• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ২৫ জুন ২০১৯, ১১ আষাঢ় ১৪২৬

‘অনাচারের বিরুদ্ধে জাগ্রত হোক শুভবোধ’  

‘অনাচারের বিরুদ্ধে জাগ্রত হোক শুভবোধ’   

সেন্ট্রাল ডেস্ক১৪ এপ্রিল ২০১৯, ১০:৩৮এএম, ঢাকা-বাংলাদেশ।

‘অনাচারের বিরুদ্ধে জাগ্রত হোক শুভবোধ’- এ আহ্বানের মধ্য দিয়ে বাংলা নববর্ষ ১৪২৬-কে স্বাগত জানানো হয়েছে রাজধানীর রমনার বটমূলের ঐতিহ্যবাহী ছায়ানটের অনুষ্ঠান থেকে।

যৌন নিপীড়নের প্রতিবাদ করতে গিয়ে আগুনে ঝলসে প্রাণ হারানো নুসরাতের জন্য যখন ক্ষোভে ফুঁসছে দেশ, সেই সময় বর্ষবরণের কর্মসূচিতে সব সামাজিক অনাচারের বিরুদ্ধে শুভবোধের জাগরণের এই আহ্বান এল।

প্রতিবছরের মতো রোববার দিনের প্রথম প্রভাতেই রমনার বটমূলের ঐতিহ্যবাহী সংগঠন ‘ছায়ানট’ ভোরের সূর্যের আলো দেখার সঙ্গে সঙ্গেই সরোদবাদন দিয়ে শুরু করে বর্ষবরণের মূল অনুষ্ঠান।

রমনার বটমূলে ছায়ানটের প্রায় একশ শিক্ষার্থী-প্রাক্তনী-শিক্ষক এই অনুষ্ঠানে অংশ নেন। অনুষ্ঠানে একক, সম্মেলক গান ও আবৃত্তি পরিবেশন করা হয়। পরিবেশন করা হয় রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, অতুলপ্রসাদ সেন, দ্বিজেন্দ্রলাল রায়, রজনীকান্ত সেন, লালন শাহ্, মুকুন্দ দাস, অজয় ভট্টাচার্য, শাহ্ আবদুল করিম, কুটি মনসুর, সলিল চৌধুরীর গান। ছায়ানট সভাপতির বক্তব্যের শেষে জাতীয় সংগীত দিয়ে সমাপ্ত হয় ঐতিহ্যবাহী এ আয়োজন।

ছায়ানট সভাপতি সনজীদা খাতুন বলেন, অন্তরে ইচ্ছা জাগুক… ‘ওরা অপরাধ করে’- কেবল এ কথা না বলে প্রত্যেকে নিজেকে বিশুদ্ধ করবার চেষ্টা করি। আর আমরা যেন নীতিবিহীন অন্যায় অত্যাচারের নীরব দর্শকমাত্র হয়ে না থাকি। প্রতিবাদে প্রতিকার সন্ধানে হতে পারি অবিচল- নববর্ষ এমন বার্তাই সঞ্চার করুক আমাদের অন্তরে। শুভ হোক নববর্ষ।

নুসরাত হত্যাসহ দেশব্যাপী চলমান অন্যায়ের প্রতিবাদে এবার একাট্টা হওয়ার আহ্বান জানান সনজীদা খাতুন। সবাইকে দাঁড়িয়ে এক মিনিট নীরবতায় শামিল হওয়ার আহ্বান জানিয়ে বলেন, আমরা সবাই উঠে দাঁড়িয়ে শ্রদ্ধা নিবেদন করব, আমাদের ক্ষোভ জানাব, প্রতিবাদ জানাব, দেশে অনাচারের বিরুদ্ধে।

তিনি বলেন, নুসরাত জাহান, তনু, সাগর-রুনি, মিতু… যে সমস্ত বিষয়ে আমরা আজ পর্যন্ত কোনো খবর পেলাম না বিচারের, সেসব বিষয়ে প্রতিবাদ জানিয়ে এবং বিগত প্রাণগুলোর প্রতি আমাদের শ্রদ্ধা জানিয়ে আমরা এক মিনিট নীরবে দাঁড়িয়ে থাকব।

তিনি আরও বলেন, অত্যাচার অনাচার নিপাত যাক, জয় হোক সত্যের সুন্দরের।

এ ছাড়া বাঙালির প্রাণের উৎসব পয়লা বৈশাখ ১৪২৬ উদযাপন উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ, ইনস্টিটিউট এবং ক্যাম্পাসের বিভিন্ন প্রতিষ্ঠান বর্ণাঢ্য কর্মসূচি গ্রহণ করেছে। পয়লা বৈশাখ উপলক্ষে সকাল ৯টায় চারুকলা অনুষদ থেকে বের হয়েছে মঙ্গল শোভাযাত্রা।

জীর্ণ-পুরাতনকে পেছনে ফেলে সম্ভাবনার নতুন বছরে প্রবেশ করেছে বাঙালি জাতি। পয়লা বৈশাখে বর্ণিল উৎসবে মেতেছে দেশ। চৈত্রসংক্রান্তির মাধ্যমে ১৪২৫ সনকে বিদায় জানিয়ে বাংলা বর্ষপঞ্জিতে যুক্ত হয়েছে নতুন বছর ১৪২৬।

১৫৫৬ সালে কার্যকর হওয়া বাংলা সন প্রথমদিকে পরিচিত ছিল ফসলি সন নামে, পরে তা পরিচিত হয় বঙ্গাব্দ নামে। কৃষিভিত্তিক গ্রামীণ সমাজের সঙ্গে বাংলাবর্ষের ইতিহাস জড়িয়ে থাকলেও এর সঙ্গে রাজনৈতিক ইতিহাসেরও সংযোগ ঘটেছে।

পাকিস্তান শাসনামলে বাঙালি জাতীয়তাবাদের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক তৈরি হয় বর্ষবরণ অনুষ্ঠানের। আর ষাটের দশকের শেষে তা বিশেষ মাত্রা পায় রমনা বটমূলে ছায়ানটের আয়োজনের মাধ্যমে।

দেশ স্বাধীনের পর বাঙালির অসাম্প্রদায়িক চেতনার প্রতীকে পরিণত হয় বাংলা বর্ষবরণ অনুষ্ঠান। উৎসবের পাশাপাশি স্বৈরাচার-অপশক্তির বিরুদ্ধে প্রতিবাদও এসেছে পয়লা বৈশাখের আয়োজনে। ১৯৮৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের উদ্যোগে বের হয় প্রথম মঙ্গল শোভাযাত্রা। যা ২০১৬ সালের ৩০ নভেম্বর ইউনেস্কো এ শোভাযাত্রাকে বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্যের মর্যাদা দেয়।

 

টাইমস/এইচইউ

টেকনাফে মানবপাচার মামলার ৩ আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত

টেকনাফে মানবপাচার মামলার ৩ আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত

কক্সবাজারের টেকনাফে পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে মানবপাচার মামলার তিন আসামি নিহত হয়েছে। এ ঘটনায় পুলিশের ৩ সদস্য আহত হয়েছে বলে জানিয়েছে পুলিশ। মঙ্গলবার ভোর রাতে টেকনাফ উপজেলার মহেষখালিয়াপাড়া নৌকাঘাটে এ ঘটনা ঘটে। বিষয়টি নিশ্চিত করেছেন টেকনাফ থানার ওসি প্রদীপ কুমার দাশ।

‘জয় শ্রীরাম’ বলিয়ে মুসলিম যুবককে পিটিয়ে হত্যা, গ্রেপ্তার ৫

‘জয় শ্রীরাম’ বলিয়ে মুসলিম যুবককে পিটিয়ে হত্যা, গ্রেপ্তার ৫

ভারতের ঝাড়খণ্ডে চুরির অপবাদ দিয়ে ল্যাম্পপোস্টের সঙ্গে বেঁধে তাবরেজ আনসারি (২৪) নামে এক মুসলিম যুবককে পিটিয়ে হত্যা ঘটনায় পাঁচজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। গত ১৮ জুন মোটরসাইকেল চুরির অভিযোগ তুলে তাকে প্রায় ১৮ ঘণ্টা ধরে ল্যাম্পপোস্টের সঙ্গে বেঁধে পেটানো হয়। পরে পুলিশ তাকে গ্রেপ্তার করে। রোববার পুলিশ হেফাজতে থাকাকালীন সময়ে হাসপাতালে মারা যান ওই যুবক। খবর বিবিসি’র।

প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি হাকালুকি হাওর

প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি হাকালুকি হাওর

বাংলাদেশের সর্ববৃহৎ হাওর হচ্ছে হাকালুকি হাওর। বর্ষা এবং শীত উভয় ঋতুই ঘুরে বেড়ানোর জন্য উপযোগী। প্রাকৃতিক সৌন্দর্যে অপূর্ব লীলাভূমি হাওরটি বছরের বিভিন্ন সময় ভিন্ন ভিন্ন রূপ ধারণ করে। বর্ষাকালে এই হাওড়টি একটি অথৈ সাগরে পরিণত হয়। সমুদ্রের মতো বিশাল ঢেউ, চারদিকে পানি আর পানি। আবার শীতকালে সবুজের মাঝে অতিথি পাখিদের মিলনমেলা।

প্রবাস

দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীর গুলিতে বাংলাদেশি যুবক খুন

দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীর গুলিতে বাংলাদেশি যুবক খুন

দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীর গুলিতে আলমগীর হোসেন (২৮) নামে এক বাংলাদেশি যুবক নিহত হয়েছেন। সোমবার দেশটির নর্থওয়েস্ট প্রভিন্সের মাফিকিং শহরে এ ঘটনা ঘটে। মঙ্গলবার সকালে দক্ষিণ আফ্রিকায় অবস্থানরত আলমগীর হোসেনের সহকর্মীরা তার মৃত্যুর খবর পরিবারকে নিশ্চিত করেছে।

জাতীয়

ভোলা বাস মালিক সমিতির সদস্যের লাশ বাসের ছাদে

ভোলা বাস মালিক সমিতির সদস্যের লাশ বাসের ছাদে

ভোলা বাস মালিক সমিতির এক সদস্যের লাশ বাসের ছাদ থেকে উদ্ধার করেছে পুলিশ। সোমবার দিবাগত রাত একটার দিকে চরফ্যাশন বাসস্ট্যান্ডের ‘হাজী কে আলী’ বাসের ওপর থেকে সোহাগ ভূঁইয়া (৩৫) নামে ওই ব্যক্তির লাশ উদ্ধার করেছে।

জাতীয়

সিলেটে ২৩ লাখ টাকার ভারতীয় মেহেদীসহ আটক ২

সিলেটে ২৩ লাখ টাকার ভারতীয় মেহেদীসহ আটক ২

সিলেটের দক্ষিণ সুরমা উপজেলায় অভিযান চালিয়ে অভিযানে ১৪ বস্তা ভারতীয় মেহেদীসহ দুই চোরাকারবারি আটক করেছে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। সোমবার রাত সাড়ে দশটার দিকে দক্ষিণ সুরমা উপজেলার বদিকোনা সাকিন এলাকার ঢাকা সিলেট মহাসড়ক থেকে তাদের আটক করা হয়। মঙ্গলবার সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (মিডিয়া) মো. জেদান আল মুসা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

জাতীয়

করলা ক্ষেতে ৬ বছরের শিশুর লাশ

করলা ক্ষেতে ৬ বছরের শিশুর লাশ

ছয় বছর বয়সী সোহাগ হোসেন সোমবার বিকালে বন্ধুদের সঙ্গে খেলার জন্য বাড়ি থেকে বের হয়। সন্ধ্যায়ও ফিরে না আসায় খোঁজাখুঁজি শুরু করে পরিবারের লোকজন। শিশু সোহাগকে খুঁজে না পেয়ে রাতে নিখোঁজ হওয়ার বিষয়টি নিয়ে মাইকিং করা হয়।

জাতীয়

চট্টগ্রামে কাভার্ডভ্যানের ভিতরে গলায় রশি পেঁচানো যুবকের লাশ   

চট্টগ্রামে কাভার্ডভ্যানের ভিতরে গলায় রশি পেঁচানো যুবকের লাশ  

চট্টগ্রাম নগরীতে একটি কাভার্ডভ্যানের ভেতর থেকে গলায় রশি পেঁচানো অবস্থায় রাকিব (২৪) নামে এক যুবকের লাশ উদ্ধার করেছে পুলিশ। মঙ্গলবার সকালে নগরীর চান্দগাঁও এলাকার শরাফত উল্লাহ পেট্রোল পাম্পের উত্তর পাশে রাস্তার ওপর দাঁড়ানো কার্ভাডভ্যান থেকে মরদেহটি উদ্ধার করা হয়।

বিনোদন

আমেরিকা থেকে ফিরে আবার অভিনয়ে ব্যস্ত হচ্ছেন তমালিকা

আমেরিকা থেকে ফিরে আবার অভিনয়ে ব্যস্ত হচ্ছেন তমালিকা

টিভি পর্দার একসময়কার জনপ্রিয় অভিনেত্রী তমালিকা কর্মকার। বহুদিন ধরে দেশে ছিলেন না তিনি। নিজের জীবনের খানিকটা পরিবর্তন আনতে বছর খানেক আগে আমেরিকায় পাড়ি জমান জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এই অভিনেত্রী। শোনা গিয়েছিল, আর সেখান থেকে দেশে ফিরে আসবেন না তিনি।