ঢাকা এখন ফাঁকা

রাজধানীর ঢাকার চিরচেনা রূপ এখন একদমই নেই। পুরো ঢাকা এখন নীরব, যানজট মুক্ত। পবিত্র ঈদুল আজহা উপলক্ষে বৃহস্পতিবার থেকে ঢাকা ছাড়তে শুরু করেছে রাজধানীর বাসিন্দারা। তাই  শনিবার রাজধানীর বড় একটি অংশই ছিল ফাঁকা। ছিল না চিরচেনা যানজট, কর্মব্যস্ততা। তবে ভিড় দেখা গেছে বিপণিবিতান এবং বাস-লঞ্চ টার্মিনাল ও রেলস্টেশনের আশপাশের সড়কে। রোববার সকালে ঢাকার রাস্তা ছিল একদমই ফাঁকা।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরীর মতে, ঢাকা শহরে ১ কোটি ৯০ লাখের মতো মানুষের বসবাস। এর মধ্যে গত ঈদে প্রায় ১ কোটি ১৫ লাখ মানুষ ঢাকা ছেড়েছে। এবার ডেঙ্গু-আতঙ্ক ও বন্যার কারণে তুলনামূলকভাবে কম মানুষ ঢাকা ছাড়ছে।

উত্তরার বাসিন্দা লুবনা জাহান জানালেন, রামপুরা থেকে বসুন্ধরা সিটি শপিং মলে আসতে তার মাত্র ১৫ মিনিট লেগেছে। অথচ আগে ৪০ মিনিট থেকে ১ ঘণ্টা লেগে যেত।

মিরপুর থেকে শাহবাগ বারডেম হাসপাতালে ডেঙ্গুতে আক্রান্ত এক রোগীকে দেখতে এসেছিলেন তাহমিদ ইসলাম।

তিনি জানান, এই শহরটা যে কত ছোট তা ঈদ আসলেই বুঝা যায়। ঢাকার এক প্রান্ত থেকে আরেক প্রান্ত চলে যাওয়া যায় মুহূর্তের মধ্যে। মাত্র ২৫ মিনিটে মিরপুর-১২ থেকে শাহবাগ চলে এসেছেন তিনি।

শাহবাগ, গুলিস্তান, মতিঝিল, দৈনিক বাংলার মোড়, আরামবাগ, রাজারবাগ, মালিবাগ, পুরানা পল্টন, রামপুরা, হাতিরঝিল, মোহাম্মদপুর, কল্যাণপুর, গাবতলী, ফার্মগেটসহ বিভিন্ন এলাকার রাস্তা ছিল অনেকটাই ফাঁকা। তবে কল্যাণপুর ও গাবতলী এলাকায় মানুষ ও যানবাহনের চাপ দেখা গেছে।

বঙ্গবন্ধু অ্যাভিনিউ পরিবহনের চালক মোস্তাক আহমেদ জানান, ঢাকায় এখন বাসের সংখ্যা অনেক কম। বাড়তি আয়ের আশায় অধিকাংশ বাস এখন ঈদের যাত্রী নিয়ে বিভিন্ন জেলায় যাচ্ছে।

 

টাইমস/এসআই

Share this news on: