কক্সবাজারে মালয়েশিয়াগামী ৮৪ রোহিঙ্গা আটক

অবৈধভাবে সাগর পথে মালয়েশিয়া যাওয়ার সময় কক্সবাজার থেকে পাঁচ মানবপাচারকারী ও ৮৪ জন রোহিঙ্গাকে আটক করেছে পুলিশ ও কোস্ট গার্ড।

শুক্রবার মধ্যরাতে কক্সবাজারের পেকুয়া উপজেলার উজানটিয়া করিমদাদ মিয়া ঘাট থেকে ৬৭ জন এবং সেইন্ট মার্টিন দ্বীপের দক্ষিণ সৈকত এলাকা থেকে ১৭ জন ও মানবপাচারকারী দলের পাঁচজনকে আটক করা হয়।

পেকুয়া থানার ওসি মো. জাকির হোসেন ভূঁইয়া বলেন, সাগরপথে মালয়েশিয়া পাচারের জন্য পেকুয়ার উজানটিয়া করিমদাদ মিয়া ঘাটে কিছুসংখ্যক লোকজনকে জড়ো করা হয়েছে বলে খবর পেয়ে পুলিশের একটি দল সেখানে যায়। এ সময় পুলিশের উপস্থিতির টের পেয়ে পাচারকারী দলের সদস্যরা পালিয়ে গেলেও ঘটনাস্থল থেকে ৬৭ জন রোহিঙ্গাকে উদ্ধার করা হয়। তাদের মধ্যে ২১ জন পুরুষ, ৩১ জন নারী ও ১৫ জন শিশু রয়েছে।

পেকুয়া থানার ওসি জাকির হোসেন ভূঁইয়া বলেন, তাদের পাচারের ঘটনায় জড়িত ব্যক্তিদের ও যাওয়ার সম্ভাব্য পথ সম্পর্কে অনুসন্ধান করা হচ্ছে। পাচারে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। আটক রোহিঙ্গাদের বেশির ভাগ কুতুপালং রোহিঙ্গা শিবির থেকে পালিয়ে এসেছেন।

এসব রোহিঙ্গাকে আবার তাদের শরণার্থী শিবিরে পাঠানো হবে বলে তিনি জানান।

অন্যদিকে কোস্ট গার্ডের টেকনাফ স্টেশনের কমান্ডার লেফটেন্যান্ট কমান্ডার এম ফয়জুল ইসলাম মন্ডল বলেন, একটি মানবপাচারকারী চক্র অবৈধভাবে মালয়েশিয়ায় কিছু লোক পাচার করছে, এমন গোপন সংবাদের ভিত্তিতে সেইন্ট মার্টিনের দক্ষিণ বিচ এলাকায় অভিযান চালিয়ে পাঁচ মানবপাচারকারীকে আটক এবং ১৭ জন রোহিঙ্গা সদস্যকে উদ্ধার করা হয়।

উদ্ধার রোহিঙ্গাদের মধ্যে শিশুসহ ১০ জন পুরুষ ও সাতজন নারী রয়েছেন।

উদ্ধার ১৭ রোহিঙ্গা এবং আটক ৫ দালালকে টেকনাফ থানায় হস্তান্তর করা হয়েছে বলে জানান কোস্ট গার্ড কর্মকর্তা ফয়জুল।

টেকনাফ থানার ওসি প্রদীপ কুমার দাস বলেন, পাচারকারীদের বিরুদ্ধে মামলা হবে। রোহিঙ্গা সদস্যদেরকে আদালতে উপস্থিত করে তাদের নিজ নিজ ক্যাম্পে পাঠানোর ব্যবস্থা করা হবে।

 

টাইমস/এইচইউ

Share this news on: