২০২১ সালের জুনে খুলে দেয়া হবে পদ্মা সেতু: কাদের

সেতুর কাজ যেভাবে এগোচ্ছে, তাতে ২০২১ সালের জুনের মধ্যেই পদ্মা সেতু যানবাহন চলাচলের জন্য খুলে দেয়া হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার সচিবালয়ে পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্প বাস্তবায়নে সরকারের ঋণ পরিশোধের জন্য অর্থ বিভাগ ও বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের মধ্যে ঋণচুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ওবায়দুল কাদের এ কথা জানান।

ওবায়দুল কাদের বলেন, বর্তমানে সেতুর নির্মাণ কাজের অগ্রগতি ৭৩ শতাংশ। আর্থিক অগ্রগতি ৭২ শতাংশ। মূল সেতুর ৪২ পিয়ারের মধ্যে ৩১ টি পিয়ারের কাজ এরই মধ্যে শেষ হয়েছে। বাকী ১১ পিয়ারের কাজ চলমান রয়েছে এবং আসছে ডিসেম্বরের মধ্যে সবগুলো পিয়ার স্থাপনের কাজ শেষ হবে।

তিনি বলেন, মাওয়া সাইটে ১৪টি স্প্যান বসেছে। সব মিলিয়ে ২০২০ সালের ডিসেম্বরের মধ্যেই মূল সেতুর কাঠামো সম্পন্ন হবে। তার পরের ছয়মাসে অথ্যাৎ ২০২১ সালের জুনে যানবাহন চলাচলের প্রক্রিয়া শেষ করে খুলে দেয়া হবে সেতু।

এর আগে সরকারের অর্থবিভাগ ও সেতু কর্তৃপক্ষের মধ্যে পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্পের ঋণ পরিশোধ সংক্রান্ত চুক্তি স্বাক্ষরিত হয়। এ সময় সেতু কর্তৃপক্ষের পক্ষে পরিচালক (অর্থ) ড. মো. মনিরুজ্জামান আর অর্থবিভাগ এর পক্ষে অতিরিক্ত সচিব মো. এখলাছুর রহমান চুক্তি স্বাক্ষর করেন।

এই চুক্তির আওতায় সেতু কর্তৃপক্ষকে ২৯ হাজার ৮৯৩ কোটি টাকার ঋণ দিয়েছে সরকার। ১ শতাংশ সুদে এই ঋণ ৩৫ বছরে সুদ ও আসলসহ পরিশোধ করবে সেতু বিভাগ।

 

টাইমস/এইচইউ

Share this news on: