• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ২৫ জুন ২০১৯, ১১ আষাঢ় ১৪২৬

নুসরাতের পক্ষে প্রথম রাস্তায় নেমে এসেছিল যারা

নুসরাতের পক্ষে প্রথম রাস্তায় নেমে এসেছিল যারা

সেন্ট্রাল ডেস্ক১৩ এপ্রিল ২০১৯, ০১:০৬পিএম, ঢাকা-বাংলাদেশ।

ফেনীর সোনাগাজীর মাদ্রাসাছাত্রী যৌন নিপীড়নের ঘটনার পর এর পক্ষে-বিপক্ষে মিছিল, মানববন্ধন হয়েছিল। স্থানীয় একজন স্কুল শিক্ষিকা বিবিসিকে জানিয়েছেন, নুসরাত রাফির ওপর যৌন নিপীড়নের ঘটনার পর সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ এ এস এম সিরাজ উদ দৌলার বিরুদ্ধে কয়েকশ ছাত্রীকে নিয়ে প্রথম প্রতিবাদ মিছিলটি তারাই বের করেছিলেন।

সোনাগাজী গার্লস পাইলট হাইস্কুলের শিক্ষিকা বীথি রাণী গুহ বলছেন, এই ঘটনায় সারাদেশের মতো সোনাগাজীর মানুষও ছিলেন বিক্ষুব্ধ, কিন্তু স্থানীয় কিছু প্রভাবশালীর ভয়-ভীতি-হুমকির মুখে হয়তো অনেকে সেভাবে সোচ্চার হতে পারেননি।

বাংলাদেশের ফেনীতে মাদ্রাসা ছাত্রী নুসরাত জাহান রাফির ওপর যৌন নিপীড়নের এবং তাকে কেরোসিন ঢেলে আগুনে পুড়িয়ে দেয়ার পরও কেন স্থানীয়ভাবে এর কোনো প্রতিবাদ হয়নি, তা নিয়ে আলোচনা চলছে ঘটনার পর থেকেই।

তবে শিক্ষিকা বীথি রাণী গুহ বলছেন, ‘মামলায় মাদ্রাসার অধ্যক্ষকে গ্রেপ্তারের পরে ২৮ তারিখ সকাল ১১টায় আমরা মেয়েদের নিয়ে রাস্তায় প্রায় ৪৫ মিনিট ধরে সমাবেশ করেছি। সব শিক্ষক এবং প্রায় সাতশ’র বেশি ছাত্রী সেখানে ছিল।’

‘একটা নিরপরাধ মেয়েকে কেন একজন শিক্ষক নির্যাতন করলেন, কেন একটি মেয়ে যৌন নিপীড়নের শিকার হলো, ওই অধ্যক্ষের শাস্তির জন্য আমরা মানববন্ধন করেছি।’ কিন্তু এই প্রতিবাদ সমাবেশ করার সময় স্থানীয়ভাবে কোনো সমর্থন তারা পাননি।

বীথি রাণী গুহ বলছেন, ‘সরাসরি কেউ কিছু বলেনি, তবে পরে ফেসবুকে অনেকে লিখেছে যে, মাদ্রাসায় হলেও সেখানের কেউ প্রতিবাদ করছে না, আশেপাশের স্কুল থেকে প্রতিবাদ হচ্ছে না, অথচ অন্য স্কুলের ছাত্রীরা প্রতিবাদে নেমেছে, এটা তাদের পছন্দ হয়নি।’

মাদ্রাসার অধ্যক্ষের বিরুদ্ধে নুসরাতকে শ্লীলতাহানির অভিযোগে মামলা করেছিলেন তার মা। ৬ এপ্রিল পরীক্ষা দিতে গেলে কয়েকজন বোরকা পড়া ব্যক্তি নুসরাতের গায়ে আগুন ধরিয়ে দেয়। ১০ এপ্রিল বুধবার নুসরাত জাহান রাফি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে মারা যান।

নুসরাত জাহানের মৃত্যুর পরে সোনাগাজীতে কয়েকটি প্রতিবাদ সমাবেশ হয়েছে।

বিবিসির সংবাদদাতা স্কুল শিক্ষিকা বীথি রাণী গুহের কাছে জানতে চেয়েছিলেন যে, যখন নুসরাত জাহানের শরীরে আগুন লাগিয়ে দেয়া হয়, অগ্নিদগ্ধ অবস্থায় হাসপাতালে ভর্তি হতে হয়, তখন ফেনীতে স্থানীয়ভাবে কতটা কী প্রতিবাদ হয়েছে?

বীথি রাণী বলছেন, ‘তেমন কোনো প্রতিবাদ হয়নি। কারণ প্রশাসন সক্রিয় থাকায় পক্ষে-বিপক্ষে তেমন কোনো কথা হয়নি। ভেতরে ভেতরে সবাই ক্ষোভের আগুনে জ্বলছিল। বৃহস্পতিবার থেকে (মারা যাওয়ার পর) কিছুটা প্রতিবাদ শুরু হয়েছে। এর আগে পর্যন্ত স্থানীয়ভাবে তেমন সোচ্চার প্রতিবাদ হয়নি।’

স্থানীয় কিছু ক্ষমতাশালী লোকজনের কারণে এই প্রতিবাদ হয়নি বলে তিনি মনে করেন।

তিনি বলছেন, ‘এই এলাকাটি একটু গ্রামীণ এলাকা, বিশেষ করে ধর্মবিশ্বাস বেশি। এখানকার নারীরা বাইরে চলাফেরা করে কম, তাদের ভেতর ভয়ভীতিও বেশি থাকে।’

তাহলে তারা কিভাবে ২৮ তারিখে এই ঘটনার বিরুদ্ধে সোচ্চার হয়েছিলেন?

এই শিক্ষিকা বলছেন, ‘আমরা স্কুলের শিক্ষকরা মনে করলাম যে, একটা মেয়ে নির্যাতনের শিকার হয়েছে, আমরা একটি নারী প্রতিষ্ঠান, মেয়েদের স্কুল, আমাদের তো মাঠে নামতেই হয়। আমরা মহিলা শিক্ষক আছি ১২ জন, শিক্ষার্থী আছে ১১শ’র ওপরে।’

‘আমরা মনে করলাম, আমাদের প্রতিবাদ করা উচিত, সে কারণেই আমরা প্রতিবাদ করেছি’- তিনি বলছেন।

যখন তারা জানতে পারলেন যে, মেয়েটির শরীরে আগুন লাগিয়ে দেয়া হয়েছে, তখন তারা প্রচণ্ড কষ্ট পেয়েছিলেন।

‘শরীর একটু পুড়ে গেলে যা কষ্ট হয়, আর এই মেয়েটি তো শরীরের ৮০ শতাংশ পুড়ে যাওয়ার পরেও পাঁচ সাতদিন কীভাবে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়েছে, সেটা অনুভব করলে আর বলার ভাষা থাকে না।’

তিনি জানান, এ ধরনের ঘটনার শিকার হলে মেয়েরা যেন অবশ্যই প্রতিবাদ করে, শিক্ষার্থীদের তিনি সবসময় সেই পরামর্শই দেবেন।

 

 

টাইমস/এসআই

টেকনাফে মানবপাচার মামলার ৩ আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত

টেকনাফে মানবপাচার মামলার ৩ আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত

কক্সবাজারের টেকনাফে পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে মানবপাচার মামলার তিন আসামি নিহত হয়েছে। এ ঘটনায় পুলিশের ৩ সদস্য আহত হয়েছে বলে জানিয়েছে পুলিশ। মঙ্গলবার ভোর রাতে টেকনাফ উপজেলার মহেষখালিয়াপাড়া নৌকাঘাটে এ ঘটনা ঘটে। বিষয়টি নিশ্চিত করেছেন টেকনাফ থানার ওসি প্রদীপ কুমার দাশ।

‘জয় শ্রীরাম’ বলিয়ে মুসলিম যুবককে পিটিয়ে হত্যা, গ্রেপ্তার ৫

‘জয় শ্রীরাম’ বলিয়ে মুসলিম যুবককে পিটিয়ে হত্যা, গ্রেপ্তার ৫

ভারতের ঝাড়খণ্ডে চুরির অপবাদ দিয়ে ল্যাম্পপোস্টের সঙ্গে বেঁধে তাবরেজ আনসারি (২৪) নামে এক মুসলিম যুবককে পিটিয়ে হত্যা ঘটনায় পাঁচজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। গত ১৮ জুন মোটরসাইকেল চুরির অভিযোগ তুলে তাকে প্রায় ১৮ ঘণ্টা ধরে ল্যাম্পপোস্টের সঙ্গে বেঁধে পেটানো হয়। পরে পুলিশ তাকে গ্রেপ্তার করে। রোববার পুলিশ হেফাজতে থাকাকালীন সময়ে হাসপাতালে মারা যান ওই যুবক। খবর বিবিসি’র।

প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি হাকালুকি হাওর

প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি হাকালুকি হাওর

বাংলাদেশের সর্ববৃহৎ হাওর হচ্ছে হাকালুকি হাওর। বর্ষা এবং শীত উভয় ঋতুই ঘুরে বেড়ানোর জন্য উপযোগী। প্রাকৃতিক সৌন্দর্যে অপূর্ব লীলাভূমি হাওরটি বছরের বিভিন্ন সময় ভিন্ন ভিন্ন রূপ ধারণ করে। বর্ষাকালে এই হাওড়টি একটি অথৈ সাগরে পরিণত হয়। সমুদ্রের মতো বিশাল ঢেউ, চারদিকে পানি আর পানি। আবার শীতকালে সবুজের মাঝে অতিথি পাখিদের মিলনমেলা।

প্রবাস

দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীর গুলিতে বাংলাদেশী যুবক খুন

দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীর গুলিতে বাংলাদেশী যুবক খুন

দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীর গুলিতে আলমগীর হোসেন (২৮) নামে এক বাংলাদেশি যুবক নিহত হয়েছেন। সোমবার দেশটির নর্থওয়েস্ট প্রভিন্সের মাফিকিং শহরে এ ঘটনা ঘটে। মঙ্গলবার সকালে দক্ষিণ আফ্রিকায় অবস্থানরত আলমগীর হোসেনের সহকর্মীরা তার মৃত্যুর খবর পরিবারকে নিশ্চিত করেছে।

জাতীয়

ভোলা বাস মালিক সমিতির সদস্যের লাশ বাসের ছাদে

ভোলা বাস মালিক সমিতির সদস্যের লাশ বাসের ছাদে

ভোলা বাস মালিক সমিতির এক সদস্যের লাশ বাসের ছাদ থেকে উদ্ধার করেছে পুলিশ। সোমবার দিবাগত রাত একটার দিকে চরফ্যাশন বাসস্ট্যান্ডের ‘হাজী কে আলী’ বাসের ওপর থেকে সোহাগ ভূঁইয়া (৩৫) নামে ওই ব্যক্তির লাশ উদ্ধার করেছে।

জাতীয়

সিলেটে ২৩ লক্ষ টাকার ভারতীয় মেহেদীসহ আটক ২

সিলেটে ২৩ লক্ষ টাকার ভারতীয় মেহেদীসহ আটক ২

সিলেটের দক্ষিণ সুরমা উপজেলায় অভিযান চালিয়ে অভিযানে ১৪ বস্তা ভারতীয় মেহেদীসহ দুই চোরাকারবারি আটক করেছে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। সোমবার রাত সাড়ে দশটার দিকে দক্ষিণ সুরমা উপজেলার বদিকোনা সাকিন এলাকার ঢাকা সিলেট মহাসড়ক থেকে তাদের আটক করা হয়। মঙ্গলবার সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (মিডিয়া) মো. জেদান আল মুসা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

জাতীয়

করলা ক্ষেতে ৬ বছরের শিশুর লাশ

করলা ক্ষেতে ৬ বছরের শিশুর লাশ

ছয় বছর বয়সী সোহাগ হোসেন সোমবার বিকালে বন্ধুদের সঙ্গে খেলার জন্য বাড়ি থেকে বের হয়। সন্ধ্যায়ও ফিরে না আসায় খোঁজাখুঁজি শুরু করে পরিবারের লোকজন। শিশু সোহাগকে খুঁজে না পেয়ে রাতে নিখোঁজ হওয়ার বিষয়টি নিয়ে মাইকিং করা হয়।

জাতীয়

চট্টগ্রামে কাভার্ডভ্যানের ভিতরে গলায় রশি পেঁচানো যুবকের লাশ   

চট্টগ্রামে কাভার্ডভ্যানের ভিতরে গলায় রশি পেঁচানো যুবকের লাশ  

চট্টগ্রাম নগরীতে একটি কাভার্ডভ্যানের ভেতর থেকে গলায় রশি পেঁচানো অবস্থায় রাকিব (২৪) নামে এক যুবকের লাশ উদ্ধার করেছে পুলিশ। মঙ্গলবার সকালে নগরীর চান্দগাঁও এলাকার শরাফত উল্লাহ পেট্রোল পাম্পের উত্তর পাশে রাস্তার ওপর দাঁড়ানো কার্ভাডভ্যান থেকে মরদেহটি উদ্ধার করা হয়।

বিনোদন

আমেরিকা থেকে ফিরে আবার অভিনয়ে ব্যস্ত হচ্ছেন তমালিকা

আমেরিকা থেকে ফিরে আবার অভিনয়ে ব্যস্ত হচ্ছেন তমালিকা

টিভি পর্দার একসময়কার জনপ্রিয় অভিনেত্রী তমালিকা কর্মকার। বহুদিন ধরে দেশে ছিলেন না তিনি। নিজের জীবনের খানিকটা পরিবর্তন আনতে বছর খানেক আগে আমেরিকায় পাড়ি জমান জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এই অভিনেত্রী। শোনা গিয়েছিল, আর সেখান থেকে দেশে ফিরে আসবেন না তিনি।