চট্টগ্রাম বোর্ডের সেরা ১০ কলেজ

সারাদেশে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়েছে বুধবার। এবছর ঘোষিত ফলাফলে চট্টগ্রাম শিক্ষাবোর্ডে পাসের হার ৬২.১৯ শতাংশ যা গত বছর ছিল ৬২.৭৩ শতাংশ। অন্যদিকে এবার মোট জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৮৬০ জন শিক্ষার্থী যা গত বছর ছিল ১ হাজার ৬১৩।

বুধবার চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. মাহবুব হাসান এ ফলাফল ঘোষণা করেন।

ঘোষিত ফলাফলে চট্টগ্রাম শিক্ষা বোর্ডে সেরা ফলাফল করেছে চট্টগ্রাম সরকারি কলেজ। এবছর ঐতিহ্যবাহী এ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ৮৭৮ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেয়। মোট পাস করেছে ৮৬৬ জন। সে হিসাবে পাসের হার ৯৮.৬৩ শতাংশ। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৫৫৫ জন। ফলে জিপিএ-৫ এর ভিত্তিতে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের করা এবারের তালিকায় সবার ওপরে রয়েছে চট্টগ্রাম কলেজ।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজ। মোট ১ হাজার ৭৮১ পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে পাস করছে ১ হাজার ৬৯৮ জন। পাসের হার ৯৫ দশমিক ৯৯ শতাংশ। গত বছর পাসের এ হার ছিলো ৯৩ দশমিক ৫৫ শতাংশ। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৫৩৪ জন শিক্ষার্থী। গত বছর জিপিএ-৫ পাওয়া পরীক্ষার্থীর এ সংখ্যা ছিলো ৩২৯ জন।

তৃতীয় স্থানে রয়েছে সরকারি সিটি কলেজের নাম। এবছর এই কলেজ থেকে ২ হাজার ১৫৪ শিক্ষার্থী অংশগ্রহণ করে। এবার পাস করেছে ১ হাজার ৯১৮ জন শিক্ষার্থী। পাসের শতকরা হার ৮৯ দশমিক ০৪ শতাংশ। গত বছর ছিল শতকরা হার ছিল ৮৭ দশমিক ০৮। এবছর জিপিএ-৫ পেয়েছে ৩২১ জন। যা গত বছরের তুলনায় ৪ গুণ বেশি। গত বছর জিপিএ-৫ পেয়েছিল ৭৯ জন।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডে জিপিএ-৫ এর ভিত্তিতে সেরা দশে থাকার অন্য প্রতিষ্ঠানগুলোর মধ্যে তালিকার চতুর্থ স্থানে রয়েছে চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ। এ প্রতিষ্ঠান থেকে ৯৫৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিলেও জিপিএ-৫ পেয়েছে ২৫০ জন।

পঞ্চম স্থানে থাকা সরকারি মহিলা কলেজ থেকে এবার ১ হাজার ২৮০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। তবে জিপিএ-৫ পেয়েছে ১৭৩ জন।

এছাড়াও জিপিএ-৫ এর ভিত্তিতে করা এ তালিকায় ষষ্ঠ স্থানে চট্টগ্রাম কমার্স কলেজ, ৭ম স্থানে ইস্পাহানি পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, ৮ম স্থানে ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল অ্যান্ড কলেজ, ৯ম স্থানে পটিয়া সরকারি কলেজ এবং দশম স্থানে হাজেরা তজু কলেজ স্থান পেয়েছে।

এ বছর চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ৯৮ হাজার ৯২৬ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে পাস করেছে ৬১ হাজার ৫২৩ জন।

আরও পড়ুন...

চট্টগ্রামে পাসের হার কমলেও বেড়েছে জিপিএ-৫

 

টাইমস/এইচইউ

Share this news on:

সর্বশেষ