• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬

বিমানের ৪৫ হাজার টিকিট হরিলুট

বিমানের ৪৫ হাজার টিকিট হরিলুট

সেন্ট্রাল ডেস্ক২২ জুলাই ২০১৯, ১০:০৩এএম, ঢাকা-বাংলাদেশ।

সর্ষের ভেতর ভুত-এর মতো কাণ্ড ঘটিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। রাষ্ট্রীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৪৫ হাজার টিকিট হরিলুট হয়েছে। ১০ বছর ধরে প্রতিষ্ঠানটির কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে এই হরিলুট হয়।

হরিলুট হওয়া টিকিটের মধ্যে আন্তর্জাতিক ফ্লাইটের পাশাপাশি অভ্যন্তরীণ ফ্লাইটও রয়েছে। এসব টিকিট কোনটি শতভাগ কমিশনে নেয়া আবার কোনটি ৯০ ভাগ কমিশনে। ফলে বিমান প্রতি বছরই লোকসানের বিত্তের মধ্যেই ঘুরপাক খাচ্ছে। এতে সরকারের রাজস্ব ক্ষতি হয়েছে কয়েকশ কোটি টাকা।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে উপস্থাপিত কার্যবিবরণী থেকে এসব তথ্য নিশ্চিত হওয়া গেছে। রোববার সংসদ ভবনে কমিটির বৈঠকে এ সংক্রান্ত কার্য বিবরণী উপস্থাপন করা হয়।

র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরীর সভাপতিত্বে কমিটি সদস্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, মো. আসলামুল হক, তানভীর ইমাম, আনোয়ার হোসেন খান, সৈয়দা রুবিনা আক্তার বৈঠকে অংশ নেন।

বৈঠকে উত্থাপিত কার্যবিবরণী পর্যালোচনা করে দেখা গেছে, এসব টিকিট আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ রুটে হরিলুট হয়েছে। বিমানের অর্থ পরিদপ্তর, উচ্চ পদস্থ থেকে কনিষ্ঠ কর্মকর্তা সবাই এ সুবিধা নিয়েছেন।

প্রকিউরমেন্ট অ্যান্ড লজিস্টিক সাপোর্ট পরিদপ্তরের পরিচালক মমিনুল ক্ষমতার অপব্যবহার করে নিজ নামের পাশাপাশি স্ত্রী-পরিজনদের নামেও নিয়েছেন একাধিক টিকিট। তিনি ও তার পরিবারের সদস্যদের নামে ১০ বছরে নিয়েছেন ৪৬ টিকিট।

একইভাবে, প্রকিউরমেন্ট এবং লজিস্টিক শাখার উপ-ব্যবস্থাপকও কম নেননি। তিনি এবং তার পরিবারের নামে নিয়েছেন ১১ টি টিকিট। আর ওই বিভাগের ব্যবস্থাপক (বাণিজ্যিক) মো সরোয়ার হোসেন নিয়েছেন ১৩ টি টিকিট।

সিনিয়র সাইন রাইটার মোহাম্মদ মহসীন নিয়েছেন ২২টি টিকিট। তিনি নিজে এবং তার স্ত্রী ও সন্তান রয়েছেন এ তালিকায়। সব টিকিট বিশ্বের বিভিন্ন দেশে যাওয়ার জন্য নেয়া। সহ-ব্যবস্থাপক (প্রকিউরমেন্ট) স্বপন কুমার দে তিনি সবাইকে ছাড়িয়ে নিজে এবং পরিবার-পরিজনের নামে কমিশনে টিকিট নিয়েছেন ৬৮টি।

সহব্যবস্থাপক মো. নুরুজ্জামান ১২ টি, প্রশাসনিক কর্মকর্তা রোকসানা আক্তার ১৮ টি, প্রশাসনিক সহকারী দিলরুবা আফরোজা নিজ, স্বামী, ছেলে-মেয়ে এবং পিতা-মাতার নামে নিয়েছেন ২৬ টি ওয়ানওয়ে টিকিট। আবুল হাসেম ১৭ টি, একেএম শাহফুজুর রহমান ১৪ টি, মানিকুর রহমান ২ টি, লামিয়া শারমিন একাই নিয়েছেন ৫০ টি।

নিজাম উদ্দিন ৮ টি, ফকির আবদুল হালিম ৮ টি, আবদুল খালেক ১৪ টি, আলমগীর কবির ১৮ টি, আবু তালেব ১৭ টি, গোলাম রসুল ১ টি, ইষ্টার হালদার ২২ টি, সাইফ উদ্দিন ১৬ টি, আবদুর রশীফ ১৩ টি, ফরহাদুর রেজা ১৮ টি, মাছুদুল আলম খান ৬ টি, শরীফুল ইসলাম ১৩ টি, শরিফ হাসান ১৩ টি।

হাবিবা মির্জা ২০ টি, নেছার আলী গাজী ৪৬ টি, জাহাঙ্গীর আলম তোকদার ২০ টি, রবিউল ইসলাম ২০ টি, মোহাম্মদ আনোয়ার হোসেন ৪ টি এবং মতিউর রহমান ৪ টি। এসব কর্মকর্তা-কর্মচারী সবাই প্রকিউরমেন্ট ও লজিস্টিক পরিদপ্তরের কর্মরত ছিলেন।

প্রশাসন পরিদপ্তরের কর্মকর্তাদের কেউ নিয়েছেন একাই ২৯ টি টিকিট, কেউ ২০ টি, কেউ ১৮ টি। এর মধ্যে মো আল মাসুদ খান ও কামাল হোসেন ১৮ টি করে টিকিটি নিয়েছেন। ফখরুল আলম চৌধুরী নিয়েছেন ২৯ টি।

আন্তর্জাতিক পরিভ্রমণে এ জেড এম আরিফ সহকারি ব্যবস্থাপক ও সংগঠন ও পদ্ধতি এ কর্মকর্তা ভারত সফরে ২০১২ ও ১৪ সালেই ২টি টিকিট নিয়েছেন। আইটি ডিভিশনের উপ-ব্যবস্থাপক সৈয়দ মোস্তাক হোসেন দেশি-বিদেশি বিভিন্ন রুটে নিজ পরিবারের নামে ৩৩ টি টিকিট নিয়েছেন।

আর আরিফুল হাসান সাধন (সিনিয়র সিস্টেম এনালিস্ট) নিয়েছেন ৮৭ টি টিকিট। তার পুরো পরিবার ১০ বছর ধরে দেশের ভিতরে বিমানে ছাড়া অন্যকোনো যানবাহন ব্যবহার করেনি। নার্গিস আক্তার নিয়েছেন ৪৩টি টিকিট।

সংসদীয় কমিটির সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী গণমাধ্যমকে বলেন, কে কিভাবে টিকিট নিয়েছে সেটা দেখার দায়িত্ব আমাদের না। কি হয়েছে সেটাও আমরা বলতে পারব না। আমরা মন্ত্রণালয়ের কাছে জানতে চেয়েছি কি ব্যবস্থা নিয়েছেন।

 

টাইমস/জিএস

ঘুষদাতার বিরুদ্ধেও পদক্ষেপ নিতে হবে: প্রধানমন্ত্রী

ঘুষদাতার বিরুদ্ধেও পদক্ষেপ নিতে হবে: প্রধানমন্ত্রী

দুর্নীতি প্রতিরোধ এবং দুর্নীতি দমনে তার সরকারের বিভিন্ন পদক্ষেপের উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যে ঘুষ খাবে সেই কেবল অপরাধী নয়, যে দেবে সেও অপরাধী। এই বিষয়টা মাথায় রেখেই পদক্ষেপ নিলে এবং এ বিষয়গুলো নিয়ন্ত্রণ হলে অনেক কাজ আমরা দ্রুত করতে পারব। রোববার সকালে প্রধানমন্ত্রীর তেজগাঁওস্থ কার্যালয়ের কর্মকর্তাদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময়কালে প্রদত্ত ভাষণে একথা বলেন।

ঝিনাইদহে কপোতাক্ষ এক্সপ্রেসের লাইনচ্যুত, ট্রেন চলাচল বন্ধ

ঝিনাইদহে কপোতাক্ষ এক্সপ্রেসের লাইনচ্যুত, ট্রেন চলাচল বন্ধ

রাজশাহী থেকে খুলনাগামী কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেন ঝিনাইদহের কোটচাঁদপুর রেল স্টেশনে লাইনচ্যুত হয়ে ট্রেন চলাচল বন্ধ রয়েছে। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। রোববার সন্ধ্য সাড়ে ৭টার দিকে এ ঘটনা ঘটে।

চট্টগ্রামে ৩০ ট্রাক চামড়া বিএনপি কিনে ফেলে দিয়েছে: শিল্পমন্ত্রী

চট্টগ্রামে ৩০ ট্রাক চামড়া বিএনপি কিনে ফেলে দিয়েছে: শিল্পমন্ত্রী

ট্যানারিগুলোতে কাঁচা চামড়া বিক্রি করতে আড়তদারদের রাজি করানোর পর শিল্পমন্ত্রী নুরুল মজিদ হুমায়ুন বলেছেন, এই মুহূর্তে চামড়া শিল্পে কোন সংকট নেই এবং চামড়ার ব্যবসা-বাণিজ্য স্বাভাবিকভাবে চলছে। রোববার বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সরকার, ট্যানারি মালিক, আড়তদার ও কাঁচা চামড়া ব্যবসায় সংশ্লিষ্টদের ত্রিপক্ষীয় বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

জাতীয়

এফআর টাওয়ারের মালিক তাসভীর গ্রেপ্তার

এফআর টাওয়ারের মালিক তাসভীর গ্রেপ্তার

অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত বনানীর এফআর টাওয়ারের অন্যতম মালিক কাসেম ড্রাইসেলের ব্যবস্থাপনা পরিচালক তাসভীর উল ইসলামকে গ্রেপ্তার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। নকশা জালিয়াতির এক মামলায় রোববার বিকাল পৌনে ৪টার দিকে রাজধানীর সেগুনবাগিচা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। দুদকের উপ-পরিচালক মো. আবুবকর সিদ্দিকেরর নেতৃত্বে দুদকের একটি দল তাকে গ্রেপ্তার করে।

বিনোদন

‘সালমানকেই জীবনসঙ্গী বানাতে চাই’

‘সালমানকেই জীবনসঙ্গী বানাতে চাই’

বলিউড ভাইজান সালমান খান। জীবনে অনেক অভিনেত্রীর সঙ্গে প্রেম করেছেন তিনি। অবশ্য তার প্রেমেও পড়েছেন আবার অনেকে।

জাতীয়

কুমিল্লায় বাস-অটোরিকশা সংঘর্ষ, এক পরিবারের পাঁচজনসহ নিহত ৭

কুমিল্লায় বাস-অটোরিকশা সংঘর্ষ, এক পরিবারের পাঁচজনসহ নিহত ৭

কুমিল্লার লালমাই উপজেলার জামতলি এলাকায় কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়কে বাসের সঙ্গে একটি সিএনজির মুখোমুখি সংঘর্ষের ঘটনায় দুই নারী ও শিশুসহ ৭ যাত্রী নিহত হয়েছেন। নিহতদের পাঁচজন একই পরিবারের সদস্য। নিহত ব্যক্তিরা হলেন নাঙ্গলকোট উপজেলার জোড্ডা পশ্চিম ইউনিয়নের জসিম উদ্দিন (৩৫), তার মা সকিনা বেগম (৬০), জসিমের স্ত্রী ও দুই শিশুছেলে। জসিমের স্ত্রী ও দুই শিশুছেলের নাম তাৎক্ষণিকভাবে জানা যায়নি। তারা অটোরিকশার আরোহী ছিলেন। এছাড়া নিহত হয়েছেন অটোরিকশার চালক ও বাসের এক যাত্রী। তাদের নামও জানা যায়নি।

জাতীয়

ঈদযাত্রায় শুধু সড়কেই ঝরেছে ২২৪ প্রাণ

ঈদযাত্রায় শুধু সড়কেই ঝরেছে ২২৪ প্রাণ

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে শুধু  মহাসড়ক ও সড়কে ২০৩টি সড়ক দুর্ঘটনায় ২২৪ জনের প্রাণহানি ঘটেছে। আর আহত হয়েছেন ৮৬৬ জন। সড়ক, রেল ও নৌপথে এবারের ঈদে মোট ২৪৪টি দুর্ঘটনায় ২৫৩ জন নিহত ও ৯০৮ জন আহত হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

জাতীয়

মোটরসাইকেলের আবদার পূরণের পরদিনই ছেলেকে হারালেন বাবা!

মোটরসাইকেলের আবদার পূরণের পরদিনই ছেলেকে হারালেন বাবা!

এবারের ঈদে বাবার কাছে কলেজছাত্র ছেলের আবদার ছিল মোটরসাইকেলের। সেই আবদার পূরণ করেছিলেন বাবা। তবে এর একদিন পরই ছেলেকে হারিয়েছেন তিনি। মোটরসাইকেল কিনে দেয়ার একদিন পরই সেটা নিয়ে ঘুরতে বের হন ইব্রাহিম। একপর্যায়ে নিয়ন্ত্রণ হারিয়ে তিনি দুর্ঘটনায় নিহত হয়েছেন।

জাতীয়

‘২০৫০ সালের পর বাংলাদেশে মানুষ কমতে থাকবে’

‘২০৫০ সালের পর বাংলাদেশে মানুষ কমতে থাকবে’

২০৫০ সালের পর বাংলাদেশে মানুষের সংখ্যা কমতে থাকবে বলে মন্তব্য করেছেন নাসার জ্যোতির্বিজ্ঞানী প্রফেসর ড. দীপেন ভট্টাচার্য্য। তিনি বলেন, জ্যোতির্বিজ্ঞান বুঝতে হলে বায়ুমণ্ডলের উপরে যেতে হবে। বিভিন্ন নক্ষত্রের পতন থেকে আমরা মূল্যবান খনিজ পদার্থ পেয়েছি। বিজ্ঞান কোন সময় থেমে থাকে না।