কুলাউড়া ট্রেন দুর্ঘটনা তদন্তে দুই কমিটি, ৩ দিনে প্রতিবেদন

সিলেট থেকে ছেড়া আসা ঢাকাগামী ট্রেন উপবন এক্সপ্রেসের মৌলভীবাজারের কুলাউড়ায় দুর্ঘটনার কবলে কারণ জানতে সোমবার পৃথক দুটি তদন্ত কমিটি গঠন করেছে রেলপথ মন্ত্রণালয়। আর এই দুই কমিটিকে আগামী তিন দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন প্রকাশ করতে হবে।

একটি কমিটি গঠন করা হয়েছে আঞ্চলিক পর্যায়ের শীর্ষ চার কর্মকর্তাকে নিয়ে। আর বিভাগীয় পর্যায়ের কমিটিতে সদস্য সংখ্যা পাঁচজন।

বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক কাজী মো. রফিকুল আলম এই দুটি তদন্ত কমিটি গঠনের কথা জানান।

তিনি বলেন, উপবন এক্সপ্রেস ট্রেন দুর্ঘটনার কারণ জানতে আঞ্চলিক শীর্ষ চার সদস্যের তদন্ত কমিটির আহ্বায়ক হলেন রেলওয়ের চিফ মেকানিক্যাল ইঞ্জিনিয়ার (পূর্বাঞ্চল) মো. মিজানুর রহমান। এই কমিটির অন্য তিন সদস্য হলেন প্রধান প্রকৌশলী (পূর্ব) আ. জলিল, চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট (সিওপিএস) সুজিত কুমার এবং চিফ সিগনাল অ্যান্ড টেলিকম অফিসার (পূর্ব) ময়নুল ইসলাম।

বিভাগীয় কর্মকর্তা পর্যায়ের তদন্ত কমিটির আহ্বায়ক করা হয়েছে ডিটিও ( কমলাপুর, ঢাকা) মো. ময়নুল ইসলাম। পাঁচ সদস্যে এই কমিটির সদস্যরা হলেন ডিএমই (পূর্ব,চট্টগ্রাম ) শাহ সুফী নূর মোহাম্মদ, ডিএমও ( কমলাপুর, ঢাকা) আ. আহাদ, ডিএসটিই (কমলাপুর, ঢাকা) আবু হেনা মোস্তফা আলম এবং ডিইএন-২ (ঢাকা) আহসান জাবির।

দুটি তদন্ত কমিটিকে আগামী তিন কার্য দিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে নির্দেশ দেয়া হয়েছে বলে রেলপথ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন জানিয়েছেন, দুর্ঘটনায় নিহতদের পরিবারকে রেলপথ মন্ত্রণালয় থেকে আর্থিক সাহায্য করা হবে।

 

টাইমস/এসআই

Share this news on: