• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ১৬ জুন ২০১৯, ২ আষাঢ় ১৪২৬

চট্টগ্রামে বর্ণিল আয়োজনে বর্ষবরণ

চট্টগ্রামে বর্ণিল আয়োজনে বর্ষবরণ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম১৪ এপ্রিল ২০১৯, ১২:০৪পিএম, ঢাকা-বাংলাদেশ।

নতুন বছরকে বরণ করতে সারাদেশে চলছে নানা আয়োজন। ভোর থেকেই সব বয়সের মানুষের পদচারণায় উৎসবের স্থানগুলো ছিল রঙিন। বন্দরনগরী চট্টগ্রামে বর্ণিল নানা আয়োজনে শুরু হয়েছে পয়লা বৈশাখ উৎসব। নাচ, গান, আবৃত্তি, হাজারো মানুষের বাংলা নববর্ষের শুভেচ্ছা আর ভালোবাসা বিনিময়ে শুরু হয় বৈশাখ উদযাপন।

চট্টগ্রাম নগরীর ডিসি হিল, সিআরবি, শিল্পকলা ও চারুকলা ইনিস্টিটিউট, শিশু একাডেমিসহ নগরীর বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানের উদ্যোগে চলছে বৈশাখী অনুষ্ঠান।

রোববার ভোর থেকে নগরীর ডিসি হিল মঞ্চ থেকে পয়লা বৈশাখের মূল অনুষ্ঠানের সূচনা হয়। ভৈরবী রাগে দলীয় ধ্রুপদী পরিবেশনার মাধ্যমে শুরু হয় বৈশাখের ঐতিহ্যের সাংস্কৃতিক পরিবেশনা। ভোর থেকেই বিভিন্ন বয়সি নারী-পুরুষ-শিশু লাল সাদা আর নানা রঙের পাঞ্জাবি, শাড়ি ফতুয়া কিংবা থ্রি পিস পড়ে ডিসি হিলে সমবেত হয়েছেন।

নগরীর ডিসি হিলে বর্ষবরণে ৪১তম আসরে আজকের সারা দিনের আয়োজনের মধ্যে রয়েছে সঙ্গীত ভবন, রক্তকরবী, জয়ন্তী, ছন্দানন্দ, গুরুকুল, সুর-সাধনা, সৃজামি, গীতধ্বনি, রাগেশ্রী, বংশী, খেলাঘর, প্রীতিলতা ও সপ্তডিঙা শিল্পাঙ্গনের পরিবেশনা। এ ছাড়া নৃত্য পরিবেশনায় আছে নটরাজ নৃত্যাঙ্গ, ওড়িশি অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার, স্কুল অব ওরিয়েন্টাল ডান্স, গুরুকুল, ঘুঙুর, সঞ্চারী, চারুলতা, দি স্কুল অব ক্লাসিক্যাল অ্যান্ড ফোক ডান্স, নৃত্য নিকেতন ও কৃত্তিকা নৃত্যালয়।

ডিসি হিলে বর্ষবরণের অনুষ্ঠানে সমবেত হাজারো মানুষের জন্য এবার চট্টগ্রাম মহানগর পুলিশের উদ্যোগে বিশুদ্ধ পানি ও হাতপাখা বিতরণের উদ্যোগ নেওয়া হয়েছে। এ ছাড়া, মেলায় বিনামূল্যে শরবতের ব্যবস্থা রয়েছে।

এদিকে বাংলা বর্ষবরণ উপলক্ষ্যে নগরীর বাদশা মিয়া সড়কে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চারুকলা ইনস্টিটিউটের সামনে থেকে পয়লা বৈশাখের র‌্যালি অনুষ্ঠিত হয়েছে সকালে। চারুকলা ইনস্টিটিউট থেকে শুরু হয়ে ডিসি হিল হয়ে আবার চারুকলায় গিয়ে শেষ হয় এ র‌্যালি। চট্টগ্রামের নেভাল-২ হিসেবে পরিচিত সদর ফিরিঙ্গিবাজার সংলগ্ন কর্ণফুলীর তীরে ‘প্রজন্মের বৈশাখ’ এর আয়োজনে পয়লা বৈশাখের অনুষ্ঠানমালা শুরু হয়েছে সকাল ১০টা থেকে। এখানে দিনব্যাপী আয়োজনের মধ্যে রয়েছে র‌্যালি, নৃত্য, জাদু প্রদর্শন, বাংলা গানের আসর।

চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির অনিরুদ্ধ মুক্তমঞ্চে রোববার সকাল ৮টায় শুরু হয়েছে বর্ষবরণ অনুষ্ঠান। এ আয়োজনে রয়েছে যন্ত্রসঙ্গীত, বৈশাখী সঙ্গীত, বাউল গান, রবীন্দ্রসঙ্গীত, আবৃত্তি, লোকনৃত্য, উপজাতীয় নৃত্য, লালনগীতি প্রভৃতি।

এদিকে, চট্টগ্রামে পহেলা বৈশাখের অনুষ্ঠানমালা শান্তিপূর্ণ এবং নির্বিঘ্ন করতে কঠোর অবস্থানে রয়েছে পুলিশ। নগরীর ডিসি হিলে কোতোয়ালি থানার ওসি মোহাম্মদ মহসিনের নেতৃত্বে বিপুল সংখ্যক পুলিশ দায়িত্ব পালন করছে। এর পাশাপাশি রয়েছে র‌্যাব এবং সাদা পোশাকে বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরা। এ ছাড়া, চট্টগ্রাম নগরে প্রায় ৫ হাজার পুলিশ সদস্য পয়লা বৈশাখের অনুষ্ঠানমালায় নিরাপত্তার দায়িত্ব পালন করছে।

নগর পুলিশের ডেপুটি কমিশনার (দক্ষিণ) এসএম মেহেদী হাসান জানান, ডিসি হিল ও সিআরবি মিলে ৫ হাজারের বেশি পুলিশ সদস্য দায়িত্ব পালন করছেন। চার স্তরের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে বর্ষবরণ অনুষ্ঠানের ভেন্যুগুলোতে। আগত দর্শক-শ্রোতাদের নিরাপত্তার জন্য প্রবেশমুখে তল্লাশি ও আর্চওয়ের ব্যবস্থা রাখা হয়েছে।

 

টাইমস/এইচইউ

কারাবন্দীদের নাস্তায় যুক্ত হলো মুখরোচক খাবার

কারাবন্দীদের নাস্তায় যুক্ত হলো মুখরোচক খাবার

কারাগার প্রতিষ্ঠার পর সেই ব্রিটিশ আমল থেকে একই মেন্যুতে সকালের নাস্তা খেয়ে আসছেন বাংলাদেশের কারাবন্দীরা। অবশেষে সেই ব্রিটিশ আমল থেকে কারাবন্দীদের জন্য বরাদ্দ সকালের নাস্তার মেন্যু পরিবর্তন হল। রোববার (১৬ জুন) থেকে তাদের মেন্যুতে যুক্ত হচ্ছে মুখরোচক কিছু খাবার। কারাগার সূত্রে জানা যায়, কারাগার প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত সকালের নাস্তায় একটি মেন্যু ছিল।

২৮ মার্কিন পণ্যে শুল্ক বসালো ভারত   

২৮ মার্কিন পণ্যে শুল্ক বসালো ভারত  

আপেল, অ্যালমন্ডসহ ২৮ টি মার্কিন পণ্যের ওপর শুল্ক বসানোর ঘোষণা দিয়েছে ভারত। ভারতের ওপর থেকে যুক্তরাষ্ট্র বাণিজ্য সুবিধা তুলে নেওয়ায় পাল্টা ব্যবস্থা হিসেবে এই সিদ্ধান্ত নিলো দিল্লি। রোববার থেকেই এই সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানিয়েছে দেশটির সরকার। নতুন এই শুল্ক হার সর্বোচ্চ ৭০ শতাংশ পর্যন্ত কার্যকর হতে পারে। খবর বিবিসির।

তুচ্ছ ঘটনায় মা-কে হত্যা করল ছেলে

তুচ্ছ ঘটনায় মা-কে হত্যা করল ছেলে

ঘটনা গাইবান্ধার সাঘাটা উপজেলার জুম্মারবাড়ি ইউনিয়নের উত্তর বগারভিটা গ্রামের। শনিবার রাত আটটার দিকে তুচ্ছ বিষয় নিয়ে মা তাহেরা বেগমের সঙ্গে বাগবিতণ্ডায় জড়ান ছেলে কালাম শেখ। একপর্যায়ে উত্তেজিত হয়ে কালাম তার মায়ের পাঁজরে ছুরিকাঘাত করেন। তাহেরা বেগমকে সোনাতলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পথে রাত সাড়ে ১০টার দিকে তিনি মারা যান।

জাতীয়

কুষ্টিয়ায় ট্রাকচাপায় প্রাণ গেল দু'জনের

কুষ্টিয়ায় ট্রাকচাপায় প্রাণ গেল দু'জনের

কুষ্টিয়ায় পৃথক স্থানে ট্রাকের নিচে চাপায় দুই সাইকেলের আরোহী নিহত হয়েছেন। শনিবার সন্ধ্যায় কুষ্টিয়া-ঈশ্বরদী মহাসড়কে ভেড়ামারার বারোমাইল মতিয়া ফিলিং স্টেশন ও কুষ্টিয়া-ঝিনাইদহ সড়কের ভাদালিয়া এলাকায় দুর্ঘটনা দুটি ঘটে বলে পুলিশ জানিয়েছে।

আন্তর্জাতিক

কিশোর মুর্তজার মৃত্যুদণ্ড থেকে সরে এলো সৌদি সরকার

কিশোর মুর্তজার মৃত্যুদণ্ড থেকে সরে এলো সৌদি সরকার

সৌদি আরবে ১৩ বছর বয়সে আটক মুর্তজা কুরেইরিসকে দেয়া মৃত্যুদণ্ড দেশটির সরকার বাতিল করেছে বলে জানিয়েছে দেশটির এক কর্মকর্তা। শনিবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে দেয়া সাক্ষাৎকারে এ তথ্য জানান ওই কর্মকর্তা। তবে আনুষ্ঠানিকভাবে সরকারের পক্ষ থেকে এখনো কোনো বিবৃতি দেয়া হয়নি।

জাতীয়

কুমিল্লায় সীমান্তে বিজিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১

কুমিল্লায় সীমান্তে বিজিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১

কুমিল্লায় সদর দক্ষিণ উপজেলার সীমান্তবর্তী মথুরাপুর এলাকায় শনিবার রাত আড়াইটার দিকে বর্ডার গার্ড বাংলাদেশ(বিজিবি)’র সঙ্গে কথিত ‘বন্দুকযুদ্ধে’ একজন নিহত হয়েছেন।

উক্তি প্রতিদিন

“দুঃখের সময় প্রকৃত  বন্ধু ভালোবাসা প্রদর্শন করে”

“দুঃখের সময় প্রকৃত বন্ধু ভালোবাসা প্রদর্শন করে”

প্রাচীন গ্রিক কবি ও নাট্যকার ইউরিপিডিস (খ্রিস্টপূর্ব ৪৮০-৪০৬)। বিখ্যাত গ্রিক ট্র্যাজেডির তিন রচয়িতার মধ্যে তিনি একজন। ইউরিপিডিসের জন্ম এথেন্সের একটি দ্বীপ অঞ্চলে। অল্প বয়স থেকেই তিনি কবিতা ও নাটক লেখা শুরু করেন। ইউরিপিডিসের নাটকে উঠে আসে সমকালীন রাজনীতির উত্থান-পতন ও নতুন জীবনদর্শনের বিষয়।

জাতীয়

টেকনাফে র‌্যাবের গুলিতে তিনজন নিহত

টেকনাফে র‌্যাবের গুলিতে তিনজন নিহত

কক্সবাজারের টেকনাফে ‘বন্দুকযুদ্ধে‌’ তিন মাদক কারবারি নিহত হয়েছে বলে দাবি করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। শনিবার রাত সাড়ে ১২টার দিকে উপজেলার হোয়াইক্যং-বাহারছড়া সড়কের পাহাড়ি ঢালা নামক এলাকায় কথিত এই বন্দুকযুদ্ধ হয়।

পথিকৃৎ

আবুল মনসুর আহমদের সংক্ষিপ্ত জীবনী

আবুল মনসুর আহমদের সংক্ষিপ্ত জীবনী

বাংলাদেশের একজন বিখ্যাত ব্যক্তিত্ব আবুল মনসুর আহমদ। বাঙালির উন্নতি এবং সকল ধরনের ধর্মীয় গোঁড়ামির বিরুদ্ধে যে সকল সমাজ সংস্কারক এগিয়ে এসেছিলেন তার মধ্যে অন্যতম ছিলেন আবুল মনসুর আহমদ। আবুল মনসুর আহমদ বাংলাদেশের স্বপ্নদ্রষ্টাদের মধ্যে অন্যতম। তিনি ছিলেন একাধারে রাজনীতিবিদ, আইনজ্ঞ ও সাংবাদিক এবং বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ বিদ্রূপাত্মক রচয়িতা।