• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ৭ কার্তিক ১৪২৬

পাহাড়ি ঢলে কুশিয়ারা নদীর বাঁধ ভেঙে পানিবন্দি হাজারো মানুষ

পাহাড়ি ঢলে কুশিয়ারা নদীর বাঁধ ভেঙে পানিবন্দি হাজারো মানুষ

নিজস্ব প্রতিবেদক, সিলেট১২ জুলাই ২০১৯, ০৯:১৫পিএম, ঢাকা-বাংলাদেশ।

সিলেটের ওসমানীনগর ও বালাগঞ্জে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে কুশিয়ারা নদীর বাঁধ ভেঙে দুই ইউনিয়ন প্লাবিত হয়েছে।

এতে দুই উপজেলার বেশ কয়েকটি গ্রামের ৭০০-৮০০ পরিবারের হাজারো লোকজন পানিবন্দি হয়ে পড়েছেন।

জানা গেছে, ঢল আর ভারী বর্ষণে দুই উপজেলার অন্তত চারটি স্থানে কুশিয়ারা নদীরক্ষা বাঁধের ওপর দিয়ে পানি প্রবাহিত হয়ে এলাকার বিভিন্ন গ্রামের অভ্যন্তরে প্রবেশ করছে।

এই দুই উপজেলার একটি ইউনিয়ন সম্পূর্ণ এবং দুটি ইউনিয়ন আংশিক বন্যা কবলিত হয়ে পড়েছে।

সরকারের পক্ষ থেকে যথেষ্ট প্রস্তুতি রয়েছে এবং শনিবারের মধ্যেই বন্যা কবলিত লোকজনের জন্য ত্রাণ এসে পৌঁছাবে বলে প্রশাসন সূত্রে জানা গেছে।

কয়েক দিনের টানা বৃষ্টিপাত আর উজান থেকে নেমে আসা ভারতীয় পাহাড়ি ঢলের পানি কুশিয়ারা নদী দিয়ে প্রবাহিত হওয়ায় পানি বিপদ সীমার উপর দিয়ে চলছে।

ওসমানীনগর উপজেলার সাদীপুর ইউনিয়নের কুশিয়ারা ডাইকের লামা তাজপুর গ্রামের ভিতরে কুশিয়ারা ডাইকের ওপর দিয়ে পানি প্রবাহিত হয়ে উপজেলার সাদীপুর ইউনিয়নসহ পার্শ্ববর্তী বিভিন্ন ইউনিয়নের গ্রামসমূহ প্লাবিত হচ্ছে।

সাদীপুর ইউনিয়নের লামা তাজপুর গ্রামের বাসিন্দা সৈয়দ হুমায়েল আহমদ জানান, লামা তাজপুর গ্রামে কুশিয়ারা ডাইকের একটি স্থানের উপর দিয়ে পানি ঢুকে বিভিন্ন গ্রাম প্লাবিত করছে। এতে সাদীপুরসহ বিভিন্ন ইউনিয়নের গ্রামগুলোতে বন্যা দেখা দিয়েছে।

ওসমানীনগরের সাদীপুর ইউনিয়নের চেয়ারম্যান হাজী আব্দুর রব জানান, উজান থেকে নেমে আসা ভারতীয় পাহাড়ি ঢলে কুশিয়ারা নদীর পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ডাইকের নতুন একটি স্থান দিয়ে পানি প্রবেশ করায় ইউনিয়নের ৪০০-৫০০ পরিবার বন্যা কবলিত হয়ে পানিবন্দি রয়েছেন। বিভিন্ন বাড়ির উঠানে হাঁটু পর্যন্ত পানি উঠেছে।

বালাগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুস সাকিব বলেন, বালাগঞ্জ উপজেলার পূর্ব পৈলনপুর ইউপি বন্যা কবলিত হয়েছে। পূর্ব গৌরীপুর ইউপির আংশিক বন্যা কবলিত রয়েছে। সরকারের পক্ষ থেকে যথেষ্ট প্রস্তুতি রয়েছে। শনিবারের মধ্যেই ত্রাণ এসে পৌঁছবে।

ওসমানীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা আনিছুর রহমান বলেন, আমি বর্তমানে লামা তাজপুর অবস্থান করছি। কুশিয়ারা ডাইকের উপর দিয়ে যাওয়া পানির স্থানে বালু ভর্তি বস্তা দেওয়া হচ্ছে। সরকারের পক্ষ থেকে প্রস্তুতি রয়েছে।

 

টাইমস/জেডটি

দেশের ক্রিকেট নিয়ে গভীর ষড়যন্ত্র চলছে: পাপন

দেশের ক্রিকেট নিয়ে গভীর ষড়যন্ত্র চলছে: পাপন

দেশের ক্রিকেট নিয়ে গভীর ষড়যন্ত্র চলছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ

গৃহবধূকে ধর্ষণের পর হত্যা: জয়পুরহাটে ৭ জনের মৃত্যুদণ্ড

গৃহবধূকে ধর্ষণের পর হত্যা: জয়পুরহাটে ৭ জনের মৃত্যুদণ্ড

জয়পুরহাটের আক্কেলপুর উপজেলার দেওড়া গ্রামে এক গৃহবধূকে ধর্ষণের পর হত্যার

সড়ক দুর্ঘটনার জন্য শুধু চালক নয়, পথচারীরাও দায়ী: প্রধানমন্ত্রী

সড়ক দুর্ঘটনার জন্য শুধু চালক নয়, পথচারীরাও দায়ী: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ওভারটেকিং নামক অসুস্থ প্রতিযোগিতা এবং ফিটসেসবিহীন

জাতীয়

ভোলার পুলিশ সুপারের ফেসবুক হ্যাকড, থানায় জিডি

ভোলার পুলিশ সুপারের ফেসবুক হ্যাকড, থানায় জিডি

ভোলা জেলার পুলিশ সুপার (এসপি) সরকার মোহাম্মদ কায়সারের ব্যক্তিগত ফেসবুক আইডি হ্যাক হওয়ার অভিযোগ পাওয়া গেছে। সোমবার রাত থেকে তার ফেসবুক অ্যাকাউন্টে ঢোকা যাচ্ছে না।

জাতীয়

বাবাকে হত্যা করে ৯৯৯ এ ফোন ড্যাফোডিল ছাত্রের

বাবাকে হত্যা করে ৯৯৯ এ ফোন ড্যাফোডিল ছাত্রের

গাজীপুরের শ্রীপুর উপজেলার গোসিংগা ইউনিয়নের লতিফপুর গ্রামের বাসিন্দা ইমরান হাশমি ওরফে রাতুল (২৫)। তিনি ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের শিক্ষার্থী। তিনি মা–বাবার একমাত্র ছেলে। তার একটি বোন আছে। রাতুলের বাবা আবদুল ওয়াদুদ ওরফে বাবুল মাস্টার (৫৫) পাশের কাপাসিয়া উপজেলার তরগাঁও কোহিনুর বালিকা উচ্চবিদ্যালয়ের গণিত বিষয়ের শিক্ষক ছিলেন। শিক্ষকতার পাশাপাশি তিনি লতিফপুর এলাকার তোতা মার্কেটে ওষুধের ব্যবসা করতেন। দুর্ঘটনায় এক পা হারিয়ে তিনি কৃত্রিম পায়ে চলাফেরা করতেন।

জাতীয়

সিলেটে গাড়ি চুরি মামলায় ‌‘লন্ডন প্রবাসী’ গ্রেপ্তার   

সিলেটে গাড়ি চুরি মামলায় ‌‘লন্ডন প্রবাসী’ গ্রেপ্তার  

সিলেটে গাড়ি চুরি মামলায় মুহিত সুলায়মান খান তানিম ওরফে মণি নামে এক লন্ডন প্রবাসীকে গ্রেপ্তার করেছে পুলিশ। সোমবার রাতে গাড়ি চুরি মামলায় তাকে গ্রেপ্তার করা হয়। মঙ্গলবার সকালে তাকে আদালতে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন সিলেট বিমানবন্দর থানার ওসি সাহাদাত হোসেন।

আন্তর্জাতিক

আবার কানাডার প্রধানমন্ত্রী হচ্ছেন ট্রুডো

আবার কানাডার প্রধানমন্ত্রী হচ্ছেন ট্রুডো

দ্বিতীয় বারের মত কানাডায় ক্ষমতায় আসছেন জাস্টিন ট্রুডো। সোমবার কানাডায় জাতীয় নির্বাচনের ভোট গ্রহণ শেষ হওয়ার পর কানাডিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশনের (সিবিসি) প্রদর্শিত ফলাফলেও এমন ধারণাই পাওয়া গেছে বলে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে প্রকাশ। সিবিসির খবরে বলা হচ্ছে, কানাডার স্থানীয় সময় রাত সাড়ে ১০টা পর্যন্ত আসা ফলাফলে দেশটির ৩০৪টি ইলেক্টোরাল ডিস্ট্রিক্টের মধ্যে ১৪৬টিতে লিবারেলরা হয় এগিয়ে আছে।

বিনোদন

অবশেষে সিদ্দিককে ‘ডিভোর্স’ দিলেন মিম

অবশেষে সিদ্দিককে ‘ডিভোর্স’ দিলেন মিম

অবশেষে সিদ্দিককে ‘ডিভোর্স’ দিয়েই দিলেন মিম। সোমবার বিকেলে এই বিষয়টি নিশ্চিত করেছেন তিনি (মিম) নিজেই। তিনি জানান, বুধবার (২৩ অক্টোবর) ডিভোর্স পেপার সিদ্দিকের হাতে পৌঁছাবে।

বিনোদন

হাত ধরে ‘হাটা’ কি প্রেম?

হাত ধরে ‘হাটা’ কি প্রেম?

জনপ্রিয় টিভি অভিনেত্রী মেহজাবিন। একটা বিষয় নিয়ে বারবার গণমাধ্যমে খবরের খোরাক হচ্ছেন তিনি। নাট্য নির্মাতা আদনান আল রাজিবের সাথে তার প্রেমের গুঞ্জন! এই নিয়ে বহুদিন ধরে খবরের শিরোনাম হচ্ছেন মেহজাবিন।