• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ১৭ জুন ২০১৯, ২ আষাঢ় ১৪২৬

২১ এপ্রিল শব-ই-বরাত

২১ এপ্রিল শব-ই-বরাত

সেন্ট্রাল ডেস্ক১৬ এপ্রিল ২০১৯, ০৬:১১পিএম, ঢাকা-বাংলাদেশ।

বাংলাদেশের ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ বলেছেন শব-ই-বরাত আগামী ২১ এপ্রিলেই পালিত হবে। তিনি মঙ্গলবার সচিবালয়ে এক ব্রিফিংয়ে এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

এর আগে গত ৬ এপ্রিল জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় ২১ এপ্রিল শব-ই-বরাত পালনের সিদ্ধান্ত হলেও পরে একটি সংগঠন দাবি করে এটি ২০ এপ্রিল অনুষ্ঠিত হওয়া উচিত।

মজলিসে রুইয়াতুল হিলাল প্রেসিডেন্ট এ বি এম রুহুল হাসান বিবিসিকে বলেন, ৬ এপ্রিল খাগড়াছড়ি ও মুন্সীগঞ্জে শাবান মাসের চাঁদ দেখা গেছে।

যদিও ইসলামিক ফাউন্ডেশনের সচিব কাজী নূরুল ইসলাম বলেছেন ওই দিন চাঁদ দেখার কোনো খবর দেশের কোথাও পাওয়া যায়নি। তারপরে শব-ই-বরাতের তারিখ নিয়ে বিতর্ক হওয়ায় গত শনিবার জরুরি বৈঠক ডাকেন ধর্ম প্রতিমন্ত্রী।

ওই সভাতেই ১১ সদস্যের একটি উপকমিটি করা হয় বিশেষজ্ঞ ও আলেম ওলামাদের সমন্বয়ে।

মঙ্গলবার ধর্ম প্রতিমন্ত্রী জানিয়েছেন তাদের সুপারিশের ভিত্তিতেই একুশে এপ্রিল শব-ই-বরাত পালনের সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে।

তারিখ নিয়ে বিতর্ক হয়েছিল কেন?

মজলিসে রুইয়াতুল হিলালের প্রেসিডেন্ট এ বি এম রুহুল হাসান বিবিসিকে বলেছেন, তারা নিয়মিত চাঁদ পর্যবেক্ষণ করেন এবং চাঁদ সংক্রান্ত গবেষণার পাশাপাশি সারাদেশে তাদের স্বেচ্ছাসেবীরাও চাঁদ উঠেছে কিনা সেটি দেখতে কাজ করেন।

‘যেদিন আমরা চাঁদ খুঁজি তার আগেই আমরা তা অনুধাবন করি। কয়েকটি প্যারামিটার আছে। সবগুলো প্যারামিটারেই অত্যন্ত সম্ভাবনা ছিল।’

তিনি জানান "সেদিন কিছু জায়গায় আকাশ মেঘলা ও কিছু জায়গায় পরিষ্কার ছিল। সেজন্যই স্বেচ্ছাসেবীদের আমরা বিশেষভাবে দৃষ্টি রাখতে বলেছিলাম।’

তার দাবি, ৬ এপ্রিলেই খাগড়াছড়িতে চাঁদ দেখা গেছে ৬টা ৩৫মিনিটে যা স্থানীয় পর্যায়ে অনেকে দেখেছেন বলে মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, মুন্সীগঞ্জেও চাঁদ দেখা গেছে সেদিন।

‘আমরা বিষয়টি জেলা প্রশাসনকে জানিয়েছিলাম। ইসলামিক ফাউন্ডেশনকেও জানিয়েছিলাম। কিন্তু তারা কেউ আমলে না নিয়ে শাবান মাস ও শব-ই-বরাতের তারিখ ঘোষণা করেছেন।’

এ বি এম রুহুল হাসান বলেন, শরিয়ত অনুযায়ী দুজন মুসলমান পুরুষ যদি চাঁদ দেখেন তাহলে তার সাক্ষ্য গ্রহণযোগ্য হবে।

‘আমরা খাগড়াছড়ি ও মুন্সীগঞ্জ থেকে ১৭ জন সাক্ষী এনেছিলাম, যার মধ্যে মসজিদ মাদ্রাসার ইমামও রয়েছেন।’

মজলিসে রুইয়াতুল হিলালের পক্ষ থেকে পরে সংবাদ সম্মেলন করা হলে জরুরি সভা ডাকে ইসলামিক ফাউন্ডেশন।

উপকমিটি কিভাবে কাজ করেছে? ২১ এপ্রিল বহাল রাখার যুক্তি কী?

ইসলামিক ফাউন্ডেশনের সচিব কাজী নূরুল ইসলাম বিবিসিকে বলেছেন, প্রতিটি জেলা থেকে জেলা প্রশাসক ও সংশ্লিষ্ট কমিটির লিখিত রিপোর্ট নেয়া হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর ও ইসলামিক ফাউন্ডেশনের জেলা অফিসগুলো থেকেও রিপোর্ট নেয়া হয়েছে।

‘উপকমিটি দেখেছে যে যারা ভিন্ন দাবি করেছ তাদের সাক্ষী দুর্বল। চাঁদ দেখার দাবি করলেও তারা সময়মতো কাউকে জানায়নি। আবার কেউ কেউ বলেছেন তারা গাছের ফাঁক দিয়ে দেখেছেন কিংবা কেউ বলছেন একবার দেখেছেন তারপর মেঘে ঢেকে গেছে। কমিটির কাছে এসব কথা ভিত্তিহীন মনে হয়েছে।’

তারপরেও সব দিক বিশ্লেষণ করে কমিটির সদস্য আলেম ওলামারা নিশ্চিত হয়েছেন যে শব-ই-বরাত ২১ এপ্রিলই পালিত হবে, বলছেন ইসলামিক ফাউন্ডেশন সচিব।

 

টাইমস/এসআই

ঢাকায় তিন হাজার ৩৯৪ বস্তিতে সাড়ে ছয় লাখ মানুষের বাস

ঢাকায় তিন হাজার ৩৯৪ বস্তিতে সাড়ে ছয় লাখ মানুষের বাস

ঢাকার উত্তর ও দক্ষিণ সিটিতে মোট বস্তির সংখ্যা তিন হাজার ৩৯৪টি। আর এসব বস্তিতে মোট ছয় লাখ ৪৬ হাজার ৭৫ জন মানুষ বসবাস করেন।

পপুলারে চিকিৎসার নামে ড্যাফোডিলের ছাত্রীকে চুমু, স্পর্শকাতর স্থানে হাত

পপুলারে চিকিৎসার নামে ড্যাফোডিলের ছাত্রীকে চুমু, স্পর্শকাতর স্থানে হাত

রাজধানীর ধানমণ্ডিতে পপুলার হাসপাতালের এক ডাক্তারের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেছেন ডেফোডিল বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী। অভিযুক্ত ওই ডাক্তারের নাম মো. শওকত হায়দার। তিনি পপুলার হাসপাতালের চর্ম ও যৌনরোগ বিশেষজ্ঞ এবং লেজার কসমেটিক সার্জন।

‘দেশপ্রেমিক অফিসারদের হাতে দায়িত্ব ন্যস্ত করতে হবে’

‘দেশপ্রেমিক অফিসারদের হাতে দায়িত্ব ন্যস্ত করতে হবে’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সেনাবাহিনীকে সব সময় জনগণের পাশে দাঁড়াতে হবে। এ জন্য এর নেতৃত্ব যোগ্য, দক্ষ, কর্মক্ষম এবং দেশপ্রেমিক অফিসারদের হাতে ন্যস্ত করতে হবে।

আন্তর্জাতিক

আদালতের এজলাসেই বিচারকের মৃত্যু

আদালতের এজলাসেই বিচারকের মৃত্যু

আদালতের এজলাসেই হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেলেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের এক বিচারক। মারা যাওয়া জেমস রিটস পুটনাম কাউন্টি কোর্টের বিচারক ছিলেন। সিএনএনের খবরে বলা হয়েছে, শুক্রবার সকালে নিজ বেঞ্চে একটি মামলার কাজ শেষ করে আদালতের এক কর্মকর্তার কাছে সহায়তা চান জেমস রিটস। এরপরই তিনি মাটিতে পড়ে যান। পরে অ্যাম্বুলেন্সে করে তাকে হাসপাতালে নেয়া হলেও তাকে বাঁচানো যায়নি। ।

জাতীয়

অবশেষে ওসি মোয়াজ্জেম ঢাকায় গ্রেপ্তার

অবশেষে ওসি মোয়াজ্জেম ঢাকায় গ্রেপ্তার

গ্রেপ্তারি পরোয়ানা নিয়ে ২০ দিন লাপাত্তা থাকার পর ফেনীর সোনাগাজী থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোয়াজ্জেম হোসেনকে শাহবাগ এলাকা থেকে গ্রেপ্তার করা হয়েছে। রোববার ঢাকা মহানগর পুলিশের রমনা বিভাগের উপ-কমিশনার মারুফ হোসেন সর্দার এই তথ্য নিশ্চিত করেন।

জাতীয়

রাজধানীর সাত এলাকায় গ্যাস থাকবে না সোমবার

রাজধানীর সাত এলাকায় গ্যাস থাকবে না সোমবার

গ্যাসের পাইপলাইন প্রতিস্থাপন কাজের জন্য সোমবার রাজধানীর জিয়া কলোনি থেকে বিমানবন্দর পর্যন্ত সাতটি এলাকায় ৮ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ রাখবে তিতাস গ্যাস কর্তৃপক্ষ। রোববার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় তিতাস।

জাতীয়

সোহেল তাজের অপহৃত ভাগনের বিষয়ে সোমবার সংবাদ সম্মেলন

সোহেল তাজের অপহৃত ভাগনের বিষয়ে সোমবার সংবাদ সম্মেলন

চট্টগ্রাম থেকে অপহরণের শিকার সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমদ সোহেল তাজের ভাগনে ইফতেখার আলম সৌরভকে রোববার পর্যন্ত উদ্ধার করতে পারেনি পুলিশ। এদিকে রোববার দুপুরে সোহেল তাজ তার ভেরিফায়েড ফেসবুক পেজে এক পোস্টে লিখেছেন, ‘আগামীকাল সংবাদ সম্মেলন করা হবে। আরো তথ্য জানা যাবে। একজন ব্যাবসায়ীর এত ক্ষমতা কি করে? তার পেছনে কে আছে যার এত ক্ষমতা? কে সে গডফাদার যার হুকুমে রাষ্ট্রীয় সংস্থাকে ব্যক্তিগত প্রতিশোধের হাতিয়ার হিসেবে ব্যবহার করতে পারে?’

বিনোদন

আবারো দেশ ছাড়লেন অপু!   

আবারো দেশ ছাড়লেন অপু!  

ঢালিউডের জনপ্রিয় নায়িকা অপু বিশ্বাস। কিছুদিন আগে কলকাতার একটি ছবিতে কাজ করতে দেশ ছেড়েছিলেন তিনি। ছবিটির নাম ছিল ‘শর্টকাট’। এরই মধ্যে এর কাজ পুরোপুরি শেষও হয়েছে।  তবে এবার আবারো দেশ ছাড়লেন অপু! কিন্তু কী কারণে এবার কলকাতায় গেলেন তিনি? তাহলে কী তার সেই ছবিটি (শর্টকাট) এখন মুক্তি পাচ্ছে নাকি অন্য কোনো অনুষ্ঠানে অংশ নিতে তিনি সেখানে গিয়েছেন?

আন্তর্জাতিক

বাঁদরের সেলফি

বাঁদরের সেলফি

মোবাইল নিয়ে বাদর-শিম্পাঞ্জিদের কেরামতি ইদানিং প্রায়শই সামনে আসছে সোশ্যাল মিডিয়ার সৌজন্যে। সম্প্রতি পার্কে ঘুরতে আসা এক দল পর্যটকের সঙ্গে সেলফি তোলা নিয়ে একটি বাঁদর যা করেছে তা নিয়েই আলোচনায় মেতেছেন নেটিজেনরা।