• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬

সিলেট-সুনামগঞ্জে বন্যা পরিস্থিতির উন্নতি, কমেনি দুর্ভোগ  

সিলেট-সুনামগঞ্জে বন্যা পরিস্থিতির উন্নতি, কমেনি দুর্ভোগ   

কান্ট্রি ডেস্ক১২ জুলাই ২০১৯, ০৮:৪১পিএম, ঢাকা-বাংলাদেশ।

সিলেট ও সুনামগঞ্জে বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও দুর্ভোগ কমেনি। এই দুই জেলায় প্রায় তিনলাখ মানুষ পানিবন্দি অবস্থায় আছেন। বন্যার কারণে বন্ধ আছে দুইজেলার দুই শতাধিক বিদ্যালয়ের পাঠদানও।

টানা পাঁচদিন ধরেই টানা বৃষ্টি হচ্ছে সিলেটে। শুক্রবারও দিনভর ছিলো বৃষ্টি। বৃষ্টি অব্যাহত থাকলেও থেমেছে পাহাড়ি ঢল। ফলে কমতে শুরু করেছে সুরমা ও কুশিয়ারা নদীর পানি।

নদীর পানি কমতে শুরু করলেও দুর্ভোগ কমেনি বন্যা কবলিত মানুষের। বন্যায় তলিয়ে যাওয়া এলাকাগুলোর মানুষদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। পানিতে তলিয়ে গেছে রাস্তাঘাট, বাড়িঘরও তলিয়ে গেছে অনেকের।

জানা গেছে, পাহাড়ি ঢল বন্ধ হওয়ায় শুক্রবার সিলেটের কোম্পানীগঞ্জ ও গোয়াইনঘাট উপজেলার বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। তবে এখনও পানিবন্দি অবস্থায় আছে লক্ষাধিক মানুষ।

বন্ধ রয়েছে দুই উপজেলার অভ্যন্তরীন সড়ক যোগাযোগ। পানিতে তলিয়ে যাওয়ায় কোম্পানীগঞ্জের ভোলাগঞ্জ ও ধলাই এবং গোয়াইনঘাটের বিছনাকান্দি ও জাফলং পাথর কোয়ারির সকল প্রকার কার্যক্রম বন্ধ রয়েছে।

ফলে বেকার হয়ে পড়েছেন এসব পাথর কোয়ারির সঙ্গে সংশ্লিষ্ট দুই লক্ষাধিক শ্রমিক।

এ বিষয়ে গোয়াইনঘাট উপজেলা নির্বাহী অফিসার বিশ্বজিত কুমার পাল বলেন, উপজেলার বিভিন্ন এলাকায় পানি বৃদ্ধির খবর পেয়ে সঙ্গে সঙ্গে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সঙ্গে যোগাযোগ করা হয়েছে। উপজেলার প্রত্যেকটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে বন্যা পরিস্থিতি প্রাথমিকভাবে মোকাবেলা করে দ্রুত প্রতিবেদন প্রদানের জন্য নির্দেশ দেয়া হয়েছে।

তাদের প্রতিবেদন অনুযায়ী ত্রাণসহ প্রয়োজনীয় সব ধরনের সহায়তা প্রদানে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করে ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

এদিকে শুক্রবার সকাল থেকে সুনামগঞ্জে কমতে শুরু করেছে সুরমার পানি। বৃহস্পতিবার সন্ধ্যায় সুরমার পানি সুনামগঞ্জে ৯৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হলেও শুক্রবার দুপুরে ৮০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। গত ২৪ ঘণ্টায় জেলায় ১৭৫ মিলি মিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

বন্যায় জেলার সদর, বিশ্বম্ভরপুর, তাহিরপুর, জামালগঞ্জ, দোয়ারাবাজার ও ধর্মপাশা উপজেলা সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। তলিয়ে গেছে কয়েক শতাধিক গ্রাম।

জেলার প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান ২৩৮ টি প্লাবিত হয়েছে। এরমধ্যে ১৮৮ প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান স্থগিত করেছে জেলা প্রাথমিক শিক্ষা বিভাগ।

পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই সব শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান বন্ধ থাকবে। বৃহস্পতিবার সন্ধ্যায় এই নির্দেশ দেওয়া হয়েছে। সবকয়টি স্কুলকে আশ্রয় কেন্দ্র ঘোষণা করা হয়েছে। এ ছাড়াও জেলায় সরকারিভাবে ১০টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে।

জেলা ত্রাণ ও পুণর্বাসন কর্মকর্তা ফরিদুল হক বলেন, তাহিরপুর, জামালগঞ্জ, বিশ্বম্ভরপুর, দোয়ারা এবং সুনামগঞ্জ সদর উপজেলায় বন্যার্তদের মধ্যে বণ্ঠনের জন্য বৃহস্পতিবার ২ লাখ ৫০ হাজার টাকা নগদ দেওয়া হয়েছে। প্রয়োজনে আরও বরাদ্ধ দেওয়া হবে।

সুনামগঞ্জের জেলা প্রশাসক মো. আব্দুল আহাদ বলেন, ছয়টি উপজেলার ১২ হাজার ৮০০ ঘরবাড়িতে বন্যার পানি প্রবেশ করেছে। এতে ৬৬ হাজার লোক পানিবন্দি অবস্থায় রয়েছেন। বন্যার্তদের প্রশাসন ৩ লাখ টাকা, তিনশ মেট্রিকটন চাল ও শুকনো খাবার প্রদান করেছে।

 

টাইমস/জেডটি

‘প্রিয়া সাহার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার প্রক্রিয়া চলছে’

‘প্রিয়া সাহার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার প্রক্রিয়া চলছে’

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, প্রিয়া সাহার বক্তব্য শুধু নিন্দনীয় অপরাধ নয়, সাম্প্রদায়িক শক্তির জন্য উসকানিমূলক। দেশদ্রোহী এ বক্তব্যের জন্য ব্যবস্থা নিতে হবে এবং এর প্রক্রিয়া চলছে।

১৮ বছর সাজা ভোগের পর কিশোরীকে ধর্ষণ-হত্যা

১৮ বছর সাজা ভোগের পর কিশোরীকে ধর্ষণ-হত্যা

দীপ্তিকে একটি ইজিবাইকের চালক ইজিবাইক থেকে নামিয়ে বাড়িতে নিয়ে ধর্ষণের পর শ্বাসরোধে হত্যা করেন। পরে লাশটি গুম করতে একটি পরিত্যক্ত পুকুরে ইট বেঁধে ডুবিয়ে রাখা হয়।

‘আমরা প্রিয়া সাহাকে অবশ্যই জিজ্ঞাসা করব'

‘আমরা প্রিয়া সাহাকে অবশ্যই জিজ্ঞাসা করব'

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, বাংলাদেশে ধর্মীয় সংখ্যালঘু নির্যাতনের বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্পের কাছে কোন উদ্দেশ্যে এবং কি কারণে করা হয়েছে, বাংলাদেশে ফিরলেই প্রিয়া সাহাকে জিজ্ঞাসাবাদ করা হবে।

জাতীয়

প্রিয়া সাহা জঘন্য মিথ্যাচার করেছেন: পররাষ্ট্রমন্ত্রী

প্রিয়া সাহা জঘন্য মিথ্যাচার করেছেন: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেছেন, প্রিয়া সাহা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে যে অভিযোগ করেছেন, তা একেবারেই মিথ্যা। বিশেষ মতলবে এমন উদ্ভট কথা বলেছেন তিনি। আমি এমন আচরণের নিন্দা এবং প্রতিবাদ জানাচ্ছি।

জাতীয়

উত্তর বাড্ডায় ‘ছেলেধরা’ সন্দেহে গণপিটুনিতে নারী নিহত

উত্তর বাড্ডায় ‘ছেলেধরা’ সন্দেহে গণপিটুনিতে নারী নিহত

রাজধানীর উত্তর বাড্ডায় একটি স্কুলে ‘ছেলেধরা’ সন্দেহে অজ্ঞাতপরিচয় এক নারী গণপিটুনিতে মারা গেছেন।

জাতীয়

চট্টগ্রামে অজ্ঞান পার্টির চার সদস্য গ্রেপ্তার

চট্টগ্রামে অজ্ঞান পার্টির চার সদস্য গ্রেপ্তার

চট্টগ্রাম নগরীতে পৃথক স্থানে অভিযান চালিয়ে অজ্ঞান পার্টির চার সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশ। শুক্রবার সন্ধ্যায় নগরীর টাইগারপাস মোড় থেকে দুইজন এবং স্টেশন রোড এলাকা থেকে দুইজনকে গ্রেপ্তার করা হয়। শনিবার গ্রেপ্তারের বিষয়টি গণমাধ্যমকে জানান চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের সিনিয়র সহকারী কমিশনার (কোতোয়ালী জোন) নোবেল চাকমা।

জাতীয়

নারায়ণগঞ্জে ‘ছেলেধরা’ সন্দেহে গণপিটুনিতে যুবক নিহত, নারী আহত

নারায়ণগঞ্জে ‘ছেলেধরা’ সন্দেহে গণপিটুনিতে যুবক নিহত, নারী আহত

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে পৃথক ঘটনায় ‘ছেলেধরা’ সন্দেহে গণপিটুনিতে এক যুবক নিহত এবং এক নারী গুরুতর আহত হয়েছেন।

বিনোদন

সম্মানী নিয়েও আসেননি অঙ্কিত, গেয়েছেন নোবেল-সানা

সম্মানী নিয়েও আসেননি অঙ্কিত, গেয়েছেন নোবেল-সানা

শুক্রবার সন্ধ্যায় হয়ে গেল রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে ‘সানগ্লো মিউজিক্যাল ফেস্ট- ১’ শীর্ষক কনসার্ট।

বিনোদন

বাংলাদেশ নয় ভারতেই জন্ম শাহতাজের!

বাংলাদেশ নয় ভারতেই জন্ম শাহতাজের!

তরুণ প্রজন্মের কাছে বেশ পরিচিত মুখ শাহতাজ মুনিরা হাশেম। তার প্রতি ভক্তদের আগ্রহ একটু বেশি। তাদের অনেকের ক্রাশ হয়ে আছেন এই মডেল।