চট্টগ্রামে পাটকল শ্রমিকদের অবরোধ কর্মসূচি

মজুরি কমিশন বাস্তবায়নসহ নয় দফা দাবিতে চট্টগ্রাম নগরী ও জেলায় সীতাকুণ্ডে রাজপথ-রেলপথ অবরোধ করে বিক্ষোভ করেছেন রাষ্ট্রায়ত্ত বিভিন্ন পাটকলের শ্রমিক-কর্মচারীরা। অবরোধের কারণে সীতাকুণ্ডে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের একাংশে সাময়িকভাবে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে।

বুধবার সকাল ৮টা থেকে নগরীর আমিন ‍জুটমিলের সামনের সড়কে অবস্থান নেয় কয়েক’শ শ্রমিক-কর্মচারী। বিক্ষোভরত শ্রমিক-কর্মচারীদের আরেক অংশ আমিন জুটমিল সংলগ্ন রেললাইনের উপর অবস্থান নেয়।

নগর পুলিশের সহকারী কমিশনার (বায়েজিদ বোস্তামি জোন) পরিত্রান তালুকদার বলেন, অবরোধের কারণে সকাল সাড়ে ১১টা পর্যন্ত আমিন জুটমিলের সামনের সড়ক দিয়ে যানবাহন চলাচল বন্ধ ছিল। সাড়ে ৮টার দিকে একটি শাটল ট্রেন চট্টগ্রাম রেলস্টেশন থেকে আমিন জুটমিল এলাকায় এসে আটকে পড়ে। আমরা শ্রমিকদের বুঝিয়ে রেললাইন থেকে সরিয়ে নিলে আধাঘণ্টা পর ট্রেনটি বিশ্ববিদ্যালয়ের দিকে চলে যায়। সাড়ে ১১টার দিকে শ্রমিকরা রাস্তা থেকে সরে গিয়ে কারখানার ভেতরে বিক্ষোভ করেন।

এদিকে সীতাকুণ্ডের হাফিজ জুটমিলের শ্রমিকরা সকাল ১১টার দিকে কারখানা থেকে বের হয়ে মহাসড়কে অবস্থান নেয় বলে জানিয়েছেন সীতাকুণ্ড থানার ওসি দেলোয়ার হোসেন।

ওসি দেলোয়ার বলেন, তারা মহাসড়কের একপাশ দিয়ে বিক্ষোভ মিছিল করে। পরে কিছুক্ষণ মহাসড়কে অবস্থান করে। এসময় মহাসড়কের একপাশ দিয়ে সাময়িক যানবাহন চলাচল বন্ধ ছিল। কিছুক্ষণ পর শ্রমিকরা মহাসড়ক থেকে সড়ে যায়।

বকেয়া বেতন, মজুরি কমিশন বাস্তবায়নসহ নয় দফা দাবিতে ২ মার্চ থেকে এই আন্দোলন চলছে। পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী মঙ্গলবারও শ্রমিকরা চট্টগ্রামে রাজপথ-রেলপথ অবরোধ করে।

 

টাইমস/এইচইউ

Share this news on: