ডেঙ্গু প্রতিরোধে রাজশাহীতে আগাম প্রস্তুতি

রাজশাহীতে এখন পর্যন্ত ডেঙ্গু রোগীর হাসপাতালে ভর্তির খবর না পাওয়া গেলেও আগাম প্রস্তুতি নিয়ে রেখেছে জেলার সিভিল সার্জন কার্যালয়। এছাড়া ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় চিকিৎসার সব ধরনের প্রস্তুতি শেষ করেছে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতাল।

রাজশাহীর সিভিল সার্জন ডা. কাজী মিজানুর রহমান জানান, ডেঙ্গুর প্রকোপ নিয়ে তারা সতর্ক অবস্থানে রয়েছেন। ইতোমধ্যে উপজেলা ও জেলা পর্যায়ের সকল স্বাস্থ্য কমপ্লেক্স, কমিউনিটি ক্লিনিক ও স্যাটেলাইট ক্লিনিকগুলোতে ডেঙ্গুর সর্তকতা জারি করা হয়েছে।

তিনি বলেন, রাজশাহীতে এখন পর্যন্ত কোনো ডেঙ্গু রোগী পাওয়া যায়নি। এরপরও সর্বাত্মক সতর্কতা জারি করা হয়েছে।

ডেঙ্গু রোগীর মূল চিকিৎসা ব্যবস্থা রয়েছে রামেক হাসপাতালে। এরপরও উপজেলা পর্যায়ে থাকা সরকারি স্বাস্থ্য কমপ্লেক্স, কমিউনিটি ক্লিনিক ও স্যাটেলাইট ক্লিনিকগুলোকে এ ব্যাপারে সতর্ক করা হয়েছে। তারা যেন প্রাথমিক ব্যবস্থাপনা শেষে রোগী পেলে দ্রুত হাসপাতালে পাঠাতে পারেন সে ব্যাপারে নির্দেশনা দেয়া হয়েছে।

তিনি বলেন, এখন ডেঙ্গুর প্যাটার্ন চেঞ্জ হয়েছে। অনেক ক্ষেত্রে আক্রান্ত হওয়ার সঙ্গে সঙ্গেই রোগী কোমায় চলে যাচ্ছে। আগের মতো জ্বর, মাথা ব্যথা, শরীর ব্যথা ইত্যাদি উপসর্গ এখন কম দেখা যাচ্ছে।

বাড়ির আশপাশে কোথাও যেন পানি জমে না থাকে এবং নোংরা পানিতে কোনোভাবেই যেন ডেঙ্গু মশা ডিম পাড়তে বা বংশ বিস্তার করতে না পারে সে জন্য সবাইকে বাড়তি সতর্কতা অবলম্বন করার পরামর্শ দেন তিনি।

রামেক হাসপাতালের উপ-পরিচালক অধ্যাপক ডা. সাইফুল ইসলাম বলেন, ঢাকায় ডেঙ্গু রোগের প্রকোপ দেখা দিয়েছে। তাই রাজশাহীও ঝুঁকির বাইরে নেই।

 

টাইমস/এসআই

Share this news on: