• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ১৭ জুন ২০১৯, ২ আষাঢ় ১৪২৬

বিজিএমইএ ভবন ভাঙার কাজ শুরু

বিজিএমইএ ভবন ভাঙার কাজ শুরু

নিজস্ব প্রতিবেদক১৬ এপ্রিল ২০১৯, ০১:২৯পিএম, ঢাকা-বাংলাদেশ।

আদালতের রায়ে অবৈধ বিবেচিত রাজধানীর হাতিরঝিলে তৈরি পোশাকশিল্প মালিকদের শীর্ষ সংগঠন বিজিএমইএ ভবন ভাঙতে প্রাথমিক কার্যক্রম শুরু করেছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)।

মঙ্গলবার সকালে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সঙ্গে নিয়ে বিজিএমইএ ভবনে যান রাজউকের কর্মকর্তা ও কর্মচারীরা।

মঙ্গলবার দুপুরে রাজউকের নির্বাহী ম্যাজিস্ট্রেট জেসমিন আক্তার সাংবাদিকদের জানান, ‘ভবনটি ভাঙতে এক সপ্তাহ সময় লাগতে পারে। অত্যাধুনিক প্রযুক্তির ডিনামাইট ব্যবহার করে আমরা ভাঙার কাজ করব। সেই অনুযায়ী আমাদের প্রস্তুতি চলছে।’

সর্বোচ্চ আদালত ভবন ভাঙার রায় দেওয়ার পর কয়েক দফায় সময় নিয়েছিলেন তৈরি পোশাক রপ্তানিকারকরা। সর্বশেষ আদালতের দেওয়া সাত মাস সময়সীমা গত ১২ এপ্রিল শেষ হয়।

ওই সময়সীমা অতিক্রান্ত হওয়ার পর মঙ্গলবার সকালে আইন-শৃঙ্খলা বাহিনীর বিপুল সংখ্যক সদস্য নিয়ে ১৫ তলা ওই ভবনের সামনে অবস্থান নেন রাজউক কর্মকর্তারা। ভবন ভাঙার আধুনিক সব যন্ত্রপাতিও রয়েছে তাদের সঙ্গে।

রাজউকের পরিচালক (প্রশাসন) খন্দকার অলিউর রহমান বলেন, ‘এই ভবনের বিভিন্ন তলায় ১৯টি প্রতিষ্ঠানের অফিস রয়েছে। আমরা আপাতত এসব প্রতিষ্ঠানের মালামাল সরিয়ে নিতে বলছি। এটা ভবন ভাঙার কাজেরই একটা অংশ। যেহেতু অনেকগুলো প্রতিষ্ঠান তাদের অনেক মালামাল, সেগুলো সরাতেও কিছুটা সময় লাগবে। এরপর আমরা ভবন ভাঙার কাজ শুরু করব।’

অলিউর বলেন, ‘ভবন ভাঙার জন্য আমাদের বুলডোজারসহ অন্যান্য গাড়ি প্রস্তুত। এই ভবনে ব্যাংকসহ অন্যান্য অফিস আছে। ব্যাংকের ভল্টে টাকাসহ অফিসের অন্য মালামাল তারা সরিয়ে নেয়ার কাজ করছে। আমাদের কাছ থেকে তারা দুই ঘণ্টা সময় চেয়ে নিয়েছে। আমরা তাদের মালামাল সরিয়ে নেওয়ার জন্য সময় এবং সুযোগ দিয়েছি।’

ভবন ভাঙা শুরুর আগে গ্যাস, বিদ্যুৎ, পানি, টেলিফোনসহ সব ইউটিলিটি সার্ভিসের সংযোগ বিচ্ছিন্ন করবে রাজউক।

কীভাবে এই ভবন ভাঙা হবে- জানতে চাইলে অলিউর বলেন, ‘আধুনিক পদ্ধতি ব্যবহার করে ভাঙা হবে। সেটা ডিনামাইট ব্যবহার বা অন্য কোনো পদ্ধতিতে হতে পারে।’

এর আগে ঢাকায় বড় ভবন ভাঙার একটি ঘটনাই ঘটেছিল; এক যুগ আগে তেজগাঁওয়ের সেই র‌্যাংগস টাওয়ার ভাঙার সময় দুর্ঘটনায় কয়েকজন শ্রমিকের মৃত্যু হয়েছিল।

সময়সীমা অতিক্রান্ত হওয়ার চার দিন পর পদক্ষেপ নেয়ার প্রসঙ্গে রাজউক কর্মকর্তা অলিউর বলেন, ‘মহামান্য হাই কোর্ট ১২ এপ্রিল পর্যন্ত সময় দিয়েছিল। কিন্তু মাঝখানে কয়েকদিন বন্ধ ছিল, এরপর কর্মদিবস শুরু হয়েছে, আমরাও আমাদের কাজ শুরু করেছি।’

ভবন ভাঙার কাজ বন্ধ হওয়ার কোনো সুযোগ নেই, বলেন তিনি।

১৯৯৮ সালে সরকারের কাছ থেকে জমি বরাদ্দ নিয়ে হাতিরঝিলে বিজিএমইএ ভবন নির্মাণ শুরু করেছিলেন দেশের রপ্তানি আয়ের প্রধান খাত তৈরি পোশাক শিল্পের উদ্যোক্তারা, যার কাজ শেষ হয় ২০০৭ সালে।

২০১১ সালের ৩ এপ্রিল হাইকোর্ট এক রায়ে বিজিএমইএর বর্তমান ভবনটিকে ‘হাতিরঝিল প্রকল্পে একটি ক্যানসারের মতো’ উল্লেখ করে রায় প্রকাশের ৯০ দিনের মধ্যে ভেঙে ফেলতে নির্দেশ দেন। এর বিরুদ্ধে বিজিএমইএ লিভ টু আপিল করে, যা ২০১৬ সালের ২ জুন আপিল বিভাগে খারিজ হয়। রায়ে বলা হয়, ভবনটি নিজ খরচে অবিলম্বে ভাঙতে আবেদনকারীকে (বিজিএমইএ) নির্দেশ দেওয়া যাচ্ছে। এতে ব্যর্থ হলে রায়ের কপি হাতে পাওয়ার ৯০ দিনের মধ্যে রাজউককে ভবনটি ভেঙে ফেলতে নির্দেশ দেওয়া হলো। পরে ভবন ছাড়তে উচ্চ আদালতের কাছে সময় চায় বিজিএমইএ। প্রথমে ছয় মাস এবং পরে সাত মাস সময়ও পায় তারা। সর্বশেষ গত বছর নতুন করে এক বছর সময় পায় সংগঠনটি। সে সময় তারা মুচলেকা দেয়, ভবিষ্যতে আর সময় চাওয়া হবে না।

কারওয়ান বাজারে বিজিএমইএর বর্তমান ভবনটি দুটি বেসমেন্টসহ ১৬ তলা। বিজিএমইএ ব্যবহার করে চারটি তলা। বাকি জায়গা দুটি ব্যাংকসহ বেশ কিছু প্রতিষ্ঠানের কাছে বিক্রি করা হয়েছে। তবে আইনি জটিলতার কারণে তাদের মালিকানা বুঝিয়ে দেওয়া হয়নি। ভবনের ওপরের দুই তলা নিয়ে বিলাসবহুল ‘অ্যাপারেল ক্লাব’ করা হয়েছে। সেখানে সংগঠনের সদস্যদের জন্য সুইমিং পুল, ব্যায়ামাগার, রেস্টুরেন্ট ও সভাকক্ষ আছে। বড় আকারের একটি মিলনায়তনও আছে।

 

টাইমস/এসআই

ঢাকায় তিন হাজার ৩৯৪ বস্তিতে সাড়ে ছয় লাখ মানুষের বাস

ঢাকায় তিন হাজার ৩৯৪ বস্তিতে সাড়ে ছয় লাখ মানুষের বাস

ঢাকার উত্তর ও দক্ষিণ সিটিতে মোট বস্তির সংখ্যা তিন হাজার ৩৯৪টি। আর এসব বস্তিতে মোট ছয় লাখ ৪৬ হাজার ৭৫ জন মানুষ বসবাস করেন।

পপুলারে চিকিৎসার নামে ড্যাফোডিলের ছাত্রীকে চুমু, স্পর্শকাতর স্থানে হাত

পপুলারে চিকিৎসার নামে ড্যাফোডিলের ছাত্রীকে চুমু, স্পর্শকাতর স্থানে হাত

রাজধানীর ধানমণ্ডিতে পপুলার হাসপাতালের এক ডাক্তারের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেছেন ডেফোডিল বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী। অভিযুক্ত ওই ডাক্তারের নাম মো. শওকত হায়দার। তিনি পপুলার হাসপাতালের চর্ম ও যৌনরোগ বিশেষজ্ঞ এবং লেজার কসমেটিক সার্জন।

‘দেশপ্রেমিক অফিসারদের হাতে দায়িত্ব ন্যস্ত করতে হবে’

‘দেশপ্রেমিক অফিসারদের হাতে দায়িত্ব ন্যস্ত করতে হবে’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সেনাবাহিনীকে সব সময় জনগণের পাশে দাঁড়াতে হবে। এ জন্য এর নেতৃত্ব যোগ্য, দক্ষ, কর্মক্ষম এবং দেশপ্রেমিক অফিসারদের হাতে ন্যস্ত করতে হবে।

আন্তর্জাতিক

আদালতের এজলাসেই বিচারকের মৃত্যু

আদালতের এজলাসেই বিচারকের মৃত্যু

আদালতের এজলাসেই হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেলেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের এক বিচারক। মারা যাওয়া জেমস রিটস পুটনাম কাউন্টি কোর্টের বিচারক ছিলেন। সিএনএনের খবরে বলা হয়েছে, শুক্রবার সকালে নিজ বেঞ্চে একটি মামলার কাজ শেষ করে আদালতের এক কর্মকর্তার কাছে সহায়তা চান জেমস রিটস। এরপরই তিনি মাটিতে পড়ে যান। পরে অ্যাম্বুলেন্সে করে তাকে হাসপাতালে নেয়া হলেও তাকে বাঁচানো যায়নি। ।

জাতীয়

অবশেষে ওসি মোয়াজ্জেম ঢাকায় গ্রেপ্তার

অবশেষে ওসি মোয়াজ্জেম ঢাকায় গ্রেপ্তার

গ্রেপ্তারি পরোয়ানা নিয়ে ২০ দিন লাপাত্তা থাকার পর ফেনীর সোনাগাজী থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোয়াজ্জেম হোসেনকে শাহবাগ এলাকা থেকে গ্রেপ্তার করা হয়েছে। রোববার ঢাকা মহানগর পুলিশের রমনা বিভাগের উপ-কমিশনার মারুফ হোসেন সর্দার এই তথ্য নিশ্চিত করেন।

জাতীয়

রাজধানীর সাত এলাকায় গ্যাস থাকবে না সোমবার

রাজধানীর সাত এলাকায় গ্যাস থাকবে না সোমবার

গ্যাসের পাইপলাইন প্রতিস্থাপন কাজের জন্য সোমবার রাজধানীর জিয়া কলোনি থেকে বিমানবন্দর পর্যন্ত সাতটি এলাকায় ৮ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ রাখবে তিতাস গ্যাস কর্তৃপক্ষ। রোববার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় তিতাস।

জাতীয়

সোহেল তাজের অপহৃত ভাগনের বিষয়ে সোমবার সংবাদ সম্মেলন

সোহেল তাজের অপহৃত ভাগনের বিষয়ে সোমবার সংবাদ সম্মেলন

চট্টগ্রাম থেকে অপহরণের শিকার সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমদ সোহেল তাজের ভাগনে ইফতেখার আলম সৌরভকে রোববার পর্যন্ত উদ্ধার করতে পারেনি পুলিশ। এদিকে রোববার দুপুরে সোহেল তাজ তার ভেরিফায়েড ফেসবুক পেজে এক পোস্টে লিখেছেন, ‘আগামীকাল সংবাদ সম্মেলন করা হবে। আরো তথ্য জানা যাবে। একজন ব্যাবসায়ীর এত ক্ষমতা কি করে? তার পেছনে কে আছে যার এত ক্ষমতা? কে সে গডফাদার যার হুকুমে রাষ্ট্রীয় সংস্থাকে ব্যক্তিগত প্রতিশোধের হাতিয়ার হিসেবে ব্যবহার করতে পারে?’

বিনোদন

আবারো দেশ ছাড়লেন অপু!   

আবারো দেশ ছাড়লেন অপু!  

ঢালিউডের জনপ্রিয় নায়িকা অপু বিশ্বাস। কিছুদিন আগে কলকাতার একটি ছবিতে কাজ করতে দেশ ছেড়েছিলেন তিনি। ছবিটির নাম ছিল ‘শর্টকাট’। এরই মধ্যে এর কাজ পুরোপুরি শেষও হয়েছে।  তবে এবার আবারো দেশ ছাড়লেন অপু! কিন্তু কী কারণে এবার কলকাতায় গেলেন তিনি? তাহলে কী তার সেই ছবিটি (শর্টকাট) এখন মুক্তি পাচ্ছে নাকি অন্য কোনো অনুষ্ঠানে অংশ নিতে তিনি সেখানে গিয়েছেন?

আন্তর্জাতিক

বাঁদরের সেলফি

বাঁদরের সেলফি

মোবাইল নিয়ে বাদর-শিম্পাঞ্জিদের কেরামতি ইদানিং প্রায়শই সামনে আসছে সোশ্যাল মিডিয়ার সৌজন্যে। সম্প্রতি পার্কে ঘুরতে আসা এক দল পর্যটকের সঙ্গে সেলফি তোলা নিয়ে একটি বাঁদর যা করেছে তা নিয়েই আলোচনায় মেতেছেন নেটিজেনরা।