• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ১৭ জুন ২০১৯, ২ আষাঢ় ১৪২৬

ঐতিহাসিক মুজিবনগর দিবস

ঐতিহাসিক মুজিবনগর দিবস

সেন্ট্রাল ডেস্ক১৭ এপ্রিল ২০১৯, ০৮:৫৩এএম, ঢাকা-বাংলাদেশ।

১৭ এপ্রিল, ঐতিহাসিক মুজিবনগর দিবস। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের ইতিহাসে অনন্য এক দিন।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে এই দিনে মেহেরপুরের বৈদ্যনাথতলা গ্রামের আম্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করে। পরে এই বৈদ্যনাথতলাকেই ঐতিহাসিক মুজিবনগর হিসেবে নামকরণ করা হয়।

এর আগে ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাত্রিতে পাকিস্তানি হানাদার বাহিনী নিরস্ত্র বাঙালির ওপর বর্বরোচিত হামলা চালানোর পর একই বছরের ১০ এপ্রিল আনুষ্ঠানিকভাবে সার্বভৌম গণপ্রজাতন্ত্র রূপে বাংলাদেশের প্রতিষ্ঠা ঘোষণা করা হয়।

অস্থায়ী সরকারের নেতৃত্বে নয় মাসের সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বিজয়ের মধ্য দিয়ে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করে। এদিন ঘোষিত ঘোষণাপত্রে ২৬ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতা ঘোষণাকে দৃঢ়ভাবে সমর্থন ও অনুমোদন করা হয়।

ঘোষণাপত্রে সংবিধান প্রণীত না হওয়া পর্যন্ত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি ও সৈয়দ নজরুল ইসলামকে প্রজাতন্ত্রের উপ-রাষ্ট্রপতি ঘোষণা করা হয়।

এছাড়াও, তাজউদ্দিন আহমেদ অস্থায়ী সরকারের প্রধানমন্ত্রী, খন্দকার মোশতাক আহমেদ পররাষ্ট্রমন্ত্রী, ক্যাপ্টেন মুহাম্মদ মনসুর আলী অর্থমন্ত্রী এবং এএইচএম কামারুজ্জামান স্বরাষ্ট্র, ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রী নিযুক্ত হন।

অপরদিকে জেনারেল আতাউল গনি ওসমানী অস্থায়ী সরকারের মুক্তিবাহিনীর প্রধান কমান্ডার এবং মেজর জেনারেল আবদুর রব চীফ অব স্টাফ নিযুক্ত হন।

১১ এপ্রিল বাংলাদেশের প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদ দেশবাসীর উদ্দেশে বেতারে ভাষণ দেন, যা আকাশবাণী থেকে একাধিকবার প্রচারিত হয়। তাজউদ্দিনের ভাষণের মধ্য দিয়েই দেশ-বিদেশের মানুষ জানতে পারে বাংলাদেশের মুক্তি সংগ্রাম পরিচালনার লক্ষ্যে একটি আইনানুগ সরকার গঠিত হয়েছে।

এরই পথ পরিক্রমায় ১৭ এপ্রিল সকালে মুজিবনগরে আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণের মাধ্যমে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার প্রতিষ্ঠা লাভ করে।

মুজিবনগর দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার পৃথক বাণী দিয়েছেন। এ উপলক্ষে ঢাকা এবং মুজিবনগরে পৃথক কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

 

টাইমস/জিএস

ঢাকায় তিন হাজার ৩৯৪ বস্তিতে সাড়ে ছয় লাখ মানুষের বাস

ঢাকায় তিন হাজার ৩৯৪ বস্তিতে সাড়ে ছয় লাখ মানুষের বাস

ঢাকার উত্তর ও দক্ষিণ সিটিতে মোট বস্তির সংখ্যা তিন হাজার ৩৯৪টি। আর এসব বস্তিতে মোট ছয় লাখ ৪৬ হাজার ৭৫ জন মানুষ বসবাস করেন।

পপুলারে চিকিৎসার নামে ড্যাফোডিলের ছাত্রীকে চুমু, স্পর্শকাতর স্থানে হাত

পপুলারে চিকিৎসার নামে ড্যাফোডিলের ছাত্রীকে চুমু, স্পর্শকাতর স্থানে হাত

রাজধানীর ধানমণ্ডিতে পপুলার হাসপাতালের এক ডাক্তারের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেছেন ডেফোডিল বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী। অভিযুক্ত ওই ডাক্তারের নাম মো. শওকত হায়দার। তিনি পপুলার হাসপাতালের চর্ম ও যৌনরোগ বিশেষজ্ঞ এবং লেজার কসমেটিক সার্জন।

‘দেশপ্রেমিক অফিসারদের হাতে দায়িত্ব ন্যস্ত করতে হবে’

‘দেশপ্রেমিক অফিসারদের হাতে দায়িত্ব ন্যস্ত করতে হবে’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সেনাবাহিনীকে সব সময় জনগণের পাশে দাঁড়াতে হবে। এ জন্য এর নেতৃত্ব যোগ্য, দক্ষ, কর্মক্ষম এবং দেশপ্রেমিক অফিসারদের হাতে ন্যস্ত করতে হবে।

আন্তর্জাতিক

আদালতের এজলাসেই বিচারকের মৃত্যু

আদালতের এজলাসেই বিচারকের মৃত্যু

আদালতের এজলাসেই হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেলেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের এক বিচারক। মারা যাওয়া জেমস রিটস পুটনাম কাউন্টি কোর্টের বিচারক ছিলেন। সিএনএনের খবরে বলা হয়েছে, শুক্রবার সকালে নিজ বেঞ্চে একটি মামলার কাজ শেষ করে আদালতের এক কর্মকর্তার কাছে সহায়তা চান জেমস রিটস। এরপরই তিনি মাটিতে পড়ে যান। পরে অ্যাম্বুলেন্সে করে তাকে হাসপাতালে নেয়া হলেও তাকে বাঁচানো যায়নি। ।

জাতীয়

অবশেষে ওসি মোয়াজ্জেম ঢাকায় গ্রেপ্তার

অবশেষে ওসি মোয়াজ্জেম ঢাকায় গ্রেপ্তার

গ্রেপ্তারি পরোয়ানা নিয়ে ২০ দিন লাপাত্তা থাকার পর ফেনীর সোনাগাজী থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোয়াজ্জেম হোসেনকে শাহবাগ এলাকা থেকে গ্রেপ্তার করা হয়েছে। রোববার ঢাকা মহানগর পুলিশের রমনা বিভাগের উপ-কমিশনার মারুফ হোসেন সর্দার এই তথ্য নিশ্চিত করেন।

জাতীয়

রাজধানীর সাত এলাকায় গ্যাস থাকবে না সোমবার

রাজধানীর সাত এলাকায় গ্যাস থাকবে না সোমবার

গ্যাসের পাইপলাইন প্রতিস্থাপন কাজের জন্য সোমবার রাজধানীর জিয়া কলোনি থেকে বিমানবন্দর পর্যন্ত সাতটি এলাকায় ৮ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ রাখবে তিতাস গ্যাস কর্তৃপক্ষ। রোববার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় তিতাস।

জাতীয়

সোহেল তাজের অপহৃত ভাগনের বিষয়ে সোমবার সংবাদ সম্মেলন

সোহেল তাজের অপহৃত ভাগনের বিষয়ে সোমবার সংবাদ সম্মেলন

চট্টগ্রাম থেকে অপহরণের শিকার সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমদ সোহেল তাজের ভাগনে ইফতেখার আলম সৌরভকে রোববার পর্যন্ত উদ্ধার করতে পারেনি পুলিশ। এদিকে রোববার দুপুরে সোহেল তাজ তার ভেরিফায়েড ফেসবুক পেজে এক পোস্টে লিখেছেন, ‘আগামীকাল সংবাদ সম্মেলন করা হবে। আরো তথ্য জানা যাবে। একজন ব্যাবসায়ীর এত ক্ষমতা কি করে? তার পেছনে কে আছে যার এত ক্ষমতা? কে সে গডফাদার যার হুকুমে রাষ্ট্রীয় সংস্থাকে ব্যক্তিগত প্রতিশোধের হাতিয়ার হিসেবে ব্যবহার করতে পারে?’

বিনোদন

আবারো দেশ ছাড়লেন অপু!   

আবারো দেশ ছাড়লেন অপু!  

ঢালিউডের জনপ্রিয় নায়িকা অপু বিশ্বাস। কিছুদিন আগে কলকাতার একটি ছবিতে কাজ করতে দেশ ছেড়েছিলেন তিনি। ছবিটির নাম ছিল ‘শর্টকাট’। এরই মধ্যে এর কাজ পুরোপুরি শেষও হয়েছে।  তবে এবার আবারো দেশ ছাড়লেন অপু! কিন্তু কী কারণে এবার কলকাতায় গেলেন তিনি? তাহলে কী তার সেই ছবিটি (শর্টকাট) এখন মুক্তি পাচ্ছে নাকি অন্য কোনো অনুষ্ঠানে অংশ নিতে তিনি সেখানে গিয়েছেন?

আন্তর্জাতিক

বাঁদরের সেলফি

বাঁদরের সেলফি

মোবাইল নিয়ে বাদর-শিম্পাঞ্জিদের কেরামতি ইদানিং প্রায়শই সামনে আসছে সোশ্যাল মিডিয়ার সৌজন্যে। সম্প্রতি পার্কে ঘুরতে আসা এক দল পর্যটকের সঙ্গে সেলফি তোলা নিয়ে একটি বাঁদর যা করেছে তা নিয়েই আলোচনায় মেতেছেন নেটিজেনরা।