মনোনয়নপত্র দাখিলের শেষ সময় বিকাল পাঁচটা

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের জন্য বুধবার বিকাল পাঁচটা পর্যন্ত মনোনয়নপত্র জমা দিতে পারবেন প্রার্থীরা।

নিদিষ্ট সময়ের মধ্যে নির্বাচনের দায়িত্বে থাকা সংশ্লিষ্ট এলাকার রিটার্নিং বা সহকারী রিটার্নিং কর্মকর্তাদের কাছ থেকে মনোনয়নপত্র সংগ্রহ ও তা পূরণ করে জমা দেয়া যাবে। এছাড়াও এবারই প্রথমবারের মতো অনলাইনে মনোনয়ন জমা দেয়া যাবে।

নির্বাচন কমিশন থেকে আগেই নির্দেশনা দেয়া হয়েছে, মনোনয়ন সংগ্রহ ও জমা দেয়ার সময় সাত জনের বেশি লোক রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে ভিড় করতে পারবেন না। প্রার্থীদের পে-অর্ডার বা ট্রেজারি চালানের মাধ্যমে রিটার্নিং অফিসারের অনুকূলে ২০ হাজার টাকা জামানত দিতে হবে।

নির্বাচনি আচরণবিধি অনুযায়ী মনোনয়নপত্র জমা দিলেও ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দের আগে প্রার্থীরা প্রচারণা চালাতে পারবেন না।

নির্বাচনী আচরণ বিধিমালা অনুযায়ী, নির্বাচন সামনে রেখে কোনও প্রার্থী জনসভা, মিছিল, মিটিং করতে পারবেন না। কেবল পথসভা করতে পারবেন। প্রার্থীদের পোস্টার হতে হবে সাদাকালো। প্রতিটি পোস্টারের নিচে পোস্টারের সংখ্যা, প্রেসের ঠিকানা, প্রকাশকের নাম দেয়া বাধ্যতামূলক। পোস্টারের সাইজ হতে হবে সর্বোচ্চ ২৩ ইঞ্চি বাই ১৮ ইঞ্চি।

নির্দেশনায় বলা হয়েছে, সংশ্লিষ্ট নির্বাচনি এলাকার ভোটার ছাড়া কাউকে পোলিং এজেন্ট করা যাবে না। নির্বাচনের ২৪ ঘণ্টা আগে পোলিং এজেন্টদের দুই কপি ছবি ও নামের তালিকা রিটার্নিং অফিসারের কাছে জমা দিতে হবে।

মনোনয়নপত্র জমা দেয়ার সময় প্রার্থীদের হলফনামা আকারে আটটি তথ্য দিতে হবে। ব্যয়ের উৎসের বিবরণী, আয়কর রিটার্নের কপি জমা দিতে হবে।

তফসিল অনুযায়ী মনোনয়নপত্র বাছাইয়ের দিন ২ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৯ ডিসেম্বর এবং ভোটের দিন ৩০ ডিসেম্বর।

Share this news on: