• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬

নুসরাত হত্যায় স্থানীয় রাজনীতি প্রভাব রেখেছে: ডিআইজি

নুসরাত হত্যায় স্থানীয় রাজনীতি প্রভাব রেখেছে: ডিআইজি

নিজস্ব প্রতিবেদক১৯ এপ্রিল ২০১৯, ১০:৩১এএম, ঢাকা-বাংলাদেশ।

স্থানীয় রাজনীতি প্রভাব রেখেছে ফেনীর সোনাগাজীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে পুড়িয়ে হত্যার ঘটনায়। পুলিশের গাফিলতি তদন্তে গঠিত কমিটির প্রধান ডিআইজি এস এম রুহুল আমিন এমন দাবি করেছেন।

নুসরাতের গায়ে আগুন ধরানোর আগে গ্রেপ্তার মাদ্রাসা অধ্যক্ষ সিরাজ উদ দৌলার পক্ষে-বিপক্ষে কর্মসূচি পালিত হয়েছিল। স্থানীয় আওয়ামী লীগের বিবদমান দুটি পক্ষের মদদে এসব কর্মসূচি পালিত হয়। যার দিকে ইঙ্গিত করেছেন এই পুলিশ কর্মকর্তা।

ডিআইজি রুহুল বৃহস্পতিবার বিকালে ফেনীতে সাংবাদিকদের বলেন, ‘নুসরাতের ঘটনার সাথে স্থানীয় রাজনীতির বিষয়ও জড়িত রয়েছে। একই দলের দুইজন কাউন্সিলর অধ্যক্ষের পক্ষে-বিপক্ষে মানববন্ধন করেছে।’

ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ সিরাজকে ছাত্রী নুসরাতকে যৌন নিপীড়নের মামলায় গত ২৭ মার্চ গ্রেপ্তার করা হলে পরদিন তার পক্ষে-বিপক্ষে কর্মসূচি পালিত হয়েছিল সোনাগাজীতে।

সোনাগাজীর পৌর কাউন্সিলর ও পৌর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাকসুদ আলম অধ্যক্ষ সিরাজের মুক্তি দাবির কর্মসূচিতে মদদ জোগান বলে অভিযোগ উঠেছে। নুসরাত হত্যা মামলায় গ্রেপ্তার হয়েছেন তিনি, বহিষ্কৃত হয়েছেন দল থেকেও।

অন্যদিকে অধ্যক্ষ সিরাজের শাস্তি দাবিতে কর্মসূচিতে সমর্থন ছিল আরেক ওয়ার্ড কাউন্সিলর ও উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শেখ আবদুল হালিম মামুনের।

স্থানীয়রা জানায়, জামায়াতে ইসলামীর এক সময়ের নেতা ও নাশকতার কয়েকটি মামলার আসামি অধ্যক্ষ সিরাজ আওয়ামী লীগ নেতাদের হাত ধরেই মাদ্রাসায় তার ক্ষমতা টিকিয়ে রেখেছিলেন।

মাকসুদের আগে মামুনের সঙ্গেও অধ্যক্ষ সিরাজের ঘনিষ্ঠতার কথা স্থানীয়রা বলেন। তাদের ভাষ্য অনুযায়ী, মাদ্রাসা কমিটিতে আধিপত্য নিয়ে দ্বন্দ্বে পরে মাকসুদ ও অধ্যক্ষ সিরাজ এক হন।

ডিআইজি রুহুল আমিন বলেন, ‘অধ্যক্ষের অনেক খারাপ হিস্ট্রি রয়েছে, যা গভর্নিং বডির সদস্যরাও জানত। যদি তার ব্যাপারে আগে ব্যবস্থ্যা নেওয়া হত, তাহলে আজকে এধরনের ঘটনা ঘটত না।’

গত বছরের ৩ অক্টোবর আরেক ছাত্রীকে যৌন নিপীড়নের অভিযোগ উঠেছিল অধ্যক্ষ সিরাজের বিরুদ্ধে, যা চাপা পড়ে গিয়েছিল। ১৯৯৬ সালে এক ছাত্রকে বলাৎকারের অভিযোগ ওঠার পর ফেনী সদরের দৌলতপুর সালামতিয়া দাখিল মাদ্রাসা থেকে বহিষ্কার করা হয়েছিল তাকে।

জামায়াতের রোকন হিসেবে নাশকতার তিনটি মামলায় ২০১৪ সালে কিছু দিন কারাগারেও ছিলেন সিরাজ। আর্থিক অনিয়মসহ নানা অভিযোগে ২০১৬ সালে তাকে দল থেকে বহিষ্কার করা হয় বলে জানান ফেনী জেলা জামায়াতের আমির এ কে এম শামসুদ্দিন।

এরপর অধ্যক্ষ সিরাজ মাদ্রাসাকেন্দ্রিক তার অনিয়ম চালিয়ে যেতে আওয়ামী লীগের নেতাদের সঙ্গে সখ্য গড়ে তোলেন বলে স্থানীয়রা জানায়। উপজেলা আওয়ামী লীগের সভাপতি রুহুল আমিনকে মাদ্রাসা কমিটিতেও ঢোকানো হয় এই প্রক্রিয়ায়।

নাম প্রকাশে অনিচ্ছুক মাদ্রাসার কয়েকজন শিক্ষক বলেন, ক্ষমতাসীন আওয়ামী লীগের স্থানীয় নেতাদের সঙ্গে নিয়ে থাকার কারণে অধ্যক্ষ সিরাজের বিরুদ্ধে কোনো কথা বলা যেত না।

যৌন নিপীড়নের মামলার পর নুসরাতের জবানবন্দি নিয়েছিলেন সোনাগাজী থানার তৎকালীন ওসি মোয়াজ্জেম হোসেন। ওই জবানবন্দির ভিডিও ইন্টারনেটে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে এই কাজ এবং নুসরাতের সঙ্গে তার আচরণ নিয়ে ওঠে সমালোচনার ঝড়।

তার পরিপ্রেক্ষিতে ঢাকায় সাইবার ক্রাইম ট্রাইব্যুনালে ওই ওসির বিরুদ্ধে মামলা হয়েছে। তার আগে তাকে সোনাগাজী থানা থেকেও সরিয়ে দেয়া হয়।

ডিআইজি রুহুল আমিন বলেন, ‘ওসি মোয়াজ্জেমের বিরুদ্ধে তদন্ত চলছে। আমরা অনেকের সাথে কথা বলেছি। নুসরাতের ঘটনায় ওসি মোয়াজ্জেমের কোনো গাফিলতি বা দায়িত্বে অবহেলা থাকলে, অবশ্যই আইনের আওতায় আনা হবে।’

নুসরাতের মা শিরীনা আক্তার মেয়েকে নিপীড়নের অভিযোগে অধ্যক্ষ সিরাজের বিরুদ্ধে মামলা করার পর সেই মামলা তুলে নিতে চাপ দেয়া হচ্ছিল নুসরাতকে, যাতে তিনি রাজি হচ্ছিলেন না।

গত ৬ এপ্রিল আলিম পরীক্ষা দিতে মাদ্রাসায় গেলে ছাদে ডেকে নিয়ে কেরোসিন ঢেলে তার গায়ে আগুন ধরিয়ে দেওয়া হয়, দেহের ৮০ শতাংশে ক্ষত নিয়ে পাঁচ দিন পর ঢাকার হাসপাতালে মারা যান এই তরুণী।

নুসরাত হত্যাকাণ্ডের মামলাটি তদন্ত করছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। 

হত্যাকাণ্ডের আগে-পরে পুলিশের কোনো গাফিলতি ছিল কি না বা এ ধরনের ঘটনা প্রতিরোধে কী করা উচিৎ, তা তদন্ত ও অনুসন্ধানে তদন্ত কমিটি গঠন করেছে পুলিশ সদর দপ্তর, যার নেতৃত্বে আছেন ডিআইজি রুহুল আমিন।

বুধ ও বৃহস্পতিবার ফেনীতে তদন্ত চালানোর পর তিনি বলেন, ‘তদন্ত কার্যক্রম শেষ হতে আরও তিন-চার দিন লাগতে পারে। নথিপত্র যাচাই-বাচাই চলছে। সাধারণ একটি মামলা তদন্ত করতে এক মাস সময় লাগে। এটি একটি বড় ঘটনা, তাই কিছুটা সময় লাগবে। পুরোপুরি তদন্ত শেষে তদন্ত প্রতিবেদন দাখিলের পাশাপাশি গণমাধ্যমকর্মীদের আনুষ্ঠানিকভাবে জানানো হবে।’

 

টাইমস/এসআই

সারা দেশে বন্যায় ক্ষতিগ্রস্ত ১০০৩ কি.মি মহাসড়ক

সারা দেশে বন্যায় ক্ষতিগ্রস্ত ১০০৩ কি.মি মহাসড়ক

বন্যায় সারা দেশে ১০০৩ কিলোমিটার রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে। তারমধ্যে জাতীয় মহাসড়ক ১৯৫ কিলোমিটার, আঞ্চলিক মহাসড়ক ১৬৭ কিলোমিটার এবং জেলা মহাসড়ক রয়েছে ৬৪১ কিলোমিটার। সড়ক ও জনপথ অধিদপ্তরের এক জরিপ থেকে এসব তথ্য জানা গেছে। সংস্থাটির জরিপে বলা হয়, এবারের বন্যায় ৩০ জেলায় ২০৫ কিলোমিটার মহাসড়ক পানির নিচে তলিয়ে গেছে। আর এসব মহাসড়ক মেরামতে খরচ ধরা হয়েছে ৪৮০ কোটি টাকা।

কাশ্মীরিদের অধিকার পুরোপুরি লঙ্ঘন হচ্ছে: মমতা

কাশ্মীরিদের অধিকার পুরোপুরি লঙ্ঘন হচ্ছে: মমতা

জম্মু-কাশ্মীর প্রশ্নে আবারও সরব হলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেয়ার সিদ্ধান্তে বিজেপি সরকারের সমালোচনা করেছেন তিনি। এক টুইট বার্তায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী লিখেছেন, আজ বিশ্ব মানবিকতা দিবস। কাশ্মীরের মানুষদের অধিকার পুরোপুরিভাবে লঙ্ঘিত হচ্ছে। আমরা সবাই কাশ্মীরের মানবাধিকার ও শান্তির জন্য প্রার্থনা করি।

বঙ্গবন্ধু হত্যায় আ. লীগের নেতারাই জড়িত: ফখরুল

বঙ্গবন্ধু হত্যায় আ. লীগের নেতারাই জড়িত: ফখরুল

চট্টগ্রামে ৩০ ট্রাক চামড়া বিএনপি কিনে ফেলে দিয়েছে- শিল্পমন্ত্রীর এমন মন্তব্যের জবাবে  বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম বলেছে, একটা অনির্বাচিত সরকার দেশ চালাতে পারে না। তারা অবৈধ, জনগণের কোনো ম্যান্ডেট তাদের প্রতি নেই। পার্লামেন্ট বলুন আর সরকার বলুন এখানে জনগণের কোনো প্রতিনিধিত্ব নেই। সুতরাং এই ধরনের অর্বাচীনের মতো কথা বলা ছাড়া তাদের তো আর কোনো কিছু করার নেই। জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সোমবার দুপুরে জাতীয় সংসদ ভবনের চন্দ্রিমা উদ্যানে বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান মির্জা ফখরুল। এরপর সাংবাদিকদের সামনে এসব কথা বলেন তিনি।

বিনোদন

পূজা-তাসকিনের জন্ম একইদিনে?

পূজা-তাসকিনের জন্ম একইদিনে?

বাংলা চলচ্চিত্রের দুই জনপ্রিয় মুখ তাসকিন রহমান ও পূজা চেরী। এদের একজনকে মানুষ চেনেছে ‘ঢাকা অ্যাটাক’ দিয়ে আর অন্যজনকে ‘পোড়ামন-২’ দিয়ে। তবে মজার ব্যাপার হল, দু’জন দুই ছবি দিয়ে পরিচিত হলেও তাদের জন্ম একই দিনে।

জাতীয়

প্রতিদিন রান্না করা খাবার পাবে প্রাথমিকের শিক্ষার্থীরা

প্রতিদিন রান্না করা খাবার পাবে প্রাথমিকের শিক্ষার্থীরা

বাংলাদেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের প্রতিদিন এক বেলা খাবার প্রদান করবে সরকার। খাবারে থাকবে রান্না করা খাবার বা ডিম, কলা, বিস্কুট। ২০২৩ সালের মধ্যে এই কার্যক্রম সারা বাংলাদেশে ছড়িয়ে দেয়া হবে উল্লেখ করে ‘জাতীয় স্কুল মিল নীতি ২০১৯’ এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

জাতীয়

ময়মনসিংহ মেডিকেলে ডেঙ্গু জ্বরে ২৪ ঘণ্টায় ৩ জনের মৃত্যু

ময়মনসিংহ মেডিকেলে ডেঙ্গু জ্বরে ২৪ ঘণ্টায় ৩ জনের মৃত্যু

ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ৩ জনের মৃত্যু হয়েছে। সর্বশেষ সোমবার বিকেলে চিকিৎসাধীন অবস্থায় মারা যান সেলিম (২৭) নামে এক যুবক।

জাতীয়

এবার এফআর টাওয়ারের আরেক মালিক ফারুক গ্রেপ্তার

এবার এফআর টাওয়ারের আরেক মালিক ফারুক গ্রেপ্তার

নকশা জালিয়াতির এক মামলায় অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত বনানীর এফআর টাওয়ারের অন্যতম মালিক এসএমএইচআই ফারুককে এবার গ্রেপ্তার করেছে দুর্নীতি দমন কমিশন(দুদক)। দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য্য জানান, সোমবার বেলা ১টায় রাজধানীর গুলশান-২ এলাকায় থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

জাতীয়

প্রধানমন্ত্রীর কাছে জীবনের নিরাপত্তা চাইলেন ডাকসু ভিপি

প্রধানমন্ত্রীর কাছে জীবনের নিরাপত্তা চাইলেন ডাকসু ভিপি

গত রমজানে ব্রাহ্মণবাড়িয়া ও বগুড়ায় দুটো ইফতার অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে হামলার শিকার হন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহসভাপতি নুরুল হক। এর আগেও একাধিক বার তিনি হামলার শিকার হয়েছেন। সর্বশেষ ১৪ আগস্ট দুপুরে পটুয়াখালীর গলাচিপা উপজেলার উলানিয়া বাজারে নুরসহ বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের বেশ কয়েকজন নেতার ওপর হামলা চালানো হয়। পরে পুলিশ গিয়ে নুরকে উদ্ধার করে গলাচিপা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়।

বিনোদন

দুর্গাপূজায় বাংলাদেশ মাতাবেন অপু-বাপ্পি

দুর্গাপূজায় বাংলাদেশ মাতাবেন অপু-বাপ্পি

অপু বিশ্বাস ও বাপ্পি চৌধুরী। দুজনকে সর্বশেষ পাওয়া গেছে নির্মাতা দেবাশীষ বিশ্বাস পরিচালিত ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ-২’ ছবিতে। এতে দুজনে জুটি বেঁধে অভিনয় করেছেন। তবে সোমবার জানা গেল, ছবিটি এবারের দুর্গাপূজায় সারাদেশে মুক্তি পাবে। ফলে এবারের পূজায় পুরো বাংলাদেশ মাতাবেন অপু-বাপ্পি।