গ্রাহকের আবেদনে হোল্ডিং ট্যাক্স কমালো বরিশাল সিটি করপোরেশন

এক গ্রাহকের আবেদনের প্রেক্ষিতে বার্ষিক হোল্ডিং ট্যাক্সের পরিমাণ উল্লখযোগ্য মাত্রায় হ্রাস করেছে বরিশাল সিটি করপোরেশন (বিসিসি) কর্তৃপক্ষ।

সিটি করপোরেশনের ২০ নম্বর ওয়ার্ডের নিউ কলেজ রোড বৈদ্যপাড়া এলাকার বাসিন্দা শামীম হোসেন। তার একটি টিনের ঘরবাবদ ২০১৪-১৫ অর্থবছর পর্যন্ত বার্ষিক ৪০৫ টাকা করে হোল্ডিং ট্যাক্স পরিশোধ করে আসছিলেন। কিন্তু এরপরের অর্থবছরে ভুলবশত কর বৃদ্ধিসংক্রান্ত একটি নোটিশ প্রদান ও শুনানিতে তার ওই ঘরবাবদ হোল্ডিং ট্যাক্স বহুগুণে বাড়িয়ে ২ হাজার ১৬০ টাকা করা হয়।

এ বিষয়ে আপত্তি জানিয়ে সিটি করপোরেশনে একটি আবেদন করেন শামীম। আবেদনের পরিপ্রেক্ষিতে বিসিসির প্রধান রাজস্ব কর্মকর্তা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ইসরাইল হোসেন বিষয়টি তদন্তের নির্দেশ দেন। 

মঙ্গলবার তদন্ত প্রতিবেদন পাওয়ার পর শামীমের ৪৮০ বগর্ফুট আয়তনের ঘরের বার্ষিক মূল্যায়ন ৮ হাজার টাকার পরিবর্তে ৫ হাজার টাকা পুনর্নির্ধারণ করেন প্রধান রাজস্ব কর্মকর্তা। ফলে মূল্যায়নের ২৭ শতাংশ হিসেবে বর্তমানে শামীমের হোল্ডিং ট্যাক্স ২ হাজার ১৬০ টাকার জায়গায় কমে গিয়ে দাঁড়ায় ১ হাজার ৩৫০ টাকায়।

এ ধরনের ঘটনা খুব কম শোনা যায়। যার হোল্ডিং ট্যাক্স কমেছে সেই গ্রাহক এ ঘটনায় খুবই খুশি হয়েছেন বলে জানান বরিশাল সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা বেলায়েত হাসান বাবলু।

 

টাইমস/এসআই

Share this news on: