• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬

ইউরোপে মানব পাচারে জড়িত দুটি চক্র শনাক্ত: পররাষ্ট্রমন্ত্রী

ইউরোপে মানব পাচারে জড়িত দুটি চক্র শনাক্ত: পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক১৫ মে ২০১৯, ০৫:৩৭পিএম, ঢাকা-বাংলাদেশ।

অবৈধ উপায়ে ইউরোপ পাঠানোর সঙ্গে জড়িত দুটি চক্রের হদিস পেয়েছে সরকার। মানব পাচারে যুক্ত নোয়াখালীর তিন ভাইয়ের একটি চক্র ও মাদারীপুরের দুজনকে শনাক্ত করা হয়েছে বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

তিউনিসিয়ার উপকূলে ভূমধ্যসাগরে নৌকাডুবিতে ৩৯ জন নিখোঁজ ব্যক্তির নাম–পরিচয় পাওয়া গেছে বলেও জানান তিনি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে নিজ কার্যালয়ে বুধবার সাংবাদিকদের এই তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

১৪ যাত্রীর সঙ্গে কথা বলে লিবিয়ায় বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা তাদের সম্পর্কে বিস্তারিত জেনেছেন উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, যে চারজনের মৃতদেহ পাওয়া গেছে, তাদের একজন বাংলাদেশি বলে নিশ্চিত হওয়া গেছে। তিনি হলেন শরীয়তপুরের নড়িয়ার উত্তম কুমার দাস। তিনি গৌতম দাসের ছেলে। ছবি পাঠিয়ে তার ভাইয়ের সঙ্গে কথা বলে উত্তম কুমারের পরিচয়ের বিষয়ে নিশ্চিত হওয়া গেছে।

গত বৃহস্পতিবার দুটি নৌকায় করে ভূমধ্যসাগর হয়ে প্রায় ১৩০ জন ইতালির উদ্দেশে যাত্রা করেন। এতে ১০০ জন ছিলেন বাংলাদেশের নাগরিক। এর মধ্যে একটি নৌকা নিরাপদে পৌঁছে যায় বলে জানা গেছে। অন্যটিতে ৭০ থেকে ৮০ জন ছিলেন। এই নৌকাটি দুর্ঘটনায় পড়ে।

উদ্ধার করা ১৪ জনের মধ্যে চারজন সরকারি হাসপাতালে চিকিৎসাধীন উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী জানান, এই চারজনের মধ্য দুজনের শরীরের বড় অংশ আগুনে পুড়ে গেছে। কারণ, এরা তেলে ড্রাম ধরে ভূমধ্যসাগরে সাত থেকে আট ঘণ্টা ভেসে ছিলেন। অন্য দুজন আঘাতের কারণে আহত হয়েছেন। অন্য ১০ জন তিউনিসিয়ার রেড ক্রিসেন্টের আশ্রয়শিবিরে আছেন।

বাংলাদেশের এসব নাগরিক চার থেকে পাঁচ মাস আগে লিবিয়া গেছেন বলে জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

তিনি বলেন, লিবিয়া যাওয়ার আগে দুবাই, শারজা, আলেকজান্দ্রিয়া হয়ে ত্রিপোলিতে পৌঁছান তারা। লিবিয়ার রাজধানী ত্রিপোলিতে পৌঁছার পর মানব পাচারকারীরা তাদের আটকে রেখেছিলেন। বিভিন্ন সময়ে তাদের মারধর করে বাংলাদেশের পরিবারের সদস্যদের কাছ থেকে টাকা আদায় করতেন মানব পাচারকারীরা।

পররাষ্ট্রমন্ত্রী জানান, মানব পাচারের সঙ্গে যুক্ত নোয়াখালীর তিন ভাইয়ের একটি চক্র ও মাদারীপুরের দুজনকে শনাক্ত করা হয়েছে। এ ছাড়া বৃহত্তর সিলেট থেকে যারা গেছেন, তাদের পরিবারের সদস্যরা বেশ কিছু দালালকে চিহ্নিত করেছেন।

ভূমধ্যসাগরে নৌকাডুবিতে ২৭ বাংলাদেশির পরিচয় নিশ্চিত হয়েছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি। গত সোমবার রেড ক্রিসেন্টের এক সংবাদ বিজ্ঞপ্তিতে ব্যক্তিদের পরিচয় জানানো হয়।

তারা হলেন- নোয়াখালীর চাটখিলের নাসির, গাজীপুরের টঙ্গীর কামরান, শরীয়তপুরের পারভেজ, কামরুন আহমেদ, মাদারীপুরের সজীব, কিশোরগঞ্জের জালাল উদ্দিন ও আল-আমিন; সিলেটের জিল্লুর রহমান, লিমন আহমেদ, আবদুল আজিজ, আহমেদ, জিল্লুর, রফিক, রিপন, আয়াত, আমাজল, কাসিম আহমেদ, খোকন, রুবেল, মনির, বেলাল ও মারুফ; সুনামগঞ্জের মাহবুব, নাদিম ও মাহবুব এবং মৌলভীবাজারের শামিম ও ফাহাদ।

 

টাইমস/এসআই

মিয়ানমারে গিয়ে অনুকূল পরিবেশ তৈরি করুন: আন্তর্জাতিক সম্প্রদায়কে পররাষ্ট্রমন্ত্রী

মিয়ানমারে গিয়ে অনুকূল পরিবেশ তৈরি করুন: আন্তর্জাতিক সম্প্রদায়কে পররাষ্ট্রমন্ত্রী

রোহিঙ্গা প্রত্যাবাসনে আন্তর্জাতিক সম্প্রদায়কে মিয়ানমারে গিয়ে অনুকূল পরিবেশ নিশ্চিত করার আহ্বান জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, আমরা আন্তর্জাতিক সম্প্রদায়কে বলব তারা যেন মিয়ানমারে যায়। এজন্য একটি কমিশন গঠন করা যেতে পারে। কমিশন, জাতিসংঘের শরণার্থী সংস্থা এবং অন্যান্য সবার এখন কাজ হচ্ছে মিয়ানমার যাওয়া। সেখানে গিয়ে মিয়ানমারে রোহিঙ্গাদের জন্য অনুকূল পরিবেশ নিশ্চিত করা। আমাদের এখানে তাদের আর কাজ নেই।

নারী ও শিশু নির্যাতন ঠেকাতে তারেকের নির্দেশে বিএনপির নতুন সংগঠন

নারী ও শিশু নির্যাতন ঠেকাতে তারেকের নির্দেশে বিএনপির নতুন সংগঠন

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশনায় ‘নারী ও শিশু অধিকার ফোরাম’ গঠন করা হয়েছে। শুক্রবার স্থায়ী কমিটির সদস্য বেগম সেলিমা রহমান ও কেন্দ্রীয় নেতা নিপুণ রায় চৌধুরীর নেতৃত্বে ৬৬ সদস্যের গঠিত কমিটি ঘোষণা করা হয়েছে। শুক্রবার বেলা সাড়ে ১১টায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়।

রাঙামাটিতে সেনা টহলের সময় ‘বন্দুকযুদ্ধে’ শীর্ষ সন্ত্রাসী নিহত

রাঙামাটিতে সেনা টহলের সময় ‘বন্দুকযুদ্ধে’ শীর্ষ সন্ত্রাসী নিহত

রাঙামাটিতে সেনাবাহিনীর টহলের সময় ‘বন্দুকযুদ্ধে’ ইউপিডিএফ প্রসীতপন্থী দলের শীর্ষ সন্ত্রাসী সুমন চাকমা নিহত হয়েছেন। নিহত সুমন নানিয়ারচর উপজেলা চেয়ারম্যান শক্তিমান চাকমা হত্যার অন্যতম আসামি।

জাতীয়

রংপুরে প্রসূতির জরায়ুতে সুই রেখেই সেলাই

রংপুরে প্রসূতির জরায়ুতে সুই রেখেই সেলাই

রংপুর শহরের আদর্শ পাড়া এলাকার অটোরিকশা চালক তানজিদ হোসেনের স্ত্রী আফরোজা বেগমকে প্রসববেদনা নিয়ে ভর্তি করা হয় রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের গাইনি বিভাগে। মঙ্গলবার সন্ধ্যায় নরমাল ডেলিভারির সময় কষ্ট হলে পায়খানা ও প্রস্রাবের রাস্তা কেটে নবজাতককে বের করা হয়। পরে অতিরিক্ত রক্তক্ষরণ হলে চিকিৎসক ছাড়াই নার্স ও আয়া সুই রেখে সেলাই করে দেন।

বিজ্ঞান ও প্রযুক্তি

বিশ্বে ঝুঁকি বাড়াচ্ছে কিলার রোবট

বিশ্বে ঝুঁকি বাড়াচ্ছে কিলার রোবট

রোবটকে আমরা মানুষের সাহায্যকারী বা কাজের চাপ কমানোর যন্ত্র হিসেবেই মনে করি। কিন্তু বর্তমানে সারা বিশ্বের আতঙ্কের কারণ হয়ে দাঁড়াচ্ছে কিলার রোবট। যার কাজ হবে স্বয়ংক্রিয়ভাবে মানুষ খুন করা। অ্যামাজন, মাইক্রোসফট ও ইনটেলের মতো বিখ্যাত টেক কোম্পানি এসব কিলার রোবট তৈরি করছে। বিভিন্ন দেশের সামরিক বাহিনী যুদ্ধক্ষেত্রে এসব রোবট ব্যবহার করতে চায়।

বিনোদন

পূর্ণাঙ্গ ভূত হয়ে খুনিদের খুঁজছেন জয়া!

পূর্ণাঙ্গ ভূত হয়ে খুনিদের খুঁজছেন জয়া!

দুই বাংলার জনপ্রিয় নায়িকা জয়া আহসান। একের পর এক দর্শকনন্দিত ছবিগুলোর নায়িকা হয়ে বাংলাদেশ-কলকাতায় সমানভাবে পরিচিতি পেয়েছেন তিনি। কিছুদিন আগে বাংলাদেশে মুক্তি পেয়েছে তার সিনেমা 'দেবী'। হ‌ুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে নির্মিত এই সিনেমায় জয়াকে দেখা গিয়েছিলে আধা-ভৌতিক এক চরিত্রে। যেখানে পুরোপুরি ভূত রূপ ধারণ করতে পারেননি তিনি।

লাইফস্টাইল

ব্লুটুথ হেডসেট ব্যবহারে সাবধান

ব্লুটুথ হেডসেট ব্যবহারে সাবধান

আমাদের বর্তমান ফ্যাশনে কানে ব্লুটুথ হেডসেট রাখাটা যেন বাধ্যতামূলক। বাসে চলার পথে, অফিসে, অবসরে, রাস্তায় হাঁটাহাঁটিসহ বিভিন্ন সময়ে ব্লুটুথ হেডসেট যেন তরুণদের সবচেয়ে পছন্দের। পরিস্থিতি যাই হোক, গান শোনা চাই-ই চাই।

বিনোদন

অল্পের জন্য রক্ষা পেলেন  এষা

অল্পের জন্য রক্ষা পেলেন এষা

বলিউড অভিনেত্রী এষা গুপ্তা। এবার সড়কে অল্পের জন্য রক্ষা পেলেন তিনি। দুর্ঘটনায় আহত হলেও খারাপ কিছু হয়নি এই অভিনেত্রীর। পরে আহত অবস্থায় মুম্বাইয়ের লীলাবতী হাসপাতালে ভর্তি করা হয় তাকে। সেখানে নায়িকাকে প্রাথমিক চিকিৎসা দেয়ার পর কর্তব্যরত চিকিৎসক জানিয়েছেন, এষা ভালো আছেন। অল্পের জন্য বেঁচে গেলেন।

বিনোদন

বিয়ের পরই রিয়ার সেক্স বাণিজ্য!

বিয়ের পরই রিয়ার সেক্স বাণিজ্য!

অন স্ক্রিন কিংবা অফ স্ক্রিন, কোথাও চমক দিতে ভোলেন না রিয়া সেন। তবে বেশ কিছুদিন ধরে চমক দেয়া’তো দূরের কথা, হারিয়েই গেলেন তিনি। বহুদিন ক্যামেরার সামনেই দেখা যায়নি তাকে।