খালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়লো

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা স্থগিত করে মুক্তির মেয়াদ আরও ছয় মাস বাড়িয়েছে সরকার। তবে এই সময়ের মধ্যে তিনি বিদেশে যেতে পারবেন না। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এসব বিষয় নিশ্চিত করেছেন।

সোমবার (১৫ মার্চ) গণমাধ্যমে দেয়া বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা জানান।

মন্ত্রী বলেন, বিএনপি চেয়ারপারসনের সাজা আরও ছয় মাসের জন্য স্থগিত রেখে মুক্তির মেয়াদ ছয় মাস বাড়ানো হয়েছে। আইন মন্ত্রণালয়ের পরামর্শ ও মতামতের প্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিষয়টি অনুমোদন করেন।

এর আগে করোনা প্রাদুর্ভাবের কারণে গত ৮ মার্চ খালেদা জিয়ার শাস্তি স্থগিত রেখে দ্বিতীয় দফায় মুক্তির মেয়াদ ছয় মাস বাড়ানোর বিষয়ে মতামত দিয়ে আইন মন্ত্রণালয় থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ফাইল পাঠানো হয়।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারার উপধারা ১-এ খালেদা জিয়ার সাজা ছয় মাসের জন্য স্থগিত রেখে তাকে দেশের অভ্যন্তরে বিশেষায়িত চিকিৎসা নেওয়ার শর্তে এ মুক্তি দেওয়া হচ্ছে। এই সময়ের মধ্যে তিনি দেশের বাইরে যেতে পারবেন না।

প্রসঙ্গত, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেন আদালত। রায় ঘোষণার পর খালেদা জিয়াকে পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে রাখা হয়।

পরে গত বছরের মার্চে বিশ্বজুড়ে করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিলে বিএনপি নেতারা খালেদা জিয়ার মুক্তির জোর দাবি তোলেন। পরিবারের পক্ষ থেকেও খালেদা জিয়ার মুক্তির জন্য সরকারের কাছে আবেদন করা হয়। আবেদনের প্রেক্ষিতে সরকার খালেদা জিয়ার সাজা স্থগিত রেখে তাকে ছয় মাসের জন্য মুক্তি দেন।

 

টাইমস/এসএন

Share this news on: