ক্লাবকে সকলের কাছে গ্রহণযোগ্য করে তুলব: সঞ্জিত কুমার বণিক

নির্বাচিত হলে ক্লাবকে সাস্টিয়ানসহ সকলের মাঝে গ্রহণযোগ্য হিসেবে গড়ে তুলতে কাজ করবেন বলে জানিয়েছেন সঞ্জিত কুমার বণিক।

আগামী ১৯ জুলাই অনুষ্ঠিত হতে যাচ্ছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের একটি সংগঠন ‘সাস্ট ক্লাব লিমিটেড’ এর প্রথম কার্যনির্বাহী কমিটির নির্বাচন। এতে নির্বাচনে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিশ্ববিদ্যালয়ের প্রথম ব্যাচের শিক্ষার্থী সঞ্জিত কুমার বণিক।

তিনি বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রথম ব্যাচ (১৯৯০-৯১ সেশন) শিক্ষার্থী। তিনি বর্তমানে সোনালী ব্যাংক লিমিটেড, বঙ্গভবন শাখার এসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার হিসেবে কর্মরত আছেন। এছাড়া তিনি স্বাধীনতা ব্যাংকার্স পরিষদ, সোনালী ব্যাংক প্রাতিষ্ঠানিক কমিটির সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করছেন। ছাত্রজীবনের তিনি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেন।

সাস্ট ক্লাবনির্বাচনে তিনি সকল সাস্টিয়ান ও ক্লাব সদস্যদের দোয়া ও সমর্থন প্রত্যাশী। নির্বাচনকে কেন্দ্র করে তিনি ১৪ দফা ইশতেহার প্রকাশ করেছেন।

তার নির্বাচনী ইশতেহারে যা রয়েছে-

১. সাস্ট ক্লাব লিমিটেডের বর্তমান কার্যালয়টি আরও সুবিধাজনক স্থানে স্থানান্তরিত করার উদ্যোগ গ্রহণ করা হবে যাতে ক্লাবের সম্মানিত সদস্যরা তুলনামূলকভাবে সহজতর উপায়ে যাতায়াত করতে পারেন।

২. দেশের নামকরা বিশ্ববিদ্যালয়ের একমাত্র ক্লাব হিসেবে সাস্ট ক্লাবকে সে উচ্চতা ও মর্যাদায় অধিষ্ঠিত করা। সাস্টিয়ান ঐক্য, সাস্টিয়ান সম্প্রীতি, সৌহার্দ সংরক্ষণ ও চর্চার কেন্দ্র হিসেবে গড়ে তোলা।

৩. ক্লাবকে সাস্টিয়ানদের মাঝে গ্রহণযোগ্য হিসেবে গড়ে তোলা, সাস্টক্লাবের সদস্য বৃদ্ধি করা এবং সদস্যভুক্তির পথে অন্তরায়সমূহ খুঁজে বের করা এবং এর সমাধানের বাস্তবসম্মত পদক্ষেপ গ্রহণ।

৪. সাস্ট ক্লাব লিমিটেডের কার্যালয়ের পরিসর বৃদ্ধি এবং স্থায়ী একটি জায়গায় প্রতিষ্ঠা করতে অগ্রাধিকারভিত্তিতে উদ্যোগ গ্রহণ করা হবে। ভাড়া বাড়িতে নয়, নিজের বাড়িতে সাস্টক্লাবের স্থায়ী স্থাপনা গড়তে চাই। এজন্য গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, রাজউক, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষসহ সরকারের ঊর্ধ্বতন মহলে যোগাযোগ করে প্লট/ফ্ল্যাট বরাদ্দ গ্রহণের উদ্যোগ গ্রহণ। এছাড়া সরকারের অর্পিত বা পরিত্যক্ত ভবন ও জমি লীজ গ্রহণের জন্য সরকারের ঊর্ধ্বতন পর্যায়ে যোগাযোগ ও ব্যবস্থা গ্রহণ। প্রকৃতপক্ষে সাস্ট ক্লাব লিমিটেডকে একটি স্থায়ী ঠিকানা দানে সর্বাধিক মনোনিবেশ প্রদান করাই আমাদের অন্যতম লক্ষ্য।

৫. ক্লাবের স্থায়ী আয়ের ব্যবস্থা গ্রহণ। এজন্য সিটি কর্পোরেশন এর সাথে কার্যকরী যোগাযোগ করে কমিউনিটি হল, দোকান বরাদ্দ নেওয়ার ব্যবস্থা গ্রহণ।

৬. সাস্ট ক্লাবকে সাবেক ও বর্তমান সাস্টিয়ানদের অনুভূতির কেন্দ্র হিসেবে গড়ে তোলা। সাস্টিয়ানদের সকল প্রয়োজনে, বিপদ-আপদে, রোগে-শোকে ক্লাব সবার আগে সাড়া দেবে। কেউ অসুস্থ হলে, দুর্ঘটনার শিকার হলে ক্লাব সর্বশক্তি ও সহায়তা নিয়ে তার পাশে দাঁড়াবে। এজন্য হটলাইন স্থাপন করা হবে। এ ধরনের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি মোকাবেলায় বিশেষ তহবিল গঠন করা হবে, ইমারজেন্সি রেসপন্স টিম গঠন করা হবে।

৭. সাস্টিয়ানদের জন্য ক্যারিয়ার বিষয়ক কর্মশালা, জব ফেয়ার নিয়মিত আয়োজন করা হবে। স্কলারশিপ বিষয়ক কর্মশালার আয়োজন করা হবে। বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন/অধ্যাপনারত সাস্টিয়ানদের সহযোগিতায় বিভিন্ন স্কলারশিপ এভেইল করার সুযোগ সৃষ্টি করা হবে।

৮. দেশের নামকরা ক্লাবগুলোর অভিজ্ঞতা নেয়া হবে। সে অভিজ্ঞতা ও সাস্টিয়ান আবেগ-অনুভূতির সমন্বয়ে সবার কাছে গ্রহণযোগ্য, সবার জন্য হিতকর ক্লাব গঠন করার উদ্যোগ নেওয়া হবে। “কাউকে Exclusion নয় সবাইকে Inclusion” হবে মুল চেতনা। প্রয়োজনে সাধারণ সদস্যদের মতামতের ভিত্তিতে ক্লাবের গঠনতন্ত্রে প্রয়োজনীয় সংশোধনী এনে ক্লাবকে সকলের কাছে আরও অধিক গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক করতে কার্যকর উদ্যোগ গ্রহণ করা হবে।

৯. ক্লাবের বিনোদনমূলক সেবা ও সুবিধা বৃদ্ধি করা হবে। নিয়মিত সামাজিক সম্মেলন তথা পিকনিক, নৌভ্রমণ, এস্কারশন, এক্সপোজার ভিজিট এসবের আয়োজন করা হবে।

১০. প্রতি বছর ইফতার মাহফিল, নববর্ষ, ঈদ পুনর্মিলনী আয়োজন করা হবে। এতে অংশগ্রহণের জন্য সদস্যদের কোন চাঁদা প্রদান করতে হবে না।

১১. দেশের নামিদামী ব্যবসায়ী ও শিল্পপতিদের ক্লাবে সদস্যভুক্তির উদ্যোগ নেওয়া হবে। এতে ক্লাবের নিজস্ব আয় বাড়বে এবং সাস্টিয়ানদের জন্য কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি পাবে।

১২. দেশে বিদেশে সরকারি বেসরকারি চাকুরীতে প্রতিষ্ঠিত সাস্টিয়ানদের সহযোগিতায় বিভিন্ন পর্যায়ে চাকুরীর বাজার অনুসন্ধান করা হবে।

১৩. ক্লাবে একটা লাইব্রেরী করা হবে। ক্যাডার সার্ভিস, ব্যাংক, স্বশাসিত প্রতিষ্ঠান সহ প্রজাতন্ত্রের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত সাস্টিয়ানদের ক্লাবের সাথে সম্পৃক্ত করা হবে। তাদের সহযোগিতায় চাকুরী প্রার্থী সাস্টিয়ানদের জন্য বিশেষ কোচিং ও পরামর্শ সভার আয়োজন করা হবে।

১৪. সর্বোপরি সকল সাস্টিয়ান এবং তাদের পরিবারের সদস্যদের জন্যও এই ক্লাব হবে আরও একটি পরিবার, যেখানে সকলে পারস্পরিক সহযোগিতা, সহমর্মিতার মাধ্যমে এক প্রাণে মিলিত হয়ে রচিত হবে সাস্টিয়ান জয়গান।

 

টাইমস/এইচইউ

Share this news on:

সর্বশেষ

img
সারাদেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি Apr 19, 2024
img
বিশ্বের ১০০ প্রভাবশালীদের তালিকায় আলিয়া Apr 19, 2024
img
পালিয়ে আসা ২৮৫ জনকে ফেরত নিচ্ছে মিয়ানমার: পররাষ্ট্রমন্ত্রী Apr 19, 2024
img
গ্রেপ্তারি পরোয়ানার শঙ্কায় নেতানিয়াহু, ইসরায়েলে জরুরি বৈঠক Apr 19, 2024
img
পালিয়ে বাংলাদেশে এলেন আরও ১১ বিজিপি সদস্য Apr 19, 2024
img
কৃষক লীগ নেতাদের গণভবনের শাক-সবজি উপহার দিলেন শেখ হাসিনা Apr 19, 2024
img
প্রধানমন্ত্রী ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন : অর্থমন্ত্রী Apr 19, 2024
img
থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙে ঢুকে গেল বাস, প্রাণ গেল প্রকৌশলীর Apr 19, 2024
img
চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৩ ডিগ্রি, হিট এলার্ট জারি Apr 19, 2024
img
৩টি ড্রোন ধ্বংস করল ইরান, ইসফাহানের পারমাণবিক স্থাপনা নিরাপদ Apr 19, 2024