সময় টিভির চিত্র সাংবাদিকের আত্মহত্যার চেষ্টা

বেতন না বাড়ানো, পদোন্নতি না দেয়া, কাজের মূল্যায়ন না করা- ইত্যাদি অভিযোগ এনে ঘুমের ওষুধ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেছিলেন বেসরকারি টেলিভিশন চ্যানেল সময় টিভির চিত্র সাংবাদিক মো. সাইফুর রহমান শাকিল। তবে তিনি বেঁচে গেছেন। বর্তমানে তিনি ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন।

শনিবার রাত সোয়া ৯টার দিকে ফেসবুকে আত্মহত্যার ঘোষণা দেন শাকিল।

তার ফেসবুক স্ট্যাটাসটি তুলে ধরা হলো:

আমার মৃত্যুর জন্য সময় টেলিভিশন কর্তৃপক্ষ দায়ী

২০১১ সাল থেকে সময়ের সাথে পথচলা শুরু। আজকের দিনটি পর্যন্ত একাগ্রতা, সততা ও ভালোবাসা দিয়ে কাজ করেছি। কখনো কাজের প্রতি, দায়িত্বের প্রতি অবহেলা করিনি।কখনো বলিনি আমার কর্মঘণ্টা শেষ, এখন আমি আর কাজে যেতে পারবো না। কখনো কাজে গিয়ে বলিনি আমার রিপ্লেস পাঠাতে। তবুও বছর শেষে শূন্য হাত পরপর দুই বার।

যখন সময়ে যোগ দিয়েছিলাম, তার কয়েক মাস পর আরো দুটি চ্যানেলে ভালো বেতনে অফার পেয়েছিলাম। আমাদের ব্যাচের অনেকেই চলে গিয়েছিল সময় ছেড়ে। আমি যায়নি। কারণ সময়ের প্রতি ভালোবাসা। সময়ের শুরুটা আমাদের হাত দিয়ে। নিচতলা থেকে দশ তলা সিড়ি ডিঙিয়ে হেঁটে হেঁটে উঠেছি। প্রতিটি সিঁড়ির সাথে জড়িয়ে আছে গভীরতা, পরম মমতা।

ধরেই নিলাম কাজের কোয়ালিটির বিচারে হয়ত আমার ফলাফলটা খুব বেশি ভালো নয়, কিন্তু বছর শেষে যে শ্রমটুকু দিয়েছি তার মূল্যায়ন তো করতে পারতো সময় টিভির মালিক পক্ষ? কিন্তু পরপর দুই বছর করেনি। এবার আমাদের ব্যবস্থাপনা পরিচালক জো ভাই( আহমেদ জুবায়ের) আশ্বাস দিয়েছিলেন আমাদের দেখবেন। কথা দিয়ে কথা রাখেননি জো ভাই।

এই অপমান কর্মজীবনকে বিষাক্ত করে তোলে। কাজের প্রতি তৈরি হয় অনীহা। আর জীবন হয়ে উঠে গ্লানির। তাই মৃত্যু দিয়ে সময় টিভির মালিক পক্ষের অন্যায় নীতির প্রতিবাদ করে যেতে চাই।

হয়ত অনেকে ভাববেন চাকরিটা ছেড়ে দিলেই তো হয়। হ্যাঁ, হয়। আমার হাত পা আছে, অল্প সল্প মেধা আছে, তা দিয়ে হয়ত জীবন চালাতে ঠেকায় পড়ব না।

আমিও অনেকক্ষণ ধরে কী করব ভাবছিলাম। চাকরিটা ছেড়ে দিলে সময় টিভির কিচ্ছু যায় আসে না। তাই বেশ কয়েকজন সহকর্মীর সাথে আলাপ করলাম,তারা বললো শ্রম আদালতে যেতে। কিন্তু আদালতের প্রতি বিশ্বাস নেই আমার।

জানি মৃত্যু কোনো সমাধান নয়, কিন্তু অপমান বোধ থেকে তো মুক্তি পাওয়া যাবে। গতবারও এমন হয়েছিল, অপমানে সহকর্মীদের সামনে মুখ দেখাতে আর নিজেকে স্বাভাবিক করতে অনেক সময় লেগেছে। এবারও সে ঘটনার পুনরাবৃত্তি। আমিসহ কয়েকজনের প্রতি চরম বৈষম্যমূলক আচরণ করেছে মালিকপক্ষ। তাই সিদ্ধান্ত নিয়েছি আমার মৃত্যু দিয়ে এমন জগণ্য বৈষম্যের প্রতিবাদ করে যাই। হয়ত আমার মৃত্যু দিয়ে রচিত হবে আমার সহকর্মীদের সুদিন।

জানি, আমার মৃত্যুতে সময় টিভি লাভবান হবে। অন্তত মাসে ৩০ হাজার টাকার সাশ্রয় হবে। যেহেতু পৃথিবী ছেড়ে চলে যাবার সিদ্ধান্ত চূড়ান্ত করেছি সুতরাং চাওয়া পাওয়ার আর কিছু নেই, চাকরি হারানোর ভয়টাও নেই। শুধু মালিকপক্ষের কাছে অনুরোধ আমার মৃত্যুর পর সময় টিভি থেকে আমার সামান্য জমানো অর্থ যা পাব তা যেন আমার স্ত্রীর হাতে তুলে দেয়। কেননা, আমার দুটি সন্তান। সদ্য জন্ম নেয়া ছেলেটির মুখে যেন দুধটুকু তুলে দিতে পারে।

আমি পারতাম নিরবে বিদায় নিতে। মৃত্যুকে বরণ করতে। কিন্তু আমি চাই আমার মৃত্যুটা সবাইকে জানিয়ে হোক। কারণ, আমাকে তিল তিল করে সময় টিভির মালিক পক্ষ মৃত্যুর দিকে ধাবিত করেছে। তাই আজ রাতটি আমার শেষ দিন। আজ অথবা আগামীকাল সময় টিভির সামনে আমি মৃত্যুকে বরণ করে নিব।

ভালো থাকবেন সবাই।আমাকে ক্ষমা করবেন। আর যারা আমাকে ভালোবাসেন তাদের কাছে অনুরোধ আমার মৃত্যুর পর একটি বার প্রতিবাদ করবেন সময় টিভির এমন বৈষম্যমূলক আচরণের। আর সরকারের প্রতি অনুরোধ আমরা মিডিয়া কর্মীরা চরম নির্যাতনের শিকার হই বারবার। আমাদের দিকে মানবিক দৃষ্টিটা রাখুন। লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসুলুল্লাহ ( সাঃ)।

 

মো. সাইফুর রহমান শাকিল

চিত্র সাংবাদিক, সময় টেলিভিশন,

নাসির ট্রেড সেন্টার, ঢাকা।

৬ জুলাই ২০১৯ ইং।

 

 

টাইমস/এসআই

Share this news on:

সর্বশেষ

img
জুনের মধ্যেই ১০ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ : প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী Mar 29, 2024
img
বাজারে বেড়েছে মাংসের দাম, সবজিতে স্বস্তি Mar 29, 2024
img
বিএনপির ৮০ ভাগ নিগৃহীত নেতাদের তালিকা দিতে হবে : ওবায়দুল কাদের Mar 29, 2024
img
জায়েদ খানের নায়িকা হচ্ছেন টালিউডের পূজা ব্যানার্জি Mar 29, 2024
img
বঙ্গবন্ধু রেল সেতুর পৌনে ৪ কিলোমিটার দৃশ্যমান Mar 29, 2024
img
আজ ঢাকার বাতাস ‘অস্বাস্থ্যকর’ Mar 29, 2024
img
দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে খাদে পড়ে বাসে আগুন, নিহত ৪৫ Mar 29, 2024
img
বিশ্ববাজারে স্বর্ণের দামে সর্বোচ্চ রেকর্ড Mar 28, 2024
img
দূষণের কারণে বছরে পৌনে ৩ লাখ বাংলাদেশির মৃত্যু Mar 28, 2024
img
আইএমএফের হিসাবে দেশের রিজার্ভ এখন কত, জানালো বাংলাদেশ ব্যাংক Mar 28, 2024