• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬

বুড়িগঙ্গার তীর দখল করে রেখেছে ৩৩ ডকইয়ার্ড!  

বুড়িগঙ্গার তীর দখল করে রেখেছে ৩৩ ডকইয়ার্ড!   

তানভীর রায়হান১০ জুলাই ২০১৯, ০৫:৫৬পিএম, ঢাকা-বাংলাদেশ।

রাজধানীর অদূরে দক্ষিণ কেরানীগঞ্জে বুড়িগঙ্গা নদীর তীরে অন্তত তিন কিলোমিটার এলাকাজুড়ে লঞ্চ-স্টিমার তৈরি ও মেরামতের জন্য  গড়ে উঠেছে ৩৩টি ডকইয়ার্ড।

নদীর তীর দখল করে গড়ে উঠা বেশিরভাগ জাহাজ নির্মাণ কারখানা বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) কাছ থেকে পরিবেশগত ছাড়পত্র নেয়নি।

অভিযোগ আছে, বিআইডব্লিউটিএর কিছু কর্মকর্তা প্রতিমাসে এসব ডকইয়ার্ড থেকে মাসোহারা নেন।  তবে বিআইডব্লিউটিএর কর্মকর্তারা এই অভিযোগ মিথ্যা বলে দাবি করেছেন।

বিআইডব্লিউটিএর কর্মকর্তারা জানিয়েছেন, এই ডকইয়ার্ডগুলোর বেশিরভাগেরই কোনো অনুমোদন নেই। তাদেরকে এই জায়গা থেকে সরে যেতে  প্রায় প্রতিবছর একটা করে নোটিশ জারি করা হয়। কিন্তু ডকইয়ার্ড মালিকরা সেখান থেকে যান না।

পরিবেশ দূষণের পাশাপাশি এসব ডকইয়ার্ডের কারণে দেশের প্রধান নদীবন্দর সদরঘাটের নৌপথ সংকুচিত হচ্ছে। সম্প্রতি দূষণ ও নৌপথ বাঁচাতে এ ডকইয়ার্ডগুলো স্থানান্তরের উদ্যোগ নিয়েছে নৌপরিবহন মন্ত্রণালয়।

এ নিয়ে বুড়িগঙ্গা তীরবর্তী ডকইয়ার্ড মালিকদের সংগঠন ঢাকা শিপ বিল্ডার্স গ্রুপের কার্যকরী সদস্য ও লঞ্চ মালিক সমিতির আহ্বায়ক প্রিন্স আওলাদ বাংলাদেশ টাইমস’কে বলেন, গত ১৯৬০ সাল থেকে আমরা এখানে জাহাজ ও লঞ্চ মেরামত করি। তবে কেউ নদী দখল করেননি। ডকইয়ার্ডগুলোর মালিকই অধিকাংশ জায়গার মালিক। এখানে প্রতি বছর প্রায় ৮০টি নতুন জাহাজ নির্মাণ করা হয়। এ ছাড়া দেশের অভ্যন্তরীণ রুটে চলাচলরত প্রায় আটশত জাহাজ ও লঞ্চও এই ডকইয়ার্ডগুলোতে মেরামত করা হয়ে থাকে।

তিনি বলেন, আমরা পরিবেশের বিপর্যয় ঘটাই না। আর এর সাথে সম্পৃক্ত আছে প্রায় ৩ থেকে ৪ লাখ লোক। যদি এটি অন্য জায়গায় স্থানান্তর করা হয় তবে এখানকার শ্রমিকদের চাঁদাবাজি ও ডাকাতি করা ছাড়া ‍উপায় থাকবে না। তাই আমাদেরকে আরো পাঁচ বছর থাকার জন্য অনুমতি দেওয়া হোক।

তবে এ বক্তব্যের সাথে দ্বিমত পোষণ করে বিআইডব্লিউটিএর বন্দর ও পরিবহন বিভাগের যুগ্ম পরিচালক একেএম আরিফ উদ্দিন বাংলাদেশ টাইমস’কে বলেন, ডকইয়ার্ডের মালিকদের এই যুক্তিটা ঠিক হবে না। স্টেট অ্যাকুইজিশন অ্যান্ড টেন্যান্সি অ্যাক্ট ১৯৫০ অনুযায়ী, বালুচরের জমি বন্দোবস্তযোগ্য নয়। তারা পরিবেশের ক্ষতি তো করছেই, পাশাপাশি পানিপ্রবাহের ক্ষতি হচ্ছে। নদীপথ সংকুচিত হয়ে গেছে। নদী হত্যা করে কোনো ব্যবসা চলতে পারে না।

তিনি আরও বলেন, আমরা বার বার তাদের কথা মতো সুযোগ দিয়েছি। গত বছর তাদের ওখান থেকে দুইটি ডকইয়ার্ডকে ভেঙে দিয়েছিলাম। তাই তারা সবাই মিলে আমাদের নামে একটি মামলা করে। আর হাইকোর্ট থেকে তাদের পক্ষে মামলার ফলাফল আনে। তখন আমরা সেই মামলাটি আপিল বিভাগে আপিল করে আমাদের পক্ষে মামলার রায় পাই।

আরিফ উদ্দিন আরও বলেন, আমরা দক্ষিণ কেরানীগঞ্জের তেলঘাট থেকে কোল্ড স্টোরেজ পর্যন্ত রাস্তা বানানোর কাজ অতি তাড়াতাড়িই শুরু করবো। আর আমরা তো মামলার রায় পেয়ে গেছি। তবে প্রধানমন্ত্রী, নৌ মন্ত্রণালয়, বিআইডব্লিউটিএ, পরিবেশ মন্ত্রণালয়সহ একাধিক কর্তা ব্যক্তিদের নির্দেশ আছে যে, এই ডকইয়ার্ডটি স্থানান্তর করে গজারিয়াতে নিয়ে যাওয়ার। তবে তা নিয়মতান্তিকভাবে সরানোর কাজ চলবে। আর ডকইয়ার্ড মালিকরা তো সরকারের কাছ থেকে হাজার হাজার কোটি টাকা ঋণ নিয়েছে। তাদের দিক বিবেচনায় আমরা তাদেরকে সুযোগ দিয়েছি।

এ বিষয়ে জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মজিবুর  রহমান হাওলাদার বাংলাদেশ টাইমস’কে বলেন, ৩৩টি ডকইয়ার্ডের মধ্যে ৩০টির কোনো নামজারি পাওয়া যায়নি। শুধু দুটি ডকইয়ার্ডের শুধুমাত্র দলিল আছে।

অভ্যন্তরীণ জলপথ ও তীর ভূমিতে স্থাপনা নির্মাণ নিয়ন্ত্রণ বিধিমালা-২০১০-এ বলা হয়েছে, জলপথ ও তীর ভূমিতে স্থাপনার জন্য সংশ্লিষ্ট নির্মাণ প্রতিষ্ঠানকে বিআইডব্লিউটিএর অনুমতি বা ছাড়পত্র নিতে হবে। কিন্তু এ অনুমোদন ছাড়াই চলছে ডকইয়ার্ডগুলো।

সরেজমিনে বুড়িগঙ্গা তীরবর্তী চর কালিগঞ্জ ও চর মীরেরবাগে ঘুরে দেখা গেছে, নদী তীরের ডকইয়ার্ডগুলোতে চলছে নতুন জাহাজ ও লঞ্চ তৈরির কাজ। পাশাপাশি নদীতে নোঙর করে চলছে পুরনো জাহাজ মেরামতের কাজও। বিভিন্ন ইয়ার্ড থেকে জাহাজ তৈরি ও ভাঙার বিভিন্ন অংশও নদীতেই ফেলা হচ্ছে। কারখানাগুলোতে কাজ করছে প্রায় ১০ হাজারের মতো মানুষ। নানা বয়সী মানুষ তাদের কারোই নেই সুরক্ষা সরঞ্জাম। এ ছাড়া মেরামতের সময় পুরনো জাহাজে থাকা ডিজেল, লুব্রিক্যান্টসহ তলদেশে থাকা বিভিন্ন বর্জ্য বুড়িগঙ্গার পানিতে মিশে যাচ্ছে।

আসাদুল হক নামের এক কর্মচারী বলেন, আমাদের যেখানেই স্থানান্তর করা হবে আমরা সেখানেই যাবো। তবে আমাদের চুরি ও ডাকাতির প্রশ্নই উঠে না। আমরা সরকারের সাথে একমত। আসলে এখানে এই শিল্প গড়ে উঠতে পারে না। আর এখানে প্রতিদিনই ১০ হাজারের মতো কর্মচারী কাজ করে। আর আমাদের বেতন তো রোজ ভিত্তিক, চুক্তিভিত্তিক নয়।

তবে বিআইডব্লিউটিএ'র বন্দর ও পরিবহন বিভাগের উপপরিচালক মোহাম্মদ জাহিদ মিজানুর রহমান বলেন, ধলেশ্বরী, তুরাগ, বালু আর বুড়িগঙ্গা নদীতে আমাদের ১২০ কিলোমিটার জায়গা আছে। আমরা সেসব জায়গাটি দখল মুক্ত করবো। এখন আমরা প্রায় ২০ কিলোমিটার দখল মুক্ত করেছি। আর ৫২ কিলোমিটারের উপরে ইকোপার্ক, খেলার মাঠ সহ নানা কিছু হবে বলেও উন্নয়ন প্রকল্প হাতে নিয়েছি।

পরিবেশ সংরক্ষণ বিধিমালা অনুযায়ী, পরিবেশের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ জাহাজ নির্মাণ শিল্প ‘লাল’ শ্রেণিভুক্ত। নির্দিষ্ট কিছু শর্ত পালন সাপেক্ষেই অনুমোদন মেলে এ শিল্পের। ডকইয়ার্ড পরিচালনার ক্ষেত্রেও রয়েছে কিছু শর্ত। যেমন একটি ডকইয়ার্ডে অবশ্যই একজন নেভাল আর্কিটেক্ট থাকতে হবে। তিনি জাহাজের নকশা করবেন এবং সে অনুযায়ী সেটি নির্মিত হচ্ছে কি না তা তদারকি করবেন।

সমুদ্র পরিবহন অধিদপ্তরের কর্তারা জানিয়েছেন, ডকইয়ার্ডগুলোতে সমুদ্র পরিবহন অধিদপ্তর অনুমোদিত নির্দিষ্টসংখ্যক ওয়েল্ডার, প্রশিক্ষিত কর্মী বাহিনী, শ্রমিকের নিরাপত্তা নিশ্চিতের নানা উপকরণ রাখার বাধ্যবাধকতাও রয়েছে।

বুড়িগঙ্গা নদীতে নৌযান চলাচল নিরাপদ ও নিশ্চিত করতে সদরঘাট টার্মিনালের বিপরীত পাড়ের সব ডকইয়ার্ড অন্যত্র স্থানান্তরের বিষয়ে গত এপ্রিল মাসে নৌপরিবহন প্রতিমন্ত্রী সংশ্লিষ্টদের নিয়ে বৈঠক করেছেন।

এ বিষয়ে জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মজিবুর রহমান বলেন, জাহাজ নির্মাণ শিল্প আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা তাদের ব্যবসা বন্ধ করতে চাই না। তবে নদী রক্ষা করতে চাই।

তবে ঢাকা শিপ বিল্ডার্স গ্রুপের সাধারণ সম্পাদক ও শুভাদোয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইকবাল হোসেনকে ফোন দেওয়া হলেও তিনি ফোন ধরেননি। তবে তার চাচাতো ভাই উজ্জ্বল বলেন, এটি স্থানান্তর করলে আমাদের অনেক অসুবিধা হবে।

 

টাইমস/টিআর/জেডটি

গত নির্বাচনে জনগণ ভোট দিতে পারেনি: মেনন

গত নির্বাচনে জনগণ ভোট দিতে পারেনি: মেনন

গত জাতীয় সংসদ নির্বাচন ও পরবর্তীতে উপজেলা ও ইউনিয়ন পরিষদ...

চুক্তিতে ভারতকে শুধু দেয়ার কথা আছে, নেয়ার কথা নেই: খন্দকার মোশাররফ

চুক্তিতে ভারতকে শুধু দেয়ার কথা আছে, নেয়ার কথা নেই: খন্দকার মোশাররফ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক ভারত সফরে দেশটির সঙ্গে সম্পাদিত চুক্তির...

১৫-৩০ বছরের তরুণেরাই উগ্রবাদে জড়াচ্ছে: মনিরুল ইসলাম

১৫-৩০ বছরের তরুণেরাই উগ্রবাদে জড়াচ্ছে: মনিরুল ইসলাম

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার ও কাউন্টার টেররিজম অ্যান্ড...

জাতীয়

ঢাবির ক ও চ ইউনিটের ফল প্রকাশ রোববার

ঢাবির ক ও চ ইউনিটের ফল প্রকাশ রোববার

২০১৯-২০ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদভুক্ত ক-ইউনিট এবং চারুকলা অনুষদভুক্ত চ-ইউনিটের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ফল রোববার প্রকাশ হবে। শনিবার বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রোববার দুপুরে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আনুষ্ঠানিকভাবে এই দুই ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করবেন।

আন্তর্জাতিক

ভারতে ধর্মগুরুর আশ্রমে ৫০০ কোটি রুপির অবৈধ সম্পদ

ভারতে ধর্মগুরুর আশ্রমে ৫০০ কোটি রুপির অবৈধ সম্পদ

ভারতে এক কথিত ধর্মগুরুর আশ্রমে অভিযান চালিয়ে স্বর্ণ, হীরাসহ ৫০০ কোটি রুপির বেশি অবৈধ সম্পদ জব্দ করেছে দেশটির আয়কর বিভাগের কর্মকর্তা। ভারতের জাতীয় বিমা কোম্পানির একজন কেরানি ছিলেন। পরে তিনি নিজেকে কৃষ্ণের দশম অবতার হিসাবে প্রতিষ্ঠিত করে ফেলেন। আয়কর ফাঁকি দেয়ার অভিযোগে সেই ‘কল্কি ভগবান’-র দেশের নানা আশ্রমেই এ বার হানা দিলেন আয়কর দপ্তরের কর্মকর্তারা। উদ্ধার হয়েছে হিসাব বহির্ভূত নগদ ৯৩ কোটি রুপি। সঙ্গে স্বর্ণ ও হীরা মিলিয়ে ৪০৯ কোটি রুপির সম্পত্তি।

জাতীয়

রংপুরে প্রেমে রাজি না হওয়ায় স্কুলছাত্রীকে রাস্তায় ফেলে মারপিট

রংপুরে প্রেমে রাজি না হওয়ায় স্কুলছাত্রীকে রাস্তায় ফেলে মারপিট

রংপুরের তারাগঞ্জে প্রেমের প্রস্তাবে রাজি না হওয়ায় এক স্কুলছাত্রীকে রাস্তায় ফেলে মারধরের অভিযোগ উঠেছে খাদেমুল ইসলাম (২১) নামে এক যুবকের বিরুদ্ধে। এ ঘটনায় ওই যুবকে আটক করে কারাগারে পাঠিয়ে পুলিশ।

জাতীয়

লাশের বাক্স ভেবে পুলিশকে খবর, মিলল পাউডার

লাশের বাক্স ভেবে পুলিশকে খবর, মিলল পাউডার

কাঠের একটি বাক্স দেখতে পেয়ে সেটিকেকে লাশের বাক্স মনে করে পুলিশকে খবর দেয় স্থানীয়রা। খবর পেয়ে পুলিশ গিয়ে বাক্সটি খুলে দেখে, সেখানে আছে পাউডার। যা অগ্নিনির্বাপণের কাজে ব্যবহৃত হয়। শনিবার সকাল সাতটার দিকে চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় এ ঘটনাটি ঘটে।

বিনোদন

পপির হাতে এক হালি!

পপির হাতে এক হালি!

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত জনপ্রিয় চিত্রনায়িকা পপি। এক সময় তার নামে সিনেমাহলে ব্যবসা হতো। পপির সিনেমা প্রদর্শিত হলে সারিবদ্ধভাবে দর্শকরা ছুটে আসতো। কিন্তু হঠাৎ চলচ্চিত্র থেকে সরে দাঁড়ান পপি। এরপর আস্তে আস্তে কমতে থাকে তার জনপ্রিয়তা। এদিকে বহুদিন ধরে আবারো চলচ্চিত্রে ফিরলেন পপি। এসেই কয়েকটি সিনেমার কাজ এরই মধ্যে শেষ করেছেন তিনি। তবে এখনো এসবের কোন ছবিই প্রেক্ষাগৃহের দেখা পায়নি।

বিনোদন

এই অভিনেতার স্বপ্নে আসে ‘বারাক ওবামা’!

এই অভিনেতার স্বপ্নে আসে ‘বারাক ওবামা’!

মূলত তার এসব কথা শোনা যাবে বাংলাভিশনের জনপ্রিয় রম্য-বিদ্রুপাত্মক ‘টক মিষ্টি ঝাল’ অনুষ্ঠানে। এবারের পর্বটি সাজানো হয়েছে ‘ঘুম’ নিয়ে। সেখানে অতিথি হয়ে এসেছিলেন মাজনুন মিজান। এবারের পর্বে ‘মি. মিষ্টি’ সেগমেন্টে পারফর্ম করেবেন স্ট্যান্ডআপ কমেডিয়ান মাহমুদুল হাসান রেজা। রয়েছে আল মামনুন জামানের নিয়মিত পরিবেশনা ‘ঝালাইবাজ’।