সাংবাদিক আজহার মাহমুদের বিরুদ্ধে মামলা, ক্র্যাব ও জাককানইবিসাসের নিন্দা

বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশনের (ক্র্যাব) সাবেক সাধারণ সম্পাদক ও অনলাইন নিউজ পোর্টাল ‘ক্যাম্পাসলাইভ ২৪ ডটকম’ এর এডিটর ইন চিফ আজহার মাহমুদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে দিনাজপুরে হয়রানিমূলক মামলা হয়েছে।

মামলা দায়েরের ঘটনায় তীব্র নিন্দা ও উদ্বেগ প্রকাশ করেছে ক্র্যাব কার্যনির্বাহী কমিটি এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (জাককানইবিসাস)।

ক্র্যাব সভাপতি আবুল খায়ের ও সাধারণ সম্পাদক দীপু সারোয়ার এক বিবৃতিতে ঘটনার নিন্দা জানিয়ে বলেন, ক্র্যাবের সাবেক সাধারণ সম্পাদক আজহার মাহমুদ সত্য প্রকাশে সব সময় নির্ভীক। ব্যক্তিগত প্রতিহিংসাচরিতার্থ ও হয়রানি করতেই তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দেয়া হয়েছে। যা সাংবাদিকতার ইতিহাসে এটা জঘন্য ও খারাপ দৃষ্টান্ত।

অবিলম্বে আজহার মাহমুদের বিরুদ্ধে করা মিথ্যা ও হয়রানিমূলক মামলা প্রত্যাহার করতে বাদিসহ সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানিয়েছেন ক্র্যাব সভাপতি ও সাধারণ সম্পাদক। অন্যথায় কঠোর কর্মসূচি ঘোষণার হুশিয়ারি দেন নেতারা।

এদিকে মামলা দায়েরের ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি। এক যৌথ বিবৃতিতে জাককানইবিসাসের সভাপতি বদরুল আলম বিপুল ও সাধারণ সম্পাদক রাশেদুজ্জামান আজহার মাহমুদের বিরুদ্ধে দায়ের করা মিথ্যা ও হয়রানিমূলক মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছেন।

এর আগে, গত ১১ জুলাই ক্যাম্পাসলাইভ নিউজ পোর্টালে ‘হাবিপ্রবি প্রগতিশীল শিক্ষক ফোরামের শীর্ষ নেতৃত্বে জামাত নেতা’ শিরোনামে একটি নিউজ প্রকাশিত হয়। এতে দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শিক্ষক ফোরামের নেতৃত্বে থাকা প্রফেসর ড. এসএম হারুন-উর-রশিদের বিরুদ্ধে জামায়াতের সাথে সংশ্লিষ্ট থাকার অভিযোগ পাওয়া নিয়ে একটি তথ্যবহুল ও অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করে নিউজ পোর্টালটি।

নিউজ প্রকাশের সূত্র ধরে ১৯ জুলাই বৃহস্পতিবার রাতে প্রফেসর ড. এস এম হারুন-উর-রশীদ বাদি হয়ে ক্র্যাবের সাবেক সাধারণ সম্পাদক ও ক্যাম্পাসলাইভের প্রধান সম্পাদক আজহার মাহমুদের বিরুদ্ধে দিনাজপুর কোতোয়ালি থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন।

 

টাইমস/এইচইউ

Share this news on: