পদ্মা সেতুর ১ হাজার ৩৫০ মিটার দৃশ্যমান

স্বপ্নের পদ্মা সেতুর জাজিরা প্রান্তে বসানো হয়েছে অষ্টম স্প্যান। শুক্রবার সকালে স্প্যানটি জাজিরা প্রান্তের ৩৪ ও ৩৫ নম্বর পিলারের ওপর বসানো হয়। এই প্রান্তে টানা আটটি স্প্যান বসে সেতুর ১ হাজার ২০০ মিটার দৃশ্যমান হয়েছে।

এর আগে মাওয়া প্রান্তে ১৫০ মিটার দৈর্ঘ্যের একটি স্প্যান স্থাপন করা হয়েছে। ফলে, নতুন স্প্যানটি বসানোর মধ্যে দিয়ে পদ্মা সেতুতে মোট স্প্যান বসেছে নয়টি। আর পদ্মা সেতুর দৃশ্যমান হয়েছে ১ হাজার ৩৫০ মিটার।

পদ্মা সেতু প্রকল্পের উপ-সহকারী প্রকৌশলী হুমায়ূন কবির সংবাদ মাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, বৃহস্পতিবার জাজিরা প্রান্তে স্প্যানটি বসানোর কথা ছিল। কারিগরি ত্রুটির কারণে স্প্যানটি বসানো সম্ভব হয়নি। শুক্রবার সকাল সোয়া ৮টার দিকে স্প্যানটি বসানো হয়েছে।

এর আগে ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর পিলারের ওপর প্রথম স্প্যান, ২০১৮ সালের ২৮ জানুয়ারি ৩৮ ও ৩৯ নম্বর পিলারের ওপর দ্বিতীয় স্প্যান, ১১ মার্চ ৩৯ ও ৪০ নম্বর পিলারের ওপর তৃতীয় স্প্যান, ১৩ মে ৪০ ও ৪১ নম্বর পিলারের ওপর চতুর্থ স্প্যান, ২৯ জুন ৪১ ও ৪২ নম্বর পিলারের ওপর পঞ্চম স্প্যান, ২০১৯ সালের ২৩ জানুয়ারি ৩৬ ও ৩৭ নম্বর পিলারের ওপর ষষ্ঠ স্প্যান ও ২০ ফেব্রুয়ারি ৩৫ ও ৩৬ নম্বর পিলারের ওপর সপ্তম স্প্যান বসানো হয়। এছাড়া মাওয়া প্রান্তে ৪ ও ৫ নম্বর পিলারের ওপর একমাত্র স্প্যানটি বসানো হয়। 

পুরো সেতুতে ৪২টি পিলারের ওপর ৪১টি স্পেন বসিয়ে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু নির্মাণ করা হবে। এরই মধ্যে ২১টি পিলার দৃশ্যমান হয়েছে।

 

টাইমস/জিএস

Share this news on: