারধরের কথা স্বীকার করেনি। গোপালপুর থানার ওসি হাসান আল মামুন জানান, শুক্রবার বিকেলে ঝাওয়াইল টেকটিক্যাল কলেজ মাঠে তাসের আড্ডায় পুলিশ এই অভিযান চালায়।

কংগ্রেস এবারও বিরোধী দলের মর্যাদাও হারাল

কংগ্রেস এবারও বিরোধী দলের মর্যাদাও হারাল

বিজেপির এই নিরঙ্কুশ জয়ে একদিকে যেমন নরেন্দ্র মোদি ফের ভারতের ক্ষমতায় বসতে চলেছেন, অন্যদিকে ফের সংসদে বিরোধী দলের মর্যাদা ধরে রাখতে ব্যর্থ হলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। নির্বাচনে কংগ্রেস নেতৃত্বাধীন জোট ইউপিএ পেয়েছে ৯৩টি আসন। আর অন্যান্য দল পেয়েছে ১০০টি।

ফ্রান্সে বোমা হামলায় আহত ১৩

ফ্রান্সে বোমা হামলায় আহত ১৩

ফ্রান্সের তৃতীয় বৃহত্তম শহর লিয়নের একটি ব্যস্ততম সড়কে পার্সেল বোমা হামলায় কমপক্ষে ১৩ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে ৮ বছরের এক শিশু রয়েছে। শুক্রবার স্থানীয় সময় বিকেল সাড়ে ৫টা ৪০ মিনিটের দিকে ভিক্টর হুগো ও রিউ সালা সড়কে এ বিস্ফোরণ ঘটে। খবর বিবিসি। খবরে বলা হয়, স্থানীয় মেয়র ডেনিস ব্রোলিকিয়ার বলেন, এ হামলা খুব বেশি প্রভাব ফেলতে পারেনি।

উক্তি প্রতিদিন

“প্রমাণের অনুপস্থিতি, অনুপস্থিতির প্রমাণ নয়”

“প্রমাণের অনুপস্থিতি, অনুপস্থিতির প্রমাণ নয়”

কার্ল এডওয়ার্ড সেগান ১৯৩৪ সালের ৯ নভেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের ব্রুকলিনে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন বিখ্যাত মার্কিন জ্যোতির্বিজ্ঞানী, জ্যোতিঃপদার্থবিজ্ঞানী, বিজ্ঞান লেখক, গবেষক, শিক্ষক, উপস্থাপক এবং মার্কিন মহাকাশ প্রকল্পসমূহের পুরোধা ব্যক্তিত্ব। সেগান বিজ্ঞান প্রচারক ও বিজ্ঞান জনপ্রিয়কারক হিসেবে বিশেষভাবে পরিচিত। বিজ্ঞানবিষয়ক টিভি সিরিজ ‌‘কসমস: অ্য পারসোনাল ভয়েজ’ পরিচালনা ও উপস্থাপনা করে তিনি বিশ্বজোড়ে খ্যাতি লাভ করেন।

অর্থনীতি

সিলেটে তিন দিনব্যাপী ঈদ ফেস্টিভ্যাল

সিলেটে তিন দিনব্যাপী ঈদ ফেস্টিভ্যাল

সিটে নগরীতে শুরু হচ্ছে তিন দিনব্যাপী ফিজা এন্ড কোং গ্র্যান্ড সিলেট ঈদ ফেস্টিভ্যাল-২০১৯। শনিবার নগরীর খান’স প্যালেস কনভেনশন হলে এ ফেস্টিভ্যাল শুরু হবে। চলবে ২৭ মে পর্যন্ত। শপিং ফেস্ট চলবে দুপুর থেকে সেহরি পর্যন্ত এবং ফুড ফেস্ট চলবে ইফতার থেকে সেহরি পর্যন্ত। তিনদিন ব্যাপী ঈদ ফেস্টিভ্যালের আয়োজক সিলেটে সেটআপ এক্সপার্ট ইভেন্ট ম্যানেজমেন্ট। এতে সকলের প্রবেশ উন্মুক্ত।

জাতীয়

চট্টগ্রাম কলেজে শেখ হাসিনা ছাত্রীনিবাস উদ্বোধন

চট্টগ্রাম কলেজে শেখ হাসিনা ছাত্রীনিবাস উদ্বোধন

চট্টগ্রাম কলেজে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে নির্মিত একশ আসন বিশিষ্ট ছাত্রীনিবাস উদ্বোধন করা হয়েছে। শুক্রবার বিকেলে জননেত্রী শেখ হাসিনা ছাত্রীনিবাস উদ্বোধন করেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। এ সময় কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. আবুল হাসানসহ শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

রাজনীতি

‘খালেদা জিয়াকে মেরা ফেলার মতো নিষ্ঠুর কাজ সরকার করবে না’

‘খালেদা জিয়াকে মেরা ফেলার মতো নিষ্ঠুর কাজ সরকার করবে না’

বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়াকে বিনা চিকিৎসায় মেরে ফেলার মতো অমানবিক ও নিষ্ঠুর কাজ শেখ হাসিনার সরকার করবে না বলে দাবি করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে শুক্রবার দুপুরে দলের সম্পাদকমণ্ডলীর সভা শেষে সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের এই কথা বলেন।

আন্তর্জাতিক

কান্নাজড়িত কণ্ঠে পদত্যাগের ঘোষণা দিলেন টেরিজা

কান্নাজড়িত কণ্ঠে পদত্যাগের ঘোষণা দিলেন টেরিজা

আগামী ৭ জুন পদত্যাগ করতে যাচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে। ব্রেক্সিট অর্থাৎ ব্রিটেনের ইউরোপিয়ান ইউনিয়ন ত্যাগের ব্যাপারে তার নতুন পরিকল্পনা মন্ত্রিসভায় ও পার্লামেন্টে অনুমোদিত হবে না এটা স্পষ্ট হবার পরই তিনি এই পদত্যাগের ঘোষণা দিলেন।

উক্তি প্রতিদিন

খ্যাতির শীর্ষে থাকলে পদবির দরকার নেই

খ্যাতির শীর্ষে থাকলে পদবির দরকার নেই

বিশিষ্ট ভারতীয় বাঙালি সাহিত্যিক, অনুবাদক, রসায়নবিদ ও অভিধান প্রণেতা রাজশেখর বসু ১৮৮০ সালের ১৬ মার্চ বর্ধমান জেলার বামুনপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি পরশুরাম ছদ্মনামে ব্যঙ্গ কৌতুক রচনার জন্য স্মরণীয় হয়ে আছেন। ছদ্মনামে গল্প রচনা ছাড়াও তিনি স্বনামে কালিদাসের মেঘদূত, বাল্মীকি রামায়ণ (সারানুবাদ), কৃষ্ণদ্বৈপায়ন বেদব্যাসকৃত মহাভারত (সারানুবাদ), কৃষ্ণকলি, হনুমানের স্বপ্ন, চলন্তিকা, গড্ডলিকা ইত্যাদি গ্রন্থ রচনা করেন।