রাজনীতিবিদরা সবসময় খারাপ হয় না: মির্জা ফখরুল

রাজনীতিবিদরা সবসময় খারাপ হয় না মন্তব্য করে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আমরা যারা রাজনীতি করছি তারা আরাম আয়েশে আছি এটি যারা মনে করছেন তারা ভুল করছেন। আমাদেরও দেশের জন্য অনেক ত্যাগ আছে। আমাদের অনেক নেতাকর্মী আছেন যারা সরকারের হামলা-মামলা ও নির্যাতনের শিকার হয়ে ঢাকায় এসে রিকশা চালাচ্ছেন, হকারের কাজ করছেন।

রোববার জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন আয়োজিত বার্ষিক কাউন্সিলে তিনি এসব কথা বলেন।

বিএনপির মহাসচিব বলেন, স্বাধীন ও মুক্ত গণমাধ্যম না থাকলে গণতন্ত্রকে সুষ্ঠু বলা যায় না। দুঃখের বিষয় স্বাধীনতার ৪৮ বছরেও আমরা সংবাদমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করতে পারিনি। সাংবাদিকতার স্বাধীনতা, মানুষের স্বাধীনতা, জাতির স্বাধীনতা পরস্পরের সঙ্গে ওৎপ্রোতভাবে জড়িত।

মির্জা ফখরুল বলেন, বাংলাদেশে গভীর এক সংকট সৃষ্টি হয়েছে। এ সংকট জাতীয় জীবনে, সমাজ জীবনে, রাষ্ট্রীয় জীবনে এবং আমাদের ব্যক্তিগত জীবনেও সৃষ্টি হয়েছে। ১৯৭২ সাল থেকে এ দেশে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য বহু আন্দোলন-সংগ্রাম হয়েছে। এসব আন্দোলন-সংগ্রামে বহু রাজনীতিবিদ হামলা-মামলা-খুন-গুম ও হত্যার শিকার হয়েছেন।

মির্জা ফখরুল আরও বলেন, বর্তমানে যা অবস্থা, ১৯৭২ সালে আওয়ামী লীগ সরকারের আমলে এ রকম পরিস্থিতি সৃষ্টি করা হয়েছিল। তখন আওয়ামী লীগ থেকে অনেক নেতাকর্মী বের হয়ে জাসদ তৈরি করেছিলেন। সেই জাসদের অনেক নেতাকর্মীকে ৭২-৭৫ এর সরকার হত্যা করেছিল।

কারাবন্দি খালেদা জিয়ার মুক্তি দাবি করে তিনি অভিযোগ করেন, সম্পূর্ণ অন্যায়ভাবে বেগম জিয়াকে কারাগারে আটক রাখা হয়েছে। আমরা এ নিয়ে কথা বলছি, চেষ্টা করছি, আন্দোলন করছি। কিন্তু সবসময় সব আন্দোলন সফল নাও হতে পারে। কারণ ফ্যাসিবাদের সঙ্গে আপনি যখন সংগ্রাম করবেন, আপনাকে বুঝতে হবে এটা কোনো সাধারণ সংগ্রাম নয়। এজন্য আমরা কাজ করছি। আমরা আমাদের জায়গা থেকে সরে দাঁড়াইনি।

তিনি আরও বলেন, বাংলাদেশের জনগণের সংগ্রামের যে ইতিহাস, তা কখনও ব্যর্থ হয়নি। ইনশাআল্লাহ বিজয় আমাদের হবেই।

 

টাইমস/এইচইউ

Share this news on: