• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ১৬ জুন ২০১৯, ২ আষাঢ় ১৪২৬

সবার সহযোগিতা ফিরিয়ে দিতে পারে মাসুরার দুরন্ত কৈশোর

সবার সহযোগিতা ফিরিয়ে দিতে পারে মাসুরার দুরন্ত কৈশোর

খলিলুর রহমান স্টালিন, জ্যেষ্ঠ প্রতিবেদক১৫ এপ্রিল ২০১৯, ০১:৪৬পিএম, ঢাকা-বাংলাদেশ।

কোথাও আমার হারিয়ে যাওয়ার নেই মানা মনে মনে 

মেলে দিলেম গানের সুরের এই ডানা মনে মনে।

তেপান্তরের পাথার পেরোই রূপ-কথার,

পথ ভুলে যাই দূর পারে সেই চুপ-কথার

পারুলবনের চম্পারে মোর হয় জানা মনে মনে।

রবীন্দ্রনাথের এই গানটির মতোই দিগবিধিক ছোটাছুটি করতো হুমাইরা আক্তার মাসুরা। ইচ্ছে ডানা মেলে দূরে হারিয়ে যেতে চাইত সপ্তম শ্রেণির ছাত্রী মাসুরার মন। শৈশব থেকেই দুরন্ত, হাসি-খুশি, চঞ্চল প্রকৃতির।

কিন্তু আজ তার জীবনের সব আনন্দ, চঞ্চলতা কেড়ে নিয়েছে আকস্মিক একটি ঘটনা। মনের আনন্দে ছুটে চলা তো দূরের কথা, নিজের দু’পা দিয়ে হাঁটতেই পারছে না আট বছর বয়সী মাসুরা। হাসপাতালের বিছানায় শুয়ে কাতরাচ্ছে মেয়েটি। কবে সে সুস্থ হয়ে আবার দুরন্তপনায় মেতে উঠবে সেই ক্ষণটির অপেক্ষা তার।

ঘটনা আজ থেকে দু’বছর আগের। স্কুল থেকে ফিরে একটি পেয়ারা গাছে উঠেছিল মাসুরা। অসাবধানতাবশত পা পিছলে নিচে পড়ে যায় সে। প্রচণ্ড ব্যথা পায় সে। দ্রুত তাকে স্থানীয় হাসপাতালে নেয়া হয়। চিকিৎসকরা তার এক্স-রে করেন এবং মাসুরার মেরুদণ্ড ভেঙে গেছে বলে জানান। কয়েক মাস চিকিৎসা করানোর পর মাসুরা কিছুটা সুস্থ হয়ে উঠে এবং আবার স্কুলে যাওয়া শুরু করে। সুস্থ হওয়ার কয়েক মাস যেতে না যেতেই আবার অসুস্থ হয়ে পড়ে মাসুরা।

রাজবাড়ী সদর উপজেলার মিজানপুর ইউনিয়নের ৪নং ওয়ার্ডের দুর্গাপুর গ্রামের বাসিন্দা মাসুরা। তার বাবা বাচ্চু সরদার একজন রিকশাচালক ও তার মা একজন গৃহিনী। তাদের তিন সন্তানের মধ্যে মাসুরাই সবার বড়।

হুমাইরা আক্তার মাসুরা রাজবাড়ী সূর্যনগর দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ে সপ্তম শ্রেণিতে পড়াশুনা করছে। তার ছোট বোন আছিয়া আক্তার ইয়া (৯) সূর্যনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণিতে পড়ে। আর তাদের একমাত্র ভাই মোহাম্মদ। বয়স মাত্র দুই বছর।  

দীর্ঘদিন ধরেই গাজীপুর শহরে রিকশা চালিয়ে সন্তানদের লেখাপড়াসহ ভরণপোষণের খরচ নির্বাহ করছেন বাচ্চু সরদার। পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি তিনি। মেয়ের অসুস্থতার কারণে আজ নিঃস্ব প্রায়।

রোববার বাচ্চু সরদার বাংলাদেশ টাইমসকে জানান, অভাবের সংসার হলেও রিকশা চালিয়ে সুখে-শান্তিতেই রেখেছিলেন পরিবারকে। কিন্তু আচমকা একটি দুর্ঘটনা তার পরিবারের সব সুখ কেড়ে নেয়।

বাচ্চু সরদার জানান, ২০১৭ সালের জানুয়ারি মাসে একদিন স্কুল থেকে বাড়ি ফিরে একটি পেয়ারা গাছে উঠে মাসুরা। আচমকা পা পিছলে গাছ থেকে মাটিতে পড়ে যায় সে। স্থানীয় হাসপাতালের চিকিৎসকরা এক্স-রে করে জানান মাসুরার মেরুদণ্ড ভেঙে গেছে। কয়েকমাস চিকিৎসা করানোর পর সে কিছুটা সুস্থ হয়ে উঠে এবং আবার স্কুলে যাওয়া শুরু করে। সুস্থ হওয়ার কয়েক মাস পর আবার অসুস্থ হয় মাসুরা।

এবার জ্বরে আক্রান্ত হয় মাসুরা। জ্বর থেকে সেরে উঠতে না উঠতেই চিকনগুনিয়ায় আক্রান্ত হয় সে। মেরুদণ্ডের হাড় বেঁকে যায় তার। এরপর মাসুরাকে ঢাকায় একজন হোমিও চিকিৎসকের কাছে নিয়ে যাওয়া হয়। সেই চিকিৎসকের ওষুধে মাসুরা সুস্থ হয়ে উঠে বলে জানান বাচ্চু সরদার।

কিন্তু দুর্ভাগ্য কিছুতেই মাসুরার পিছু ছাড়ছিল না, চিকনগুনিয়া থেকে মুক্তি পাওয়ার পর ডায়রিয়ায় আক্রান্ত হয় মাসুরা। এ সময় দুই পা অবশ হয়ে যায়। শুধু তাই নয়, ভেঙে যাওয়া মেরুদণ্ডের সেই স্থানে ঘায়ের সৃষ্টি হয়। কিন্তু টাকার অভাবে মাসুরার সঠিক চিকিৎসা হয়নি।

মাসুরার শারীরিক অবস্থার মারাত্মক অবনতি হলে তাকে গত ২৮ মার্চ রাজবাড়ী সদর হাসপাতালে ভর্তি করা হয়। কিন্তু চিকিৎসকরা মাসুরাকে ঢাকায় নিয়ে যেতে পরামর্শ দেন। আত্মীয়-স্বজনদের কাছ থেকে ঋণ নিয়ে ৩ এপ্রিল মেয়েকে নিয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেকে) আসেন তিনি। মাসুরা বর্তমানে ঢামেকের বার্ন ইউনিটের তৃতীয় তলায় রেড ইউনিটের ফিমেল ওয়ার্ডের ২ নম্বর বেডে চিকিৎসাধীন।

এখানে মাসুরার চিকিৎসা চালিয়ে যেতে অনেক টাকার প্রয়োজন। তারপরও নিজের সন্তান বাঁচাতে মরিয়া বাচ্চু সরদার। দু’বেলা খাবার না জুটলেও মেয়েকে হাসপাতালে রেখে কোথাও যাচ্ছেন না মাসুরার মা-বাবা।

রোববার রাতে বার্ন ইউনিটে অসুস্থ মেয়ের পাশে বসে বাংলাদেশ টাইমসকে এসব কথা বলছিলেন বাচ্চু সরদার।

বাবা বাচ্চু সরদার জানান, বার্ন ইউনিটে ভর্তি করানোর পর অনেকগুলো পরীক্ষা করানো হয় মাসুরার। আরো কয়েকটা পরীক্ষা এখনো বাকি। চিকিৎসকরা বলেছেন মাসুরার চিকিৎসা বাবদ তিন লাখ টাকা খরচ হতে পারে। কিন্তু এত টাকা সংগ্রহ করা তার পক্ষে সম্ভব নয়।

তিনি বলেন, ‘আমার মেয়ের চিকিৎসার জন্য তিন লাখ টাকা লাগবে। কিন্তু এত টাকা কীভাবে আমি সংগ্রহ করব? এমনিতেই তাকে (মাসুরা) হাসপাতালে নিয়ে আসার পর থেকে রিকশা চালাতে পারছি না। আয়ের পথ বন্ধ হওয়ায় আমার কাছে এই মুহূর্তে কোনো টাকা নেই।’

তিনি আরো বলেন, ‘ইতোমধ্যে এক লাখ টাকার মতো অনুদান পেয়েছি। সেই টাকা দিয়ে আমার মেয়ের চিকিৎসা চলছে। আরো দুই লাখ টাকা প্রয়োজন। এই টাকার ব্যবস্থা এখনো হয়নি।’

সমাজের হৃদয়বান ও  বিত্তবানদের কাছে আকুল আবেদন জানিয়ে বাচ্চু সরদার বলেন, ‘আমার পরিবারে তিনবেলা খাবার জোটাতে পারি না। তারপরও মেয়ের চিকিৎসা করাতে চাই। তাই বিত্তবানদের কাছে আমার আকুল আবেদন, তারা যেন আমার মেয়ের পাশে দাঁড়ায়। তাদের সহযোগিতা পেলে মাসুরার সঠিক চিকিৎসা করাতে পারব এবং সুস্থ করে বাড়ি নিয়ে যেতে পারব।’

ঢামেকের বার্ন ইউনিটে গিয়ে দেখা গেছে মাসুরা তার বেডে শুয়ে আছে। তবে কিছুক্ষণ পর পর ব্যথায় কান্না করছে সে।

অসুস্থ মাসুরা বার বার বলছে, ‘আমি বাঁচতে চাই। আমি আবার স্কুলে যেতে চাই।’

মাসুরার চিকিৎসায় কেউ সাহায্য করতে চাইলে তার বাবা বাচ্চু সরদারের সঙ্গে যোগাযোগ করতে পারেন। তার বাবার ব্যাংক হিসাব নম্বর, বিকাশেও টাকা পাঠাতে পারেন।

যোগাযোগ:

বাচ্চু সরদার

মোবাইল ফোন নম্বর: ০১৭৭১-৬৯৬৪৮৮(বিকাশ)

 

ব্যাংক হিসাব নম্বর:

বাচ্চু সরদার

সঞ্চয়ী হিসাব: ১২৩১৫১৬৫৪১৩

ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড, বোর্ড বাজার শাখা, গাজীপুর।

 

 

টাইমস/কেআরএস/এসআই

কারাবন্দীদের নাস্তায় যুক্ত হলো মুখরোচক খাবার

কারাবন্দীদের নাস্তায় যুক্ত হলো মুখরোচক খাবার

কারাগার প্রতিষ্ঠার পর সেই ব্রিটিশ আমল থেকে একই মেন্যুতে সকালের নাস্তা খেয়ে আসছেন বাংলাদেশের কারাবন্দীরা। অবশেষে সেই ব্রিটিশ আমল থেকে কারাবন্দীদের জন্য বরাদ্দ সকালের নাস্তার মেন্যু পরিবর্তন হল। রোববার (১৬ জুন) থেকে তাদের মেন্যুতে যুক্ত হচ্ছে মুখরোচক কিছু খাবার। কারাগার সূত্রে জানা যায়, কারাগার প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত সকালের নাস্তায় একটি মেন্যু ছিল।

২৮ মার্কিন পণ্যে শুল্ক বসালো ভারত   

২৮ মার্কিন পণ্যে শুল্ক বসালো ভারত  

আপেল, অ্যালমন্ডসহ ২৮ টি মার্কিন পণ্যের ওপর শুল্ক বসানোর ঘোষণা দিয়েছে ভারত। ভারতের ওপর থেকে যুক্তরাষ্ট্র বাণিজ্য সুবিধা তুলে নেওয়ায় পাল্টা ব্যবস্থা হিসেবে এই সিদ্ধান্ত নিলো দিল্লি। রোববার থেকেই এই সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানিয়েছে দেশটির সরকার। নতুন এই শুল্ক হার সর্বোচ্চ ৭০ শতাংশ পর্যন্ত কার্যকর হতে পারে। খবর বিবিসির।

তুচ্ছ ঘটনায় মা-কে হত্যা করল ছেলে

তুচ্ছ ঘটনায় মা-কে হত্যা করল ছেলে

ঘটনা গাইবান্ধার সাঘাটা উপজেলার জুম্মারবাড়ি ইউনিয়নের উত্তর বগারভিটা গ্রামের। শনিবার রাত আটটার দিকে তুচ্ছ বিষয় নিয়ে মা তাহেরা বেগমের সঙ্গে বাগবিতণ্ডায় জড়ান ছেলে কালাম শেখ। একপর্যায়ে উত্তেজিত হয়ে কালাম তার মায়ের পাঁজরে ছুরিকাঘাত করেন। তাহেরা বেগমকে সোনাতলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পথে রাত সাড়ে ১০টার দিকে তিনি মারা যান।

জাতীয়

কুষ্টিয়ায় ট্রাকচাপায় প্রাণ গেল দু'জনের

কুষ্টিয়ায় ট্রাকচাপায় প্রাণ গেল দু'জনের

কুষ্টিয়ায় পৃথক স্থানে ট্রাকের নিচে চাপায় দুই সাইকেলের আরোহী নিহত হয়েছেন। শনিবার সন্ধ্যায় কুষ্টিয়া-ঈশ্বরদী মহাসড়কে ভেড়ামারার বারোমাইল মতিয়া ফিলিং স্টেশন ও কুষ্টিয়া-ঝিনাইদহ সড়কের ভাদালিয়া এলাকায় দুর্ঘটনা দুটি ঘটে বলে পুলিশ জানিয়েছে।

আন্তর্জাতিক

কিশোর মুর্তজার মৃত্যুদণ্ড থেকে সরে এলো সৌদি সরকার

কিশোর মুর্তজার মৃত্যুদণ্ড থেকে সরে এলো সৌদি সরকার

সৌদি আরবে ১৩ বছর বয়সে আটক মুর্তজা কুরেইরিসকে দেয়া মৃত্যুদণ্ড দেশটির সরকার বাতিল করেছে বলে জানিয়েছে দেশটির এক কর্মকর্তা। শনিবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে দেয়া সাক্ষাৎকারে এ তথ্য জানান ওই কর্মকর্তা। তবে আনুষ্ঠানিকভাবে সরকারের পক্ষ থেকে এখনো কোনো বিবৃতি দেয়া হয়নি।

জাতীয়

কুমিল্লায় সীমান্তে বিজিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১

কুমিল্লায় সীমান্তে বিজিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১

কুমিল্লায় সদর দক্ষিণ উপজেলার সীমান্তবর্তী মথুরাপুর এলাকায় শনিবার রাত আড়াইটার দিকে বর্ডার গার্ড বাংলাদেশ(বিজিবি)’র সঙ্গে কথিত ‘বন্দুকযুদ্ধে’ একজন নিহত হয়েছেন।

উক্তি প্রতিদিন

“দুঃখের সময় প্রকৃত  বন্ধু ভালোবাসা প্রদর্শন করে”

“দুঃখের সময় প্রকৃত বন্ধু ভালোবাসা প্রদর্শন করে”

প্রাচীন গ্রিক কবি ও নাট্যকার ইউরিপিডিস (খ্রিস্টপূর্ব ৪৮০-৪০৬)। বিখ্যাত গ্রিক ট্র্যাজেডির তিন রচয়িতার মধ্যে তিনি একজন। ইউরিপিডিসের জন্ম এথেন্সের একটি দ্বীপ অঞ্চলে। অল্প বয়স থেকেই তিনি কবিতা ও নাটক লেখা শুরু করেন। ইউরিপিডিসের নাটকে উঠে আসে সমকালীন রাজনীতির উত্থান-পতন ও নতুন জীবনদর্শনের বিষয়।

জাতীয়

টেকনাফে র‌্যাবের গুলিতে তিনজন নিহত

টেকনাফে র‌্যাবের গুলিতে তিনজন নিহত

কক্সবাজারের টেকনাফে ‘বন্দুকযুদ্ধে‌’ তিন মাদক কারবারি নিহত হয়েছে বলে দাবি করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। শনিবার রাত সাড়ে ১২টার দিকে উপজেলার হোয়াইক্যং-বাহারছড়া সড়কের পাহাড়ি ঢালা নামক এলাকায় কথিত এই বন্দুকযুদ্ধ হয়।

পথিকৃৎ

আবুল মনসুর আহমদের সংক্ষিপ্ত জীবনী

আবুল মনসুর আহমদের সংক্ষিপ্ত জীবনী

বাংলাদেশের একজন বিখ্যাত ব্যক্তিত্ব আবুল মনসুর আহমদ। বাঙালির উন্নতি এবং সকল ধরনের ধর্মীয় গোঁড়ামির বিরুদ্ধে যে সকল সমাজ সংস্কারক এগিয়ে এসেছিলেন তার মধ্যে অন্যতম ছিলেন আবুল মনসুর আহমদ। আবুল মনসুর আহমদ বাংলাদেশের স্বপ্নদ্রষ্টাদের মধ্যে অন্যতম। তিনি ছিলেন একাধারে রাজনীতিবিদ, আইনজ্ঞ ও সাংবাদিক এবং বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ বিদ্রূপাত্মক রচয়িতা।