মিয়ানমার দুর্ঘটনায় বিমান সংকট, ৭ ফ্লাইট বাতিল

বাংলাদেশ বিমানের একটি ড্যাশ ৮-কিউ৪০০ বুধবার সন্ধ্যায় মিয়ানমারের ইয়াঙ্গুন বিমানবন্দরের রানওয়ে থেকে ছিটকে পড়ে। অবতরণের সময় এ দুর্ঘটনা ঘটে।  দুর্ঘটনার কারণে বিমানের বেশ কিছু অংশ ভেঙে গেছে এবং ফাটল দেখা দিয়েছে। এতে করে বিমান সংকটে পড়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

মিয়ানমারে এই দুর্ঘটনার কারণে অভ্যন্তরীণ রুটের সাতটি ফ্লাইট বাতিল করতে বাধ্য হয়েছেন বলে জানিয়েছেন বিমানের জনসংযোগ শাখার জিএম শাকিল মেরাজ।

শাকিল মেরাজ জানান, আগামী সোমবার পর্যন্ত ঢাকা থেকে সৈয়দপুর, সিলেট, যশোর ও রাজশাহী রুটে সাতটি ফ্লাইট বাতিল করতে হয়েছে।

গত বুধবার সন্ধ্যায় খারাপ আবহাওয়ার মধ্যে ইয়াঙ্গুন বিমানবন্দরে অবতরণের সময় রানওয়ে থেকে ছিটকে পড়ে। দুর্ঘটনায় কারও মৃত্যু না হলেও ১৯ জনকে হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দেয়া হয়।  মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয় কানাডার কোম্পানি বম্বার্ডিয়ারের তৈরি ড্যাশ-৮ বিমানটি। এক শিশুসহ ২৯ জন যাত্রী, দুই পাইলট ও দুজন কেবিন ক্রু ছিলেন বিমানটিতে।

বিমানে আগুন না ধরলেও ফিউজিলাজ ভেঙে তিন টুকরো হয়েছে। ফরোয়ার্ড প্যাসেঞ্জার ডোরের পেছনে এবং রিয়ার সার্ভিস ডোরের ঠিক পেছনে কাঠামো ভেঙে গেছে। বিমানের তলাও ফেটে গেছে। ডান পাশের ডানও জোড়া থেকে ভেঙে গেছে বলে অ্যাভিয়েশন সেইফটি নেটওয়ার্ক জানিয়েছে।

প্রতি বছর ঈদের সময় অভ্যন্তরীণ রুটগুলোতে বাড়তি ফ্লাইট পরিচালনা করে বিমান। তিনটি ড্যাশ-৮ বিমান দিয়ে ঢাকা থেকে সৈয়দপুর, রাজশাহী, বরিশাল, যশোর, সিলেট, চট্টগ্রাম ও কক্সবাজার রুটে এবং বোয়িং ৭৮৭, ৭৭৭ ও ৭৩৭ বিমান দিয়ে সিলেট, চট্টগ্রাম ও কক্সবাজার রুটে ফ্লাইট চালানো হয়। বিমান সংকট তৈরি হওয়ায় এবার অতিরিক্ত ফ্লাইট পরিচালনার বিষয়টি অনিশ্চয়তার মুখে পড়েছে।

শাকিল মেরাজ বলেন, পরিস্থিতি সামাল দিতে দুটো বিমান ভাড়ায় আনা হচ্ছে। কাতারের আলাফকো অ্যাভিয়েশন লিজ অ্যান্ড ফাইন্যান্স কোম্পানির কাছ থেকে ছয় বছরের জন্য দুটি বোয়িং ৭৩৭ এয়ারক্রাফট লিজ নেওয়া হচ্ছে। এর একটি শুক্রবারই বিমান বহরে যুক্ত হওয়ার কথা। ১০ জুন হবে আরেকটি।

এ দুটো বিমান দিয়ে সিলেট, চট্টগ্রাম, কক্সবাজার, সৈয়দপুর, রাজশাহী, বরিশাল ও যশোরে ফ্লাইট পরিচালনা করা হবে বলে তিনি জানান।

রাষ্ট্রীয় সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে বর্তমানে ১৩টি বিমান রয়েছে। এর মধ্যে দুটি বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার, চারটি বোয়িং ৭৭৭-৩০০, চারটি ৭৩৭-৮০০ ও তিনটি ড্যাশ-৮। তার মধ্যে একটি বোয়িং ৭৩৭ মেরামতের জন্য গ্রাউন্ডেড। আর মিয়ানমারে দুর্ঘটনায় একটি ড্যাশ-৮ বিমান অকেজো হয়ে গেছে।

 

টাইমস/এসআই

Share this news on: