• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ৭ কার্তিক ১৪২৬

সিলেট-সুনামগঞ্জে বন্যা পরিস্থিতির উন্নতি, কমেনি দুর্ভোগ  

সিলেট-সুনামগঞ্জে বন্যা পরিস্থিতির উন্নতি, কমেনি দুর্ভোগ   

কান্ট্রি ডেস্ক১২ জুলাই ২০১৯, ০৮:৪১পিএম, ঢাকা-বাংলাদেশ।

সিলেট ও সুনামগঞ্জে বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও দুর্ভোগ কমেনি। এই দুই জেলায় প্রায় তিনলাখ মানুষ পানিবন্দি অবস্থায় আছেন। বন্যার কারণে বন্ধ আছে দুইজেলার দুই শতাধিক বিদ্যালয়ের পাঠদানও।

টানা পাঁচদিন ধরেই টানা বৃষ্টি হচ্ছে সিলেটে। শুক্রবারও দিনভর ছিলো বৃষ্টি। বৃষ্টি অব্যাহত থাকলেও থেমেছে পাহাড়ি ঢল। ফলে কমতে শুরু করেছে সুরমা ও কুশিয়ারা নদীর পানি।

নদীর পানি কমতে শুরু করলেও দুর্ভোগ কমেনি বন্যা কবলিত মানুষের। বন্যায় তলিয়ে যাওয়া এলাকাগুলোর মানুষদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। পানিতে তলিয়ে গেছে রাস্তাঘাট, বাড়িঘরও তলিয়ে গেছে অনেকের।

জানা গেছে, পাহাড়ি ঢল বন্ধ হওয়ায় শুক্রবার সিলেটের কোম্পানীগঞ্জ ও গোয়াইনঘাট উপজেলার বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। তবে এখনও পানিবন্দি অবস্থায় আছে লক্ষাধিক মানুষ।

বন্ধ রয়েছে দুই উপজেলার অভ্যন্তরীন সড়ক যোগাযোগ। পানিতে তলিয়ে যাওয়ায় কোম্পানীগঞ্জের ভোলাগঞ্জ ও ধলাই এবং গোয়াইনঘাটের বিছনাকান্দি ও জাফলং পাথর কোয়ারির সকল প্রকার কার্যক্রম বন্ধ রয়েছে।

ফলে বেকার হয়ে পড়েছেন এসব পাথর কোয়ারির সঙ্গে সংশ্লিষ্ট দুই লক্ষাধিক শ্রমিক।

এ বিষয়ে গোয়াইনঘাট উপজেলা নির্বাহী অফিসার বিশ্বজিত কুমার পাল বলেন, উপজেলার বিভিন্ন এলাকায় পানি বৃদ্ধির খবর পেয়ে সঙ্গে সঙ্গে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সঙ্গে যোগাযোগ করা হয়েছে। উপজেলার প্রত্যেকটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে বন্যা পরিস্থিতি প্রাথমিকভাবে মোকাবেলা করে দ্রুত প্রতিবেদন প্রদানের জন্য নির্দেশ দেয়া হয়েছে।

তাদের প্রতিবেদন অনুযায়ী ত্রাণসহ প্রয়োজনীয় সব ধরনের সহায়তা প্রদানে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করে ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

এদিকে শুক্রবার সকাল থেকে সুনামগঞ্জে কমতে শুরু করেছে সুরমার পানি। বৃহস্পতিবার সন্ধ্যায় সুরমার পানি সুনামগঞ্জে ৯৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হলেও শুক্রবার দুপুরে ৮০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। গত ২৪ ঘণ্টায় জেলায় ১৭৫ মিলি মিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

বন্যায় জেলার সদর, বিশ্বম্ভরপুর, তাহিরপুর, জামালগঞ্জ, দোয়ারাবাজার ও ধর্মপাশা উপজেলা সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। তলিয়ে গেছে কয়েক শতাধিক গ্রাম।

জেলার প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান ২৩৮ টি প্লাবিত হয়েছে। এরমধ্যে ১৮৮ প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান স্থগিত করেছে জেলা প্রাথমিক শিক্ষা বিভাগ।

পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই সব শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান বন্ধ থাকবে। বৃহস্পতিবার সন্ধ্যায় এই নির্দেশ দেওয়া হয়েছে। সবকয়টি স্কুলকে আশ্রয় কেন্দ্র ঘোষণা করা হয়েছে। এ ছাড়াও জেলায় সরকারিভাবে ১০টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে।

জেলা ত্রাণ ও পুণর্বাসন কর্মকর্তা ফরিদুল হক বলেন, তাহিরপুর, জামালগঞ্জ, বিশ্বম্ভরপুর, দোয়ারা এবং সুনামগঞ্জ সদর উপজেলায় বন্যার্তদের মধ্যে বণ্ঠনের জন্য বৃহস্পতিবার ২ লাখ ৫০ হাজার টাকা নগদ দেওয়া হয়েছে। প্রয়োজনে আরও বরাদ্ধ দেওয়া হবে।

সুনামগঞ্জের জেলা প্রশাসক মো. আব্দুল আহাদ বলেন, ছয়টি উপজেলার ১২ হাজার ৮০০ ঘরবাড়িতে বন্যার পানি প্রবেশ করেছে। এতে ৬৬ হাজার লোক পানিবন্দি অবস্থায় রয়েছেন। বন্যার্তদের প্রশাসন ৩ লাখ টাকা, তিনশ মেট্রিকটন চাল ও শুকনো খাবার প্রদান করেছে।

 

টাইমস/জেডটি

মেননের বক্তব্যে বিব্রত নয় ১৪ দল: নাসিম

মেননের বক্তব্যে বিব্রত নয় ১৪ দল: নাসিম

গত নির্বাচনে জনগণ ভোট দিতে পারেনি- ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ

দেশের ক্রিকেট নিয়ে গভীর ষড়যন্ত্র চলছে: পাপন

দেশের ক্রিকেট নিয়ে গভীর ষড়যন্ত্র চলছে: পাপন

দেশের ক্রিকেট নিয়ে গভীর ষড়যন্ত্র চলছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ

গৃহবধূকে ধর্ষণের পর হত্যা: জয়পুরহাটে ৭ জনের মৃত্যুদণ্ড

গৃহবধূকে ধর্ষণের পর হত্যা: জয়পুরহাটে ৭ জনের মৃত্যুদণ্ড

জয়পুরহাটের আক্কেলপুর উপজেলার দেওড়া গ্রামে এক গৃহবধূকে ধর্ষণের পর হত্যার

জাতীয়

৩৭তম বিসিএস: ৭৮৭ জনকে নন-ক্যাডারে নিয়োগ

৩৭তম বিসিএস: ৭৮৭ জনকে নন-ক্যাডারে নিয়োগ

৩৭তম বিসিএসের নন–ক্যাডার থেকে আরও ৭৮৭ জনকে নিয়োগ দেয়া হয়েছে। এ নিয়ে এ বিসিএসে নন–ক্যাডার থেকে ১ হাজার ৫৭৭ জনকে নিয়োগ দেয়া হলো। মঙ্গলবার বাংলাদেশ সরকারি কর্মকমিশন (পিএসসি) এক সভা শেষ এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করে। পিএসসি সূত্র জানায়, সহকারী রাজস্ব কর্মকর্তা ৩৮৭ জন, সহকারী পরিবার পরিকল্পনা কর্মকর্তা ৭৭ জন, সিএজি অফিসের অধিক্ষক ৮০ জন, পরিবেশ পরিদর্শক ২৮ জন, শ্রম পরিদর্শক পদে ১৮ জনকে নিয়োগ দেয়া হয়েছে। এগুলো সব কটিই ১০ গ্রেডের পদ।

জাতীয়

সড়ক দুর্ঘটনার জন্য শুধু চালক নয়, পথচারীরাও দায়ী: প্রধানমন্ত্রী

সড়ক দুর্ঘটনার জন্য শুধু চালক নয়, পথচারীরাও দায়ী: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ওভারটেকিং নামক অসুস্থ প্রতিযোগিতা এবং ফিটসেসবিহীন গাড়িকে সড়কে চালনা করা দুর্ঘটনার অন্যতম একটি কারণ। এই অসুস্থ প্রতিযোগিতা বন্ধ করতে হবে। মঙ্গলবার সকালে রাজধানীর খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০১৯’ উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির ভাষণে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

জাতীয়

ভোলার পুলিশ সুপারের ফেসবুক হ্যাকড, থানায় জিডি

ভোলার পুলিশ সুপারের ফেসবুক হ্যাকড, থানায় জিডি

ভোলা জেলার পুলিশ সুপার (এসপি) সরকার মোহাম্মদ কায়সারের ব্যক্তিগত ফেসবুক আইডি হ্যাক হওয়ার অভিযোগ পাওয়া গেছে। সোমবার রাত থেকে তার ফেসবুক অ্যাকাউন্টে ঢোকা যাচ্ছে না।

জাতীয়

বাবাকে হত্যা করে ৯৯৯ এ ফোন ড্যাফোডিল ছাত্রের

বাবাকে হত্যা করে ৯৯৯ এ ফোন ড্যাফোডিল ছাত্রের

গাজীপুরের শ্রীপুর উপজেলার গোসিংগা ইউনিয়নের লতিফপুর গ্রামের বাসিন্দা ইমরান হাশমি ওরফে রাতুল (২৫)। তিনি ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের শিক্ষার্থী। তিনি মা–বাবার একমাত্র ছেলে। তার একটি বোন আছে। রাতুলের বাবা আবদুল ওয়াদুদ ওরফে বাবুল মাস্টার (৫৫) পাশের কাপাসিয়া উপজেলার তরগাঁও কোহিনুর বালিকা উচ্চবিদ্যালয়ের গণিত বিষয়ের শিক্ষক ছিলেন। শিক্ষকতার পাশাপাশি তিনি লতিফপুর এলাকার তোতা মার্কেটে ওষুধের ব্যবসা করতেন। দুর্ঘটনায় এক পা হারিয়ে তিনি কৃত্রিম পায়ে চলাফেরা করতেন।

বিনোদন

অবশেষে সিদ্দিককে ‘ডিভোর্স’ দিলেন মিম

অবশেষে সিদ্দিককে ‘ডিভোর্স’ দিলেন মিম

অবশেষে সিদ্দিককে ‘ডিভোর্স’ দিয়েই দিলেন মিম। সোমবার বিকেলে এই বিষয়টি নিশ্চিত করেছেন তিনি (মিম) নিজেই। তিনি জানান, বুধবার (২৩ অক্টোবর) ডিভোর্স পেপার সিদ্দিকের হাতে পৌঁছাবে।

বিনোদন

হাত ধরে ‘হাটা’ কি প্রেম?

হাত ধরে ‘হাটা’ কি প্রেম?

জনপ্রিয় টিভি অভিনেত্রী মেহজাবিন। একটা বিষয় নিয়ে বারবার গণমাধ্যমে খবরের খোরাক হচ্ছেন তিনি। নাট্য নির্মাতা আদনান আল রাজিবের সাথে তার প্রেমের গুঞ্জন! এই নিয়ে বহুদিন ধরে খবরের শিরোনাম হচ্ছেন মেহজাবিন।