পুরান ঢাকার ভবন ভেঙে নতুন করে গড়ে তোলা হবে: গণপূর্তমন্ত্রী

পুরান ঢাকায় ভবন ভেঙে নতুন করে গড়ে তোলা হবে বলে জানিয়েছেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী অ্যাডভোকেট শ ম রেজাউল করিম।

তিনি বলেন, পুরান ঢাকাকে নিয়ে রি-ডেভেলপমেন্ট প্রকল্প গ্রহণ করা হয়েছে। বিল্ডিং কোড অনুযায়ী ভবন করে দেওয়া হবে এবং অনুপাত অনুযায়ী ওই ভবনমালিকদের ফ্ল্যাট দেওয়া হবে।

শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে ঢাকা ইউটিলিটি রিপোর্টার্স অ্যাসোসিয়েশন আয়োজিত ‘ইমারত নির্মাণে সরকারের দায়িত্ব ও নাগরিকদের করণীয়’ শীর্ষক মিট দ্য প্রেস অনুষ্ঠানে এ কথা বলেন গণপূর্তমন্ত্রী।

গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, পুরান ঢাকাকে নিয়ে আমরা রি-ডেভেলপমেন্ট প্রকল্প হাতে নিয়েছি। এই প্রকল্পের আওতায় পাঁচ কাঠা জায়গার ওপর যদি তিনটি ভবন থাকে, তাহলে আমরা পরিবেশসম্মত, বিল্ডিং কোড অনুযায়ী ভবন করে দেব এবং রেশিও (অনুপাত) অনুযায়ী ওই ভবনমালিকদের ফ্ল্যাট দেব।

গণপূর্তমন্ত্রী বলেন, ঢাকা শহরের বয়স অনেক হয়েছে। পুরান ঢাকার ভবনগুলো এমনভাবে গড়ে উঠেছে যে কারণে পুরান ঢাকাকে রাতারাতি ভেঙে ফেলে নিরাপদ, ঝুঁকিমুক্ত ও পরিবেশসম্মত আবাসন এখনো গড়ে তোলা সম্ভব হয়নি। আপাতত পুরান ঢাকায় একেবারে ঝুঁকিহীন সব রকম ব্যবস্থা করা সম্ভব হচ্ছে না।

তিনি বলেন, আমাদের নতুন শহরগুলো, যেমন: পূর্বাচল, ঝিলমিল, উত্তরা তৃতীয় প্রকল্প, সেখানে ৪৫ শতাংশ জায়গা ফাঁকা রেখে ভবনের অনুমোদন দিচ্ছি, যাতে একটি বাড়ি থেকে আরেকটি বাড়ির মাঝখানে বিশাল জায়গা ফাঁকা থাকে, পরিবেশদূষণ না হয়, মানুষ যেন মুক্ত বাতাস নিতে পারে। সেখানে খেলার মাঠ, পার্ক, লেক, বাজার, শিক্ষাপ্রতিষ্ঠান ও চিত্তবিনোদনের ব্যবস্থা রেখেছি।

একই ভবন নির্মাণ করতে দুই ধরনের প্ল্যানের বিষয় নিয়ে বিস্ময় প্রকাশ করে রেজাউল করিম বলেন, নতুন ট্র্যাডিশন চালু হয়েছে। ভবন নির্মাণে একটা অ্যাপ্রুভড প্ল্যান, আরেকটা থাকছে ওয়ার্কিং প্ল্যান। এ ধরনের ঘটনা আর টলারেট করতে চাই না। ভবন নির্মাণে দীর্ঘদিনের জঞ্জাল জমা হয়েছে, সেগুলো দূর করতে চাই।

সংগঠনের সভাপতি মশিউর রহমান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে সাধারণ সম্পাদক তোফাজ্জল হোসেন রুবেল, সহসভাপতি শফিকুল ইসলাম শামীম, অর্থ সম্পাদক রুহুল আমিন প্রমুখ উপস্থিত ছিলেন।

 

টাইমস/জেডটি

Share this news on: