• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ২১ এপ্রিল ২০১৯, ৮ বৈশাখ ১৪২৬

চট্টগ্রামে বর্ণিল আয়োজনে বর্ষবরণ

চট্টগ্রামে বর্ণিল আয়োজনে বর্ষবরণ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম১৪ এপ্রিল ২০১৯, ১২:০৪পিএম, ঢাকা-বাংলাদেশ।

নতুন বছরকে বরণ করতে সারাদেশে চলছে নানা আয়োজন। ভোর থেকেই সব বয়সের মানুষের পদচারণায় উৎসবের স্থানগুলো ছিল রঙিন। বন্দরনগরী চট্টগ্রামে বর্ণিল নানা আয়োজনে শুরু হয়েছে পয়লা বৈশাখ উৎসব। নাচ, গান, আবৃত্তি, হাজারো মানুষের বাংলা নববর্ষের শুভেচ্ছা আর ভালোবাসা বিনিময়ে শুরু হয় বৈশাখ উদযাপন।

চট্টগ্রাম নগরীর ডিসি হিল, সিআরবি, শিল্পকলা ও চারুকলা ইনিস্টিটিউট, শিশু একাডেমিসহ নগরীর বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানের উদ্যোগে চলছে বৈশাখী অনুষ্ঠান।

রোববার ভোর থেকে নগরীর ডিসি হিল মঞ্চ থেকে পয়লা বৈশাখের মূল অনুষ্ঠানের সূচনা হয়। ভৈরবী রাগে দলীয় ধ্রুপদী পরিবেশনার মাধ্যমে শুরু হয় বৈশাখের ঐতিহ্যের সাংস্কৃতিক পরিবেশনা। ভোর থেকেই বিভিন্ন বয়সি নারী-পুরুষ-শিশু লাল সাদা আর নানা রঙের পাঞ্জাবি, শাড়ি ফতুয়া কিংবা থ্রি পিস পড়ে ডিসি হিলে সমবেত হয়েছেন।

নগরীর ডিসি হিলে বর্ষবরণে ৪১তম আসরে আজকের সারা দিনের আয়োজনের মধ্যে রয়েছে সঙ্গীত ভবন, রক্তকরবী, জয়ন্তী, ছন্দানন্দ, গুরুকুল, সুর-সাধনা, সৃজামি, গীতধ্বনি, রাগেশ্রী, বংশী, খেলাঘর, প্রীতিলতা ও সপ্তডিঙা শিল্পাঙ্গনের পরিবেশনা। এ ছাড়া নৃত্য পরিবেশনায় আছে নটরাজ নৃত্যাঙ্গ, ওড়িশি অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার, স্কুল অব ওরিয়েন্টাল ডান্স, গুরুকুল, ঘুঙুর, সঞ্চারী, চারুলতা, দি স্কুল অব ক্লাসিক্যাল অ্যান্ড ফোক ডান্স, নৃত্য নিকেতন ও কৃত্তিকা নৃত্যালয়।

ডিসি হিলে বর্ষবরণের অনুষ্ঠানে সমবেত হাজারো মানুষের জন্য এবার চট্টগ্রাম মহানগর পুলিশের উদ্যোগে বিশুদ্ধ পানি ও হাতপাখা বিতরণের উদ্যোগ নেওয়া হয়েছে। এ ছাড়া, মেলায় বিনামূল্যে শরবতের ব্যবস্থা রয়েছে।

এদিকে বাংলা বর্ষবরণ উপলক্ষ্যে নগরীর বাদশা মিয়া সড়কে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চারুকলা ইনস্টিটিউটের সামনে থেকে পয়লা বৈশাখের র‌্যালি অনুষ্ঠিত হয়েছে সকালে। চারুকলা ইনস্টিটিউট থেকে শুরু হয়ে ডিসি হিল হয়ে আবার চারুকলায় গিয়ে শেষ হয় এ র‌্যালি। চট্টগ্রামের নেভাল-২ হিসেবে পরিচিত সদর ফিরিঙ্গিবাজার সংলগ্ন কর্ণফুলীর তীরে ‘প্রজন্মের বৈশাখ’ এর আয়োজনে পয়লা বৈশাখের অনুষ্ঠানমালা শুরু হয়েছে সকাল ১০টা থেকে। এখানে দিনব্যাপী আয়োজনের মধ্যে রয়েছে র‌্যালি, নৃত্য, জাদু প্রদর্শন, বাংলা গানের আসর।

চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির অনিরুদ্ধ মুক্তমঞ্চে রোববার সকাল ৮টায় শুরু হয়েছে বর্ষবরণ অনুষ্ঠান। এ আয়োজনে রয়েছে যন্ত্রসঙ্গীত, বৈশাখী সঙ্গীত, বাউল গান, রবীন্দ্রসঙ্গীত, আবৃত্তি, লোকনৃত্য, উপজাতীয় নৃত্য, লালনগীতি প্রভৃতি।

এদিকে, চট্টগ্রামে পহেলা বৈশাখের অনুষ্ঠানমালা শান্তিপূর্ণ এবং নির্বিঘ্ন করতে কঠোর অবস্থানে রয়েছে পুলিশ। নগরীর ডিসি হিলে কোতোয়ালি থানার ওসি মোহাম্মদ মহসিনের নেতৃত্বে বিপুল সংখ্যক পুলিশ দায়িত্ব পালন করছে। এর পাশাপাশি রয়েছে র‌্যাব এবং সাদা পোশাকে বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরা। এ ছাড়া, চট্টগ্রাম নগরে প্রায় ৫ হাজার পুলিশ সদস্য পয়লা বৈশাখের অনুষ্ঠানমালায় নিরাপত্তার দায়িত্ব পালন করছে।

নগর পুলিশের ডেপুটি কমিশনার (দক্ষিণ) এসএম মেহেদী হাসান জানান, ডিসি হিল ও সিআরবি মিলে ৫ হাজারের বেশি পুলিশ সদস্য দায়িত্ব পালন করছেন। চার স্তরের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে বর্ষবরণ অনুষ্ঠানের ভেন্যুগুলোতে। আগত দর্শক-শ্রোতাদের নিরাপত্তার জন্য প্রবেশমুখে তল্লাশি ও আর্চওয়ের ব্যবস্থা রাখা হয়েছে।

 

টাইমস/এইচইউ

শ্রীলঙ্কায় গির্জা ও হোটেলে সিরিজ বোমা হামলা, নিহত দেড় শতাধিক

শ্রীলঙ্কায় গির্জা ও হোটেলে সিরিজ বোমা হামলা, নিহত দেড় শতাধিক

শ্রীলঙ্কায় খ্রিস্টান ধর্মাবলম্বীদের ইস্টার সানডের প্রার্থনার সময় রাজধানীসহ বিভিন্ন স্থানে অনন্ত তিনটি গির্জা ও তিনটি অভিজাত হোটেলে সিরিজ বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। রোববার সকালের এ ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫৬ জনে। তাদের মধ্যে ৩৫ জন বিদেশি রয়েছে। এছাড়া চার শতাধিক আহত হয়েছেন বলে হাসপাতাল ও পুলিশের বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

শ্রীলঙ্কায় নুতন করে আরও একটি হোটেলে বিস্ফোরণ, দুইজন নিহত   

শ্রীলঙ্কায় নুতন করে আরও একটি হোটেলে বিস্ফোরণ, দুইজন নিহত  

শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে নতুন করে আরেকটি হোটেলে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। রোববারের এ বিস্ফোরণে দুইজন নিহত হয়েছেন। পুলিশের একজন মুখপাত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

শ্রীলঙ্কায় বিস্ফোরণের পর থেকে দুই বাংলাদেশি নিখোঁজ

শ্রীলঙ্কায় বিস্ফোরণের পর থেকে দুই বাংলাদেশি নিখোঁজ

শ্রীলঙ্কায় বিস্ফোরণের ঘটনার পর থেকে দুই বাংলাদেশি নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। নিখোঁজ দুই বাংলাদেশির মধ্যে একজন প্রাপ্তবয়স্ক, অন্যজন শিশু। চার সদস্যর পরিবারটি শ্রীলঙ্কার বেড়াতে গিয়েছিল বলে জানান তিনি।

জাতীয়

প্রখ্যাত সাংবাদিক মাহফুজ উল্লাহ আর নেই

প্রখ্যাত সাংবাদিক মাহফুজ উল্লাহ আর নেই

দেশের প্রখ্যাত সাংবাদিক মাহফুজ উল্লাহ আর নেই। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৯ বছর। রোববার ব্যাংককের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার মৃত্যুর খবর ব্যাংককে বাবার সঙ্গে অবস্থানরত তার বড় মেয়ে ডা. মেঘলা গণমাধ্যমে নিশ্চিত করেছেন।

জাতীয়

শ্রীলঙ্কায় বোমা হামলার ঘটনায় প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর নিন্দা

শ্রীলঙ্কায় বোমা হামলার ঘটনায় প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর নিন্দা

শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে গীর্জা ও হোটেলে ভয়াবহ সিরিজ বোমা হামলার ঘটনায় তীব্র নিন্দা ও শোক জানিয়েছেন প্রেসিডেন্ট আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পৃথক বার্তায় তারা এ হামলার নিন্দা জানিয়েছেন।

জাতীয়

শ্রীলঙ্কায় বাংলাদেশিরা নিরাপদে আছেন: বাংলাদেশ হাইকমিশন   

শ্রীলঙ্কায় বাংলাদেশিরা নিরাপদে আছেন: বাংলাদেশ হাইকমিশন  

শ্রীলঙ্কায় সিরিজ বোমা বিস্ফোরণের ঘটনায় বাংলাদেশিরা নিরাপদে আছেন বলে জানিয়েছেন শ্রীলঙ্কায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার রিয়াজ হামিদুল্লাহ। তিনি জানিয়েছেন, শ্রীলঙ্কায় সিরিজ বোমা বিস্ফোরণে এখন পর্যন্ত কোনও বাংলাদেশি হতাহতের খবর পাওয়া যায়নি। শ্রীলঙ্কায় বাংলাদেশের মিশন সেখানে থাকা বাংলাদেশি পরিবারের সঙ্গে যোগাযোগ করছে। মিশনে একটি হটলাইন খোলা হয়েছে যাতে করে যে কেউ যোগাযোগ করতে পারে।

জাতীয়

টেকনাফে বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী নিহত

টেকনাফে বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী নিহত

কক্সবাজারের টেকনাফের মেরিন ড্রাইভে র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে মহিউদ্দিন (৩৫) নামে এক ব্যক্তি নিহত হয়েছেন। রোববার ভোর ৪টার দিকে মেরিন ড্রাইভ সড়কের জব্বার মুন্সির হ্যাচারীর পাশে এ বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। কক্সবাজার র‌্যাব-১৫ এর উপ-অধিনায়ক মেজর মোহাম্মদ রবিউল ইসলাম ঘটনাটি নিশ্চিত করছেন।

ভ্রমণ

চট্টগ্রামের খেজুরতলা বীচ

চট্টগ্রামের খেজুরতলা বীচ

অজস্র আকর্ষণীয় পর্যটন নিদর্শনে ভরপুর পাহাড় কন্যা চট্টগ্রাম। পাহাড়, সাগর, আঁকাবাঁকা পাহাড়ি সড়ক, বন্যপ্রাণীর অভয়ারণ্য, ঝাউবন, ঝুলন্ত সেতু, সমুদ্রবন্দর- কি নেই এখানে। চট্টগ্রামের অন্যতম আকর্ষণ হল এর অনিন্দ্য সুন্দর সমুদ্র সৈকতগুলো। এখানে যে কয়টি সুন্দর সৈকত আছে তার মধ্যে সৌন্দর্যের দিক থেকে খেজুরতলা বীচ অনেকটা এগিয়ে।

বিনোদন

পেশাদার খুনি থেকে ‘প্রেমিক’ সজল

পেশাদার খুনি থেকে ‘প্রেমিক’ সজল

আব্দুন নূর সজল। বাংলা নাটকের বেশ চ্যালেঞ্জিং চরিত্রের একজন তারকা। গেলো দুই বছর ধরে বেছে বেছে চ্যালেঞ্জিং চরিত্রে অভিনয় করছেন তিনি। এর আগে, বেশী সময় তাকে রোম্যান্টিক চরিত্রে পাওয়া গেলেও এখন গল্প বাছাইয়ের ক্ষেত্রে বেশ মনোযোগী হয়েছেন এই অভিনেতা।