• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ০৮ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬

ধর্ষণ মামলা ছয় মাসে নিষ্পত্তিসহ হাইকোর্টের ৭ দফা নির্দেশনা

ধর্ষণ মামলা ছয় মাসে নিষ্পত্তিসহ হাইকোর্টের ৭ দফা নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক১৮ জুলাই ২০১৯, ০৫:৫১পিএম, ঢাকা-বাংলাদেশ।

ধর্ষণ ও ধর্ষণ পরবর্তী হত্যা মামলা ৬ মাসের মধ্যে শেষ করা, শুনানি শুরু হলে প্রতি কার্যদিবসে টানা মামলা পরিচালনা করা, মামলায় সাক্ষীর উপস্থিতি ও নিরাপত্তা নিশ্চিত করা বিষয়ে সাত দফা নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট।

সংবিধানের ১০৯ অনুচ্ছেদ অনুসারে বৃহস্পতিবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

পৃথক তিনটি ধর্ষণ মামলার আসামিদের জামিন আবেদনের শুনানি নিয়ে এ আদেশ দেয়া হয়।

নির্দেশনা সাতটি হলো-

১. দেশে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে বিচারাধীন ধর্ষণ ও ধর্ষণ পরবর্তী হত্যা মামলাগুলো অগ্রাধিকার ভিত্তিতে আইনে নির্ধারিত সময়সীমার (বিচারের জন্য মামলা পাওয়ার দিন থেকে ১৮০ দিন) মধ্যে যাতে দ্রুত বিচারকাজ সম্পন্ন করা যায়, সে বিষয়ে সংশ্লিষ্ট ট্রাইব্যুনালের বিচারকদের সব ধরনের আইনি ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয়া যাচ্ছে।

২. ট্রাইব্যুনালগুলোকে ২০০০ সালের নারী ও শিশু নির্যাতন দমন আইনের ২০ ধারার বিধান অনুসারে মামলার শুনানি শুরু হলে তা শেষ না হওয়া পর্যন্ত প্রতি কর্মদিবসে একটানা মামলা পরিচালনা করতে হবে।

৩. ধার্য তারিখে সাক্ষীর উপস্থিতি ও সাক্ষীদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য প্রতি জেলায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন), সিভিল সার্জনের একজন প্রতিনিধি ও সংশ্লিষ্ট ট্রাইব্যুনালের পাবলিক প্রসিকিউটরের সমন্বয়ে একটি মনিটরিং কমিটি গঠন করতে হবে। পাবলিক প্রসিকিউটর কমিটির সমন্বয়কের দায়িত্বে থাকবেন এবং কমিটির কার্যক্রম সম্পর্কে প্রতি মাসে সুপ্রিম কোর্ট স্বরাষ্ট্র ও আইন মন্ত্রণালয়ে প্রতিবেদন পাঠাবেন। যে সব জেলায় একাধিক ট্রাইব্যুনাল রয়েছে সেসব জেলায় সব ট্রাইব্যুনালের পাবলিক প্রসিকিউটররা মনিটরিং কমিটিতে অন্তর্ভুক্ত হবেন। তাদের মধ্যে যিনি জ্যেষ্ঠ তিনি সমন্বয়কের দায়িত্ব পালন করবেন।

৪. ধার্য তারিখে রাষ্ট্রপক্ষ সংগত কারণ ছাড়া সাক্ষীকে আদালতে উপস্থিত করতে ব্যর্থ হলে মনিটরিং কমিটিকে জবাবদিহি করতে হবে।

৫. মনিটরিং কমিটি সাক্ষীদের ওপর দ্রুত সময়ে যাতে সমন জারি করা যায় সে বিষয়টিও তদারকি করবেন।

৬. ধার্য তারিখে সমন পাওয়ার পর অফিশিয়াল সাক্ষী যেমন ম্যাজিস্ট্রেট, পুলিশ, ডাক্তার বা অন্যান্য বিশেষজ্ঞ সন্তোষজনক কারণ ছাড়া সাক্ষ্য প্রদানে উপস্থিত না হলে ট্রাইব্যুনাল ওই সাক্ষীর বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ এবং প্রয়োজনে বেতন বন্ধের আদেশ প্রদান বিবেচনা করবেন।

৭. আদালতের অভিমত এই যে অবিলম্বে সাক্ষী সুরক্ষা আইন প্রণয়ন করা প্রয়োজন। আদালত এটিও প্রত্যাশা করেন যে সরকার অতি অল্প সময়ে ওই বিষয়ে আইন প্রণয়ন করবে।

নির্দেশনা বাস্তবায়নে ও প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আদালতের এই আদেশের অনুলিপি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দুই সচিব, আইন মন্ত্রণালয়ের দুই সচিব ও সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল বরাবর অবিলম্বে পাঠাতে বলা হয়েছে।

আদালতে জামিন আবেদনকারী চার আসামির পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী গোলাম আকতার জাকির, মারজিয়া জামান ও আবদুল্লাহ আল মাহবুব। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল হাসিনা মমতাজ ও শাহানা পারভীন।

 

টাইমস/এসআই

সম্পর্ক ছিন্ন করতে না চাওয়ায় রুম্পাকে ছাদ থেকে ফেলে হত্যা!

সম্পর্ক ছিন্ন করতে না চাওয়ায় রুম্পাকে ছাদ থেকে ফেলে হত্যা!

প্রেমের সম্পর্কের বিরোধের জেরে স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রুবাইয়াত শারমিন রুম্পাকে

ঝিনাইদহে তিন বছরের "গ্যারান্টি" দিয়ে সড়ক নির্মাণ

ঝিনাইদহে তিন বছরের "গ্যারান্টি" দিয়ে সড়ক নির্মাণ

তিন বছরের গ্যারান্টি দিয়ে ঝিনাইদহে প্রথমবারের মত সড়ক নির্মাণ করছে

রংপুরে দুই সন্তানসহ অন্তঃসত্ত্বা নারীর মরদেহ উদ্ধার   

রংপুরে দুই সন্তানসহ অন্তঃসত্ত্বা নারীর মরদেহ উদ্ধার  

রংপুরের বাহারকাছনা এলাকার একটি বাড়ি থেকে দুই সন্তানসহ অন্তঃসত্ত্বা নারীর

জাতীয়

ভালুকায় দুই বাসের সংঘর্ষে আহত ৪০

ভালুকায় দুই বাসের সংঘর্ষে আহত ৪০

ময়মনসিংহের ভালুকায় দুই বাসের সংঘর্ষে অন্তত ৪০ জন আহত হয়েছেন। এদের মধ্যে ১১জনের অবস্থা গুরুতর। আহতদের বেশিরভাগ গার্মেন্টস শ্রমিক। রোববার বিকাল ৩টার দিকে উপজেলার ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের মেহেরাবাড়ী এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

জাতীয়

চট্টগ্রাম বিমানবন্দরে এক কোটি টাকার স্বর্ণসহ যাত্রী আটক

চট্টগ্রাম বিমানবন্দরে এক কোটি টাকার স্বর্ণসহ যাত্রী আটক

চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে ২০টি স্বর্ণের বারসহ এক বিমান যাত্রীকে আটক করেছে কাস্টমস কর্তৃপক্ষ। উদ্ধার হওয়া স্বর্ণের পরিমাণ দুই কেজি ৩৪০ গ্রাম। যার বাজার মূল্য প্রায় এক কোটি টাকা।

জাতীয়

রাজশাহীতে আ.লীগের সম্মেলনে ফেনসিডিলসহ যুবলীগ কর্মী আটক

রাজশাহীতে আ.লীগের সম্মেলনে ফেনসিডিলসহ যুবলীগ কর্মী আটক

রাজশাহী জেলা আওয়ামী লীগের সম্মেলনস্থলে ফেনসিডিলসহ এক যুবলীগ কর্মীকে আটক করেছে পুলিশ। তার নাম হাসান কবির (৩৫)। রোববার সকাল সাড়ে ১০টার দিকে সম্মেলন স্থল বিভাগীয় মহিলা ক্রীড়া কমপ্লেক্স মাঠে প্রবেশের সময় পুলিশের তল্লাশি চৌকিতে ধরা পড়েন তিনি।

বিনোদন

প্রধানমন্ত্রীর হাত থেকে পুরস্কার নিলেন যারা

প্রধানমন্ত্রীর হাত থেকে পুরস্কার নিলেন যারা

২০১৭ ও ২০১৮ সালের জাতীয় চলচ্চিত্র পুরষ্কার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তারকা ও চলচ্চিত্র কলাকুশলীদের হাতে পুরস্কার তুলে দেন তিনি।

জাতীয়

টঙ্গীতে ‘চোর সন্দেহে’ গণপিটুনিতে যুবক নিহত

টঙ্গীতে ‘চোর সন্দেহে’ গণপিটুনিতে যুবক নিহত

গাজীপু‌রের টঙ্গীতে চোর সন্দেহে সেলিম (৩৭) নামে এক যুবককে গণপিটুনিতে হত্যার ঘটনা ঘটেছে। শনিবার রাত আড়াইটার দিকে টঙ্গীর এরশাদ নগরে এ ঘটনা ঘটে। নিহত সেলিম স্থানীয় এরশাদ নগরের আবুল কাসেমের ছেলে।

বিনোদন

শিগগির ‘সিঙ্গেল’ কাউকে বিয়ে করবেন অপু!

শিগগির ‘সিঙ্গেল’ কাউকে বিয়ে করবেন অপু!

জনপ্রিয় চিত্রনায়িকা অপু বিশ্বাসের বিয়ের গুঞ্জন অনেকদিন ধরে। তবে সেই গুঞ্জনকে আরও উস্কে দিয়েছেন নায়িকা নিজেই। অপু বিশ্বাস জানালেন, শিগগির দ্বিতীয়বারের মতো সংসার পাতবেন।