রাজপথেই খালেদার মুক্তি:বিএনপি

প্রতিষ্ঠা বার্ষিকীতে রাজধানীতে বিশাল শোডাউন করলো রাজনীতির মাঠে সরকারের প্রধান প্রতিপক্ষ বিএনপি। সোমবার দলটির ৪১ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন করলো দলটির কারাবন্দ্বী চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির শপথ নিয়ে। দলটির নেতারা বললেন,আর আইন আদালতের ধরণা ধরে নয়, রাজপথের আন্দোলনের মাধ্যমেই দেশনেত্রীর মুক্তি নিশ্চিত করবেন তারা।

দিবসটি উদযাপন উপলক্ষ্যে বিকেলে দলটি সমাবেশ ও শোভাযাত্রা করে রাজধানীতে। গত ৩০ ডিসেম্বরের নির্বাচনের পর এটিই বিএনপির সবচেয়ে বড় কোনো সমাবেশ। সমাবেশ উপলক্ষে রাজধানী ছাড়াও আশপাশের এলাকা থেকে সমর্থকদের নিয়ে শোডাউন দেন মূল দল ও এর অঙ্গ ও সহযোগি সংগঠনের নেতারা।

সভাপতির বক্তব্যে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে আটক করে রেখে, সারাদেশে প্রায় ২৬ লাখ মানুষের বিরুদ্ধে লাখ মামলা দিয়ে, ৫ শ’র বেশি নেতাকর্মীকে গুম করে, হাজার-হাজার নেতাকর্মীকে হত্যা করে, আহত করে এই সরকার ভেবেছে গণতন্ত্র মুক্তির আন্দোলন, বেগম খালেদা জিয়ার মুক্তির আন্দোলন তারা পদদলিত করতে পারবে।’

‘কিন্তু আজকের এই র‌্যালি প্রমাণ করেছে, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি ও গণতন্ত্র মুক্তির আন্দোলন তারা দমন করতে পারবে না,’— বলেন মির্জা ফখরুল।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বরচন্দ্র রায় বলেন, ‘আপনাদের বুঝতে হবে, খালেদা জিয়াকে মুক্ত করতে হলে আন্দোলন ছাড়া কোনো পথ নেই। খালেদা জিয়ার মুক্তির পথে বাধা কে? আজকের এই সরকার। এই সরকার ২৯ ডিসেম্বর ভোট চুরি করেছে। এই চুরি করা ভোটে গঠন করা সরকারকে মানার কোনো প্রয়োজন নেই। এই সরকারের পতন ছাড়া খালেদা জিয়ার মুক্তি হবে না। আসুন, আমরা সরকার পতন আন্দোলনে যাই।

বিএনপি নেতাদের মধ্যে আরও বক্তব্য রাখেন স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস ও সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

উপস্থিত ছিলেন ভাইস চেয়ারম্যান মো. শাহজাহান, অ্যাডভোকেট আহমেদ আজম খান, চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদিন ফারুক, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, হাবীব উন নবী খান সোহেল, কেন্দ্রীয় নেতা শহীদ উদ্দীন চৌধুরী এ্যানী, এ বি এম মোশাররফ হোসেন, হাবিবুল ইসলাম হাবিব, মোস্তাফিজুর রহমান বাবুল, নাজিম উদ্দীন আলম, অ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ, মীর সরফত আলী সপু, হাবিবুর রশীদ হাবিব, আমিরুল ইসলাম আলিমসহ অন্যরা।

প্রতিষ্ঠাবার্ষিকীর র‌্যালিটি নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে শুরু হয়ে নাইটিঙ্গেল মোড়, কাকরাইল মোড় হয়ে শান্তিনগর মোড় পর্যন্ত গিয়ে আবার নয়াপল্টনে ফিরে আসে। দলের শীর্ষ নেতারাসহ হাজার হাজার নেতাকর্মী সমর্থক র‌্যালিতে অংশ নেন। র‌্যালিতে বিপুলসংখ্যক লোক অংশ নেওয়ায় প্রায় দুই ঘণ্টা নয়াপল্টনের সড়কটি বন্ধ থাকে।

র‌্যালিতে অংশ নেওয়া নেতাকর্মী সমর্থকরা দলের প্রতিষ্ঠাতা ও রাষ্ট্রপতি জিয়াউর রহমান, খালেদা জিয়া ও তারেক রহমানের ছবি সম্বলিত পোস্টার, ব্যানার, ফেস্টুন প্রদর্শন করে। বাদ্যযন্ত্র, ধানের শীষের রেপ্লিকা, সাউন্ড সিস্টেম, মাইক, ঘোড়ার গাড়ি নিয়ে ঢাকা শহর বিএনপির বিভিন্ন ইউনিট র‌্যালিতে শরিক হন। ঢাকার আশপাশের টাঙ্গাইল, গাজীপুর, মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ, নরসিংদী জেলা থেকে এসেও বিএনপি নেতাকর্মী, সমর্থকরা র‌্যালিতে অংশ নেন।

 

টাইমস/এমএস 

Share this news on:

সর্বশেষ

img
রেমিট্যান্স উন্নয়নের মূল চালিকা শক্তি : সমাজকল্যাণমন্ত্রী Apr 18, 2024
img
ফের বাড়ল স্বর্ণের দাম, ভ‌রি‌ ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা Apr 18, 2024
img
গবেষণায় বাংলাদেশে বিক্রি হওয়া শিশুখাদ্য সেরেলাক নিয়ে উঠে এল চাঞ্চল্যকর তথ্য Apr 18, 2024
img
আ.লীগের এমপি-মন্ত্রীর সন্তান-স্বজনদের উপজেলা নির্বাচন করতে মানা Apr 18, 2024
img
আইপিএল থেকে ডাক পেয়েও যে কারণে যেতে পারেননি শরিফুল Apr 18, 2024
img
রাত পোহালেই শিল্পী সমিতির নির্বাচন, কে লড়ছেন কার বিপক্ষে Apr 18, 2024
img
লিটারে ৪ টাকা বেড়েছে বোতলজাত সয়াবিন তেলের দাম Apr 18, 2024
img
মুজিবনগর সরকারের ৪০০ টাকা বেতনের কর্মচারী ছিলেন জিয়াউর রহমান : পররাষ্ট্রমন্ত্রী Apr 18, 2024
img
অবৈধভাবে ক্ষমতা দখলকারীরা দেশের মানুষের জন্য কোনো কাজ করেনি: প্রধানমন্ত্রী Apr 18, 2024
img
ব্যবসায়ী নাসিরের মামলা : পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি Apr 18, 2024