• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২১ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬

কবরের ব্যবসা জায়েজ কিনা, ফতোয়া দিলেন আলেম

কবরের ব্যবসা জায়েজ কিনা, ফতোয়া দিলেন আলেম

তানভীর রায়হান২৬ মে ২০১৯, ০৮:৫৪পিএম, ঢাকা-বাংলাদেশ।

পূর্বাচলে ২০০ বিঘা জমি নিয়ে ‘কবরের জমি’ বিক্রির ব্যবসা করছে আবাসন নির্মাণ প্রতিষ্ঠান এমআইএস হোল্ডিংস লিমিটেড। আধ্যাত্মিক স্লোগান দিয়ে গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলার পানজোরা গ্রামে এই প্রকল্প চালু করা হয়েছে।

এ নিয়ে প্রতিষ্ঠানটি বিভিন্ন গণমাধ্যম, সামাজিক যোগাযোগ মাধ্যম এবং ইউটিউবেও ব্যাপক  প্রচারণা চালাচ্ছে। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে ঢাকায় আবাসন মেলায়ও অংশ নিয়েছিলেন তারা।

পূর্বাচলে কবরের ব্যবসা: সোশ্যাল মিডিয়ায় তীব্র সমালোচনা

এমআইএস হোল্ডিংসের এ প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘পূর্বাচল রাওয়াতুল জান্নাত কবরস্থান’। এই প্রকল্পে একটি কবরের জন্য জায়গা পেতে আগ্রহী ব্যক্তিকে শুরুতেই গুণতে হবে ১৫ হাজার টাকা। সার্ভিস চার্জ বাবদ অফেরতযোগ্য এই অর্থ দিতে হবে কবরের মালিককে।

এছাড়া বুকিং মানি হিসেবে দিতে হবে ৩০ হাজার টাকা; এই টাকাও অফেরতযোগ্য।

সার্ভিস চার্জ ছাড়া এক খণ্ড কবরের  (সাড়ে ৩ ফুট প্রশস্ত এবং ৭ ফুট দৈর্ঘ্য) দাম পড়বে তিন লাখ ৩০ হাজার টাকা। আর প্রতি মাসে সার্ভিস চার্জ দিতে হবে এক হাজার টাকা। আর এই চার্জ দিতে হবে টানা ১৫ বছর অর্থাৎ এখানে গুণতে হচ্ছে আরও ১৫ হাজার টাকা।

তাহলে প্রায় সাড়ে ২৪ বর্গফুট আয়তনের একটি কবরে মোট খরচ পড়ছে ৩ লাখ ৪৫ হাজার টাকা।

গণমাধ্যমে খবর প্রকাশের পর এমআইএস হোল্ডিংসের এই কবরের ব্যবসা নিয়ে সাধারণ মানুষদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা দেয়। কেউ কেউ এর পক্ষে বলেছেন বা আবার কেউ একে ‘জঘন্য ব্যবসা’ বলে অ্যাখ্যা দিয়েছেন।

তবে এ ধরনের ব্যবসা শরিয়ত সম্মত কিনা তা যাচাইয়ে সম্প্রতি দক্ষিণ যাত্রাবাড়ীর জামিয়া ইসলামিয়া দারুল উলূম মাদানিয়া মাদ্রাসার ফাতওয়া ও ইসলামি আইন গবেষণা বিভাগে যোগাযোগ করা হয়। একইসঙ্গে এমআইএস হোল্ডিংসের কবরের ব্যবসা নিয়ে গণমাধ্যমে প্রকাশিত একটি প্রতিবেদনের কপি দেয়া হয় তাদের।

তিনদিন পর মাদ্রাসাটির ইফতা সমাপনী বর্ষের শিক্ষার্থী মুজাহিদুল ইসলাম এ প্রতিবেদককে একটি লিখিত ফতোয়া দেন।

ফতোয়াটি পাঠকদের জন্য হুবহু তুলে ধরা হলো-

‘কবরের জন্য জমি ক্রয়-বিক্রয় জায়েজ আছে। তবে অন্য সব ব্যবসার ন্যায় এ ক্ষেত্রেও শরিয়ত প্রদত্ত নীতিমালা অনুসরণ করতে হবে। এক্ষেত্রে শরীয়াত প্রদত্ত অন্যতম নীতি হলো-

ক. বুকিংমানি ফেরতযোগ্য হওয়া। অর্থ্যাৎ সম্পূর্ণ টাকা পরিশোধ হলে বুকিং মানি ক্রেতাকে ফিরিয়ে দেওয়া।

খ. ক্রয় করার পর ক্রেতার জন্য তা অন্যদের নিকট বিক্রি করে দেওয়ার সুযোগ থাকা।

গ, ওয়াকফকৃত না হলে মালিকানাধীন অন্যান্য সম্পত্তির ন্যায় এতেও উত্তরাধীকার সূত্রে জারি হওয়ার সুযোগ থাকা।

এছাড়াও ব্যবসার ক্ষেত্রে শরিয়াহ প্রদত্ত বহু নীতিমালা রয়েছে। প্রাসঙ্গিকতার কারণে এগুলো উল্লেখ করা হল।

পূর্বাচল রওজাতুল জান্নাহ এসব নীতিমালা অনুসরণ করলে তাদের এ ব্যবসা বৈধ বলে বিবেচিত হবে, অন্যথায় তা বৈধ হবে না। উল্লেখিত নীতিমালা লংঘন করে তারা কারো সঙ্গে চুক্তি করলে তা শরিয় দৃষ্টিতে ফাসিদ বিক্রয় বলে গণ্য হবে।

এক্ষেত্রে জমি বুঝে পাওয়ার মাধ্যমে ক্রেতা এর মালিক বলে পরিগণিত হবে। এক্ষেত্রে তার বাজারমূল্য পরিশোধ করতে হবে। তবে অনতিবিলম্বে এ চুক্তি বাতিল করা তাদের ওপর আবশ্যক।’

 

টাইমস/টিআর/জেডটি

ভেঙে ফেলা ‘জাহাজবাড়ি’ স্থাপনায় নতুন নকশা অনুমোদন না দিতে রাজউককে সরকারের চিঠি   

ভেঙে ফেলা ‘জাহাজবাড়ি’ স্থাপনায় নতুন নকশা অনুমোদন না দিতে রাজউককে সরকারের চিঠি  

হাইকোর্টের নির্দেশ অমান্য করে ভেঙে ফেলা পুরান ঢাকার ঐতিহ্যবাহী জাহাজবাড়ি স্থাপনায় নতুন নকশা অনুমোদন না দিতে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষকে (রাজউক) চিঠি দিয়েছে সরকার। গত ১০ এপ্রিল রাজউক চেয়ারম্যান বরাবর চিঠিটি পাঠায় বাংলাদেশ ওয়াক্ফ প্রশাসন। ওই চিঠির একটি কপি বাংলাদেশ টাইমসের হাতে এসেছে।  

ডিআইজি মিজানের সম্পত্তি ও ব্যাংক হিসাব জব্দের নির্দেশ

ডিআইজি মিজানের সম্পত্তি ও ব্যাংক হিসাব জব্দের নির্দেশ

বিতর্কিত পুলিশ কর্মকর্তা ডিআইজি মিজানুর রহমানের স্থাবর-অস্থাবর সম্পত্তি এবং ব্যাংক হিসাব জব্দের আদেশ দিয়েছে আদালত।

জুলাইয়ে লাইসেন্স পাচ্ছে রাইড সার্ভিস কোম্পানিগুলো

জুলাইয়ে লাইসেন্স পাচ্ছে রাইড সার্ভিস কোম্পানিগুলো

নানা অভিযোগের মধ্য দিয়ে রাইড সেবাদাতা কোম্পানিগুলো বাংলাদেশে ব্যবসা করে যাচ্ছে। তাদের বিরুদ্ধে নানা অভিযোগ উঠলেও নীতিমালা না থাকায় এত দিন ব্যবস্থা নিতে পারছিল না বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। অবশেষে অ্যাপভিত্তিক রাইড সেবাদাতা কোম্পানিগুলোকে লাইসেন্স দেয়ার প্রস্তুতি নিচ্ছে সংস্থাটি।

জাতীয়

প্রত্যেকে কর্মস্থল ও বাসস্থানে গাছ লাগান: প্রধানমন্ত্রী

প্রত্যেকে কর্মস্থল ও বাসস্থানে গাছ লাগান: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, উন্নয়নের সঙ্গে সঙ্গে আমাদের এটাও লক্ষ্য রাখতে হবে, যে কোনো প্রকল্পের সঙ্গে বৃক্ষ রোপণ করতেই হবে এবং জলাধার সৃষ্টি এবং জলাধার সংরক্ষণ করতে হবে। প্রত্যেক নাগরিককে কর্মস্থলে ও বাসস্থানে গাছ লাগানোর আহ্বান জানিয়ে সন্তানদেরও এই পরিবেশবাদী কাজ শেখানোর পরামর্শ দেন।

জাতীয়

তুরিন আফরোজের বিরুদ্ধে মা-ভাইয়ের ভয়াবহ সব অভিযোগ

তুরিন আফরোজের বিরুদ্ধে মা-ভাইয়ের ভয়াবহ সব অভিযোগ

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সাবেক প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজের বিরুদ্ধে বাড়ি দখল, মা-ভাইকে বাসা থেকে বের করে দেয়া, গ্রেপ্তারের হুমকিসহ নানা অভিযোগ করেছেন তার মা ও ভাই। বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে ল রিপোর্টার্স ফোরামের(এলাআরএফ) কার্যালয়ে তুরিন আফরোজের মা সামসুন নাহার তসলিম ও ভাই শাহনেওয়াজ শিশির সংবাদ সম্মেলন করে এসব অভিযোগ উত্থাপন করেন। সংবাদ সম্মেলনে সামসুন নাহার তসলিম একটি লিখিত বক্তব্য পাঠ করেন।

জাতীয়

নুসরাত হত্যার বিচারকার্য শুরু

নুসরাত হত্যার বিচারকার্য শুরু

আগুনে পুড়িয়ে হত্যার শিকার ফেনীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফির হত্যা মামলায় ১৬ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের মধ্য দিয়ে আনুষ্ঠানিক বিচারকার্য শুরু হয়েছে। যার সাক্ষ্য গ্রহণ শুরু হবে আগামী ২৭ জুন। বৃহস্পতিবার বিকাল সাড়ে ৪টার দিকে ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মামুনুর রশিদ শুনানি শেষে এ আদেশ দেন।

আইন আদালত

চাঁপাইনবাবগঞ্জে যুবলীগ নেতা হত্যা মামলায় ৯ জনের ফাঁসির রায়

চাঁপাইনবাবগঞ্জে যুবলীগ নেতা হত্যা মামলায় ৯ জনের ফাঁসির রায়

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার যুবলীগ নেতা ও সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের কোষাধ্যক্ষ মনিরুল ইসলামকে হত্যার দায়ে নয়জনকে মৃত্যুদণ্ড এবং দুইজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত।

জাতীয়

রাজীবের দুই ভাইকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণের নির্দেশ

রাজীবের দুই ভাইকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণের নির্দেশ

গতবছর রাজধানীর কারওয়ান বাজারে দুই বাসের রেষারেষিতে কলেজছাত্র রাজীব হাসানের হাত হারানো ও পরে মৃত্যুর ঘটনায় শিক্ষার্থী রাজীব হোসেনের দুই ভাইকে ২৫ লাখ করে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। রাজীব হোসেনের দুই ভাইকে এ ক্ষতিপূরণ দেবে দুই বাস কর্তৃপক্ষ।

বিনোদন

দুঃসময় যাচ্ছে শাহরুখের!

দুঃসময় যাচ্ছে শাহরুখের!

বয়স ৫২ পেরোলেও অনেক ভক্তদের ‘স্বপ্নের নায়ক’ শাহরুখ খান। তবে অনেকদিন ধরে সিনেমা হিট না হওয়ায় মিডিয়া থেকে অনেকটা পিছু হটেছেন তিনি। ভারতীয় বিভিন্ন গণমাধ্যমে অকপটে স্বীকারও করে নিচ্ছেন নিজের কিছু ভুল সিদ্ধান্ত! তবে সব কিছু মিলিয়ে একাধিক সিনেমা ফ্লপ হওয়ায় অন্য কাজ নিয়ে ব্যস্ত হয়ে পড়েছেন বলিউড বাদশাহ শাহরুখ খান।