• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ২৭ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬

ইউরোপে মানব পাচারে জড়িত দুটি চক্র শনাক্ত: পররাষ্ট্রমন্ত্রী

ইউরোপে মানব পাচারে জড়িত দুটি চক্র শনাক্ত: পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক১৫ মে ২০১৯, ০৫:৩৭পিএম, ঢাকা-বাংলাদেশ।

অবৈধ উপায়ে ইউরোপ পাঠানোর সঙ্গে জড়িত দুটি চক্রের হদিস পেয়েছে সরকার। মানব পাচারে যুক্ত নোয়াখালীর তিন ভাইয়ের একটি চক্র ও মাদারীপুরের দুজনকে শনাক্ত করা হয়েছে বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

তিউনিসিয়ার উপকূলে ভূমধ্যসাগরে নৌকাডুবিতে ৩৯ জন নিখোঁজ ব্যক্তির নাম–পরিচয় পাওয়া গেছে বলেও জানান তিনি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে নিজ কার্যালয়ে বুধবার সাংবাদিকদের এই তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

১৪ যাত্রীর সঙ্গে কথা বলে লিবিয়ায় বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা তাদের সম্পর্কে বিস্তারিত জেনেছেন উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, যে চারজনের মৃতদেহ পাওয়া গেছে, তাদের একজন বাংলাদেশি বলে নিশ্চিত হওয়া গেছে। তিনি হলেন শরীয়তপুরের নড়িয়ার উত্তম কুমার দাস। তিনি গৌতম দাসের ছেলে। ছবি পাঠিয়ে তার ভাইয়ের সঙ্গে কথা বলে উত্তম কুমারের পরিচয়ের বিষয়ে নিশ্চিত হওয়া গেছে।

গত বৃহস্পতিবার দুটি নৌকায় করে ভূমধ্যসাগর হয়ে প্রায় ১৩০ জন ইতালির উদ্দেশে যাত্রা করেন। এতে ১০০ জন ছিলেন বাংলাদেশের নাগরিক। এর মধ্যে একটি নৌকা নিরাপদে পৌঁছে যায় বলে জানা গেছে। অন্যটিতে ৭০ থেকে ৮০ জন ছিলেন। এই নৌকাটি দুর্ঘটনায় পড়ে।

উদ্ধার করা ১৪ জনের মধ্যে চারজন সরকারি হাসপাতালে চিকিৎসাধীন উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী জানান, এই চারজনের মধ্য দুজনের শরীরের বড় অংশ আগুনে পুড়ে গেছে। কারণ, এরা তেলে ড্রাম ধরে ভূমধ্যসাগরে সাত থেকে আট ঘণ্টা ভেসে ছিলেন। অন্য দুজন আঘাতের কারণে আহত হয়েছেন। অন্য ১০ জন তিউনিসিয়ার রেড ক্রিসেন্টের আশ্রয়শিবিরে আছেন।

বাংলাদেশের এসব নাগরিক চার থেকে পাঁচ মাস আগে লিবিয়া গেছেন বলে জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

তিনি বলেন, লিবিয়া যাওয়ার আগে দুবাই, শারজা, আলেকজান্দ্রিয়া হয়ে ত্রিপোলিতে পৌঁছান তারা। লিবিয়ার রাজধানী ত্রিপোলিতে পৌঁছার পর মানব পাচারকারীরা তাদের আটকে রেখেছিলেন। বিভিন্ন সময়ে তাদের মারধর করে বাংলাদেশের পরিবারের সদস্যদের কাছ থেকে টাকা আদায় করতেন মানব পাচারকারীরা।

পররাষ্ট্রমন্ত্রী জানান, মানব পাচারের সঙ্গে যুক্ত নোয়াখালীর তিন ভাইয়ের একটি চক্র ও মাদারীপুরের দুজনকে শনাক্ত করা হয়েছে। এ ছাড়া বৃহত্তর সিলেট থেকে যারা গেছেন, তাদের পরিবারের সদস্যরা বেশ কিছু দালালকে চিহ্নিত করেছেন।

ভূমধ্যসাগরে নৌকাডুবিতে ২৭ বাংলাদেশির পরিচয় নিশ্চিত হয়েছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি। গত সোমবার রেড ক্রিসেন্টের এক সংবাদ বিজ্ঞপ্তিতে ব্যক্তিদের পরিচয় জানানো হয়।

তারা হলেন- নোয়াখালীর চাটখিলের নাসির, গাজীপুরের টঙ্গীর কামরান, শরীয়তপুরের পারভেজ, কামরুন আহমেদ, মাদারীপুরের সজীব, কিশোরগঞ্জের জালাল উদ্দিন ও আল-আমিন; সিলেটের জিল্লুর রহমান, লিমন আহমেদ, আবদুল আজিজ, আহমেদ, জিল্লুর, রফিক, রিপন, আয়াত, আমাজল, কাসিম আহমেদ, খোকন, রুবেল, মনির, বেলাল ও মারুফ; সুনামগঞ্জের মাহবুব, নাদিম ও মাহবুব এবং মৌলভীবাজারের শামিম ও ফাহাদ।

 

টাইমস/এসআই

মালিবাগে পুলিশের গাড়িতে ককটেল নিক্ষেপ, নারী পুলিশ কর্মকর্তাসহ আহত ২   

মালিবাগে পুলিশের গাড়িতে ককটেল নিক্ষেপ, নারী পুলিশ কর্মকর্তাসহ আহত ২  

রাজধানীর মালিবাগ মোড়ে পুলিশের গাড়িতে ককটেল নিক্ষেপের ঘটনা ঘটেছে। এতে এক পুলিশ কর্মকর্তা ও এক রিকশাচালক আহত হয়েছেন। রোববার রাত ৯টার দিকে এ ঘটনা ঘটে।

কবরের ব্যবসা জায়েজ কিনা, ফতোয়া দিলেন আলেম

কবরের ব্যবসা জায়েজ কিনা, ফতোয়া দিলেন আলেম

পূর্বাচলে ২০০ বিঘা জমি নিয়ে ‘কবরের জমি’ বিক্রির ব্যবসা করছে আবাসন নির্মাণ প্রতিষ্ঠান এমআইএস হোল্ডিংস লিমিটেড। আধ্যাত্মিক স্লোগান দিয়ে গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলার পানজোরা গ্রামে এই প্রকল্প চালু করা হয়েছে।

বগুড়ায় ইফতার মাহফিলে ছাত্রলীগের হামলায় ভিপি নুর আহত

বগুড়ায় ইফতার মাহফিলে ছাত্রলীগের হামলায় ভিপি নুর আহত

বগুড়া শহরের সাতমাথায় ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের ভিপি নুরুল হক নুরের ওপর ছাত্রলীগের নেতাকর্মীরা হামলা করেছে বলে অভিযোগ পাওয়া গেছে। রোববার বিকেলে অ্যাডওয়ার্ড পার্কে উডবার্ন পাবলিক লাইব্রেরির সামনে এ ঘটনা ঘটে।

জাতীয়

‘ভিপি নুরের সাথে হালকা ধাক্কাধাক্কি হয়েছে’

‘ভিপি নুরের সাথে হালকা ধাক্কাধাক্কি হয়েছে’

বগুড়া শহরের সাতমাথায় ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের ভিপি নুরুল হক নুরের ওপর ছাত্রলীগের নেতাকর্মীরা যে হামলা করেছে তাকে ‘হালকা ধাক্কাধাক্কি’ বলে দাবি করছেন জেলা ছাত্রলীগ সভাপতি। রোববার বিকেলে অ্যাডওয়ার্ড পার্কে উডবার্ন পাবলিক লাইব্রেরির সামনে জেলা ছাত্রলীগের সভাপতির নেতৃত্বে এই হামলা চালানো হয়েছে বলে অভিযোগ উঠেছে।

রাজনীতি

কেরানীগঞ্জে আদালত স্থানান্তরের বিরুদ্ধে খালেদা জিয়ার রিট

কেরানীগঞ্জে আদালত স্থানান্তরের বিরুদ্ধে খালেদা জিয়ার রিট

নাইকো দুর্নীতি মামলায় বিচারের জন্য বিশেষ আদালত পুরান ঢাকার পরিত্যক্ত কারাগার থেকে সরিয়ে কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারে নেয়ার সরকারি আদেশের বিরুদ্ধে উচ্চ আদালতে রিট আবেদন করেছেন বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়া।

জাতীয়

ঢাকার যেসব এলাকায়  সোমবার গ্যাস থাকবে না

ঢাকার যেসব এলাকায় সোমবার গ্যাস থাকবে না

গ্যাস পাইপলাইন প্রতিস্থাপন কাজের জন্য আগামীকাল সোমবার গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। রোববার এক বিজ্ঞপ্তিতে তিতাস গ্যাস কোম্পানি এ তথ্য জানিয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শহীদ রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট স্কুল অ্যান্ড কলেজের নিকট আন্ডারপাস নির্মাণ প্রকল্পের এলাইনমেন্টের মধ্যে বিদ্যমান গ্যাস পাইপলাইন প্রতিস্থাপন কাজের জন্য জয়দেবপুর চৌরাস্তা থেকে বনানী রেলক্রসিং পর্যন্ত ১৬ ইঞ্চি ব্যাসের গ্যাস পাইপ লাইনের সাথে সংযুক্ত সব শিল্প ও সিএনজি গ্রাহকের গ্যাস সরবরাহ ২৭ মে সকাল ৬টা থেকে বিকেল ৩টা পর্যন্ত বন্ধ থাকবে।

বিনোদন

যে কারণে উচ্ছ্বসিত পিয়া

যে কারণে উচ্ছ্বসিত পিয়া

জান্নাতুল ফেরদৌস পিয়া। এখন নানা কাজে ব্যস্ততায় দিন কাটছে তার। আগে কখনো র‌্যাম্প মডেল, কখনো অভিনয় আবার কখনো উপস্থাপনায় দেখা গেলেও এখন আরো এক ধাপ এগিয়ে গিয়েছেন পিয়া। এর আগে, প্রথম বাংলাদেশ প্রিমিয়ার লিগ দিয়ে মাঠে যাতায়াত শুরু করেছিলেন জান্নাতুল ফেরদৌস পিয়া। এরপর জাতীয় ক্রিকেট দলের ম্যাচেও পেলেন উপস্থাপনার সুযোগ। সেই ধারাবাহিকতায় এবার এক ধাপ এগিয়ে যুক্তরাজ্যে যাচ্ছেন সরাসরি বিশ্বকাপ ক্রিকেটের মাঠে। সেখানে প্রতিটি ম্যাচেই খেলোয়াড়দের পাশে থেকে খবর জানাবেন তিনি।

জাতীয়

রমজানে বিআরটিসি কর্মকর্তাদের দুর্নীতি কম করার আহ্বান মন্ত্রীর

রমজানে বিআরটিসি কর্মকর্তাদের দুর্নীতি কম করার আহ্বান মন্ত্রীর

ঈদের বিশেষ সেবা নিয়ে রাষ্ট্রায়ত্ত পরিবহন সংস্থা বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি)  এক পর্যালোচনা ও মতবিনিময় সভায় যোগ দিতে গিয়েছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

ভ্রমণ

সাতছড়ি জাতীয় উদ্যান

সাতছড়ি জাতীয় উদ্যান

সিলেট বিভাগের হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার রঘুনন্দন পাহাড়ে সাতছড়ি জাতীয় উদ্যান অবস্থিত। এটি বাংলাদেশের একটি প্রাকৃতিক উদ্যান। ১৯৭৪ সালের বন্যপ্রাণী সংরক্ষণ আইনের বলে ২৪৩ হেক্টর এলাকা নিয়ে ২০০৫ সালে ‘সাতছড়ি জাতীয় উদ্যান’ প্রতিষ্ঠা করা হয়। উদ্যানে সাতটি পাহাড়ি ছড়া আছে, সেই থেকে এর নামকরণ সাতছড়ি সাতছড়ির পূর্বের নাম ছিলো রঘুনন্দন হিল রিজার্ভ ফরেস্ট।