নির্বাচনে ঐক্যফ্রন্টের ভুলের কথা স্বীকার করলেন মান্না

একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে জাতীয় ঐক্যফ্রন্টের কিছু ভুল ছিল বলে জানিয়েছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

বুধবার দুপুরে ঢাকা রিপোটার্স ইউনিটির (ডিআরইউ) স্বাধীনতা হলে এক আলোচনা সভায় তিনি একথা বলেন। ‘৩০ ডিসেম্বর : অতঃপর’ শীর্ষক আলোচনা সভাটি আয়োজন করে নাগরিক অধিকার আন্দোলন ফোরাম।

ভুলের কথা স্বীকার করে মান্না বলেন, আন্দোলনের অংশ হিসেবে আমরা নির্বাচনে অংশ নিয়েছিলাম। এতে আমাদের অবশ্যই কিছু আচরণ এবং উচ্চারণে ভুল ছিল।

তবে এ ভুলের ব্যাখ্যাও দিয়েছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না। তিনি বলেন, আমরা শীর্ষ নেতারা কেন মনে করলাম সামরিক বাহিনী মাঠে নামলে সব ঠিক হয়ে যাবে? জনগণকে ভোটের জন্য তৈরি করতে বলা হয়েছে, কিন্তু প্রতিরোধ করার জন্য বলা হয়নি।

তিনি বলেন, নির্বাচনে যদি বিজিবি চুপচাপ থাকত, সেনাবাহিনী না থাকত। শুধু যদি পুলিশ আর আওয়ামী লীগ নির্বাচন করতে নামত। তা হলে আন্দোলনের আরেকটা ঢেউ তৈরি হত। আর এই ঢেউ সারা দেশে ছড়িয়ে পরত।

এ সরকারের কাছে দাবি করে হবে না, আদায় করে নিতে হবে জানিয়ে মান্না বলেন, আমরা যে ঐক্যফ্রন্ট করেছি এটার মধ্যে বেগম জিয়ার মুক্তির দাবি এক নম্বরে আছে। আমি স্পষ্ট করে বলতে চাই, বেগম জিয়াকে যদি মুক্ত করতে হয়, তাহলে লড়াই করেই মুক্ত করতে হবে, এর কোনো বিকল্প নেই। কিন্তু সেই লড়াই কি আমরা করতে পেরেছি? সেই লড়াই কি কেবল বেগম জিয়ার মুক্তির লড়াই? সেই লড়াই তো বাংলাদেশের মুক্তির লড়াই, গণতন্ত্রের মুক্তির লড়াই, এখন পর্যন্ত যেসব নেতাকর্মী জেলে আছেন তাদের মুক্তির লড়াই।

নাগরিক অধিকার আন্দোলন ফোরামের উপদেষ্টা সাঈদ আহমেদ আসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান, বিএনপির নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, বগুড়া থেকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঐক্যফ্রন্ট বিজয়ী প্রার্থী মো. মোশাররফ হোসেন, ওলামা দলের সাধারণ সম্পাদক শাহ মো.নেছারুল হক, জাসাসের সহ-সভাপতি শাহরিয়া ইসলাম শায়লা, ঢাকা মহানগর বিএনপির সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা ফরিদ উদ্দিন, সাবেক ছাত্রনেতা শাজাহান মিয়া সম্রাট, জিনাফের সভাপতি লায়ন মিয়া মোহাম্মদ আনোয়ার প্রমুখ।

টাইমস/ কেআরএস

Share this news on: