ম্যাজিস্ট্রেটকে ‘বোকা’ বানাতে গিয়ে ফেঁসে গেলেন রেস্তোরাঁ মালিক!

ম্যাজিস্ট্রেট আসার খবর পেয়েই ভেতরে কাস্টমার রেখেই বাইরে থেকে তালা ঝুলিয়ে দেন রেস্তোরাঁ মালিক। ভেবেছিলেন তালা দেখে হয়তো ম্যাজিস্ট্রেট চলে যাবেন। কিন্তু বিধি বাম। ম্যাজিস্ট্রেটকে ‘বোকা’ বানাতে গিয়ে নিজেই ফেঁসে গেলেন।

রোববার রমজানে ভেজালবিরোধী নিয়মিত অভিযানের অংশ হিসেবে রাজধানীর ফার্মগেট এলাকায় ভ্রাম্যমাণ আদালত চালায় ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

আর এ খবর পেয়ে শাটার নামিয়ে বাইরে থেকে তালা ঝুলিয়ে দেন ইন্দিরা রোডের প্রিন্স রেস্তোরাঁর মালিক।

এদিকে দুইটি হোটেলে অভিযান শেষে প্রিন্স রেস্তোরাঁর সামনে এসে তালাবদ্ধ দেখেন নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল মামুন। বিষয়টি তার কাছে খটকা লাগে। পরে আগ্রহ থেকেই ম্যাজিস্ট্রেট শাটারের ফাঁক গলে ভেতরে দেখার চেষ্টা করেন।

রেস্তোরাঁর ভেতরে মানুষ আছে বুঝতে পেরেই বাইরে থেকে শাটার খোলার অনুরোধ জানান। কোনো সাড়া-শব্দ না পেয়ে তালা ভাঙার নির্দেশ দিলেন ম্যাজিস্ট্রেট। এরপর তালা ভেঙে শাটার খুলে চোখ কপালে ওঠার মতো অবস্থা সবার!

ভ্রাম্যমাণ আদালতের চোখ ফাঁকি দিতে অন্তত ৫০ জন ক্রেতাকে ভেতরে রেখেই বাইরে থেকে তালা ঝুলিয়ে দেওয়া হয়েছিল।

এরপর সব ক্রেতাদের বাইরে বের করে দিয়ে নিয়মিত অভিযান শুরু করেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় রেস্তোরাঁর ফ্রিজে বাসি-পচা খাবার সংরক্ষণসহ কাঁচা মাছ-মাংস ও রান্না খাবার একইসঙ্গে সংরক্ষণ করতে দেখা যায়। এছাড়া রান্না ঘরে অস্বাস্থ্যকর নোংরা পরিবেশও দেখা গেছে।

সবশেষে রেস্তোরাঁ ব্যবসা পরিচালনার লাইসেন্স দেখতে চাইলে কর্তৃপক্ষ তা দেখাতে ব্যর্থ হয়। কাজে অসহযোগিতাসহ এসব অপরাধে ক্যাশিয়ার সুমনকে আটক করে দেড় লাখ টাকা জরিমানা ও অনাদায়ে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

এর আগে শুরুতে ফার্মগেট এলাকার কস্তুরি ও নিউ স্টার রেস্তোরাঁয় অভিযান চালানো হয়। এ সময় পচা-বাসি খাবার সংরক্ষণ ও স্বাস্থ্য সম্মত তেল-লবণ ব্যবহার না করার দায়ে কস্তুরি হোটেলকে ৫০ হাজার টাকা ও নিউ স্টারকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল মামুন বলেন, ভেজালবিরোধী নিয়মিত অভিযানের অংশ হিসেবে ফার্মগেট এলাকায় আমাদের অভিযান চলছিলো। এ খবর পেয়ে প্রিন্স রেস্তোরাঁ শাটারে তালা ঝুলিয়ে দেয়। পরে তালা ভেঙে ভেতরে ঢুকে দেখা যায়, তারা অনেক মানুষকে অবরুদ্ধ করে রেখেছিলো।

তিনি বলেন, আজ মোট তিনটি হোটেলে অভিযান চালিয়ে বেশকিছু ত্রুটি পাওয়া গেছে। এসব অপরাধে তিনটি হোটেলকে মোট ২ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

 

টাইমস/জেডটি

Share this news on: