ব্রুনাইয়ে বাংলাদেশ দূতাবাসে নির্যাতন, ব্যবস্থা নিচ্ছে সরকার

ব্রুনাইয়ে বাংলাদেশ দূতাবাসে কর্মকর্তার সামনেই একজনকে মারধর করছেন একদল লোক। এমন একটি ভিডিও ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। বিস্তারিত না জানালেও নির্যাতনের ঘটনা তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলে জানিয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

নুরুল ইসলাম ডাবলু নামে এক ব্যক্তির ফেসবুক প্রোফাইল থেকে ২১ আগস্ট আপলোড করা একটি ভিডিও ভাইরাল হয় সামাজিক যোগাযোগ মাধ্যমে। বাংলাদেশের বিভিন্ন গণমাধ্যমে এ নিয়ে সংবাদও প্রকাশ হয়৷ এই পরিপ্রেক্ষিতে বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তি পাঠিয়েছে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ রাশেদুজ্জামান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২১ আগস্ট ব্রুনেইয়ে অবস্থিত বাংলাদেশ হাইকমিশনে সংঘটিত অনাকাঙ্ক্ষিত ঘটনার অভিযোগের বিষয়টি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের নজরে এসেছে। দায়িত্বশীল ও মর্যাদাপূর্ণ শ্রম অভিবাসন নিশ্চিত করতে মন্ত্রণালয় উক্ত অনাকাঙ্ক্ষিত ঘটনাটির বিষয়ে সুষ্ঠু তদন্তপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে।

ব্রুনেইয়ে বাংলাদেশ হাইকমিশনের লেবার উইংয়ের কর্মীদের বিরুদ্ধে দূতাবাসের মধ্যেই প্রবাসী কর্মীদের পেটানোর অভিযোগ উঠেছে।

পৌনে দুই মিনিট দীর্ঘ ভিডিওটিতে দেখা যায় বাংলাদেশ দূতাবাসের প্রশাসনিক কর্মকর্তা আবদুল্লাহ আল রশিদ তার অফিসে বসে আছেন। সামনে দাঁড়িয়ে এক ব্যক্তিকে তার নির্দেশেই একে একে চড়-ঘুষি- লাথি মারছেন অন্য আরো কয়েকজন। এই ধরনের আরও ঘটনা ওই দূতাবাসের শ্রম বিভাগের কর্মীরা ঘটান বলে অভিযোগ রয়েছে।

বিশ্বের নানা দেশে বাংলাদেশের দূতাবাসগুলো পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে থাকলেও সেখানে অন্য মন্ত্রণালয়ের কর্মকর্তারাও বিভিন্ন পদে নিয়োগ পান, যাদের কর্তৃত্ব সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের হাতে থাকে।

ব্রুনেইয়ে বাংলাদেশ হাইকমিশনে পররাষ্ট্র ক্যাডারের কোনো কর্মকর্তা দায়িত্বে নেই। ফলে দূতাবাসের মধ্যে নির্যাতনের অভিযোগ ওঠার পর তা প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে জানানোর কথা জানিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

 

টাইমস/এসআই

Share this news on: