এরশাদের শারীরিক অবস্থার উন্নতি

ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) লাইফ সাপোর্টে থাকা জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের শারীরিক অবস্থার উন্নতি হয়েছে। তবে এখনো তিনি শঙ্কামুক্ত নন।

শনিবার সকালে জাতীয় পার্টি চেয়ারম্যানের বনানী কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এরশাদের সর্বশেষ শারীরিক অবস্থা জানান জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জি এম কাদের।

তিনি বলেন, 'শুক্রবার হেমো ডায়া ফিল্টারেশন, হেমো পারফিউশনের মাধ্যমে কিডনি ডায়ালাইসিস হয়েছে উনার (এরশাদের)। বাড়তি টক্সিন ফিল্টারেশন হওয়ায় অবস্থা ভালোর দিকে। তবে শঙ্কামুক্ত নন। চিকিৎসকরা আশা করছেন, আগামী দুদিনের মধ্যে অবস্থার কিছুটা উন্নতি হতে পারে। আর দুই-তিন দিনের মধ্যে উনার আরও উন্নতি হলে উনি স্বাভাবিক অবস্থায় ফিরে যেতে পারবেন।'

চিকিৎসকদের সহায়তায় এরশাদ হাঁটতে পারছেন বলেও জানান জি এম কাদের।

গত ২২ জুন অসুস্থতা বেড়ে গেলে এরশাদ নিজেই ব্যক্তিগত সহকারীদের নিয়ে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) যান। প্রায় দুই সপ্তাহ ধরে তিনি সেখানে চিকিৎসাধীন। হাসপাতালে ভর্তি হওয়ার পর এরশাদের ফুসফুস ও কিডনিতে সংক্রমণের বিষয়টি ধরা পড়ে। এরপর থেকেই তার অবস্থা ওঠা-নামা করছে।

সাবেক রাষ্ট্রপতি ও সেনাপ্রধান এইচ এম এরশাদ দীর্ঘদিন ধরে রক্তের রোগ মাইলোডিসপ্লাস্টিক সিনড্রোমে ভুগছেন। ৯০ বছরের বেশি বয়সী এরশাদের অস্থিমজ্জা পর্যাপ্ত হিমোগ্লোবিন উৎপাদন করতে পারছিল না। লাইফ সাপোর্টে থাকা অবস্থাতেই শুক্রবার ভোরে তার ডায়ালাইসিস শুরু হয়। এরশাদের শরীরে জমে থাকা পানি বের করার পাশাপাশি তাকে রক্তও দেয়া হয়েছে।

উন্নত চিকিৎসার জন্য জাতীয় পার্টি এরশাদকে সিঙ্গাপুরে নিয়ে যেতে চাইলেও সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি হাসপাতালের চিকিৎসকরা তাতে সায় দেননি।

এ সময় জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সৈয়দ আবু হোসেন বাবলা, সুনীল শুভ রায়, এসএম ফয়সল চিশতী, আজম খান, রেজাউল ইসলাম ভূইয়া, এসএম ফখরুজ্জামান জাহাঙ্গীর, আলমগীর সিকদার লোটন প্রমুখ উপস্থিত ছিলেন।

 

টাইমস/এসআই

Share this news on: